শিরোনাম

মন্ত্রণালয় ও অধিদপ্তরের ভুলে প্রায় ৩ হাজার চিকিৎসক সংক্রমিত, মৃত্যু ৭০ জনের : বিএমএ

জাগরণ ডেস্কঃ জাগরণ ডট নিউজ

আপডেট: আগস্ট ৬, ২০২০ ২১:৩৮

image স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের ভুলের কারণে ইতিমধ্যে প্রায় ৩ হাজার চিকিৎসক করোনায় সংক্রমিত হওয়া এবং ৭০ জন চিকিৎসক শাহাদতবরণ করেছেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ)। গত মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রীর কাছে দেয়া এক চিঠিতে এ মন্তব্য করা হয়। চিঠিতে চিকিৎসকদের করোনাকালীন সময়ের কর্মঘণ্টা ও কোয়ারেন্টিনে থাকার বিষয়ে জারি করা পরিপত্রটি অবৈজ্ঞানিক অভিহিত করে তা প্রত্যাহারের অনুরোধ করা হয়েছে। এতে আরো বলা হয়, একটি মহল কৌশলে চিকিৎসকদের সরকার ও জণগনের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। 

সংগঠনটির সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, শুরুতেই স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের দূর্নীতি, স্বেচ্ছাচারিতা ও সমন্বয়হীনতার কারণে অসংখ্য চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে, অনেকে অকাল মৃত্যুবরণ করেছেন। এ সকল ঘটনা আমাদেরকে বিষন্ন করে তুলেছিল। কিন্তু মধ্য এপ্রিলের পর সরকার প্রধানের হস্তক্ষেপে পরিস্থিতির ক্রমোন্নতিতে আমরা আশার আলো নিয়ে নিরন্তর এক কঠিন সংগ্রামে আস্থাশীল হয়েছিলাম।

স্বাস্থ্যমন্ত্রীকে দেয়া ওই চিঠিতে বলা হয়, অত্যন্ত দুঃখের সঙ্গে প্রায়ই পরিলক্ষিত হচ্ছে যে, যখনই দেশের  স্বাস্থ্য ব্যবস্থা তার সকল স্বাভাবিক প্রক্রিয়ায় প্রবাহিত হয়, তখনই আপনার মন্ত্রণালয়ের প্রশাসনিক দপ্তরের কিছু আকস্মিক ও অবৈজ্ঞানিক আদেশ, পরিপত্র ও নির্দেশনা গোটা পরিস্থিতিকে অস্থির করে তোলে।
একটি স্বার্থান্বেষী মহল অত্যন্ত সুকৌশলে চিকিৎসকগণকে জনগণ কিংবা সরকারের মুখোমুখি দাঁড় করিয়ে দেয়। সাম্প্রতিক সময়ে  ‘স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরে কিছু দূর্নীতি আর অনিয়ম থাকতে পারে’ কিংবা ‘চিকিৎসা ব্যবস্থায় চিকিৎসকগণ একটি কিংবা দুটি টেষ্টের পরিবর্তে দিচ্ছেন দশটি টেষ্ট’ ইত্যাদি এ ধরনের অবান্তর, অবৈজ্ঞানিক ও দূর্নীতির স্বপক্ষে সাফাই গেয়ে কিছু বক্তব্য গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এরই ধারাবাহিকতায় বিষয়ে বর্ণিত সূত্রে আপনার মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত পরিপত্রটি আমাদেরকে অবাক ও বিস্মিত করেছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা, পাশ্ববর্তী দেশ কিংবা চিকিৎসা বিজ্ঞানের নিয়ম বহির্ভূত এধরনের আদেশে দেশের সকল চিকিৎসক ক্ষুব্ধ।

চিঠিতে আরো বলা হয়, চিকিৎসকদের সংগনিরোধকালীন থাকার জন্য চার-পাঁচ তারকা চিহ্নিত হোটেলে থাকা, রুটিন সময়ের মতো করে তাদের থাকা খাওয়ার জন্য অর্থ বরাদ্দ দেয়া কিংবা ঢাকা মেডিকেল কলেজের চিকিৎসকদের খাওয়ার বিল কয়েক কোটি টাকা এসব বক্তব্য গণমাধ্যমে ফলাও করে প্রচার করে স্বার্থান্বেষী মহল ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়। মন্ত্রণালয় ও অধিদপ্তরের অনেক ভুলের কারণে ইতিমধ্যে প্রায় ৩ হাজার চিকিৎসক করোনায় সংক্রমিত হওয়া, ৭০ জন চিকিৎসকের শাহাদতবরণ করার পরও চিকিৎসকদের করোনাকালীণ সময়ের কর্মঘন্টা ও কোয়ারেন্টিন থাকার অবৈজ্ঞানিক পরিপত্রটি আমরা প্রত্যাখ্যান করছি ও তা প্রত্যাহারের অনুরোধ জানাচ্ছি।  

