শিরোনাম

ভারতে বাংলাদেশ বেতারের সম্প্রচার জানুয়ারিতেই: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: জানুয়ারী ১, ২০২০ ২৩:০২

image রাষ্ট্রায়ত্ত টিভি চ্যানেল বাংলাদেশ টেভিলিশনের পর চলতি মাস থেকেই ভারতে বাংলাদেশ বেতারের সম্প্রচার শুরু হবে বলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন।

তথ্য মন্ত্রণালয়ের এক বছরের অর্জন ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। হাছান মাহমুদ বলেন, খুব সহসা, এ মাসের মধ্যেই বেতারও ভারতে সম্প্রচার হবে। পুরো ভারতবর্ষে প্রচার হবে। আশা করি এ মাসের মধ্যেই ভারতে বাংলাদেশ বেতার শোনা যাবে। গত বছর ২ সেপ্টেম্বর ভারতে বাংলাদেশ টেলিভিশনের আনুষ্ঠানিক সম্প্রচার শুরু হয়, যা ছিল বাংলাদেশের দীর্ঘদিনের দাবি।

তথ্যমন্ত্রী বলেন, ভারতে বাংলাদেশ টেলিভিশন দেখানোর প্রচেষ্টা বহুবছর আগে থেকে চালানো হচ্ছিল, গতবছর এটি করা হয়েছে। আর দেশে কেবল টিভির ব্যবসায় শৃঙ্খলা আনার চেষ্টায় সরকারের উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, প্রদর্শনের ক্ষেত্রে টেলিভিশন চ্যানেলগুলোর ক্রম নির্ধারণ করে দেওয়া হয়েছে, সে অনুযায়ী এখন প্রদর্শন করা হচ্ছে। প্রচুর বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন বিদেশি চ্যানেলে প্রচার হচ্ছিল, সেটি বন্ধ করা হয়েছে। বিদেশি সিরিয়াল প্রচার করা হচ্ছিল, এখন একটি কমিটির অনুমোদন নিয়ে তা প্রদর্শন করতে হবে।

অবৈধ ডিশ সংযোগকারীদের বিরুদ্ধে বুধবার থেকে ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ডিসিদের এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ব্যবস্থা নেওয়া হবে। বঙ্গবন্ধুর জীবনী নিয়ে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণের কাজ ‘অনেক দূর’ এগিয়েছে বলেও তথ্য দেন তথ্যমন্ত্রী। গতবছর সংবাদপত্রের নবম ওয়েজবোর্ড ঘোষণার কথা মনে করিয়ে দিয়ে হাছান মাহমুদ বলেন, চলচ্চিত্র শিল্পীদের জন্য একটি কল্যাণ ট্রাস্ট গঠনের লক্ষ্যে ট্রাস্ট আইন প্রণয়নের কাজও চূড়ান্ত পর্যায়ে রয়েছে।
অর্থ বিভাগের অনুমোদন নিয়ে সেটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।

