শিরোনাম

জনগণের আস্থা বিশ্বাস হচ্ছে আমাদের সম্বল : প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট জাগরণ ডট নিউজ

আপডেট: অক্টোবর ৩, ২০২০ ১৪:৫৬

image

প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন , জনগণের সংগঠন হচ্ছে আওয়ামী লীগ, আর আওয়ামী লীগ জনগণের পাশে আছে। সেটা এবারও এই দুর্যোগ- করোনা মহামারির সময়ও এটা প্রমাণ হয়েছে। জনগণের আস্থা বিশ্বাসটা হচ্ছে আমাদের একমাত্র সম্বল, সেটাই আমাদের শক্তি।

 শনিবার  সকালে গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সূচনা বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 আওয়ামীলীগ সভাপতি  বলেন, আমি দেখেছি যখনই যাকে বলেছি, কেউ এতটুকু পিছুপা হয়নি। মানে সব ধরনের সহযোগিতা নিয়ে মানুষের পাশে গিয়ে দাঁড়িয়েছে। আমার মনে হয় একমাত্র আওয়ামী লীগ সরকার ক্ষমতায় ছিল বলেই মানুষ এই সহযোগিতাটা পেয়েছে। এখানে যদি অন্য কেউ থাকত কত যে মানুষ মারা যেত, কত যে দুরাবস্থা হতো— ভাষায় বলা যায় না।

 বক্তব্যের শুরুতে করোনাভাইরাস সংক্রমণে মৃত্যুবরণকারী নেতাদের আত্মার মাগফিরাত কামনা করেন প্রধানমন্ত্রী। আমাদের দলের নেতাকর্মীরা প্রত্যেকে নিজের জীবনের ঝুঁকি নিয়ে এলাকায় এলাকায় তৃণমূল পর্যন্ত মানুষের পাশে ছিল। মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত বা অসচ্ছল অনেকেই আছে, যারা করোনার মধ্যে ভীষণ কঠিন অবস্থায় পড়লেও অন্যের কাছে হাত পাততে পারেননি। তাদের খুঁজে বের করে তাদের কাছে সহায়তা পৌঁছে দেওয়ার কাজটি তারা করেছে। ঘূর্ণিঝড় আম্পানে ত্রাণ পৌঁছে দেওয়ার কাজটি তারা করেছে। বন্যায় সময়ও আমাদের নেতাকর্মীরা কিন্তু মানুষের পাশে দাঁড়িয়েছে। পাশাপাশি প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী, সশস্ত্র বাহিনী প্রত্যেকে আন্তরিকতার সঙ্গে কাজ করেছে।

 প্রধানমন্ত্রী বলেন, ‘করোনার কারণে সারাবিশ্ব অর্থনৈতিকভাবে স্থবির। সে ক্ষেত্রে আমরা সবসময় চেষ্টা করেছি, আমাদের অর্থনীতিটা যেন থেমে না যায়। সেভাবে বাজেট দিয়েছি। বাজেটে খুব বেশি একটা কমাইনি। বরং গত বাজেটের চেয়ে কিছুটা বাড়িয়েছি। আমরা বাজেটটা ঠিক রেখেছি, যেন আমাদের অর্থনীতিটা গতিশীল থাকে।

 শেখ হাসিনা বলেন, এই করোনার কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা আসবে। আর মন্দার সঙ্গে সঙ্গে কিন্তু দুর্ভিক্ষ দেখা দেয়, খাদ্যভাব দেখা দেয়। বাংলাদেশে যেন কোনোভাবেই খাদ্যাভাব দেখা না দেয়, কৃষক যেন মাঠে থাকে, ফসল যেন উৎপাদন হয়— আমরা সেটি নিশ্চিত করার চেষ্টা করছি। কারণ কৃষক মাঠে থাকলে ফসল ফলবে, সেটা আমাদের কাছে থাকলে অন্তত আমাদের খাবারের অভাবটা হবে না। আল্লাহর রহমতে সেটা কিন্তু হয়ওনি। এসময় করোনার মধ্যে কৃষকের ধান কাটার সময় পাশে দাঁড়ানোর জন্য নেতাকর্মীদের প্রশংসা করেন তিনি।

