শিরোনাম

রেমডেসিভিরেই করোনা মুক্তির সাফল্য দেখছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক জাগরণ ডট নিউজ

আপডেট: মে ২৭, ২০২০ ২০:২৪

image

এবোলা ও হেপাটাইটিস সি এর ওষুধেই কোভিড সারাচ্ছেন যুক্তরাজ্যের চিকিৎসকেরা। দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এবোলা প্রতিষেধক রেমডেসিভির দিয়েই করোনা সংক্রমণের চিকিৎসা করাতে শুরু করেছেন।এনএইচএস করোনার মারাত্মক উপসর্গ রয়েছে এমন বেশ কয়েকজন রোগীকে এ্যান্টিভাইরাল ড্রাগ রেমডেসিভির দিয়ে চিকিৎসা শুরু করেছেন। এবং তারা বেশ দ্রুত সেরে উঠছেন বলে দাবি এনএইচএসর।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক চিকিৎসকদের এই সাফল্যের প্রশংসা করে বলেছেন, “এটা করোনা সংক্রমণের শুরু থেকে এ পর্যন্ত সময়ের মধ্যে এর চিকিৎসায় বিরাট এক অগ্রগতি।

এ্যান্টিভাইরাল ওষুধ রেমডেসিভির মূলত হেপাটাইটিস সি ও এবোলার চিকিৎসায় কার্যকর প্রমাণিত। এবারেও কোভিড-১৯ রোগীর ক্ষেত্রে রেমডেসিভিরের প্রাথমিক পরীক্ষায় দেখা গেছে এটি শরীরে করোনাভাইরাসকে বাড়তে দিতে বাধা দিচ্ছে। এবং আগে যেখানে সুস্থ হতে ১৫ দিন লাগতো, সেখানে রেমডেসিভিরে মাত্র চারদিনেই রোগী সুস্থ হয়ে উঠছে।

বলা যায়, বয়স্ক থেকে শুরু করে তরুন রোগীদের যারা মারাত্মক উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি, তাদের ক্ষেত্রে রেমডেসিভির প্রয়োগ করছে এনএইচএস।এতে দারুণ সাফল্যও পেতে শুরু করেছেন তারা।

ডাউনিং স্ট্রিটের প্রতিদিনকার ব্রিফিংয়ে মঙ্গলবার মি. ম্যাট হ্যানকক বলেন, সরকারের আর্লি এক্সেস টু মেডিসিনস স্কিমের অংশ হিসেবে নেওয়া এই পদক্ষেপ করোনা চিকিৎসায় একটি সবুজ সংকেত বটে।মারাত্মক কোন অসুখের চিকিৎসায় ওষুধ নির্বাচনের পথপদ্ধতি চালিয়ে যেতে ২০১৪ সালে এই স্কিম চালু করে যুক্তরাজ্য সরকার।

মি. হ্যানকক বলেন, “আজ আমি ঘোষণা করছি, আমরা এনএইচএস হাসপাতালগুলোতে ভর্তি নির্বাচিত কিছু কোভিড ১৯ রোগীর চিকিৎসায় এ্যান্টিভাইরাল ওষুধ রেমডেসিভির দিতে শুরু করেছি।

তিনি বলেন, “ইতোমধ্যেই আশাব্যঞ্জক ফল পেতে শুরু করেছি। প্রাথমিক তথ্য বলছে, সুস্থ হয়ে ওঠার সময়ও কমপক্ষে চারদিন কমে এসেছে। আপনাদেরকে বলছি, আমরা করোনাচিকিৎসায় এখন থেকে এই চিকিৎসাটা চালিয়ে যাবো এবং এতে আমাদের বড় ধরণের সাফল্য আসবে।আর করোনার শুরু থেকে এ পর্যন্ত সময়ে এই সংক্রমণের যত রকমের চিকিৎসা হয়েছে এবং হচ্ছে সেগুলোর মধ্যে রেমডেসিভিরেই হবে বড় অগ্রগতি।

স্কাই নিউজের স্বাস্থ্যবিষয়ক সংবাদদাতা আশীষ জোশি বলছেন, যেখানে ভ্যাকসিন তৈরির জোর চেষ্টা চলছে, সেখানে কোভিড ১৯ সারাতে “রেমডেসিভিরই হতে পারে চিকিৎসকদের কাছে সমূহ সম্ভাব্য ওষুধ।

এখন পর্যন্ত খুবই কম সংখ্যক রোগীকে রেমসেডিভির দেওয়া হয়েছে জানিয়ে আশীষ জোশি বলেন, সরকার ঠিক বলে উঠতে পারছে না ঠিক কতদিকে এইসব রোগী সেরে উঠবে। স্বাস্থ্যমন্ত্রী অবশ্য রেমডেসিভির নিয়ে বেশ আশান্বিত। কিন্তু আমাদের আশাবাদী হওয়ার ক্ষেত্রে একটু সতর্ক হওয়া দরকার।

