শিরোনাম

৪ গ্যান্ট্রি ক্রেন কিনছে চট্টগ্রাম বন্দর

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: ডিসেম্বর ২৩, ২০১৯ ২০:৫৬

image চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য এবার ইউরোপ থেকে ৪টি গ্যান্ট্রি ক্রেন কেনার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এজন্য নৌ পরিবহন মন্ত্রণালয় থেকে নীতিগত অনুমোদন নেওয়া হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক দরপত্র আহবান করা হবে। এসব গ্যান্ট্রি ক্রেনের জন্য খরচ হবে প্রায় আড়াইশ কোটি টাকা। এ চারটি গ্যান্ট্রি ক্রেন যুক্ত হলে এনসিটিতে কার্গো ও কন্টেইনার হ্যান্ডলিংয়ে গ্যান্ট্রি ক্রেনের বর্তমান চাহিদা শতভাগ পূরণ হবে।

‘চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ’ প্রকল্পে কেনা হচ্ছে এ চারটি গ্যান্ট্রি ক্রেন। আগে চীন থেকে গ্যান্ট্রি ক্রেন কেনা হলেও এবার ইউরোপ থেকে আনা হবে গ্যান্ট্রি ক্রেন।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল এডমিরাল জুলফিকার আজিজ বলেন, ‘বন্দরের পণ্য দ্রুত খালাসের জন্য ইক্যুইপমেন্ট খুবই জরুরি। তাই বন্দরের উন্নয়নের জন্য বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছি। চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। সেই সাথে সংযোজন করা হচ্ছে নতুন নতুন যন্ত্রপাতি।’

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক বলেন, ‘বর্তমানে বন্দরের বহরে নতুন ১০টি গ্যান্ট্রি ক্রেন রয়েছে। এর মধ্যে গত জুলাই মাসে চীন থেকে কেনা হয়েছে ৪টি গ্যান্ট্রি ক্রেন। গত আগস্ট ও সেপ্টেম্বরে দুই দফায় তিনটি করে ছয়টি গ্যান্ট্রি ক্রেন যুক্ত হয়েছে। চট্টগ্রাম বন্দরে কন্টেনার উঠানো-নামার জন্য আধুনিক শিপ টু শোর (এসটুএস) গ্যান্ট্রি ক্রেন কেনে বন্দর কর্তৃপক্ষ।

গ্যান্ট্রি ক্রেনের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী (যান্ত্রিক) আমিনুল ইসলাম বলেন, চীন থেকে ক্রয় করা ৪০ টন ধারণ ক্ষমতার চারটি ‘কিউ গ্যান্ট্রি ক্রেন’ এর মতোই খরচ পড়বে নতুন অনুমোদন পাওয়া চার গ্যান্ট্রি ক্রেনের।
তিনি বলেন, এর আগে চীনের সাংহাই জেনহুয়া হেভি ইন্ডাস্ট্রিজ কোম্পানি চট্টগ্রাম বন্দরে গ্যান্ট্রি ক্রেন সরবরাহ করলেও এবার ইউরোপ থেকে কেনা হবে। চীনের যন্ত্রগুলোতে মাঝে মাঝে ক্রুটি ধরা পড়ে।

বন্দর সূত্রে জানা যায়, কটেইনার উঠানামায় সবচেয়ে কার্যকর ইক্যুইপমেন্ট হলো ‘কী গ্যান্ট্রি ক্রেন’। চট্টগ্রাম বন্দরে গত ১৫ বছর ধরে মাত্র চারটি গ্যান্ট্রি ক্রেন ছিল। এই চারটি গ্যান্ট্রি ক্রেনের মধ্যে দুর্ঘটনার কারণে প্রায় দুই বছর ধরে অচল দুটি। ২০০৫ সালে জাপানের মিতসুবিসি থেকে কেনা এসব গ্যান্ট্রি ক্রেনের মেয়াদ শেষ হবে ২০৩০ সালে। পর্যাপ্ত যন্ত্রপাতি না থাকায় জাহাজ থেকে পণ্য খালাস ও জাহাজীকরণে সময় বেশি লাগছে বলে জানিয়েছেন বন্দর ব্যবহারকারীরা।

এ বিষয়ে চিটাগাং চেম্বারের প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন,‘দেশের অভ্যন্তরীণ চাহিদায় কটেইনার হ্যান্ডেলিং বেড়ে যাচ্ছে। এই বাড়তি কটেইনার হ্যান্ডেলিংয়ের জন্য ইক্যুইপমেন্টের পাশাপাশি নতুন নতুন ইয়ার্ড চালু করতে হবে। এখন আরও চারটি কিউ গ্যান্ট্রি ক্রেন আসছে, তা সত্যি সুখবর। তবে এগুলো দ্রুত বন্দরে অপারেশনের কাজে লাগাতে হবে।’

