শিরোনাম

ডিএসইর কার্যক্রম চলছে সিনিয়র কর্মকর্তা ছাড়াই

অর্থনীতি ডেস্ক জাগরণ ডট নিউজ

আপডেট: ডিসেম্বর ৩, ২০১৯ ১৯:৫১

image ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এর বর্তমানে কোনো পূর্ণকালীন প্রধান নির্বাহী নেই।  পাশাপাশি প্রধান পরিচালন কর্মকর্তাসহ বেশকিছু গুরুত্বপূর্ণ পদে মহাব্যবস্থাপক ও উপমহাব্যবস্থাপকের মতো সিনিয়র কর্মকর্তা ছাড়াই চলছে এক্সচেঞ্জটির কার্যক্রম।  শেয়ারবাজারের মোট লেনদেনের ৯০ শতাংশের বেশি হয় এই এক্সচেঞ্জটির মাধ্যমে।  এতে সুষ্ঠুভাবে এক্সচেঞ্জটির কার্যক্রম পরিচালনায় ব্যাঘাত ঘটছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
 
ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথকীকরণ করা হয়েছিল ২০১৩ সালে।  এর পর থেকে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মাধ্যমে দেশের দুই স্টক এক্সচেঞ্জ পরিচালিত হচ্ছে।  ডিএসইতে বর্তমানে কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন ৩৬৫ জন।  অর্গানোগ্রাম অনুযায়ী, ডিএসইতে একজন প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) থাকার কথা।  কিন্তু এখন পর্যন্ত এক্সচেঞ্জটিতে কোনো সিওও নিয়োগ দেয়া হয়নি। ডিএসইতে ছয়টি ডিভিশনের আওতায় ৩৫টি ডিপার্টমেন্ট রয়েছে।

এছাড়াও এমডিডি ডিভিশনের আওতায় মার্কেট অপারেশনস, প্রডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট, ওটিসি মার্কেট ও রিসার্চ অ্যান্ড ইনফরমেশন ডিপার্টমেন্ট-  গুরুত্বপূর্ণ এ চার বিভাগের কার্যক্রম দেখভালের জন্য এমডিডি ডিভিশনে বর্তমানে কোনো মহাব্যবস্থাপক নেই।  উপমহাব্যবস্থাপকের মাধ্যমে চলছে এ ডিভিশনের কার্যক্রম। গত মাসেই এ ডিভিশনের অধীন মার্কেট অপারেশনস ডিপার্টমেন্ট এসিআই ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ইউপিজিডিসিএল) মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশে ভুল করেছে।

ডিএসইর আরএডি ডিভিশনের আওতায় সার্ভিল্যান্স, মনিটরিং অ্যান্ড কমপ্লায়েন্স, ইনভেস্টিগেশন অ্যান্ড এনফোর্সমেন্ট, লিস্টিং অ্যাফেয়ার্স, ইনভেস্টর কমপ্লেইন্টস, আরবিট্রেশন অ্যান্ড লিটিগেশন এবং করপোরেট গভর্ন্যান্স অ্যান্ড ফিন্যান্সিয়াল রিপোটিং কমপ্লায়েন্স ডিপার্টমেন্ট রয়েছে।  এ বিভাগগুলোর সার্বিক কার্যক্রম দেখভাল করে থাকেন প্রধান রেগুলেটরি কর্মকর্তা (সিআরও)।  এ ডিভিশনে বর্তমানে কোনো মহাব্যবস্থাপক এবং উপমহাব্যবস্থাপক নেই। ফলে সিআরওর পর গুরুত্বপূর্ণ এ ডিভিশনের কার্যক্রম দেখভালে কোনো জ্যেষ্ঠ কর্মকর্তা নেই। অথচ এ ডিভিশনের আওতায় থাকা বিভাগগুলোর মাধ্যমে নতুন কোম্পানির তালিকাভুক্তি, শেয়ারবাজারে নজরদারি, তদন্ত, শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ ও তালিকাভুক্ত কোম্পানির সুশাসন নিশ্চিতের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ হয়ে থাকে।  নিয়ন্ত্রক সংস্থাসহ বিভিন্ন মহল থেকে প্রায়ই অভিযোগ করা হয় যে স্টক এক্সচেঞ্জের ওপর বাজার তদারকি ও তালিকাভুক্ত কোম্পানির বিভিন্ন বিষয় দেখভালের জন্য আইনে নির্ধারিত যেসব দায়িত্ব দেয়া হয়েছে, সেগুলো তারা ঠিকমতো পালন করতে পারছে না।

