শিরোনাম

আড়াই মাস বন্ধের পর কাল থেকে চলবে গণপরিবহন, কেমনে-কীভাবে?

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: মে ৩০, ২০২০ ১৪:০৪

image

করোনাসংক্রমণ ঝুঁকিতে গণপরিবহন বন্ধের মধ্যেই শুধু ফেরি পারাপার চালু থাকায় সুস্থ রাখা যায়নি মানুষের যাতায়াত।কাল থেকে খুলছে গণপরিবহন।এরমধ্যে কতটা মানানো এবং মানা যাবে করোনা স্বা্স্থ্যবিধি সেটাই এখন বড় দু:শ্চিন্তা!

করোনা সংক্রমণ ঝুঁকির মধ্যেই প্রায় আড়াই মাস বন্ধ থাকার পর রোববার থেকে রাস্তায় নামছে সাধারণ মানুষের বাহন গণপরিবহন। চলবে লঞ্চ ও ট্রেন। সরকারি নির্দেশনা হচ্ছে, করোনা প্রতিরোধে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনেই ‘সীমিত পরিসর’ এ চালাতে হবে এসব বাহন।

দেশের যোগাযোগ ব্যবস্থায় সংখ্যার দিক থেকে স্থলপথের বাহন প্রথম অবস্থানে। তাই বাস চালানো নিয়েই রয়েছে বড় দু:শ্চিন্তা। এসব বাস কীভাবে চলবে, স্বাস্থ্যবিধি মানা হবে কীভাবে, ভাড়া বাড়বে কি বাড়বে না এমনসব বিষয় নিয়ে শুক্রবার বৈঠক করেছে বিআরটিএ, পরিবহন মালিক-ও শ্রমিক সংগঠন এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। এতে ভিডিও কনফারেন্সে যুক্ত হন সড়ক পরিবহন ও যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের।

বৈঠকে সিদ্ধান্ত হয়, অর্ধেক আসন খালি রেখে চালাতে হবে গণপরিবহন।

বৈঠকের শুরুতে ওবায়দুল কাদের বলেন, “সংক্রমণকে আরও বাড়ানোর ব্যবস্থা নেওয়া হল- এই সমালোচনার জবাব আমাদের দিতে হবে। আমরা অত্যন্ত দায়িত্বশীল। আমাদের পরিবহন মালিক-শ্রমিক ও জড়িতরা আগেও দায়িত্বশীল ভূমিকা পালন করেছেন।এখন আমরা একটি পরীক্ষার মুখোমুখি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সিদ্ধান্ত দিয়েছেন তার আস্থা রাখবেন।”

চালক-শ্রমিক-সহকারীদের কাউন্সেলিং করতে হবে জানিয়ে তিনি বলেন, “নিয়ম অমান্য করলে শাস্তির বিধান রাখা হবে, বিআরটিএ সক্রিয় থাকবে।”

এদিকে ভাড়া পুনর্নির্ধারণ প্রশ্নে শনিবার ফের বৈঠকে বসবে বিআরটিএ ও বাসমালিক সমিতি।

তবে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্লাহ শুক্রবারের বৈঠকেই সাফ বলে দিয়েছেন, যাত্রী যেহেতু অর্ধেক নেওয়া হবে, সেই ক্ষেত্রে ভাড়া দ্বিগুণ করে দিলেই হল। এটা নিয়ে কালকে (শনিবার) আবার আলাদা বৈঠকের দরকার কি?” এ সময় অন্য মালিকরাও এনায়েত উল্লার কথায় সায় দেন।

বাসমালিক ও যাত্রী সাধারণকে মানতে হবে যেসব নির্দেশনা:

গণপরিবহনে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব কঠোরভাবে মেনে চলতে শুক্রবারের বৈঠকে যেসব সিদ্ধান্ত হয়েছে সেগুলো হল:-

১. স্বাস্থ্যবিধি, সামাজিক ও শারীরিক দূরত্ব কঠোরভাবে মেনে চলতে হবে।

২. বাস টার্মিনালে কোনোভাবেই ভিড় করা যাবে না। তিন ফুট দূরত্ব বজায় রেখে যাত্রীরা গাড়ির লাইনে দাঁড়াবেন ও টিকিট কাটবেন।

৩. স্টেশনে হাত ধোয়ার ব্যবস্থা রাখতে হবে পর্যাপ্ত।

৪. বাসে কোনো যাত্রী দাঁড়িয়ে যেতে পারবে না।

৫. বাসের সব আসনে যাত্রী নেওয়া যাবে না। একই পরিবারের সদস্য হলে পাশের আসনে বসানো যাবে।

৬. যাত্রী, চালক, সহকারী, কাউন্টারের কর্মী সবার মাস্ক পরা বাধ্যতামূলক।

৭. ট্রিপের শুরু ও শেষে বাধ্যতামূলকভাবে গাড়ির ভেতরসহ পুরো গাড়িতে জীবাণুনাশক ছড়াতে হবে।

