শিরোনাম

যানবাহনের চালক-সহকারীরা এখন ইয়াবা’র প্রধান বাহক

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: অক্টোবর ৩, ২০২০ ১৭:০০

image

  
যানবাহনের চালক-সহকারীরাই এখন হয়ে উঠেছে ইয়াবার প্রধান বাহক। আগে ছিন্নমূল, রোহিঙ্গাসহ বিভিন্ন পেশার নিম্ন আয়ের লোকজনকে ইয়াবা পাচারে ব্যবহার করা হলেও এখন কৌশল পাল্টে এ কাজ করানো হচ্ছে চালক-সহকারীদের দিয়ে। 

গত এক মাসে ইয়াবার প্রবেশমুখ খ্যাত কক্সবাজার থেকে চট্টগ্রাম হয়ে দেশের বিভিন্ন স্থানে পাচারের সময় বাস, ট্রাক, কাভার্ড ভ্যান ও প্রাইভেট কারের চালক-হেলপারদের কাছ থেকে বড় আকারের অন্তত: ৬ টি চালান আটক করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এসময় গ্রেফতার করা হয়েছে কয়েকজন চালক-সহকারীকে। জব্দ করা হয়েছে ইয়াবা পাচারে ব্যবহৃত যানবাহনও। 

অভিযোগ রয়েছে, পাচারকালে ইয়াবার যে পরিমাণ চালান ধরা পড়ে ,তার চেয়ে কয়েকগুণ বেশি নানা কৌশলে পার করে নিয়ে যায় মাদক কারবারীরা।

সংশ্লিষ্টরা জানান, কৌশলগত দিক থেকে সুবিধাজনক হওয়ায় কক্সবাজারগামী বিভিন্ন যানবাহনের চালক ও সহকারীদের টার্গেট করছে মাদকপাচারকারী চক্রগুলো। অর্থের লোভ দেখিয়ে দলে ভেড়ানো হচ্ছে তাদের। বিশেষ করে কক্সবাজারে ভাড়া নিয়ে গিয়ে ফেরার সময়  অর্থের প্রলোভনে চালক-সহকারীদের ধরিয়ে দেয়া হয় ইয়াবা ট্যাবলেট। বাড়তি আয়ের আশায় অসাধু পরিবহন শ্রমিকরাও ইয়াবা বহনে রাজি হয়ে যান। একেকটি বড় চালানে এক কোটি থেকে ১০ কোটি টাকার ইয়াবা থাকে। চালক-সহকারীরা এধরনের একটি চালান জায়গামতো পৌঁছে দিতে পারলে এক থেকে দুই লাখ টাকা পর্যন্ত ভাগ পান। এমন লোভনীয় আয়ের সুযোগ হাতছাড়া করতে চান না অনেকেই। এভাবে মাসে একটি বা দু’টি চালান পার করে দিতে পারলে পকেটে ঢোকে অঢেল অর্থ। 

কখনও গাড়ির টুলবক্স, কখনো চালকের সিটের নীচ, তেলের ট্যাংক, চেসিস, ট্রাকের মাথাসহ বিভিন্ন স্থানে বিশেষ কায়দায় বেঁধে ইয়াবার প্যাকেট বহন করা হয়। 

পরিবহন শ্রমিকদের ব্যবহারের সুবিধা হল-সাধারণত: তাদের সন্দেহ করেন না সড়কে দায়িত্ব পালনরত পুলিশ সদস্যরা। অনেক সময় যাত্রীদের ব্যাগ ও দেহ তল্লাশি করেই ছেড়ে দেওয়া হয়। এ সুযোগে পরিবহন শ্রমিকরা নিরাপদেই ইয়াবা পাচার করতে পারেন। আবার  ট্রাক বা বাসের মতো বড় আকারের যানবাহনের গোপন কোনো স্থানে ইয়াবা লুকিয়ে রাখলে সহজে খুঁজে পাওয়া সম্ভব হয় না। এধরনের গোপন কুঠুরি শুধু চালক-সহকারীর পক্ষেই চেনা সম্ভব। তাই যাত্রীদের চেয়ে চালক-সহকারীদের মাধ্যমে পাচারে ধরা পড়ার ঝুঁকি থাকে অনেক কম। 

