শিরোনাম

বহুমুখী প্রতারণার জাল, চট্টগ্রামে র‌্যাবের হাতে আটক পারভীন

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২০ ১৫:৪৪

image

তিনি নিজেকে কখনো দাবি করেন ম্যাজিস্ট্রেট। কখনোবা ভোক্তা অধিকারের সহকারী পরিচালক। কখনো ক্যাব সভাপতি, মানবাধিকারকর্মী, সাংবাদিক, এনজিও বা আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, দেশি বিদেশি নিয়োগকারী সংস্থার মহাব্যবস্থাপক। আবার কখনো আইন ও সালিশ কেন্দ্রের আইনজীবী, কখনো পরিবেশবিদ।

কী নন তিনি! যখন যেটা প্রয়োজন , সেটাই বনে যান। র‌্যাবের অনুসন্ধানে বেরিয়ে এসেছে আসলে তিনি একজন ঠান্ডা মাথার প্রতারক।

নাম তার পারভীন আক্তার (৫০)।

শনিবার (২৬ সেপ্টেম্বর) রাতে  চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলী থানাধীন ডিটি রোড এলাকায় অবস্থিত ঢাকা ভবনের (ইউনিয়ন ব্যাংক ভবন) ১০ম তলায় অবস্থিত "স্বীকৃতি" নামক একটি সংস্থার অফিসে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করেছে র‌্যাব।  পারভীন আক্তার ওই কথিত সংস্থার প্রধান। গ্রেফতারের পর আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য তাকে পাহাড়তলী থানায় হস্তান্তর করেছে র‌্যাব।

র‌্যাব-৭ এর সহকারি পরিচালক (মিডিয়া)মো. মাহমুদুল হাসান মামুন জানান, কয়েকজন ভুক্তভোগী গ্রাহক ও কর্মচারী র‌্যাব-৭ এ সংস্থাটি ও তার প্রধানের প্রতারণামূলক কর্মকান্ডের ব্যাপারে অভিযোগ করে। নিম্ন আয়ের এসব ভুক্তভোগী জানান যে, তারা সংস্থাপ্রধান ও তার নিয়োগ করা বিভিন্ন কর্মচারীর মিষ্টি কথায় ভুলে ও বিভিন্ন সুযোগসুবিধার আশায় দৈনিক,সাপ্তাহিক,মাসিক ভিত্তিতে সংস্থাটিতে সঞ্চয় করেন। কিন্তু সঞ্চয়ের সীমা শেষ হয়ে গেলেও পারভীন আক্তার তাদেরকে মূল টাকা বা লাভ দিতে অস্বীকৃতি জানান। পারভীন আক্তারের প্রতারণামূলক কর্মকান্ডের জন্য তার কর্মচারীরা চাকরি ছেড়ে দিতে চাইলেও তাদেরকে চুরির মামলায় ফাঁসানোর হুমকি দিয়ে চাকরি করতে বাধ্য করতেন। এছাড়াও তিনি প্রত্যেক কর্মচারীর কাছ থেকে জামানত হিসেবে ২০ হাজার থেকে ৫০ হাজার টাকা গ্রহণ করতেন। কিন্তু সেগুলো আর ফেরত দিতেন না।

র‌্যাব-৭ এর আভিযানিক দল ওই অফিস এবং তার বাসায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণে সঞ্চয় ও ঋণ পাসবই, পূরণ করা চেক, স্বাক্ষর করা ফাঁকা চেক, বিভিন্ন ব্যাংকের চেক বই ও জমা বই, চুক্তিনামা, স্বাক্ষর করা ফাঁকা স্ট্যাম্প, ভোক্তা অধিকার অধিদপ্তরের জরিমানা আদায়ের রশিদ, সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তার সিল, স্বীকৃতি নামক সংস্থার ডেবিট ও ক্রেডিট ভাউচার বই, ফিক্সড ডিপোজিট রশিদ বই, অনুদান আদায়ের রশিদ বই, ক্যাশ পজিশন বই, প্যাড, বিদেশগমনের লিফলেট, বাংলাদেশ সরকারের মনোগ্রাম সম্বলিত ভিজিটিং কার্ড, নিয়োগপত্র, লেজার বই, অঙ্গীকারনামা বই, মাসিক চাঁদা আদায়ের রশিদ, মাইক্রোফাইন্যান্স কর্মসূচির বই, হিসাব খোলার বই, সাপ্তাহিক টপশিট, মাসিক সঞ্চয় আবেদন বই, প্রকল্প প্রস্তাব, আইডি কার্ড, ৪টি পাসপোর্ট, একটি ভুয়া এনআইডি কার্ডসহ  বিপুল পরিমাণ কাগজপত্র জব্দ করে, জানান র‌্যাব কর্মকর্তা মামুন। 