 করোনা সংক্রমণের সময় মানুষ যেন চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না হয়, সেটি নিশ্চিত করার জন্য সরকার সবকিছু করেছে বলে উল্লেখ করে সরকারপ্রধান। তিনি বলেন, এই করোনাভাইরাস আমাদের এখানে আক্রমণ করলে আমাদের কী পরিমাণ মানুষকে আক্রান্ত করতে পারে, তার মধ্যে কত জনকে হাসপাতালে রেখে চিকিৎসা দিতে হতে পারে, কত জনকে কোয়ারেনটাইনে রাখতে হতে পারে— সব বিষয় নিয়ে আমরা হিসাব করেছি। সেই অনুযায়ী আমরা হাসপাতালগুলোকে প্রস্তুত করেছি। আমরা নিশ্চিত করেছি যেন প্রতিটি জেলা হাসপাতাল পর্যন্ত অক্সিজেন সাপোর্টটা থাকে, আইসিইউ সাপোর্টটা থাকে। হ্যাঁ, শুরুতে এটা করতে কষ্ট হয়েছে— এটা ঠিক। এখন কিন্তু আমরা প্রায় সব জায়গায় এটা করে ফেলেছি। সঙ্গে সঙ্গে দুই হাজার ডাক্তার ও নার্স আমরা নিয়োগ দিয়ে দিয়েছি। আলাদা ভাবে তিন হাজার নার্স আমরা নিয়োগ দিয়েছি । টেকনিশিয়ান লাগবে— তাদেরও আমরা নিয়োগ দিয়েছি। এর জন্য দীর্ঘ প্রক্রিয়া থাকলেও অর্থ মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়— সবাইকে একসঙ্গে বসে নিয়ে অন দ্য স্পট নিয়োগ দেওয়া হয়েছে। কারণ নিয়োগটা আগে দরকার ছিল।

 ডিজিটাল প্রযুক্তির ব্যবহারের প্রসঙ্গ টেনে শেখ হাসিনা বলেন, দীর্ঘ দুই মাস লকডাউনে মানুষের জীবন দুর্বিষহ হয়ে পড়ছিল। ধীরে ধীরে আমরা সব উন্মুক্ত করলাম। কিন্তু যেসব মন্ত্রণালয় এই কাজের জন্য জরুরি, তারা কিন্তু সম্পূর্ভাবে অফিস ছেড়ে চলে যায়নি। সীমিত আকারে করেছে। তাছাড়া এখন ডিজিটাল বাংলাদেশ। ২০০৮ সালে যখন আমরা নির্বাচনি ইশতেহারে ডিজিটাল বাংলাদেশের কথা বলেছি, অনেকে অনেক কথা বলেছে। কত কথা শুনতে হয়েছে। আজ দেখা গেল সেই ডিজিটাল বাংলাদেশ হয়েছে বলেই আমরা সবকিছু সচল রাখতে পেরেছি, মানুষের পাশে দাঁড়াতে পেরেছি। মানুষের সঙ্গে যোগাযোগটা আমরা রাখতে পেরেছি।

 প্রবাসীদের জন্য প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় কাজ করছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, অনেক দেশেই তো এখন কাজ বন্ধ। ফলে এসব দেশে আমাদের যারা কাজ করেন, তাদের ফিরিয়ে আনতে হয়েছে। প্রয়োজনে কিন্তু বিশেষ প্লেন পাঠিয়ে হলেও তাদের আনা হয়েছে। কারণ তারা আমাদের সন্তান। তাদের ভালোমন্দ তো আমাদের দেখতে হবে। তাদের জন্য কিছু ব্যবস্থাও আমরা করেছি। তাদেরও আমরা প্রণোদনা দিচ্ছি। অনেক জায়গায় আমাদের লোকের কাজ ছিল না। তাদের নগদ টাকা-পয়সা পর্যন্ত  দেওয়া হয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে। এভাবে প্রত্যেকটা সেক্টরে আমরা কিন্তু কাজ করেছি। সেটা করেছি বলেই আজ এরকম একটি ভালো অবস্থায় আমরা আছি।

image
image

রিলেটেড নিউজ


২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে চালু হবে আরটি-পিসিআর টেস্ট

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের বিস্তারিত


ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে সাগর উত্তাল

 বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হওয়ায় সাগর উত্তাল বিস্তারিত


সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, কাল রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। তবে বিস্তারিত


টিকা না পেয়ে ঢাকা মেডিক্যালের সামনে প্রবাসীদের বিক্ষোভ 

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে করোনাভাইরাসের টিকা নিতে না পেরে বিক্ষোভ করেছেন বিস্তারিত


সিনোফার্মের ৫৪ লাখ টিকা এক চালানেই

চীনের সিনোফার্মের তৈরি আরও ৫৪ লাখ ডোজ টিকার চালান দেশে পৌঁছেছে। শুক্রবার দিবাগত রাত পৌনে বিস্তারিত


বড় বন্যার শঙ্কা নেই, কমছে পানি

চলতি বছর দেশে বড় বন্যার শঙ্কা নেই। বন্যাকবলিত সব এলাকার পরিস্থিতি এখন উন্নতির দিকে। বিস্তারিত


নভেম্বর পর্যন্ত সপ্তাহে ৫০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

 আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ লাখ করে করোনা ভাইরাসের টিকা আসবে বলে বিস্তারিত


বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেবে বুলগেরিয়া

বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ বুলগেরিয়া। দেশটির বিস্তারিত


এসএসসি পাসে পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

ট্রেইনি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ পুলিশ। জেলা অনুযায়ী শূন্যপদের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image