শিরোনাম

করোনা মোকাবেলায় সীমাবদ্ধ প্রস্তুতি গ্রহণ

জাগরণ নিউজ ডেস্ক জাগরণ ডট নিউজ

আপডেট: মার্চ ১৪, ২০২০ ১২:০৯

image

করোনায় আক্রান্ত ব্যক্তিদের দ্রুত শনাক্ত করে অন্যদের কাছ থেকে আলাদা করা জরুরি হলেও ঢাকা ছাড়া দেশের কোথাও নেই এই ভাইরাস নির্ণয়ের ব্যবস্থা। ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ছাড়া কোথাও নেই এই ড়োগ নির্ণয়ের সুযোগ। তাই রাজধানীর বাইরে কোনো ব্যক্তির এই রোগের উপসর্গ দেখা দিলে কুরিয়ার যোগে রক্ত এবং গলা ও নাকের লালা ঢাকায় পাঠিয়ে দীর্ঘ অপেক্ষা করতে হচ্ছে। এতে অপেক্ষার পাশাপাশি চিকিৎসায় বিলম্ব ঘটছে। উপসর্গ দেখা দেয়া ব্যক্তির আরো শারীরিক অসুস্থতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। অথচ প্রশিক্ষিত অনবলের অভাব ও সরঞ্জামের অপ্রতুলতার কারনে রাজধানির বাইরে পরিক্ষা-নিরীক্ষা কার্যক্রম প্রসারিত করার পরিকল্পনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নেই।

 

গত রোববার দেশে তিনজন করোনায় আক্রান্ত হলে জনমনে আতঙ্ক তৈরি হয়। তিনজন রোগীর মধ্যে দুজন ইতালি ফেরত। তাদের কাছ থেকে অন্য আরেকজন সংক্রমিত হয়েছেন। দুজন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেলেও আরেকজনের চিকিৎসা এখনও চলছে। আইইডিসিআর পরিচালক ডা। মীরজাদি সেরিনা ফ্লোরা বলেন, নতুন করে ১০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। পরিক্ষার ফল নেগেটিভ আসায় মোত ৮ জন কে রাখা হয়েছে আইসলেশনে। আর কোয়ারেন্টাইনে আছেন ৪ জন।

 

 

আইইডিসিআরের একাধিক কর্মকর্তার তথ্যমতে, করোনাভাইরাস শনাক্তকরণ একতা জটিল প্রক্রিয়া এবং কঠোর মান নিয়ন্ত্রণের প্রয়োজন হয়। দেশের বেশিরভাগ হাসপাতালে নেই এই ভাইরাস নির্ণয়ের সঠিক ব্যবস্থা। তবে ঢাকার বাইরে কোন সন্দেহভাজন রোগী হাসপাতালে ভর্তি হলে সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষ 'আইইডিসিআর'কে রিপোর্ট করছে। এরপর আইইডিসিআর টিম রোগীর কাছ থেকে নমুনা সংগ্রহ করতে ওই হাসপাতালে যাবেন।

 

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) ডা. আমিনুল ইসলাম বলেন, 'তারা এ পর্যন্ত সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে সাড়ে চার হাজার বেড প্রস্তুত করেছেন। তবে ঢাকার বাইরে এখনো কোনো আইসিইউ প্রস্তুত করা যায়নি। শিগগিরই ঢাকার বাইরেও আইসিইউ বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে।

 

আইইডিসিআরের প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার . এএসএম আলমগীর যায়যায়দিনকে বলেন, 'তারা রোগীর কাছ থেকে রক্ত, লালা গলার নমুনা পরীক্ষা-নিরীক্ষা করেন, যার জন্য বিশেষ দক্ষতার প্রয়োজন হয়। নমুনাগুলো থেকে ভাইরাস শনাক্তকরণ একটি জটিল প্রক্রিয়া। প্রক্রিয়াটির জন্য কঠোর তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং দূষণমুক্ত পরিবেশ নিশ্চিত করতে হয়। অন্যথায় নমুনাগুলো ইতিবাচক না হয়ে নেতিবাচক ফল প্রদর্শন করতে পারে।

