শিরোনাম

কেন সেজদায় গেলেন সাকিব!

ক্রীড়া ডেস্ক জাগরণ ডট নিউজ

আপডেট: জানুয়ারী ১৯, ২০১৯ ১৩:০২

image

বিপিএল এ হাফ সেঞ্চরি করেই সেজদায় পড়ে গেলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।  সচরাচর এটা সাকিবের ক্ষেত্রে দেখা যায় না।  এরচেয়ে বেশি রান করলেও সাকিব সাদামাটাভাবেই সেটা উদযাপন করেন।  সাকিবের ক্ষেত্রে অমন হাফ সেঞ্চুরি বা সেঞ্চুরি যেন মামুলি ব্যাপার।  

কিন্তু গতকাল শুক্রবার বিপিএল হাফ সেঞ্চুরি করেই মাঠে সেজদায় পড়ে গিয়েছিলেন সাকিব! মহান আল্লাহকে শুকরিয়া জানানোর এর চেয়ে বড় আর কি হতে পারে!

দেখা যাক সাকিবের সেজদায় পড়ার পিছনে কি কারণ রয়েছে।  

ডেভিড ওয়ার্নারের ঝড় থামিয়ে দিয়েছিলেন সাকিব আল হাসান।  শেষ মুহূর্তে আন্দ্রে রাসেলের ঝড় উড়িয়ে দিয়েছে সিলেট সিক্সার্সকে।  সেটা শুক্রবারের ঘটনা।  কিন্তু বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের মনে একটা বিষয় ঘুরপাক খাচ্ছিল বেশ, সিলেটের বিপক্ষে ঝড়ো ব্যাটিং করে হাফ সেঞ্চুরি করার পর সেটা উদযাপনে সেজদায় পড়ে গিয়েছিলেন সাকিব।  সাদামাটা একটা হাফ সেঞ্চুরি করে সাকিবের মত নির্লিপ্ত মানুষের এমন সেজদায় পড়ে যাওয়ার কারণ কি?

সাকিবের ক্যারিয়ারে বল কিংবা ব্যাট হাতে অর্জনের পাল্লা মোটেও হালকা নয়। দীর্ঘ সময় অলরাউন্ডারের শীর্ষস্থানটা দখলে রাখার পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে বেশ সাফল্যের সঙ্গেই পথ চলছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্ট এবং টি-টোয়েন্টি অধিনায়ক।

ওয়ানডে এবং টেস্টে সেঞ্চুরিও করেছেন অনেক, বল হাতে ৫ উইকেটেও নিয়েছেন বেশ কয়েকবার। কিন্তু ওয়ানডেতে সেঞ্চুরি কিংবা টেস্টে ডাবল সেঞ্চুরি করেও সাকিবের উদযাপন ছিল খুবই সাদামাটা। কোনোমতে ব্যাট উঁচিয়ে তোলাটাও যেন তার কাছে মনে হতো অনেক ‘ভার’।

সেই সাকিবই কি না বিপিএলের মত ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে এসে সিলেট সিক্সার্সের বিপক্ষে হাফ সেঞ্চুরি করার পর সোজা সেজদায় চলে গেলেন! সিলেটের বিপক্ষে ম্যাচ জয়ের পর সংবাদ সম্মেলনে আসেননি সাকিব।  যে কারণে এমন উদযাপনের কথা সরাসরি তার মুখ থেকে শোনারও সুযোগ হয়নি সাংবাদিকদের।

যদিও পরে, ঢাকা ডায়নামাইটসের দলীয় সূত্রে জানা গেছে, এই একটি হাফ সেঞ্চুরির জন্য দীর্ঘ লালায়িত ছিলেন সাকিব। বিপিএলের মত টুর্নামেন্টে সাকিব নিজেও ভুলে গিয়েছিলেন, কবে হাফ সেঞ্চুরি পেয়েছেন তিনি। অবশেষে সেটা যখন এলো, তখন সব আবেগের বাধ ভেঙে গেলো তার। মহান আল্লাহর শুকরিয়া আদায়ের জন্য মাঠেই লুটিয়ে পড়লেন সিজদায়।