তথ্য মন্ত্রণালয়ে এখন মোট ১৮টি আইন, বিধি, নীতিমালা প্রণয়নের কাজ চলছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যমকর্মী আইন পাস হলে সব সাংবাদিককে আইনি সুরক্ষা দেওয়া সম্ভব হবে। এ আইন খুব সহসা মন্ত্রিসভায় নিয়ে যাব বলে আশা করছি।
সাংবাদিকদের দাবি অনুযায়ী কিছু সংশোধনী দরকার ছিল, সেগুলো করা হয়েছে। মন্ত্রিসভায় অনুমোদন পেলে আইনটি পাস করতে সংসদে পাঠানো হবে। ৬৪ জেলায় আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণ করা হবে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, সেখানে হল থাকবে, সিনেমা প্রদর্শন করা যাবে। অনেকগুলো অনলাইন সংবাদমাধ্যমের নিবন্ধন দেওয়ার প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে জানিয়ে হাছান বলেন, সব রিপোর্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাইনি। যেগুলো পেয়েছি, সেগুলোকে সহসাই নিবন্ধন দেওয়া হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমানের ‘হঠাৎ করেই সরকারের পতন হবে’ এ মন্তব্যের বিষয়ে মন্ত্রীর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, সরকারের পতন হবে- সেলিমা রহমানের এ কথা তো আমরা গত ১১ বছর ধরেই শুনে আসছি। ২০০৮ সালের নির্বাচনের পর থেকেই সরকারের পতন হবে, এ কথা শুনে আসছি। সরকার পরিবর্তনের একটিই পথ, সেটি হচ্ছে নির্বাচন। যখন নির্বাচন অনুষ্ঠিত হবে তখন সেই নির্বাচনে যদি জনগণ বর্তমান সরকারকে সমর্থন না জানায়, তাহলে স্বাভাবিকভাবেই আমরা সরকারে থাকবো না। এ ছাড়া অন্য পথ তো নেই। অবশ্য তারা (বিএনপি) নানা পথে বিশ্বাস করে, কারণ তারা রাজনৈতিকভাবে আওয়ামী লীগকে, আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে মোকাবিলা করতে ব্যর্থ হয়ে নানা ষড়যন্ত্রে লিপ্ত।

ড. হাছান মাহমুদ বলেন, সেলিমা রহমানের এ বক্তব্য সেই ষড়যন্ত্রেরই ইঙ্গিত ছাড়া অন্য কিছু নেই। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, বাংলাদেশে অতীতের মতো আর ষড়যন্ত্রের রাজনীতি সফল হবে না এবং সরকারকে বিদায় দেওয়ার একটিই পথ- সেটি হচ্ছে নির্বাচন।

বিরোধীদলকে ‘স্পেস’ দেওয়া প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে আমরা বহুদলীয় গণতান্ত্রিক সমাজেই বসবাস করি। এখানে বিরোধীদল সবসময় তাদের মত প্রকাশ, প্রতিবাদ করার আইনগতভাবে, সাংবিধানিকভাবে যে অধিকার, সেই অধিকার সবসময় প্রয়োগ করছে। এখানে কাউকে অধিকার দেওয়ার বিষয় নেই। সুতরাং এখানে বিরোধীদল সবসময়ই সংসদে, সংসদের বাইরে তাদের মত প্রকাশ করছে। অধিকার দেওয়া না দেওয়ার প্রশ্ন অবান্তর।
এ সময় নতুন তথ্যসচিব কামরুন নাহার ও প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার উপস্থিত ছিলেন।

image
image

রিলেটেড নিউজ


২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে চালু হবে আরটি-পিসিআর টেস্ট

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের বিস্তারিত


ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে সাগর উত্তাল

 বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হওয়ায় সাগর উত্তাল বিস্তারিত


সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, কাল রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। তবে বিস্তারিত


টিকা না পেয়ে ঢাকা মেডিক্যালের সামনে প্রবাসীদের বিক্ষোভ 

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে করোনাভাইরাসের টিকা নিতে না পেরে বিক্ষোভ করেছেন বিস্তারিত


সিনোফার্মের ৫৪ লাখ টিকা এক চালানেই

চীনের সিনোফার্মের তৈরি আরও ৫৪ লাখ ডোজ টিকার চালান দেশে পৌঁছেছে। শুক্রবার দিবাগত রাত পৌনে বিস্তারিত


বড় বন্যার শঙ্কা নেই, কমছে পানি

চলতি বছর দেশে বড় বন্যার শঙ্কা নেই। বন্যাকবলিত সব এলাকার পরিস্থিতি এখন উন্নতির দিকে। বিস্তারিত


নভেম্বর পর্যন্ত সপ্তাহে ৫০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

 আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ লাখ করে করোনা ভাইরাসের টিকা আসবে বলে বিস্তারিত


বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেবে বুলগেরিয়া

বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ বুলগেরিয়া। দেশটির বিস্তারিত


এসএসসি পাসে পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

ট্রেইনি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ পুলিশ। জেলা অনুযায়ী শূন্যপদের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image