 

আইইডিসিআরের আরেক কর্মকর্তা বলেন, বড় আকারের প্রাদুর্ভাব হলে 'আইইডিসিআর'কে জেলাস্তরের হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ-সুবিধা প্রসারিত করতে হবে তাতে কোনো সন্দেহ নেই। তবে আপাতত তা করা সম্ভব হচ্ছে না। পিজিশিয়ান . বি এম আবদুলস্নাহ বলেন, 'কোভিড-১৯ সম্পূর্ণ নতুন একটি রোগ। তাই সারাদেশে এটি শনাক্ত করার মতো পর্যাপ্ত জনশক্তি এবং প্রযুক্তি তাদের কাছে নেই।

 

 

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি বলেন, এটি নতুন একটি ভাইরাস। যার কারণে ভাইরাসটি শনাক্তে সহজ পদ্ধতিও এখনো তেমনভাবে চালু হয়নি। তাই কারও শরীরে ভাইরাসের সংক্রমণ হয়েছে কি না জানতে সংশ্লিষ্ট ব্যক্তির রক্ত লালার নমুনা ঢাকায় পাঠাতে হচ্ছে। তবে ভাইরাসটি শনাক্তে ঢাকার পাশাপাশি চট্টগ্রামসহ অন্যান্য শহরেও পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা থাকলে ভালো হতো। নমুনা ঢাকায় পাঠানোর পর ফল পেতে কয়েকদিন তো অপেক্ষা করতে হয়। তারা নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরে কথা বলেছেন। অধিদপ্তর থেকে কিছু জটিলতা সীমাবদ্ধতার কথা বলা হয়েছে। ফলে খুব সহসা সুবিধা চট্টগ্রামে পাওয়া যাবে।

 

বাংলাদেশ ক্ষুদ্র আয়তনের একটি জনবহুল দেশ। করোনার মত ছোঁয়াচে রোগ ছড়িয়ে পড়লে বিরাট ক্ষতির সম্মুখীন হতে হবে এমনকি সামাল দেওয়া কঠিন হয়ে দাঁড়াবে এমন পরিস্থিতিতে। তাছাড়াও দেশের পরিবেশের অবস্থায় শোচনীয়, নোংরা পরিবেশে সুস্থতা নিশ্চিত করাও পুরোপুরি সম্ভব নয়। জনগনের স্বার্থে ঢাকা সহ দেশের সকল জেলায় করোনা নির্ণয়ের পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা এখন সময়ের দাবী। 

image
image

রিলেটেড নিউজ


২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে চালু হবে আরটি-পিসিআর টেস্ট

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের বিস্তারিত


ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে সাগর উত্তাল

 বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হওয়ায় সাগর উত্তাল বিস্তারিত


সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, কাল রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। তবে বিস্তারিত


টিকা না পেয়ে ঢাকা মেডিক্যালের সামনে প্রবাসীদের বিক্ষোভ 

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে করোনাভাইরাসের টিকা নিতে না পেরে বিক্ষোভ করেছেন বিস্তারিত


সিনোফার্মের ৫৪ লাখ টিকা এক চালানেই

চীনের সিনোফার্মের তৈরি আরও ৫৪ লাখ ডোজ টিকার চালান দেশে পৌঁছেছে। শুক্রবার দিবাগত রাত পৌনে বিস্তারিত


বড় বন্যার শঙ্কা নেই, কমছে পানি

চলতি বছর দেশে বড় বন্যার শঙ্কা নেই। বন্যাকবলিত সব এলাকার পরিস্থিতি এখন উন্নতির দিকে। বিস্তারিত


নভেম্বর পর্যন্ত সপ্তাহে ৫০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

 আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ লাখ করে করোনা ভাইরাসের টিকা আসবে বলে বিস্তারিত


বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেবে বুলগেরিয়া

বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ বুলগেরিয়া। দেশটির বিস্তারিত


এসএসসি পাসে পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

ট্রেইনি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ পুলিশ। জেলা অনুযায়ী শূন্যপদের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image