শিরোনাম

ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে ১০ চিকিৎসক বদলি, দুশ্চিন্তায় জেলাবাসী

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জাগরণ ডট নিউজ

আপডেট: ডিসেম্বর ৩, ২০১৯ ১২:৫৯

image ব্রাহ্মণবাড়িয়া  জেনারেল হাসপাতালে ২১ চিকিৎসকের মধ‌্যে ১০ জন বদলি হওয়ায় সেবা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন জেলাবাসী।

রোববার পদোন্নতিজনিত কারণে হাসপাতালে এই ১০ চিকিৎসক বদলি হন। এতে করে হাসপাতালে ২১ চিকিৎসকের পদ শূন্য হয়ে গেছে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক সূত্র জানা গেছে, তত্ত্বাবধায়কসহ হাসপাতালে চিকিৎসকের ৫৭ পদ রয়েছে। এরমধ্যে দীর্ঘদিন ধরে ১০ চিকিৎসকের পদ শূন্য ছিল। রোববার ১১ চিকিৎসক অন্যত্র বদলি হয়ে যাওয়া ২১ চিকিৎসকের পদ শূন্য হয়ে গেছে।

জানা যায়, রোববার সকাল সাড়ে ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত হাসপাতালের বর্হিবিভাগে এক হাজার ২৫০জন রোগী এবং সকাল থেকে বেলা আড়াই পর্যন্ত জরুরি বিভাগে ১৪৪ রোগীকে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে। আর হাসপাতালে ২৫০ শয্যা থাকলেও ৩৬০ জন রোগী ভর্তি রয়েছেন। এছাড়া হাসপাতালে এক বছরের বেশি সময় ধরে চক্ষু ওয়ার্ডে রোগীদের চোখের ছানির অস্ত্রোপচার করা যাচ্ছে না।

এর মধ‌্যে ১০ জন অন্যত্র বদলি হয়েছেন। আর এক চিকিৎসককে দায়িত্ব দিয়ে হবিগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। এতে হাসপাতালের পাঁচ বিভাগ চিকিৎসক শূন্য হয়ে পড়েছে।

এতে চিকিৎসক সংকটে পড়বে হাসপাতাল।  জেলার বিভিন্ন উপজেলা থেকে হাসপাতালে আসা সাধারণ রোগীরা কাঙ্ক্ষিত চিকিৎসাসেবা থেকে বঞ্ছিত হবেন। এতে সাধারণ মানুষ দুর্ভোগে পড়বেন। কিভাবে রোগীদের চাপ সামলাবেন এই দুশ্চিন্তায় রয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ২৮ নভেম্বর স্বাস্থ্য বিভাগ থেকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে কর্মরত ১০ চিকিৎসকের পদোন্নতির এক আদেশ হাসপাতালে পাঠানো হয়। ওই আদেশে হাসপাতালে ১০ জুনিয়র কনসালটেন্টকে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেওয়া হয়।

সহকারী অধ্যাপক পদে পদোন্নতিপ্রাপ্ত চিকিৎসকরা হলেন- কুমিল্লা মেডিক‌্যাল কলেজ হাসপাতালে পদায়ন করা শিশু রোগ বিশেষজ্ঞ চিকিৎসক ইকবাল হোসেন, মেডিসিনের এম এ ফয়েজ ও এ কে এম শফিকুল ইসলাম, মুগদা মেডিক‌্যাল কলেজ ও হাসপাতালে পদায়ন করা চর্মরোগ বিশেষজ্ঞ চিকিৎসক সায়েম আহমেদ, সার্জারি বিশেষজ্ঞ চিকিৎসক জুনায়েদুর রহমান, সিলেট এম এ জি ওসমানী মেডিক‌্যাল কলেজ হাসপাতালে পদায়ন করা হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক মো. আবুল এহসান ও রাজীব আহসান, চক্ষুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক মো. আলামিন, শরীফ মাসুমা ইসমত, মোশফেকুর রহমান। আর ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে জুনিয়র কনসালটেন্ট (এনেস্থেশিয়া) খোকন দেবনাথকে হবিগঞ্জ জেনারেল হাসপাতালে চলতি দায়িত্বে পাঠানো হয়েছে।

