শিরোনাম

এবারে কারাগারে নেওয়া হচ্ছে বাড়তি সতর্কতা

জাগরণ নিউজ ডেস্ক জাগরণ ডট নিউজ

আপডেট: মার্চ ১৩, ২০২০ ২৩:০১

image

দেশে তিনজন করোনাভাইরাস রোগী শনাক্ত হওয়ার পর থেকে নানান ধরনের সতর্কতা অবলম্বন করা হচ্ছে। এবার কারাগারে নতুন বন্দিদের ব্যাপারেও নেওয়া হচ্ছে বাড়তি সতর্কতা। কারাগারে আগত নতুন বন্দিদের ১৪ দিন পর্যবেক্ষণের নির্দেশ দেয়া হয়েছে। নতুন বন্দিদের কমপক্ষে ১৪ দিন আমদানি ওয়ার্ডে পর্যবেক্ষণে রাখা হবে। কোনোপ্রকার উপসর্গ এই ১৪ দিনে দেখা না দিলে তারপর অন্যান্য সাধারণ ওয়ার্ডে তাদের পাঠানো হবে। এই সময়ে তাদের সংস্পর্শে কোনো পুরাতন বন্দি বা কারারক্ষী দের ঘেঁষতে দেওয়া হবেনা। এই নির্দেশনা অনুযায়ী বন্দিদের কোয়ারেন্টাইন শুরু করেছে কারা কর্তৃপক্ষ।

 

চলতি মাসের ১০ তারিখ কারা মহাপরিদর্শকের স্বাক্ষরিত এ জরুরি নির্দেশনা কারা অধিদপ্তর থেকে দেশের সকল কারাগারের সিনিয়র জেল সুপার, জেলার এবং সংশ্লিষ্ট রেঞ্জের কারা উপ-মহাপরিদর্শকের কাছে ই-মেইল যোগে পাঠানো হয়েছে। সতর্কতাপত্রের একটি অনুলিপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা সচিবকেও দেয়া হয়েছে।

 

সতর্কবার্তায় বলা হয়েছে, দেশের কারাগারগুলোতে প্রতিদিন অসংখ্য লোকসমাগম হয়। যা পুরপুরি রোধ করা প্রায় অসম্ভব। এমতবস্থায় কারাবন্দি, কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের যথেষ্ট স্বাস্থ্যঝুঁকি রয়েছে। এই ভাইরাস প্রতিরোধে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া আবশ্যক দেশের অন্যান্য প্রতিষ্ঠানের মত কারাগারেও। তাই বন্দিদের নিরাপদ আটক ও স্বাস্থ্য সুরক্ষা দেওয়ার জন্য কিছু নির্দেশনা বাস্তবায়ন করা অত্যন্ত জরুরি।

 

নির্দেশনা অনুযায়ী, কারাগারের মুল ফটকে সাবান, হ্যান্ডওয়াশ বা হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত রাখতে হবে। কারারক্ষীরা ডিউটি তে প্রবেশ করার পূর্বে যাতে অন্তত ২০ সেকেন্ড সময় নিয়ে হাত-মুখ পরিস্কার করে নিতে পারে সে ব্যবস্থা নিশ্চিত করতে হবে। দর্শনার্থীদের মধ্যে করোনার উপসর্গ দেখা দিলে কারা এলাকায় তাদের প্রবেশের নিষেধাজ্ঞার ব্যাপারটি সৌজন্যতার সাথে নিশ্চিত করতে হবে। কারাগারের মূল ফটকে শরীরের তাপমাত্রা মাপার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা রাখতে হবে। কারো সুস্থতা নিয়ে সংশয় তৈরি হলে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে। প্রয়োজনে জাতীয় হটলাইনে যোগাযোগ করতে হবে।

 

