শিরোনাম

চকরিয়ায় কৃষকের ধান ক্ষেত গুঁড়িয়ে সন্ত্রাসীদের তান্ডব

চকরিয়া প্রতিনিধি জাগরণ ডট নিউজ

আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২০ ১৪:১০

image



কক্সবাজারের চকরিয়ায় চলতি আমান মৌসুমের এক কৃষকের পঞ্চাশ শতক জমির রোপিত ধান রাতের আধাঁরে শত্রুতার জের ধরে গুড়িয়ে দিয়ে সন্ত্রাসী তান্ডব চালিয়েছে। এ নিয়ে ক্ষতিগ্রস্ত জমির কৃষক মানিক সিকদার স্থানীয় চেয়ারম্যানকে অবগত করে তিনি বাদী হয়ে নয়জনকে অভিযুক্ত করে থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। 

শুক্রবার ভোর রাতে উপজেলার বিএমচর ইউনিয়নস্থ উত্তর বহদ্দার কাটা এলাকায় এ ন্যাক্কার জনক ঘটনা ঘটে।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার বিএমচর ইউনিয়নের উত্তর বহদ্দার কাটা এলাকার মৃত কালু সিকদারের পুত্র মানিক সিকদার গংয়ের ভেওলা মানিকচর মৌজার বিএস ৫৭৬ নম্বর খতিয়ানের বিএস ১৩৫০ ও ১৩৫১ দাগের এবং তার নামে সৃজিত-২৬০২নম্বর খতিয়ানের একই দাগের ৫০শতক জমি নিয়ে বিরোধ চলে আসছে একই এলাকার মৃত জালাল আহমদের ছেলে আবু বক্কর মাঝে। মানিক সিকদার তার পৈত্রিক ও ক্রয়সূত্রে ভোগদখলীয় জমিতে দীর্ঘদিন ধরে চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে আসছে। 

শুক্রবার ভোররাতে মানিক সিকদার গংয়ের ৫০ শতক জমির সম্পূর্ণ রোপিত ধান রাতের আঁধারে শত্রুতার জের ধরে গুঁড়িয়ে দিয়ে সন্ত্রাসী তান্ডব চালিয়েছে একদল দখলবাজ চক্র। বিভিন্ন সময় ওই জায়গায় ভাড়াটে সন্ত্রাসী নিয়ে বেশ কয়েকবার জমি দখলে নিতে অনুপ্রবেশ চেষ্টা চালায় উত্তর বহদ্দার কাটা এলাকার আবু বক্কর ও তার ভাড়াটিয়া সন্ত্রাসীরা। এছাড়াও ওই জমির পাকা ধান চলতি বছরের গত ৫জুন লগডাউনের করোনাকালীন রাতের আঁধারে কেটে নিয়ে যায় দখলবাজ সন্ত্রাসীরা। শুক্রবার ভোররাতের ৫০ শতক জমির সম্পূর্ণ রোপিত ধান গুড়িয়ে দেওয়ার ঘটনা নিয়ে ক্ষতিগ্রস্ত কৃষক মানিক সিকদার বাদী হয়ে ৯জনকে অভিযুক্ত করে ৭-৮জনকে অজ্ঞাত দেখিয়ে চকরিয়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। 

এতে অভিযুক্ত করা হয়েছে, বিএমচর ইউনিয়নের উত্তর বহদ্দার কাটা এলাকার মৃত জালাল আহমদের ছেলে আবু বক্কর, খলিলুর রহমানের ছেলে ফোরকান, মৃত আলী আহমদের ছেলে মনুর আলম, জালাল উদ্দীনের ছেলে ইব্রাহিম ও মো. ইসমাঈলসহ ৯জনের বিরুদ্ধে। 

ক্ষতিগ্রস্ত কৃষক মানিক সিকদার সাংবাদিকদের জানান, তার পৈত্রিক ভোগদখলীয় ও ক্রয়কৃত ৫০শতক জমি দীর্ঘদিন ধরে চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে আসছে। তার দখলীয় জমিতে স্থানীয় উত্তর বহদ্দার কাটা এলাকার মৃত জালাল আহমদের ছেলে আবু বক্কর ও ফোরকানের নেতৃত্বে ১৫/২০ জন সন্ত্রাসী বাহিনী নিয়ে রাতের আধাঁরে ৫০শতক রোপিত ধান গুড়িয়ে তান্ডব চালায়। অভিযুক্ত আবু বক্কর নানা অজুহাত দেখিয়ে আমার জায়গার মধ্যে তার ক্রয়কৃত জায়গা রয়েছে দাবি করে তিনি দীর্ঘদিন ধরে নানা ধরণের ঘটনা করে আসছে। এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যানকে অবগত করা হয়েছে। শুক্রবার ভোররাতেও একদল ভাড়াটিয়া সন্ত্রাসী নিয়ে শত্রুতার জের ধরে আমার রোপিত ধানের মধ্যে এ ঘটনা করেছে আবু বক্কর। এতে প্রায় দুইলক্ষাধিক টাকার মতো ক্ষতি সাধন করেছে বলে ক্ষতিগ্রস্ত কৃষক মানিক সিকদার জানান।