এরমধ্যে গত ১৮ সেপ্টেম্বর  চিকিৎসক আল আমিন হাসপাতালে যোগদান করেছিলেন। কিন্তু তিনি পদোন্নতিজনিত কারণে ছাড়পত্র নিয়ে নতুন কর্মস্থলের যোগদান করেছেন। হাসপাতালের চক্ষু ওয়ার্ডের একজন, শিশু ওয়ার্ডের এক, মেডিসিন ওয়ার্ডের দুই, হৃদরোগ ওয়ার্ডের দুই ও চর্ম ওয়ার্ডের এক চিকিৎসক চলে যাওয়ায় এই পাঁচ ওয়ার্ড চিকিৎসক শূন্য হয়ে পড়েছে। এই ওয়ার্ডগুলোতে এখন আর কোনো চিকিৎসক নেই।

চক্ষু ওয়ার্ডে কর্মরত সাকমো মনিলাল দেবনাথ বলেন, ‘দীর্ঘদিন চক্ষু ওয়ার্ড চিকিৎসক শূন‌্য ছিল। মাস দুয়েক আগে আল আমিন স্যার এসেছিলেন। তিনি রোগীদের কথা চিন্তা করে চোখের ছানির অস্ত্রোপচারের জন্য অস্ত্রোপচার কক্ষ (ওটি) মাত্রই সাজিয়েছিলেন। কয়েকদিনের মধ্যেই হাসপাতালে চোখের অস্ত্রোপচার শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সে আশাও এখন শেষ।’

ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক শওকত হোসেন বলেন, ‘জুনিয়র কনসালটেন্ট থেকে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে ১০ জনসহ মোট ১১ চিকিৎসক অন্যত্র বদলি হয়েছেন। এই চিকিৎসকরা হাসপাতালের বহির্বিভাগ ও বিভিন্ন ওয়ার্ডে ভর্তি থাকা রোগীদের চিকিৎসা দিতেন। তারা চলে যাওয়ায় হাসপাতালের পাঁচ ওয়ার্ড একেবারেই চিকিৎসক শূন্য হয়ে পড়েছে। রোগীদের চাপ কিভাবে সামাল দেব এই দুশ্চিন্তায় আছি। আপতত মেডিক‌্যাল অফিসার দিয়ে কোনো মতে চাপ সামাল দিতে হবে।  সরকারের কাছে দ্রুত হাসপাতালে চিকিৎসক পদায়নের জন্য আবেদন করছি।’

image
image

রিলেটেড নিউজ


করোনায় আরও ৪৮ জনের মৃত্যু, শনাক্তের হার ৭.০৩

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৪৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বিস্তারিত


তিন মাসের মধ্যে করোনায় সর্বনিম্ন মৃত্যু

    গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে। যা তিন মাসের বিস্তারিত


আরও ৫৮ জনের মৃত্যু, শনাক্তের হার ৮.৭৬

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৫৮ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত করোনায় মোট বিস্তারিত


করোনায় আরও ৫২ জনের মৃত্যু, শনাক্তের হার ৯.০৭

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৫২ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত করোনায় মোট বিস্তারিত


দেশে পৌঁছেছে অ্যাস্ট্রাজেনেকার ছয় লাখ ডোজ টিকা

কোভ্যাক্স সুবিধার আওতায় বাংলাদেশেকে দেওয়া ছয় লাখ ৩৪ হাজার ৯ শ’ ডোজ টিকা দেশে বিস্তারিত


আরও ১১৭ জনের মৃত্যু, শনাক্তের হার ১২.৭৮

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ১১৭ জন মারা গেছেন। ফলে দেশে মোট মৃতের সংখ্যা বিস্তারিত


৫৮ দিনের মধ্যে সর্বনিম্ন ১০২ জনের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ১০২ জন মারা গেছেন। এটি গত ৫৮ দিনের মধ্যে বিস্তারিত


করোনায় আজও ১১৪ জনের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ১১৪ জন মারা গেছেন। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বিস্তারিত


গণটিকার দ্বিতীয় ডোজ শুরু ৭ সেপ্টেম্বর: স্বাস্থ্য ডিজি 

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সারাদেশে অনুষ্ঠিত ভ্যাকসিনেশন ক্যাম্পেইনে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image