শিরোনাম

দিল্লির নেহেরু বিশ্ববিদ্যালয়ে মুখোশ পরে হামলা, ৪২ ছাত্র-শিক্ষক জখম

আন্তর্জাতিক ডেস্ক জাগরণ ডট নিউজ

আপডেট: জানুয়ারী ৬, ২০২০ ১১:৪৬

image ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন পাসের বিরোধীতায় সরব দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটেছে। রোববার রাতে মুখোশ পরে এ হামলা চালায় একদল যুবক।

এতে বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষসহ ৩০ শিক্ষার্থী ও ১২ শিক্ষক আহত হয়েছেন। তাদের মধ্যে কয়েকজন রক্তাক্ত জখম হয়েছেন।

বিজেপি সমর্থিত ছাত্র সংগঠন এ হামলায় জড়িত বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

ভারতের সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, রোববার সন্ধ্যায় এক দল মুখোশধারী যুবক বিশ্ববিদ্যালয়ের বাম ছাত্র সংগঠনের নেতাকর্মী ও ছাত্র সংসদের সদস্যদের ওপর হামলা চালায়। এ সময় তাদের হোস্টেল ভাঙচুর করা হয়।

হামলায় রক্তাক্ত হন ছাত্রসংসদের সভাপতি ঐশী ঘোষ। তার রক্তাক্ত ছবি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে নিন্দার ঝড় শুরু হয়ে যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ওই ছবিতে দেখা গেছে, ঐশী ঘোষের মাথা বেয়ে রক্ত ঝরছে। রক্তাক্ত এই ছবি নিজেদের ওয়ালে পোস্ট করে মোদি সরকারের বিরুদ্ধে আওয়াজ তুলছেন অনেকেই।

টাইমস অব ইন্ডিয়া জানায়, প্রথম দিন থেকেই বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন পাসের বিপক্ষে অবস্থান নিয়েছিল দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের বহু শিক্ষার্থী। এছাড়া হোস্টেল ফি বৃদ্ধি নিয়ে বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থীদের আন্দোলন আগে থেকেই চলছিল। ফি কমাতে ধর্মঘট ডেকেছিল বাম ছাত্র সংগঠনগুলো। এ ধর্মঘটের বিপক্ষে অবস্থান নিয়েছিল বিজেপি সমর্থিত ছাত্র সংগঠন অখিল ভারত বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)।

সংবাদমাধ্যমটি আরও জানায়, রোববার ধর্মঘট বানচাল করতে এবিভিপির নেতাকর্মীরা ক্যাম্পাসে অবস্থান নেয়। বিকেলে বাম সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে তাদের সংঘর্ষ ঘটে। সন্ধ্যার পর অর্ধশতাধিক মুশোখধারী ক্যাম্পাসে ঢুকে বাম ছাত্র সংগঠনের নেতাকর্মীদের হোস্টেলে হামলা চালিয়ে ভাঙচুর করে।

বিজেপি সমর্থিত ছাত্র সংগঠন অখিল ভারত বিদ্যার্থী পরিষদকে (এবিভিপি) এ হামলার জন্য দাযী করে ছাত্র সংসদের সহসভাপতি সাকেত মুন এনডিটিভিকে বলেন, এবিভিপির নেতাকর্মীরাই এ হামলা চালিয়েছে। ওই সংগঠনটি বহিরাগত সন্ত্রাসীদের নিয়ে এসে মুখোশের আড়ালে এ ঘটনা ঘটিয়েছে।

হামলা ঠেকাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো পদক্ষেপ নেয়নি অভিযোগ করে সাকেত মুন বলেন, প্রশাসন ও পুলিশের মদদে এবিভিপিকর্মীরা এই হামলা চালিয়েছে। তারা যখন ভাঙচুর করছিল তখন নিরাপত্তা রক্ষীরা নিশ্চুপ দাঁড়িয়ে এসব দেখছিল।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অতুল সুদ বলেন, মুখোশধারীদের হাতে লাঠি ও পাথর ছিল। তারা একের পর এক হোস্টেলে ঢুকে ভাঙচুর চালায়। ওদের হাতের পাথরগুলো যে কারো মাথায় সজোরে আঘাত করলে অনেকেরই মাথা ফেটে যেতে পারত।