আর চিকিৎসকদের রেমডেসিভিরের এমন সাফল্যসংবাদে ইতোমধ্যেই এই ওষুধটির ঘাটতি পড়েছে। তবে এর উৎপাদকেরা বলছেন, তারা বিশ্বজুড়েই রেমডেসিভিরের সরবরাহ বাড়াতে শুরু করেছেন। তারপরও বলা যায় আগামী কয়েকমাস এর ঘাটতিটা থেকেই যাবে।

যুক্তরাজ্যের সরকারী মুখপাত্র জানাচ্ছেন, রেমডেসিভিরের ব্যবহার নিয়ে অবস্থান পরিস্কার করতে দেশের স্বাস্থ্য ও সোস্যাল কেয়ার বিভাগ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গিলিড সায়েন্সেস, এনএইচএস এবং মেডিসিনস এন্ড হেলথকেয়ার প্রডাক্টস রেগুলেটরি এজেন্সির মত সংগঠগুলোর সঙ্গে কাজ করছে।

এদিকে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রা্ন্স, ইতালী ও চীনে এমাসের প্রথম দিকে এক হাজার রোগীকে রেমডেসিভির দেওয়া হয়েছে। এর প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও জাপানে রেমডেসিভির উৎপাদন বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বলেছেন, রেমডেসিভির প্রয়োগের পক্ষে তার সরকারের “পূর্ণ সমর্থন ও ক্ষমতা রয়েছে।

এদিকে যুক্তরাজ্যের আবিস্কার ও ধারণা (ইনোভেশন)বিষয়ক মন্ত্রী লর্ড বেথেল বলছেন, “এনএইচএস এর রেমডেসিভির প্রয়োগে দারুণ অগ্রগতি দেখতে পাচ্ছি আমরা। তিনি এও বলেন, “আমরা এক বিপর্যস্ত সময় পার করছি, আমাদেরকে এই রোগের চিকিৎসায় এগিয়ে থাকতে হবে। একইসঙ্গে অগ্রাধিকারে রাখতে হবে রোগীদের নিরাপত্তাকেও।

image
image

রিলেটেড নিউজ


সাবেক আফগান ভাইস প্রেসিডেন্টের ভাইকে হত্যা, দাফনেও বাধা তালেবানের

আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ’র ভাই রোহুল্লাহ আজিজিকে হত্যার বিস্তারিত


তালেবানের হাতে ‘মার খাচ্ছেন’ আফগান সাংবাদিকরা

আফগানিস্তানে বিক্ষোভের খবর সংগ্রহ ও ছবি তুলতে গিয়ে তালেবানের হাতে আটক, মারধর ও বিস্তারিত


আফগানিস্তানে ৩১ মিলিয়ন ডলারের জরুরি সহায়তা দিচ্ছে চীন   

খাদ্য সরবরাহ ও করোনভাইরাসের টিকাসহ আফগানিস্তানকে ২০ কোটি ইউয়ান (৩ কোটি ১০ লাখ ডলার) বিস্তারিত


ইন্দোনেশিয়ায় কারাগারে অগ্নিকাণ্ডে নিহত অন্তত ৪০

ইন্দোনেশিয়ার বানতেন প্রদেশের এক কারাগারের জনাকীর্ণ একটি ব্লকে আগুন লেগে অন্তত ৪০ জনের বিস্তারিত


সবাইকে নিয়ে আফগানিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের পরিকল্পনা

চলতি মাসের শুরুর দিকে পশ্চিমা-সমর্থিত সরকারকে বিতাড়িত করে আফগানিস্তানের ক্ষমতায় আসা বিস্তারিত


কাবুল বিমানবন্দরে হামলায় নিহত ছাড়াল ১০০

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বিস্তারিত


কাবুল যেন লাশের স্তূপ

পশ্চিমা কয়েকটি দেশের জঙ্গি হামলার আশঙ্কা প্রকাশের কয়েক ঘণ্টা যেতে না যেতে আফগানিস্তানের বিস্তারিত


কাবুল বিমানবন্দরের বাইরে বোমা হামলায় নিহত ১৩: তালেবান

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে একটি বিস্ফোরণে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ বিস্তারিত


কাবুল বিমানবন্দরে এক বোতল পানি ৩৫০০, ভাতের প্লেট ৮৫০০ টাকা

তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন হওয়ার পর ১০ দিন পার হয়েছে। সারাদেশের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image