চলমান অবস্থা বহাল রেখে দ্রুত এদেশের চিকিৎসকদের একমাত্র জাতীয় সংগঠন বিএমএ’র প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে একটি বিজ্ঞানসম্মত উপায় বের করা কোন সমস্যা নয় উল্লেখ করে সংগঠনটি বলছে, আমরা  আবারও স্মরণ করিয়ে দিতে চাই, দেশের এই ক্রান্তিলগ্নে কোন বিশেষ তারকা চিহ্নিত হোটেল, কোন ভাতা কিংবা কোন বিশেষ খাবার আমাদের চিকিৎসকদের চাওয়া ছিলো না। বরং চিকিৎসক দরদী মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় এবং আমাদের দায়িত্ববোধের জায়গা থেকে যথাসম্ভব নিরাপদ উপায় অবলম্বন করে আমরা নিজেদের দায়িত্ব পালন করে যেতে চাই।
এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ জানিয়ে বলা হয়, পরিপত্র জারির ফলে আর কোন চিকিৎসকের সংক্রমণ/মৃত্যু কিংবা একারণে তাদের পরিবারের কোন সদস্যের সংক্রমণ/মৃত্যুর কারণ যেন না হয় সে ব্যাপারে আমাদের সকলকে আরো সচেষ্ট, সতর্ক ও দায়িত্বশীল হতে হবে।

image
image

রিলেটেড নিউজ


লিটারিতে সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি : শিক্ষামন্ত্রী

সরকারি ও বেসরকারি স্কুলে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে নতুন শিক্ষার্থী বিস্তারিত


‘করোনা প্রতিরোধে সক্ষম’ গ্লোব বায়োটেকের ভ্যাকসিন

গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানিজ লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক বিস্তারিত


বদ্ধ স্থানে করোনার সংক্রমণ বেশি

করোনাভাইরাস নিয়ে গবেষণায় উঠে এলো অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য। বদ্ধ পরিসরে সবচেয়ে বেশি বিস্তারিত


ঋতু পরবর্তনের এই সময় জ্বর হলে কী করবেন?

ঋতু পরবর্তনের এই সময় অনেকেরই জ্বর হচ্ছে। করোনাকালে একটু গা-গরম হলেই সবাই দুশ্চিন্তায় বিস্তারিত


করোনার বিরুদ্ধে অনাক্রমতা গড়ে তুলতে পারে ডেঙ্গু!

করোনা আতঙ্কে বিপর্যস্ত জনজীবন। এর মধ্যেই ডেঙ্গুর কথা সাধারণ মানুষ প্রায় ভুলতে বসেছিল। বিস্তারিত


ভ্যাকসিন বণ্টনে চুক্তিতে সম্মত ১৫৬ দেশ

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের ভ্যাকসিনের বণ্টন নিয়ে ঐতিহাসিক এক চুক্তিতে সম্মত হয়েছে ১৫৬টি বিস্তারিত


ডব্লিওএইচও’র ভ্যাকসিন পরিকল্পনায় যোগ দিলো ৬০টিরও বেশি ধনী দেশ

করোনা ভাইরাসের ভ্যাকসিন দ্ররিদ্র দেশগুলোর কাছে সহজলভ্য করার লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য বিস্তারিত


যুক্তরাষ্ট্রের এফডিএ’র অনুমোদন পেলো বেক্সিমকো ফার্মার অ্যান্টিএরিথমিক ড্রাগ ফ্লেকিনাইড

দেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারী ও রপ্তানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো বিস্তারিত


অ্যান্টিজেন টেস্টের অনুমতি দিলো সরকার

অ্যান্টিজেন টেস্ট চালুর অনুমতি দিয়েছে সরকার। গত ১৭ই সেপ্টেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image