শিরোনাম

সংরক্ষিত মহিলা আসনেও চমক !

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: জানুয়ারী ১৮, ২০১৯ ১৯:২৬

image

নতুন মন্ত্রিসভার মতো সংরক্ষিত মহিলা আসনেও থাকছে চমক। প্রধান্য পাবে তারুণ্য।  আসবে নতুন মুখ।  বিতর্কিত ও বয়সের ভারে ন্যুব্জরা বাদ পড়বেন।  সন্তানের আমলনামাও কাল হচ্ছে অনেকের।  গত নির্বাচনসহ নানা সময়ে সরকারপক্ষে সরব অনেক তারকাও ঠাঁই পাচ্ছেন এতে।

গত তিন দিন ধরে সংরক্ষিত মহিলা আসনের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।  চলবে শুক্রবার রাত পর্যন্ত। এরই মধ্যে নানা অঙ্গনের তারকাসহ মোট ১৩৭০ জন কিনেছেন ফরম। এর মধ্যে জমা পড়েছে ৭২৫টি।

নির্বাচনের পর থেকেই সংরক্ষিত আসনে মনোনয়নের জন্য নানা যায়গায় ধর্ণা দিচ্ছেন নারীনেত্রীরা।  প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন, আওয়ামী লীগের ধানমন্ডি ও গুলিস্তানের অফিস, বিভিন্ন নেতাদের অফিস ও বাসায় নারীদের ভিড় চোখে পড়ার মতো। সবার একই কথা, ‘ভাই একটু খেয়াল রাইখেন।’ মনোনয়ন সংগ্রহের এই দৌড়ে আওয়ামী লীগের বিভিন্ন পদের নারীনেত্রী, অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর নারী নেত্রীসহ তারকাও বাদ যাননি।

শেখ হাসিনার গুডবুকে আছেন- আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, শিক্ষা সম্পাদক সামছুন্নাহার চাঁপা, স্বাস্থ্য সম্পাদক ডা. রোকেয়া ‍সুলতানা, কেন্দ্রীয় সদস্য মারুফা আক্তার পপি, পারভিন জামান কল্পনা ও মেরিনা জাহান। মহিলা আওয়ামী লীগের সভাপতি সফিয়া খাতুন, সাধারণ সম্পাদক মাহমুদা বেগম কৃক, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আকতার ও সাধারণ সম্পাদক অপু উকিলও আছেন তালিকায়। এ ছাড়া যুবলীগ ও সাবেক ছাত্রলীগের এক ঝাঁক নারী নেত্রী মনোনয়ন দৌড়ে আছেন।

সাবেক সংসদ সদস্যদের মধ্যে বরিশালের জেবুন্নেছা হিরণ, নারায়ণঞ্জের সারাহ বেগম কবরী, সাবেক তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, ঢাকার শ্যামপুরের সানজিদা খানম, শাহিদা তারেখ দীপ্তি, ফজিলাতুন নেসা বাপ্পি, মাহজাবিন খালেদ, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, মাহজাবীন মোরশেদ, সাবিনা আক্তার তুহিন, নূরজাহান বেগম, উম্মে রাজিয়া কাজল, নূর-ই-হাসনা লিলি চৌধুরীসহ অনেকে থাকছেন এই সংসদেও।
শহীদ সন্তান হিসেবে বুদ্ধিজীবী আবদুল আলিম চৌধুরী মেয়ে নুজহাত চৌধুরী, শহীদুল্লাহ কায়সারের মেয়ে শমী কায়সার, শহীদ স ম আলাউদ্দিনের মেয়ে লায়লা পারভীন সেজুতি (তিনি সাতক্ষীরা জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম- সম্পাদক ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সদস্য সচিব), আততায়ীর গুলিতে নিহত শরীয়তপুর-২ আসনের প্রথম সংসদ সদস্য এ এফ এম নুরুল হক হাওলাদারের মেয়ে জোবায়দা হক অজন্তাসহ আরও কয়েকজন আছেন তালিকায়।

এ ছাড়া নতুনদের মধ্যে ইতিমধ্যে বেশ আলোচনায় এসেছেন- বিএনপি-জামায়াতের পৈশাচিকতার শিকার পূর্নিমা শীল, হালের সেরা অভিনেত্রী মৌসুমী, রোকেয়া প্রাচী, অপু বিশ্বাস, অরুণা বিশ্বাস, তারিন, সাবেক ছাত্রলীগ নেত্রী শারমিন সুলতানা লিলিসহ ডজনখানেক নতুন মুখ।

হিজড়াদের নেতা ময়ূরীও আছেন তালিকার শীর্ষে।  তৃতীয় লিঙ্গের নেতাদের ভাষ্য, প্রধানমন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন এবার জাতীয় সংসদে হিজড়াদের প্রতিনিধি থাকবে।  আর সেই অধিকার আদায়ের জন্য আমরা সংসদে যেতে চাচ্ছি।

তবে মন্ত্রিসভার মতো সংরক্ষিত মহিলা আসনেও এবার সুনামি নামবে।  নিজের ও পরিবারের বিতর্কের কারণে বাদ পড়বেন অনেকে।  বিশেষ করে, সন্তানের নেতিবাচক কর্মকাণ্ডে পিনু খান ও রিফাত আমিন বাদ পড়ছেন।

image
image

রিলেটেড নিউজ


২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে চালু হবে আরটি-পিসিআর টেস্ট

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের বিস্তারিত


ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে সাগর উত্তাল

 বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হওয়ায় সাগর উত্তাল বিস্তারিত


সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, কাল রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। তবে বিস্তারিত


টিকা না পেয়ে ঢাকা মেডিক্যালের সামনে প্রবাসীদের বিক্ষোভ 

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে করোনাভাইরাসের টিকা নিতে না পেরে বিক্ষোভ করেছেন বিস্তারিত


সিনোফার্মের ৫৪ লাখ টিকা এক চালানেই

চীনের সিনোফার্মের তৈরি আরও ৫৪ লাখ ডোজ টিকার চালান দেশে পৌঁছেছে। শুক্রবার দিবাগত রাত পৌনে বিস্তারিত


বড় বন্যার শঙ্কা নেই, কমছে পানি

চলতি বছর দেশে বড় বন্যার শঙ্কা নেই। বন্যাকবলিত সব এলাকার পরিস্থিতি এখন উন্নতির দিকে। বিস্তারিত


নভেম্বর পর্যন্ত সপ্তাহে ৫০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

 আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ লাখ করে করোনা ভাইরাসের টিকা আসবে বলে বিস্তারিত


বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেবে বুলগেরিয়া

বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ বুলগেরিয়া। দেশটির বিস্তারিত


এসএসসি পাসে পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

ট্রেইনি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ পুলিশ। জেলা অনুযায়ী শূন্যপদের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image