শিরোনাম

ঝালকাঠিতে মিল্কভিটা দুগ্ধ শিতলীকরন কেন্দ্র চালূর অপেক্ষায়

মনির হোসেন জাগরণ ডট নিউজ

আপডেট: জানুয়ারী ২০, ২০১৯ ১৯:৩০

image

ঝালকাঠিতে মিল্কভিটা দুগ্ধ শিতলীকরন কেন্দ্রটির সব প্রস্তুতি সম্পন্ন করে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।  খামারিদের কাছ থেকে ন্যায্য মূল্যে ননিযুক্ত দুধ সংগ্রহ করার লক্ষে ফেব্রুয়ারীর প্রথম সপ্তাহে কেন্দ্রটি চালুর আশা করছে কর্তৃপক্ষ।  সংসদ সদস্য আমির হোসেন আমু'র এটি উদ্বোধনের  কথা রয়েছে। 

এটি চালূ হলে জেলার ডেইরী শিল্পের প্রসার ঘটবে বলে খামারিদের অভিমত। এই কেন্দ্রে দুধ বিক্রি করে সাবলম্বি হতে সহায়তা করবে খামারিদের।দুগ্ধ শিতলীকরন কেন্দ্র সূত্রে জানা যায় , ঝালকাঠিতে মিল্কভিটা সমবায় সমিতির আওতায় ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে শহরতলির কীত্তিপাশা মোড়ে একটি ভাড়া বাড়িতে দুগ্ধ শিতলিকরন কেন্দ্রের কার্যক্রম শুরু হয়। 

প্রাথমিকভাবে প্রায় ৩০ লাখ টাকা ব্যায়ে ফার্মকুলার (দুধ পাস্তরাইজ করার ট্যাংক) , জেনারেটর ও অন্যান্য যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে।  পাশাপাশি ঝালকাঠি সদর , নলছিটি , রাজাপুর , কাঁঠালিয়া পিরোজপুরের কাউখালীসহ ৫টি উপজেলার ১ হাজার ৫০ জন খামারিকে নিয়ে ৪২টি সমিতি গঠন করা হয়েছে।  প্রতিটি সমিতিতে ২০ জন খামারি রয়েছেন।  এদের নিয়ন্ত্রন করবে কেন্দ্রীয় ১টি সমিতি।  ৪২টি সমিতির খামারিদের গবাদি পশুর সংখ্যা ৫ হাজার ৬৫৭টি।  তবে আনষ্ঠানিক ভাবে এর কার্যক্রম শুরু না হলেও কেন্দ্রের মাধ্যমে খামরিদের মাঝে উন্নতমানের ১৮ মেট্রিক টন গো-খাদ্য (ক্যাটল ফিড) ও দুগ্ধজাত পন্য সামগ্রী বিক্রি হয়েছে। 

সমিতির খামারিদের গরুর তড়কা ও ক্ষুরা রোগের বিনামূল্যে ভ্যকসিন প্রদান করেছে কেন্দ্রটি।  বিনামূল্যে গরুর কৃত্রিম প্রজননের জন্য বীজ প্রদান কার্যক্রম চালূ আছে।  কেন্দ্রটি দুজন চিকিৎসক ও চারজন শ্রমিক কর্মচারী দিয়ে পরিচালিত হচ্ছে।  কেন্দ্রটির কর্মকর্তারা আরও জানায় , এই কেন্দ্রে খামারিরা কেজি প্রতি ননিযুক্ত দুধ ২৮ থেকে ৫৮ টাকা দরে বিক্রি করতে পারবেন।  প্রতি সপ্তাহে তাঁদের ব্যাংক হিসাবে বিল জমা হবে।  
কেন্দ্রটি সংগ্রহ করা দুধ ৪ ডিগ্রি সেন্টিগ্রেডে নামিয়ে পাস্তরাইজ করে সিরাজগঞ্জের উল্লাপাড়া , বাঘাবাড়ি , পাবনা ও অন্যান্য উৎপাদন কেন্দ্রে পাঠাবে। ৭ হাজার থেকে ১৪ হাজার ক্যাপাসিটির ইনস্যুলেটর ট্যাংকে দুধ সংগ্রহ করে পরিবহন করা হবে। তবে দুরের উপজেলার খামারিরা ২৭ পয়সা থেকে ৩ টাকা ৭৫ পয়সা লিটার প্রতি অতিরিক্ত ভর্তূকী পাবে। বছর শেষে প্রতি খামারি লিটার প্রতি ১ টাকা করে কমিশন পাবে। এই কেন্দ্রে সকাল ৬ টা থেকে দুপুর পর্যন্ত বিনামূল্যে দুইজন পশুচিকিৎসক খামারিদের গরুর চিকিৎসা দেন।