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দর দিয়ে ২০১৪ সালে কটেইনার উঠানামা হয়েছে ১৭ লাখ ৩১ হাজার ২১৯ টিইইউস, ২০১৫ সালে ২০ লাখ ২৪ হাজার ২০৭, ২০১৬ সালে ২৩ লাখ ৪৬ হাজার ৯০৯, ২০১৭ সালে ২৬ লাখ ৬৭ হাজার, ২০১৮ সালে ২৯ লাখ ৩ হাজার টিইইউস কটেইনার উঠানামা হয়েছে। চলতি বছর ৩০ লাখ কটেইনার হ্যান্ডেলিং ছাড়িয়ে যাবে বলে আশা করছেন চট্টগ্রাম বন্দরে কর্মকর্তারা।

নতুন চারটি গ্যান্ট্রি ক্রেন যোগ হলে এনসিটির সবটিতেই গ্যান্ট্রি ক্রেন দিয়ে পণ্য ওঠানামা করা সম্ভব হবে। এতে কম সময়ে দ্রুত পণ্য উঠানামা হবে। পণ্য ওঠানামার হারও বাড়বে কয়েকগুণ। ফলে বিদ্যমান জেটি দিয়েই ধারাবাহিক প্রবৃদ্ধি সামাল দেওয়া সক্ষম বলে মনে করছে বন্দর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বন্দরে কন্টেনার হ্যান্ডলিংয়ের সাথে জড়িত সাইফপাওয়ার টেকের স্বত্ত্বাধিকারী তরফদার রুহুল আমিন বলেন, ‘জেটিতে এখন ১৯০ মিটার দীর্ঘ জাহাজ ভিড়ছে। ফলে এক জেটিতে তিনটি গ্যান্ট্রি ক্রেন লাগালে ৬০ থেকে ৭০ ঘণ্টার চেয়েও কম সময়ে জেটি ত্যাগ করতে পারবে জাহাজ। আমদানি-রপ্তানিকারকদের অর্থ ও সময় সাশ্রয় হবে এবং দেশের অর্থনীতি আরও গতিশীল হবে।’

image
image

রিলেটেড নিউজ


এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব গ্রেপ্তার

১৭ হাজার কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে এহসান গ্রুপের চেয়ারম্যান মুফতি রাগীব আহসান ও বিস্তারিত


চিনির দাম নির্ধারণ করে দিলো সরকার 

সরকার চিনির দাম নির্ধারণ করে দিয়েছে। আগামীকাল শুক্রবার (১০ সেপ্টেম্বর) থেকে পরবর্তী আদেশ বিস্তারিত


ক্রেডিট কার্ডের বিল পরিশোধে 'বিশেষ সুবিধা' প্রত্যাহার

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনের সময় ক্রেডিট কার্ডের বিল পরিশোধে যে বিশেষ ছাড় বিস্তারিত


রেকর্ড ৪৮ বিলিয়ন ডলারের রিজার্ভ

ক‌রোনা মহামারির মধ্যেও বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ একের পর এক রেকর্ড বিস্তারিত


কনটেইনার পরিবহনের বৈশ্বিক তালিকায় নয় ধাপ পিছিয়েছে চট্টগ্রাম বন্দর

করোনার কারণে গত বছর বন্দর দিয়ে কনটেইনার পরিবহনে ধাক্কা লেগেছিল। সেই ধাক্কায় বৈশ্বিক বিস্তারিত


আরও ১ লাখ টন চাল আমদানির অনুমতি

আরও ৯৪ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ২৪ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে সরকার। বিস্তারিত


ধান-চালের মান নিয়ে আপস করা হবে না: খাদ্যমন্ত্রী

২৭ টাকা কেজি দরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে। ধান ও চালের কোয়ালিটির সঙ্গে বিস্তারিত


বোরো সংগ্রহ: কৃষকের বাড়ল কেজিতে ১ টাকা, মিলারদের ৩ টাকা

কৃষকের জন্য কেজিতে এক টাকা এবং মিলারদের জন্য কেজিতে তিন টাকা দাম বাড়িয়ে এবারের বোরো বিস্তারিত


‘থার্টি আন্ডার থার্টি’: ফোর্বসের তালিকায় বাংলাদেশের ৯

এশিয়ার ২২ দেশের সেরা ৩০০ তরুণ উদ্যোক্তার তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের নয় জন। এই বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image