বিপিএলে দীর্ঘ ৬ বছর পর প্রথম হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন সাকিব। নিঃসন্দেহে লম্বা একটি সময়। ২০১৩ সালের ফেব্রুয়ারিতে সাকিব সর্বশেষ ফিফটি হাঁকিয়েছিলেন ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে চিটাগাং ভাইকিংসের বিপক্ষে। এরপর কেটে গেছে ৬টি বছর এবং ৩টি আসর।

গত ৬ বছরে টি-টোয়েন্টি ক্রিকেটে সাকিব মোট ১১টি ফিফটি করেছেন। এর মধ্যে ৬টিই আন্তর্জাতিক ক্রিকেটে। বাকি ৫টির কোনোটিই বিপিএলে নয়। এর মাঝে অনেকবারই সাকিব বিপিএলে ব্যাট করতে নেমে উইকেটে থিতু হয়েছেন ঠিক; কিন্তু কেন যেন পঞ্চাশের ঘরেই পা দিতে পারছিলেন না।

এ কারণেই ভেতর থেকে কঠিন এক তাড়া অনুভব করছিলেন। ফিফটি খরা ঘোচাতেই হবে যে করে হোক।

অবশেষে সিলেট সিক্সার্সের বিপক্ষে ৪১ বলে খেললেন অপরাজিত ৬১ রানের ইনিংস।  ৮ বাউন্ডারির সঙ্গে ছক্কা মেরেছেন ২টি। ম্লান করে দিয়েছেন ‘ফোলা হাত’ নিয়ে খেলতে নামা ডেভিড ওয়ার্নারের ৪৩ বলে ৬৩ রানের ইনিংসকে।

এমন একটি সফলতা পাওয়ার পর মহান আল্লাহর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সেজদা দেওয়াটাই সবচেয়ে বড় শুকরিয়া জানানো সাকিবের জন্যই মানায়। 

image
image

রিলেটেড নিউজ


তামিমকে নিয়ে ফিল্ডিংয়ে ভৈরাওয়া

চোটে কাটিয়ে মাঠে ফিরেছেন তামিম ইকবাল। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) নিজেদের প্রথম বিস্তারিত


সিরিজ নিশ্চিতের পর পরাজয়ে শেষ বাংলাদেশের

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে মোটামুটি মানের সংগ্রহ তাড়া করতে গিয়ে ২৭ বিস্তারিত


সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল

সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ বিস্তারিত


ক্যান্সারের কাছে হার মেনে বিদায় নিলেন নাদির শাহ

  দীর্ঘদিন ধরে ক্যান্সারের ভুগছিলেন আম্পায়ার নাদির শাহ। কিছুদিন আগে রাজধানীর একটি বিস্তারিত


পেলের আরও এক রেকর্ড ছুঁয়ে ফেললেন মেসি

সেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পেয়েছিলেন গোল। এরপর খেলেছেন আরও তিনটি পূর্ণাঙ্গ বিস্তারিত


বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে বিশ্ব ক্রিকেটের মেগা আসর টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই বিস্তারিত


নিউজিল্যান্ডকে ১০০ রানও করতে দিল না বাংলাদেশ

প্রত্যাবর্তনের গল্প অনেকবার লিখেছেন নাসুম আহমেদ। হাল ছাড়ার পাত্র যে তিনি নন, সেটি তার বিস্তারিত


প্রথম ওভারেই মেডেন উইকেট

মিরপুর শেরেবাংলায় সিরিজের চতুর্থ ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নেমে নাসুম আহমেদকে দিয়ে বোলিং বিস্তারিত


‘নতুন মেন্ডিসকে’ দেখে নিজেকে মনে পড়ছে ‘আসল’ মেন্ডিসের   

প্রথম বলেই উইকেট। দুর্দান্ত সেই শুরুটা স্বপ্নময় হয়ে উঠল পরের সময়টায়। আরও তিন উইকেট নিয়ে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image