সম্প্রতি সরেজমিনে মিল্কভিটা দুগ্ধ শিতলীকরন কেন্দ্র গিয়ে দেখা যায় , কয়েকটি সমিতির খামারিরা চিকিৎসকরে কাছ থেকে গরুর বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলছেন।  তাঁরা কবে নাগাদ এটি পরোপুরি চালু হবে তা খোঁজখবর নিচ্ছেন।   সদরের তারুলী গ্রামের খামারি মজিবর রহমান বলেন , দুগ্ধ শিতলীকরন কেন্দ্রটি চালু হলে আমাদের দুধ বিক্রি সহজ হবে।  এখানে বিনামূল্যে গবাদি পশুর চিকিৎসা সেবা পেয়ে খামারিরা উপকৃত হচ্ছে।  

।কেন্দ্র কমিটির সভাপতি মো. মানিক মিয়া জানান , এখানে ননিযুক্ত দুধ বিক্রি করে খামারিরা প্রতি সপ্তাহে এককালিন অর্থ পাবে। এখান থেকে ঋন সুবিধা পেয়ে খামারিরা উন্নত জাতের গরু কিনে দুধের উৎপাদন বৃদ্ধি করতে পারবে। এ বিষয়ে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসাফউদ্দোউলা বলেন , দুগ্ধ শিতলীকরন কেন্দ্রটি চালূ করতে আমরা সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি।  ইতিমধ্যে ৪২ টি সমিতি গঠন করে খামারিদের দুধ ক্রয় করে বিভিন্ন উৎপাদন কেন্দ্রে পাঠানোর ব্যবস্থা রেখেছি। এখান থেকে খামারিরা উন্নতজাতের প্রজনন বীজ ও গবাদি পশুর রোগ প্রতিরোধে ভ্যাকসিনেশন সুবিধা পাচ্ছে।
 

image
image

রিলেটেড নিউজ


এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব গ্রেপ্তার

১৭ হাজার কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে এহসান গ্রুপের চেয়ারম্যান মুফতি রাগীব আহসান ও বিস্তারিত


চিনির দাম নির্ধারণ করে দিলো সরকার 

সরকার চিনির দাম নির্ধারণ করে দিয়েছে। আগামীকাল শুক্রবার (১০ সেপ্টেম্বর) থেকে পরবর্তী আদেশ বিস্তারিত


ক্রেডিট কার্ডের বিল পরিশোধে 'বিশেষ সুবিধা' প্রত্যাহার

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনের সময় ক্রেডিট কার্ডের বিল পরিশোধে যে বিশেষ ছাড় বিস্তারিত


রেকর্ড ৪৮ বিলিয়ন ডলারের রিজার্ভ

ক‌রোনা মহামারির মধ্যেও বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ একের পর এক রেকর্ড বিস্তারিত


কনটেইনার পরিবহনের বৈশ্বিক তালিকায় নয় ধাপ পিছিয়েছে চট্টগ্রাম বন্দর

করোনার কারণে গত বছর বন্দর দিয়ে কনটেইনার পরিবহনে ধাক্কা লেগেছিল। সেই ধাক্কায় বৈশ্বিক বিস্তারিত


আরও ১ লাখ টন চাল আমদানির অনুমতি

আরও ৯৪ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ২৪ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে সরকার। বিস্তারিত


ধান-চালের মান নিয়ে আপস করা হবে না: খাদ্যমন্ত্রী

২৭ টাকা কেজি দরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে। ধান ও চালের কোয়ালিটির সঙ্গে বিস্তারিত


বোরো সংগ্রহ: কৃষকের বাড়ল কেজিতে ১ টাকা, মিলারদের ৩ টাকা

কৃষকের জন্য কেজিতে এক টাকা এবং মিলারদের জন্য কেজিতে তিন টাকা দাম বাড়িয়ে এবারের বোরো বিস্তারিত


‘থার্টি আন্ডার থার্টি’: ফোর্বসের তালিকায় বাংলাদেশের ৯

এশিয়ার ২২ দেশের সেরা ৩০০ তরুণ উদ্যোক্তার তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের নয় জন। এই বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image