কারাফটক, সাক্ষাৎকক্ষ, দর্শনার্থীদের অপেক্ষাগার ও ডিউটি বন্টন রুমের সামনে দর্শনযোগ্য স্থানে জাতীয় হটলাইনের নম্বরসমূহ প্রদর্শন করতে হবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত হাজতি বন্দিদের ১৫ দিন এবং কয়েদি বন্দিদের ৩০ দিন পর সাক্ষাৎ নিশ্চিত করতে হবে। এর চেয়ে কম বিরতিতে দেখা-সাক্ষাৎ কোনোভাবেই করা যাবেনা। প্রত্যেক বন্দির সঙ্গে দুজনের বেশী সাক্ষাৎপ্রার্থী দেখা করতে পারবেনা। কোনোপ্রকার ব্যাঘাত ঘটলে সংশ্লিষ্ট কর্মকর্তারা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন বলে নির্দেশনায় জানানো হয়েছে।

 

কারা কর্তৃপক্ষের নির্দেশনায় আরও বলা হয়েছে, বন্দিদের জন্য ভিটামিন 'সি' সমৃদ্ধ খাবার তথা ভিটামিন 'সি' এর দৈনিক চাহিদা পূরণ করতে হবে। কারাগারের রন্ধনশালায় সর্বোচ্চ পরিচ্ছন্নতা অবলম্বন করতে হবে। বন্দিদের জন্য তৈরিকৃত খাবার যাতে পর্যাপ্ত সিদ্ধ এবং কোনো খাবার যাতে অর্ধসিদ্ধ বা কাঁচা না থাকে, সে বিষয়টি রান্নার সময় নিশ্চিত করতে হবে। খাবারের পুষ্টিগত মানও নিশ্চিত করতে হবে। করোনার উপসর্গ পাওয়া কোনো হাজতির জামিননামা কারাগারে এলে কারামুক্তি দেওয়ার আগে স্থানীয় সিভিল সার্জন কে অবগত করতে হবে। সিভিল সার্জনের দিক নির্দেশনানুযায়ী উক্ত বন্দি কে কারামুক্তি দিতে হবে। কারা আবাসিক এলাকায় অবস্থানরত কোনো কর্মচারী বা তাদের পরিবারের কোনো সদস্যের এই রোগের লক্ষণ দেখা গেছে কিনা, সে বিষয়ে সচেতন থাকতে হবে। প্রতিদিন রোলকলে স্বাস্থ্যঝুঁকি ও করণীয় সম্পর্কে সবাইকে নিয়মিত প্রেষণা দিতে হবে।

 

image
image

রিলেটেড নিউজ


করোনায় আরও ৪৮ জনের মৃত্যু, শনাক্তের হার ৭.০৩

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৪৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বিস্তারিত


তিন মাসের মধ্যে করোনায় সর্বনিম্ন মৃত্যু

    গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে। যা তিন মাসের বিস্তারিত


আরও ৫৮ জনের মৃত্যু, শনাক্তের হার ৮.৭৬

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৫৮ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত করোনায় মোট বিস্তারিত


করোনায় আরও ৫২ জনের মৃত্যু, শনাক্তের হার ৯.০৭

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৫২ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত করোনায় মোট বিস্তারিত


দেশে পৌঁছেছে অ্যাস্ট্রাজেনেকার ছয় লাখ ডোজ টিকা

কোভ্যাক্স সুবিধার আওতায় বাংলাদেশেকে দেওয়া ছয় লাখ ৩৪ হাজার ৯ শ’ ডোজ টিকা দেশে বিস্তারিত


আরও ১১৭ জনের মৃত্যু, শনাক্তের হার ১২.৭৮

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ১১৭ জন মারা গেছেন। ফলে দেশে মোট মৃতের সংখ্যা বিস্তারিত


৫৮ দিনের মধ্যে সর্বনিম্ন ১০২ জনের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ১০২ জন মারা গেছেন। এটি গত ৫৮ দিনের মধ্যে বিস্তারিত


করোনায় আজও ১১৪ জনের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ১১৪ জন মারা গেছেন। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বিস্তারিত


গণটিকার দ্বিতীয় ডোজ শুরু ৭ সেপ্টেম্বর: স্বাস্থ্য ডিজি 

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সারাদেশে অনুষ্ঠিত ভ্যাকসিনেশন ক্যাম্পেইনে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image