শিরোনাম

জার্মানির এপার্টমেন্টে বাংলাদেশী ব্লগার অর্পিতার মৃতদেহ উদ্ধার

প্রবাসী ডেস্ক জাগরণ ডট নিউজ

আপডেট: ডিসেম্বর ২১, ২০১৮ ১৬:৫৭

image

জার্মানির বার্লিনে একটি এপার্টমেন্ট থেকে উদ্ধার করা হয়েছে বাংলাদেশী ব্লগার অর্পিতা রায় চৌধুরীর (২৩) মৃতদেহ। এতে সেখানে প্রবাসী ও ধর্মনিরপেক্ষ ব্যক্তিদের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক। তিনি কি আত্মহত্যা করেছেন নাকি তাকে হত্যা করা হয়েছে তা নিয়ে চলছে তদন্ত। মৃতদেহ দেশে আনা হবে কিনা তা নিশ্চিত হওয়া যায় নি। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।
অর্পিতা জার্মানি যাওয়ার আগে কলকাতায় আশ্রয় চেয়েছিলেন। তার প্রকৃত নাম তমালিকা সিংহ। ২০১৬ সালে গুলশানে সন্ত্রাসী হামলার পর তিনি বাংলাদেশ ছাড়েন। তার বাড়ি বাংলাদেশের নেত্রকোণা জেলার একটি গ্রামে।ধর্মীয় কারণে তিনি অল্প বয়স থেকেই হয়রানির শিকার হচ্ছিলেন বলে রিপোর্ট আছে। ২০১২ সালে তিনি লেখালেখি শুরু করেন। নবযুগ ব্লগে যোগ দেন ২০১৪ সালে। তার ওপর হয়রানি বেড়ে যায়। এমন কি সরকার থেকেই কেউ কেউ তাকে হয়রান করেছেন বলে অভিযোগ। ২০১৬ সালে ভারতে যাওয়ার পর বাংলাদেশে ফিরে আসেন ২০১৭ সালে। তারপর বোনের সঙ্গে আবার চলে যান কলকাতা। ২০১৭ সালের ডিসেম্বরে তিনি জার্মানির বৃত্তি পান এবং বার্লিনের উদ্দেশে যাত্রা করেন।
ওই ২০১৭ সালে অর্পিতার সঙ্গে সাক্ষাত করেন টাইমস অব ইন্ডিয়ার সাংবাদিক। তাতে তিনি বর্ণনা করেন বাংলাদেশে ফিরে গিয়ে তিনি কেমন ছিলেন। বলেছেন, বাংলাদেশের পরিস্থিতিকে আরো অবনতিশীল দেখেছেন। তার পরিবার ছিল হুমকির মুখে। এতে তিনি পড়াশোনা চালিয়ে নিতে সক্ষম হন নি। তাই ভোট বোনকে সঙ্গে নিয়ে বাংলাদেশ ছাড়েন। কিছু সময় অবস্থান করেন কলকাতায়। সেখানে নিজে ও বোনের পড়াশোনা চালিয়ে নিতে ভর্তি হওয়ার চেষ্টাম করেন। কিন্তু ব্যর্থ হন। কারণ, তাদের ক্ষেত্রে কোনো ক্লিয়ারেন্স ছিল না। টাইমস অব ইন্ডিয়াকে অর্পিতা বলেছেন, ২০১২ সাল থেকে আমি বাংলাদেশে নারী, শিশু ও সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে বৈষম্য নিয়ে লিখে যাচ্ছি। ২০১৪ সালে যোগ দিই নবযুগ ব্লগে। অপহরণ, ধর্ষণ এমন কি হত্যার হুমকি ছাড়াও জনসমক্ষে আমাকে হয়রান করা হয়েছে। উগ্রবাদী ও ক্ষমতাসীন দলের সদস্যরা আমাকে নির্যাতন করেছে। আমার লেখার জন্য ছোট বোনটিকেই হয়রান হতে হয়েছে।
অর্পিতা আরো বলেছিলেন, লেখালেখি শুরুর আগেই তার কঠোর পরীক্ষা শুরু হয়। তার দাবি, তিনি সংখ্যালঘু সম্প্রদায়ের বলে এমনটা হয়েছে। অর্পিতা বলেছেন, উচ্চ মাধ্যমিকের পরীক্ষা শেষ হওয়ার পর পরই আমি কম্পিউটার সায়েন্স ক্লাসে যোগ দিই। কিন্তু সেখানেও আমাকে অনুসরণ করতো তারা। একদিন তারা আমার ক্লাসে প্রবেশ করলো এবং আমাকে যৌন নির্যাতন করলো। এ সময় তাদের একজনকে আমি থাপ্পড় মেরেছিলাম। প্রতিশোধ নিতে আমার বাড়িতে হামলা চালানো হলো। আমার কর্মকা- নারীসুলভ নায় বলে বিচারের মুখোমুখি হতে হয়েছে। ব্লগ লেখা শুরুর পরই তাকে মোটরসাইকেলে করে অনুসরণ করতে শুরু করে দুর্র্বৃত্তরা। দৃশ্যত তাদের উদ্দেশ্য ছিল তাকে হত্যা করা।
অবশেষে জার্মান রাইটারস ইন এক্সাইল কর্মর্সচির অধীনে একজন ফেলো হিসেবে অর্পিতাকে আমন্ত্রণ জানানো হলো বার্লিনে। ফলে ২০১৭ সালের ডিসেম্বরে তিনি দেশ ছাড়েন।
নির্বাসনে থাকা আরেকজন ব্লগার বলেন, অর্পিতা হতাশাগ্রস্ত ছিলেন। নেত্রকোণা ফেলে আসা পরিবার নিয়ে সারাক্ষণ উদ্বিগ্ন থাকতেন তিনি। তাই ১২ই ডিসেম্বর রাতে তিনি একজন ব্লগারকে ফোন করেন। কিন্তু তিনি কোনো উত্তর দিতে সক্ষম হলেন না। পরের দিন সকালে ওই ব্লগার তাকে ফোন করেন। কিন্তু ফোনের কোনো উত্তর পেলেন না। এ অবস্থায় তিনি অর্পিতার এপার্টমেন্টে যান এবং দেখতে পান বাসার লাইট বন্ধ করা। ফলে তিনি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। এই ব্লগার বলেন, গত কয়েক বছরে অর্পিতা প্রচুর প্রতিকূলতার মুখোমুখি হয়েছেন। নির্যাতিত হয়ে তিনি শেষ পর্যন্ত জার্মানিতে চলে যান। কিন্তু তাতে তিনি খুশি ছিলেন না। কারণ, তিনি দেশে ফেলে এসেছেন পরিবার। ১২ই ডিসেম্বর নিজেকে একরকম অবরুদ্ধ করে রেখেছিলেন এবং কারো সঙ্গে কোনো যোগাযোগ করেন নি। অর্পিতা তার নিজের বোনকে নিয়ে উদ্বিগ্ন। তিনি মনে করতে থাকেন যে, পরিবারের অন্যদেরকে করুণ পরিণতিতে ফেলে তিনি অপরাধ করেছেন। বুধবার তার এপার্টমেন্টে পাওয়া যায় মৃতদেহ। এখনও তদন্ত চলছে। তবে দেহ দেশে পাঠানো হবে না কি তা নিশ্চিত হওয়া যায় নি।