যাত্রী ওঠা-নামার সময় শারীরিক দূরত্ব নিশ্চিত করতে হবে।

৮. চালক ও কন্ডাক্টরদের একটানা কাজ করানো যাবে না। তাদের নির্দিষ্ট সময়ের জন্য কোয়ারেন্টিন বা বিশ্রাম দিতে হবে।

৯. মহাসড়কে চলাচলে পথে থামানো, চা-বিরতি পরিহার করতে পারলে ভালো

১০. যাত্রীদের হাতব্যাগ, মালামালে জীবাণুনাশক ছড়াতে হবে।

সব মালিকরাই বাস ছাড়বে

দেশের বেশির ভাগ কোম্পানিতে একাধিক মালিকের বাস থাকায় বাস সীমিত আকারে ছাড়ার বিষয়টি কার্যকর করা যাবে না বলে মত দিয়েছেন পরিবহন মালিক সমিতির নেতারা। শুক্রবারের বৈঠকে মালিকদের একজন বলেন, কোনো মালিকের কিছু বাস ছাড়বে আর কিছু মালিক বাস ছাড়বে না, এটা নিয়ন্ত্রণ করা যাবে না। এই অবস্থানে সব মালিকই সমর্থন দেন।

আর সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিবও বলেছেন, গাড়ি ছাড়ার বিষয়ে ৩০ শতাংশের বিষয়টি কাজ করবে না, এটা কঠিন হবে।”

মালিকরা পরিবহন শ্রমিকদের মাস্ক বিতরণ করলেও যাত্রীদের মাস্ক তাদের নিজেদেরই নিশ্চিত করতে হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

সেনা ‘নিয়ন্ত্রণ’ জ্বালানির দাম কমানোর দাবি যাত্রী কল্যাণ সমিতির

করোনাভাইরাসের সংক্রমণকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে সেনাবাহিনীর ‘নিয়ন্ত্রণে’ গণপরিবহন চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। একই সঙ্গে যাত্রীভাড়া সাশ্রয়ী রাখতে বিশ্ববাজার বিবেচনায় নিয়ে জ্বালানি তেলের দাম কমানোর পরামর্শও দিয়েছে সংগঠনটি।

আমাদের মত রাষ্ট্রে গণপরিবহনকে আইন মানানো এক কঠিন চ্যালেঞ্জ জানিয়ে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেছেন, দীর্ঘদিন বন্ধের কারণে আয়বঞ্চিত থাকায় পরিবহনের মালিক ও শ্রমিক ভাইয়েরা নিদারুণ আর্থিক সংকটে। ফলে তাদের কাছে বেঁচে থাকা এখন মুখ্য বিষয়। তাদের পক্ষে স্বাস্থ্যবিধি প্রতিপালন করে পরিবহন পরিচালনা করা কতটুকু সম্ভব তা প্রশ্নবোধক।”

এছাড়া সড়কে যারা বৈধ অবৈধ চাঁদাবাজি করেন তারাও সক্রিয় হয়ে উঠবে। এমতাবস্থায় সরকারের পক্ষে পরিবহনের মালিক, শ্রমিক ও যাত্রী সাধারনের জন্য আরোপিত স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন পরিচালনা কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বলেও জানান তিনি।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, দেশে গণপরিবহনগুলো দৈনিক ইজারা ভিত্তিক চালানোর কারণে মালিক সমিতি, বাস শ্রমিক সংগঠনের নিয়ন্ত্রণের পরিবর্তে স্ব-স্ব গণপরিবহনের শ্রমিকের নিয়ন্ত্রণের পরিবহনগুলো পরিচালিত হয়। এতে দেশের যাত্রী সাধারণ শঙ্কিত যে বাসে বাসে বেশি যাত্রী তোলা ও অতিরিক্ত ভাড়া আদায়ের একটি অসম প্রতিযোগিতা তৈরি হতে পারে।তাই করোনা সংক্রমণ বিস্তার রোধে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন পরিচালনার দায়িত্ব সেনাবাহিনীর হাতে দিলেই কেবল সড়কে শৃঙ্খলা ও স্বাস্থ্যবিধি প্রতিপালন করা সম্ভব।

জ্বালানির দাম কমালেই ভাড়া বাড়ানোর দরকার পড়বে না জানিয়ে মোজাম্মেল হক চৌধুরী বলেন, দেশের মানুষ এখন এক ভয়াবহ আর্থিক সংকটে, তাই অর্ধেক যাত্রী নিয়েও যাতে গণপরিবহনগুলো বিদ্যমান হারে ভাড়া আদায় করে পরিবহন সেবা চালু করতে পারে, সেজন্য গণপরিবহন চালুর আগেই তেলের দাম কমিয়ে দিতে পারে সরকার।

