শিরোনাম

তবে কি আজই লেবানন সরকারের পতন হচ্ছে!

ডেস্ক রিপোর্টঃ জাগরণ ডট নিউজ

আপডেট: আগস্ট ১০, ২০২০ ২১:০৬

image বৈরুত বিস্ফোরণকে কেন্দ্র করে উত্তেজনায় কাঁপছে লেবানন। সরকারের ব্যর্থতার প্রতিবাদে রাজপথ কাঁপিয়ে তুলছে মানুষ। তাদের দাবি সরকারের পদত্যাগ। প্রতিবাদকারী মানুষের সঙ্গে নিরাপত্তারক্ষীদের তীব্র সংঘর্ষ হয়েছে রাজপথে। এরপর রোববার পদত্যাগের ঘোষণা দিয়েছেন তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ। একই দিনে আরো পদত্যাগের জন্য বিভিন্ন মন্ত্রী আলোচনা শুরু করেন। তাদেরকে থামিয়ে রেখেছেন প্রধানমন্ত্রী হাসান দিয়াব। একজন একজন করে পদত্যাগ করার চেয়ে গণহারে মন্ত্রীদের পদত্যাগের বিষয়ে আজ সোমবার মন্ত্রীপরিষদের বৈঠক বসার কথা রয়েছে।
এর ফলে আলোচনা জোরালো হয়েছে। জল্পনা চলছে, তবে কি সরকারের সত্যি পতন হচ্ছে! যদি আজই এই পদত্যাগের মাধ্যমে সরকারের পতন ঘটে, তাহলে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত তারাই তত্ত্বাবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করবে। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ। এতে বলা হয়, বৈরুত বন্দরে অ্যামোনিয়াম নাইট্রেটের বিশাল মজুদে বিস্ফোরণে কমপক্ষে ১৫০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬ হাজারের বেশি মানুষ। হাজার হাজার মানুষ হয়েছেন গৃহহীন। ভয়াবহ এই ট্রাজেডিতে জনরোষ তীব্র হয়ে ওঠে। এমনিতেই কর্তৃপক্ষের দুর্নীতি, অযোগ্যতা ও অমনোযোগিতার কারণে ক্ষুব্ধ জনগণ। তার ওপর ওই বিস্ফোরণ তাদেরকে আরও ক্ষুব্ধ করে তুলেছে। এর প্রেক্ষিতে বেশ কয়েকজন মন্ত্রী সপ্তাহান্তে পদত্যাগের সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেছেন। এর মধ্যে তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ তো পদত্যাগের ঘোষণাই দিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, লেবাননের জনগণকে তাদের প্রত্যাশা পূরণে ব্যর্থতার জন্য আমি ক্ষমা চাই। পরিবর্তন অধরাই রয়ে গেছে। প্রত্যাশার সঙ্গে যখন বাস্তবতা মেলে না, বৈরুত বিস্ফোরণের ভয়াবহতার পর আমি তাই সরকার থেকে আমার পদত্যাগপত্র জমা দিচ্ছি।

ওদিকে পরিবেশমন্ত্রী ডামিয়ানোস কাত্তার প্রধানমন্ত্রী হাসান দিয়াবকে রোববারের মন্ত্রীপরিষদের বৈঠকে বলেছেন, বৈরুত বিস্ফোরণে আমার বাচ্চার বন্ধুরা মারা গেছে। মন্ত্রণালয়ে বসে এই দায় আমি বহন করতে পারছি না। ওদিকে মন্ত্রীপরিষদের সূত্রগুলো আরব নিউজকে বলেছেন, রোববার যেসব মন্ত্রী পদত্যাগ করার আগ্রহ দেখিয়েছেন তাদেরকে ধৈর্য্য ধরার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী দিয়াব। আজ সেখানে বসার কথা মন্ত্রীপরিষদের বৈঠক। সেখানে গণহারে পদত্যাগের বিষয় নিয়ে আলোচনার কথা রয়েছে।

পার্লামেন্টের স্পিকার নাবি বেরি রোববার ঘোষণা করেছেন, যে অপরাধ রাজধানী এবং জনগণকে দুর্দশায় ফেলেছে তা নিয়ে সরকারের সঙ্গে আলোচনার জন্য পার্লামেন্টের একটি অধিবেশন বসবে বৃহস্পতিবার দুপুর থেকে।
উদ্ভুত পরিস্থিতিতে ফিউচার পার্লামেন্টারি ব্লকের সদস্য ড. আসেম আরাজি বলেছেন, বর্তমান সরকারের পতন ঘটলে একজন নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেয়ার বিষয়ে সুনির্দিষ্ট কোনো সময়সীমা নেই প্রেসিডেন্টের কাছে। অর্থাৎ প্রধানমন্ত্রী নিয়োগ দেয়া নিয়ে পার্লামেন্টারি আলোচনা আহ্বান করার ক্ষেত্রে তার কোনো সীমাবদ্ধতা নেই। তিনি আরো বলেন, আগের সরকারের সময়ও এই একই ঘটনা ঘটেছে। এতে দীর্ঘ সময় প্রয়োজন হয়। কিন্তু বর্তমান পরিস্থিতিতে দৃশ্যত এমন পার্লামেন্টারি আলোচনা দ্রুতই বসবে। কারণ, আমরা বিশাল এক সমস্যার মুখোমুখি। অবহেলা থেকে একটি অপরাধ সংঘটিত হয়েছে। এটা মানবতার জন্য বিশাল এক ট্রাজেডি। এর সঙ্গে জড়িতদের খুঁজে বের করার জন্য প্রয়োজন আন্তর্জাতিক তদন্ত।