তিনি আরও বলেন, ৫০শতক জমির রোপিত ধান গুড়িয়ে তান্ডব চালানোর বিষয়ে ক্ষতিগ্রস্ত মানিক সিকদার বাদী হয়ে আবু বক্কর ও ফোরকানসহ ৯জনকে অভিযুক্ত করে থানায় অভিযোগ দায়ের করেছেন। থানায় অভিযোগটি আমলে নিয়ে মাতামুহুরী পুলিশ ফাঁড়ির তদন্ত কেন্দ্রের এস আই সিরাজুল ইসলামকে ঘটনার তদন্তের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। 

ঘটনায় জড়িত অভিযুক্ত আবু বক্করের কাছে ঘটনার বিষয়ে জানতে যোগাযোগ করেও তার বক্তব্য পাওয়া যায় নি।

ঘটনার বিষয়ে তদন্তকারী কর্মকর্তা ও মাতামুহুরী পুলিশ ফাঁড়ির তদন্ত কেন্দ্রের (এস আই) সিরাজুল ইসলাম কাছে জানতে চাইলে তিনি বলেন, রোপিত ধান ক্ষেত গুড়িয়ে দেয়ার বিষয়ে থানায় লিখিত একটি অভিযোগ আমাকে তদন্তের জন্য দেয়া হয়েছে। ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শন করা হয়। বিষয়টি স্থানীয় চেয়ারম্যানসহ নিষ্পত্তি করতে আমরা চেষ্টা করছি। এরপরও বিষয়টি নিষ্পত্তি করা না গেলে পরবর্তী আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।

image
image

রিলেটেড নিউজ


চলন্ত ট্রেনে দুজনকে কুপিয়ে হত্যা ‘ডাকাতিতে বাধা দেওয়ায়’: র‌্যাব

ঢাকা থেকে জামালপুরের দেওয়ানগঞ্জগামী কমিউটার ট্রেনে দুজনকে কুপিয়ে হত্যার ঘটনায় বিস্তারিত


গোলাপীর হাত-পা বেঁধে নির্জন চরে ফেলে এলেন স্বামী!

সিরাজগঞ্জের কাজিপুরে নিজের স্ত্রীকে হাত-পা বেঁধে নির্জন চরের কাশবনে ফেলে দিয়েছেন বিস্তারিত


নোয়াখালীতে প্রকাশ্যে গুলি ছোড়া ছাত্রলীগ নেতাসহ চার অস্ত্রধারী গ্রেপ্তার

নোয়াখালীতে আওয়ামী লীগের দুই পক্ষের পাল্টাপাল্টি হামলা ও ধাওয়ার সময় অস্ত্র উঁচিয়ে গুলি বিস্তারিত


সিআইডির বরখাস্ত এসআই আকসাদুর ডাকাতির মামলায় গ্রেপ্তার

ঢাকার বিমানবন্দর এলাকায় গত বছর একটি আলোচিত ডাকাতির ঘটনায় জড়িত থাকার অভিযোগে সিআইডির বিস্তারিত


মাকে নির্যাতন, ‘ছেলের দায়ের কোপে’ প্রাণ গেল বাবার

ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় মাকে নির্যাতন করায় ছেলে বাবাকে কুপিয়ে হত্যা করেছেন বলে বিস্তারিত


একটি চক্রই ছিনতাই করেছে শতাধিক গাড়ি! 

নারায়নগঞ্জের ফতুল্লা এলাকায় অভিযান চালিয়ে সংঘবদ্ধ গাড়ি ছিনতাই চক্রের মূল হোতাসহ পাঁচ বিস্তারিত


অন্যের ছবি দেখিয়ে পাত্রী চাই বিজ্ঞাপন, যুবক গ্রেফতার

র‌্যাংকস এফসি প্রোপার্টিস লিমিটেডের সিইও প্রকৌশলী তানভীর শাহরিয়ার রিমনের ছবি ব্যবহার বিস্তারিত


স্বামীকে খুন করলেন নিজেই, সংবাদ সম্মেলনে চাইলেন বিচfর

প্রায় পাঁচ মাস আগে (২৭ মার্চ) নিজ কক্ষে এক ক্যাবল ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা করে পালিয়ে যায় বিস্তারিত


পাবজি, ফ্রি ফায়ার বন্ধে বিটিআরসির কার্যক্রম শুরু

পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকর অনলাইন গেমস দেশে বন্ধ করতে কার্যক্রম গ্রহণের পাশাপাশি বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image