 

র‌্যাবের এই কর্মকর্তা আরও জানান, পারভীন বিভিন্ন ভুয়া ও অবাস্তব প্রকল্প এবং সচেতনতা কার্যক্রম দেখিয়ে বিভিন্ন সরকারি অধিদপ্তর-মন্ত্রণালয়ে অনুদানের আবেদন করে থাকেন। এছাড়াও ভূতুড়ে কার্যক্রম দেখিয়ে কিছুদিন আগে একটি মন্ত্রণালয়ে ৬কোটি ৩৫ লক্ষ ২৯ হাজার ৪০০ টাকার একটি প্রকল্প প্রস্তাব জমা দিয়েছিলেন। আসামী পারভীন আক্তারের  বিরুদ্ধে চট্টগ্রামের বিভিন্ন থানায় এবং কোর্টে ১০টিরও বেশি প্রতারণা মামলা আছে। ২০১৪ সালে তার প্রতারণামূলক কর্মকান্ডের কারণে সমবায় অধিদপ্তর স্বীকৃতি সংস্থাটির লাইসেন্স বাতিল করে। তিনি মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটিতে লাইসেন্সের আবেদন করলেও প্রতারণামূলক কর্মকান্ডের জন্য লাইসেন্স অনুমোদিত হয়নি। এরপরেও তিনি তার প্রতারণামূলক কর্মকান্ড চালিয়ে যাচ্ছিলেন।

র‌্যাব কর্মকর্তা মাহমুদুল হাসান মামুন জানান, গ্রেপ্তারকৃত আসামীকে ব্যাপক জিজ্ঞাসাবাদে তিনি বিভিন্ন পরিচয়ে তার প্রতারণামূলক কর্মকান্ড যেমন গ্রাহকের কাছ থেকে সঞ্চয় আদায়, ভুয়া মোবাইল কোর্ট পরিচালনা, হুমকি প্রদান করে চাঁদা আদায়, আইনি সহায়তা দেয়া, চাকরি দেয়া বা বিদেশ পাঠানোর নাম করে টাকা আদায়  ইত্যাদি কর্মকান্ডের কথা স্বীকার করেছেন।

# এন ইউ 

image
image

রিলেটেড নিউজ


১১টি প্যারামিটারে হালদার পানির গুণগত মান স্বাভাবিক

 ১১টি ভৌত ও রাসায়নিক প্যারামিটারে দেশের মিঠা পানির প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র বিস্তারিত


চট্টগ্রামের নিমতলায় লাকড়ির দোকানে আগুন

চট্টগ্রামের বন্দর থানার নিমতলা এলাকায় লাকড়ির দোকানে অগ্নিকান্ডের  ঘটনা ঘটেছে। তবে এতে বিস্তারিত


ক্লাস শুরু করতে প্রস্তুত চট্টগ্রামের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো

চট্টগ্রামের স্কুল, কলেজ ও মাদরাসাগুলো শিক্ষার্থী বরণে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে। বিস্তারিত


সোমবার থেকে বিকেলে টিকা কার্যক্রম চালাবে জেনারেল হাসপাতাল

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আগামী ১৩ সেপ্টেম্বর (সোমবার) থেকে দুপুরে করোনা টিকা বিস্তারিত


মির্জা ফখরুলদের ওপর কর্মীদেরই আস্থা নেই, বক্তব্য হাস্যকর -তথ্য ও সম্প্রচার মন্ত্রী

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক ড. হাছান মাহমুদ বিস্তারিত


৫ শতাংশে নেমেছে চট্টগ্রামে করোনা সংক্রমণ

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়েছে ৮২ জন। যা নমুনা পরীক্ষা তুলনায় ৫ দশমিক ৫৩ বিস্তারিত


যানজটে আটকে ‘১৩ হকারকে পুলিশে দিলেন এমপি’

চট্টগ্রামের বোয়ালখালীতে যানজটে আটকে পড়ায় ১৩ হকারকে আটক করেছে পুলিশ। স্থানীয়রা বলছেন, বিস্তারিত


‘সিআরবি ধ্বংসের চক্রান্ত প্রতিহত করা হবে’

প্রাণ-প্রকৃতি ধ্বংস করে জনস্বার্থবিরোধী হাসপাতাল নির্মাণ করে সিআরবি ধ্বংসের চক্রান্ত বিস্তারিত


চট্টগ্রামে করোনা আক্রান্ত ১০৬, মৃত্যু ২ জনের

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১০৬ জনের। এ নিয়ে মোট আক্রান্ত ১ লাখ ৬৬৬ বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image