তাছাড়া ডিএসইর ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টস বিভাগে বর্তমানে কোনো মহাব্যবস্থাপক নেই। ফলে প্রধান অর্থ কর্মকর্তার (সিএফও) পর ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টস ডিভিশনের কার্যক্রম তদারকির জন্য কোনো জ্যেষ্ঠ কর্মকর্তা নেই। তার ওপর ডিএসইর সিএফও আবদুল মতিন পাটোয়ারি বর্তমানে এক্সচেঞ্জটির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহীর দায়িত্বও পালন করছেন। দিন দিন স্টক এক্সচেঞ্জের কার্যক্রমে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ছে। এছাড়া ডিএসইর কৌশলগত অংশীদার সাংহাই-শেনজেন স্টক এক্সচেঞ্জ যেসব কারিগরি সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে সেগুলো বাস্তবায়নের ক্ষেত্রে মূল দায়িত্ব পালন করতে হবে ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি ডিভিশনকে। অথচ এ ডিভিশনটিতে বর্তমানে কোনো মহাব্যবস্থাপক নেই। প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) এ ডিভিশনের সবকিছু তদারক করছেন।

image
image

রিলেটেড নিউজ


এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব গ্রেপ্তার

১৭ হাজার কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে এহসান গ্রুপের চেয়ারম্যান মুফতি রাগীব আহসান ও বিস্তারিত


চিনির দাম নির্ধারণ করে দিলো সরকার 

সরকার চিনির দাম নির্ধারণ করে দিয়েছে। আগামীকাল শুক্রবার (১০ সেপ্টেম্বর) থেকে পরবর্তী আদেশ বিস্তারিত


ক্রেডিট কার্ডের বিল পরিশোধে 'বিশেষ সুবিধা' প্রত্যাহার

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনের সময় ক্রেডিট কার্ডের বিল পরিশোধে যে বিশেষ ছাড় বিস্তারিত


রেকর্ড ৪৮ বিলিয়ন ডলারের রিজার্ভ

ক‌রোনা মহামারির মধ্যেও বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ একের পর এক রেকর্ড বিস্তারিত


কনটেইনার পরিবহনের বৈশ্বিক তালিকায় নয় ধাপ পিছিয়েছে চট্টগ্রাম বন্দর

করোনার কারণে গত বছর বন্দর দিয়ে কনটেইনার পরিবহনে ধাক্কা লেগেছিল। সেই ধাক্কায় বৈশ্বিক বিস্তারিত


আরও ১ লাখ টন চাল আমদানির অনুমতি

আরও ৯৪ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ২৪ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে সরকার। বিস্তারিত


ধান-চালের মান নিয়ে আপস করা হবে না: খাদ্যমন্ত্রী

২৭ টাকা কেজি দরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে। ধান ও চালের কোয়ালিটির সঙ্গে বিস্তারিত


বোরো সংগ্রহ: কৃষকের বাড়ল কেজিতে ১ টাকা, মিলারদের ৩ টাকা

কৃষকের জন্য কেজিতে এক টাকা এবং মিলারদের জন্য কেজিতে তিন টাকা দাম বাড়িয়ে এবারের বোরো বিস্তারিত


‘থার্টি আন্ডার থার্টি’: ফোর্বসের তালিকায় বাংলাদেশের ৯

এশিয়ার ২২ দেশের সেরা ৩০০ তরুণ উদ্যোক্তার তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের নয় জন। এই বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image