এদিকে অভিযোগ অস্বীকার করে এবিভিপির দাবি, ঐশী ঘোষদের বাম ছাত্র সংগঠনগুলোই হোস্টেলে তাণ্ডব চালিয়েছে। হোস্টেলে বাম সংগঠন নেতাকর্মীদের হামলায় তাদের ১১ জন আহত হয়েছেন।

বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার প্রমোদ কুমার জানিয়েছেন, এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে শান্ত থাকার আহ্বান জানাই। কর্তৃপক্ষ বিষয়টি দেখছে। ইতিমধ্যে পুলিশ ডাকা হয়েছে। অচিরেই হামলাকারীদের ধরে বিচার করা হবে।

এদিকে আহতদের দেখতে রাতেই হাসপাতালে হাজির হন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। এ হামলার জন্য বিজেপি সরকারকে দায়ী করে কঠোর নিন্দা জানান তিনি।

প্রসঙ্গত দীর্ঘদিন ধরে দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে বাম ছাত্র সংগঠনগুলো নিয়ন্ত্রণে রয়েছে। যে কারণে বিজেপি সরকারের নানা সিদ্ধান্তের বিরুদ্ধে বেশ শক্ত অবস্থান নিতে দেখা যায় বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের। দিল্লির জামিয়া মিলিয়ার মতোই এই বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ শিক্ষার্থী এনআরসি ইস্যুতে মোদি সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে রাস্তা নেমেছে।

এর আগে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ করায় জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে হামলা চালানো হয়েছিল।

image
image

রিলেটেড নিউজ


সাবেক আফগান ভাইস প্রেসিডেন্টের ভাইকে হত্যা, দাফনেও বাধা তালেবানের

আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ’র ভাই রোহুল্লাহ আজিজিকে হত্যার বিস্তারিত


তালেবানের হাতে ‘মার খাচ্ছেন’ আফগান সাংবাদিকরা

আফগানিস্তানে বিক্ষোভের খবর সংগ্রহ ও ছবি তুলতে গিয়ে তালেবানের হাতে আটক, মারধর ও বিস্তারিত


আফগানিস্তানে ৩১ মিলিয়ন ডলারের জরুরি সহায়তা দিচ্ছে চীন   

খাদ্য সরবরাহ ও করোনভাইরাসের টিকাসহ আফগানিস্তানকে ২০ কোটি ইউয়ান (৩ কোটি ১০ লাখ ডলার) বিস্তারিত


ইন্দোনেশিয়ায় কারাগারে অগ্নিকাণ্ডে নিহত অন্তত ৪০

ইন্দোনেশিয়ার বানতেন প্রদেশের এক কারাগারের জনাকীর্ণ একটি ব্লকে আগুন লেগে অন্তত ৪০ জনের বিস্তারিত


সবাইকে নিয়ে আফগানিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের পরিকল্পনা

চলতি মাসের শুরুর দিকে পশ্চিমা-সমর্থিত সরকারকে বিতাড়িত করে আফগানিস্তানের ক্ষমতায় আসা বিস্তারিত


কাবুল বিমানবন্দরে হামলায় নিহত ছাড়াল ১০০

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বিস্তারিত


কাবুল যেন লাশের স্তূপ

পশ্চিমা কয়েকটি দেশের জঙ্গি হামলার আশঙ্কা প্রকাশের কয়েক ঘণ্টা যেতে না যেতে আফগানিস্তানের বিস্তারিত


কাবুল বিমানবন্দরের বাইরে বোমা হামলায় নিহত ১৩: তালেবান

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে একটি বিস্ফোরণে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ বিস্তারিত


কাবুল বিমানবন্দরে এক বোতল পানি ৩৫০০, ভাতের প্লেট ৮৫০০ টাকা

তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন হওয়ার পর ১০ দিন পার হয়েছে। সারাদেশের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image