ওদিকে বৈরুত বিস্ফোরণের তথ্য উদঘাটনের জন্য তদন্তদলকে ৬ দিনের সময় বেঁধে নিয়েছে রাষ্ট্র। কিন্তু স্থানীয় এই তদন্তের ওপর আস্থা নেই লেবাননিদের। তারা আন্তর্জাতিক তদন্ত আহ্বান করেছেন। শনিবার এই দাবিতে কাতায়েব পার্টির তিনজন এমপি পদত্যাগ করেছেন। পদত্যাগ করেছেন প্রগ্রেসিভ সোশ্যালিস্ট পার্টির এমপি মারওয়ান হামাদে। এর ২৪ ঘন্টার মধ্যে ম্যারোনাইট প্যাট্রিআর্চারের প্রধান কার্যালয় থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন এমপি নিমাত ফ্রেম। লেবানিজ ফোর্সেস পার্টির প্রধান সমির জিয়াজিয়া বলেছেন, তারা পদত্যাগে আগ্রহীদের একত্রিত করার চেষ্টা করছেন, যাতে যত দ্রুত সম্ভব পার্লামেন্ট নির্বাচন হয়। এমপি সেথ্রিদা জিয়াজিয়া বলেছেন, লেবানিজ ফোর্সেস দলের ১৫ জন এমপির পদত্যাগপত্র আমাদের পকেটে। যখনই দেখবো নৃশংস এই কর্তৃত্বের বিদায়ের সময় হয়েছে তখনই আমরা তা পেশ করবো।

ওদিকে ম্যারোনাইট প্যাট্রিআর্চ বেচারা আল রাহি বিস্ফোরণের পর তার প্রথম ধর্মোপদেশে ওই বিস্ফোরণকে মানবতার বিরুদ্ধে অপরাধ বলে আখ্যায়িত করেছেন। বিস্ফোরণের মূল তথ্য উদঘাটনের জন্য তিনি এক্ষেত্রে আন্তর্জাতিক তদন্ত আহ্বান করেছেন। বলেছেন, এই গণহত্যা, বিপর্যয়ের জন্য দায়ী প্রতিজনের বিরুদ্ধে বাধ্যতামুলকভাবে বিচার করতে হবে। তবে আন্তর্জাতিক তদন্তের যেকোনো আহ্বান প্রত্যাখ্যান করেছেন প্রেসিডেন্ট মিশেল আওন। তিনি উল্টো স্থানীয় তদন্তের ওপর আস্থা রেখেছেন।

image
image

রিলেটেড নিউজ


সাবেক আফগান ভাইস প্রেসিডেন্টের ভাইকে হত্যা, দাফনেও বাধা তালেবানের

আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ’র ভাই রোহুল্লাহ আজিজিকে হত্যার বিস্তারিত


তালেবানের হাতে ‘মার খাচ্ছেন’ আফগান সাংবাদিকরা

আফগানিস্তানে বিক্ষোভের খবর সংগ্রহ ও ছবি তুলতে গিয়ে তালেবানের হাতে আটক, মারধর ও বিস্তারিত


আফগানিস্তানে ৩১ মিলিয়ন ডলারের জরুরি সহায়তা দিচ্ছে চীন   

খাদ্য সরবরাহ ও করোনভাইরাসের টিকাসহ আফগানিস্তানকে ২০ কোটি ইউয়ান (৩ কোটি ১০ লাখ ডলার) বিস্তারিত


ইন্দোনেশিয়ায় কারাগারে অগ্নিকাণ্ডে নিহত অন্তত ৪০

ইন্দোনেশিয়ার বানতেন প্রদেশের এক কারাগারের জনাকীর্ণ একটি ব্লকে আগুন লেগে অন্তত ৪০ জনের বিস্তারিত


সবাইকে নিয়ে আফগানিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের পরিকল্পনা

চলতি মাসের শুরুর দিকে পশ্চিমা-সমর্থিত সরকারকে বিতাড়িত করে আফগানিস্তানের ক্ষমতায় আসা বিস্তারিত


কাবুল বিমানবন্দরে হামলায় নিহত ছাড়াল ১০০

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বিস্তারিত


কাবুল যেন লাশের স্তূপ

পশ্চিমা কয়েকটি দেশের জঙ্গি হামলার আশঙ্কা প্রকাশের কয়েক ঘণ্টা যেতে না যেতে আফগানিস্তানের বিস্তারিত


কাবুল বিমানবন্দরের বাইরে বোমা হামলায় নিহত ১৩: তালেবান

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে একটি বিস্ফোরণে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ বিস্তারিত


কাবুল বিমানবন্দরে এক বোতল পানি ৩৫০০, ভাতের প্লেট ৮৫০০ টাকা

তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন হওয়ার পর ১০ দিন পার হয়েছে। সারাদেশের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image