গণমাধ্যমের খবরের উদ্ধৃতি দিয়ে মোজাম্মেল হক চৌধুরী জানান, করোনা সংকটে বিশ্ববাজারে বহু আগেই তেলের দাম কমেছে। বর্তমানে দেশের রিজার্ভারে জ্বালানী তেলের মজুদ এখন আগের যে কোন সময়ের থেকে বেশী। তাই তেলের দাম কমিয়ে দিলেই ভাড়া বাড়ানোর দরকার হবে না।

নৌ-যান চলবে যেভাবে:

নদীপথের যাত্রী পরিবহন কীভাবে হবে সে নিয়ে এখনো সুনির্দ্রিস্ট কোন সিদ্ধান্ত না হলেও স্বাস্থ্যবিধি মেনে অর্ধেকের চেয়ে কম যাত্রী নিয়ে লঞ্চ চালানোর কথা ভাবছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। গেল বৃহস্পতিবার দুপুরে মিন্টু রোডের সরকারি বাসভবন থেকে এক ভিডিও বার্তায় এমনটাই জানিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

আবারো হবে এমন পরিস্থিতি হওয়াটাই স্বাভাবিক। করোনা সংক্রমণ এড়াতে এমনতর পরিস্থিতিতে জনদূরত্ব আর স্বাস্থ্যবিধি মানা কতটা সম্ভব হবে সেটাই প্রশ্ন…। 

আমাদের যেমন স্বাস্থ্যের কথা চিন্তা করতে হবে, তেমনি অর্থনীতির কথাও চিন্তা করতে হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “লঞ্চ শ্রমিক-মালিকদের সঙ্গে বিআইডব্লিওটিএর আলোচনা হবে কিভাবে স্বাস্থ্যবিধি মেনে এসব বাহন চালানো যায়। সেক্ষেত্রে যে লঞ্চটিতে ৫০০ জন যাত্রী আসে, সেটিতে আমরা ২০০ জন যাত্রী আনা নেওয়া করব।”

এমনটা করতে গেলে পরিবহন খরচ উঠবে কিনা সেটাও গুরুত্বপূর্ন জানিয়ে মন্ত্রী বলেন, “আমরা মালিক-শ্রমিকদের সঙ্গে বসে আলোচনা করে সিদ্ধান্ত নিতে পারি। তবে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনেই আমাদের পরিবহন চালু করতে হবে।”

জনবাহন রেলে চলবে শুধু আন্তঃনগর:

দুই মাস ধরে চলা লকডাউন শিথিলে আপাতত শুধু আন্তঃনগর ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বৃহস্পতিবার জানিয়েছেন, যাত্রীদের শারীরিক দূরত্ব নিশ্চিত করতে এই সময়ে আসন সংখ্যার অর্ধেক টিকেট বিক্রি করা হবে। অনলাইন ও স্টেশনের কাউন্টার- দুভাবেই টিকেট পাওয়া যাবে। তবে মেইল ও লোকাল কোন ট্রেন আপাতত চলবে না।

রেলে লোকাল ও মেইল ট্রেন চলবে না। চলবে শুধু আন্ত:নগর। তাও আবার টিকিট মিলবে মোট আসনের অর্ধেক। হয়তোবা নিয়ম বিধি মানা সম্ভব হলেও হতে পারে। ছবি: সংগৃহিত

স্বাস্থ্যবিধি নিশ্চিত করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে জানিয়ে রেলমন্ত্রী বলেন, “শনিবার দুপুরে রেলভবনের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে ট্রেন চালুর বিষয়ে বিস্তারিত জানানো হবে।”

 

image
image

রিলেটেড নিউজ


২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে চালু হবে আরটি-পিসিআর টেস্ট

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের বিস্তারিত


ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে সাগর উত্তাল

 বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হওয়ায় সাগর উত্তাল বিস্তারিত


সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, কাল রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। তবে বিস্তারিত


টিকা না পেয়ে ঢাকা মেডিক্যালের সামনে প্রবাসীদের বিক্ষোভ 

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে করোনাভাইরাসের টিকা নিতে না পেরে বিক্ষোভ করেছেন বিস্তারিত


সিনোফার্মের ৫৪ লাখ টিকা এক চালানেই

চীনের সিনোফার্মের তৈরি আরও ৫৪ লাখ ডোজ টিকার চালান দেশে পৌঁছেছে। শুক্রবার দিবাগত রাত পৌনে বিস্তারিত


বড় বন্যার শঙ্কা নেই, কমছে পানি

চলতি বছর দেশে বড় বন্যার শঙ্কা নেই। বন্যাকবলিত সব এলাকার পরিস্থিতি এখন উন্নতির দিকে। বিস্তারিত


নভেম্বর পর্যন্ত সপ্তাহে ৫০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

 আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ লাখ করে করোনা ভাইরাসের টিকা আসবে বলে বিস্তারিত


বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেবে বুলগেরিয়া

বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ বুলগেরিয়া। দেশটির বিস্তারিত


এসএসসি পাসে পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

ট্রেইনি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ পুলিশ। জেলা অনুযায়ী শূন্যপদের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image