image
image

রিলেটেড নিউজ


১ নভেম্বর থেকে ঢাকায় ফ্লাইট চালু করবে ইজিপ্ট এয়ার

১ নভেম্বর থেকে ঢাকায় নিয়মিত ফ্লাইট পরিচালনা করার ঘোষণা দিলো মিশরের রাষ্ট্রীয় বিস্তারিত


আটকে পড়া ৫ বাংলাদেশি ঢাকায় ফিরছেন আজ-কালের মধ্যে

আফগানিস্তানে এখন পর্যন্ত ২৮ জন বাংলাদেশির অবস্থান নিশ্চিত হয়েছে দেশটির কূটনৈতিক মিশনের বিস্তারিত


আন্তর্জাতিক ফ্লাইট ৫ মে পর্যন্ত বন্ধ, চলবে বিশেষ ফ্লাইট

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে দেশে চলমান সরকারি বিধিনিষেধের সাথে সমন্বয় করে বিস্তারিত


বাংলাদেশসহ ৩ দেশের যাত্রীদের ওমান প্রবেশে নিষেধাজ্ঞা

বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের নাগরিকদের ওমানে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির বিস্তারিত


ওমানে সড়ক দুর্ঘটনা, রাঙ্গুনিয়ার তিন প্রবাসীর মৃত্যু

ওমানে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে রাঙ্গুনিয়ার তিন প্রবাসীর।   রোববার (১৮ এপ্রিল) বিস্তারিত


প্রথম দিনেই সাত বিশেষ ফ্লাইট বাতিল

 চলমান কঠোর লকডাউনে প্রবাসীদের ফেরত পাঠাতে শনিবার নির্ধারিত ১৪টি ফ্লাইটের অর্ধেকই বিস্তারিত


সৌদি-সিঙ্গাপুরসহ ৫ দেশের জন্য বিশেষ ফ্লাইট শিগগিরই

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরের জন্য অতিশিগগিরই বিশেষ ফ্লাইট চালু বিস্তারিত


মালয়েশিয়ায় নিয়োগকর্তা-কর্মীর মধ্যে সরাসরি যোগাযোগের উদ্যোগ

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের জন্য জব পোর্টাল চালু করেছে হাইকমিশন। এই বিস্তারিত


১৫০ যাত্রীর সঙ্গে বাংলাদেশে এলেন করোনা আক্রান্ত ব্যক্তি

পৃথিবীর যেকোনো দেশ থেকে বাংলাদেশে প্রবেশের পূর্বশর্ত হচ্ছে ‘কোভিড-১৯ নেগেটিভ’ সনদ বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image