টুলবক্সে লুকিয়ে কক্সবাজার থেকে পাচারের সময় গত ২৮ সেপ্টেম্বর চট্টগ্রামের লোহাগাড়া থানার চুনতি এলাকায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক থেকে একটি কাভার্ড ভ্যানের চালক জাহাঙ্গীর আলম ও সহকারী আবদুল্লাহ আল নোমানকে ৪০ হাজার ৫০৫ পিস ইয়াবাসহ গ্রেফতার করে র‌্যাব-৭ এর একটি দল। যার মূল্য প্রায় ২ কোটি টাকা। 

এর আগে গত ১৭ সেপ্টেম্বর নগরীর শাহ আমানত সেতুর গোলচক্কর এলাকায় শ্যামলী পরিবহনের একটি বাস থেকে উদ্ধার করা হয় ১৩ লাখ ৫৩০ পিস ইয়াবা, যা বাসটির ব্যাটারি রাখার স্থানে সুকৌশলে লুকানো ছিল। বাসের চালক আজিজুর রহমান ও সহকারী মো. মানিককে গ্রেফতারের পাশাপাশি র‌্যাব সদস্যরা বাসটিও জব্দ করে। 

গত ১৫ সেপ্টেম্বর র‌্যাব নগরীর শাহ আমানত সেতু এলাকায় কক্সবাজার থেকে আসা একটি কাভার্ড ভ্যানের চালকের সিটের নীচ থেকে উদ্ধার করে ১ লাখ পিস ইয়াবা। এসময় আটক করা হয় ২ জনকে। 

১২ সেপ্টেম্বর নরীর বায়েজিদ বোস্তামী এলাকায় একটি ট্রাকের মুকুট থেকে ৫০ হাজার পিস ইয়াবাসহ ২ জন এবং ১১ সেপ্টেম্বর পটিয়ার শান্তিরাহাট এলাকায় একটি প্রাইভেট কার থেকে ৭৭ হাজার পিস ইয়াবাসহ ২ জনকে গ্রেফতার করা হয়। প্রাইভেট কারের দরজার ভেতরে ইয়াবা ট্যাবলেটগুলো লুকানো ছিল। 

নগরীর শিকলবাহা এলাকায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে অভিযান চালিয়ে গত ৭ সেপ্টেম্বর একটি মাইক্রোবাস ও একটি প্রাইভেট কার থেকে ১৩ হাজার পিস ইয়াবা উদ্ধার এবং ৩ জনকে গ্রেফতার করে র‌্যাব। এসময় গাড়ি দু’টি জব্দ করা হয়। 

/এন ইউ /
 

image
image

রিলেটেড নিউজ


১১টি প্যারামিটারে হালদার পানির গুণগত মান স্বাভাবিক

 ১১টি ভৌত ও রাসায়নিক প্যারামিটারে দেশের মিঠা পানির প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র বিস্তারিত


চট্টগ্রামের নিমতলায় লাকড়ির দোকানে আগুন

চট্টগ্রামের বন্দর থানার নিমতলা এলাকায় লাকড়ির দোকানে অগ্নিকান্ডের  ঘটনা ঘটেছে। তবে এতে বিস্তারিত


ক্লাস শুরু করতে প্রস্তুত চট্টগ্রামের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো

চট্টগ্রামের স্কুল, কলেজ ও মাদরাসাগুলো শিক্ষার্থী বরণে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে। বিস্তারিত


সোমবার থেকে বিকেলে টিকা কার্যক্রম চালাবে জেনারেল হাসপাতাল

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আগামী ১৩ সেপ্টেম্বর (সোমবার) থেকে দুপুরে করোনা টিকা বিস্তারিত


মির্জা ফখরুলদের ওপর কর্মীদেরই আস্থা নেই, বক্তব্য হাস্যকর -তথ্য ও সম্প্রচার মন্ত্রী

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক ড. হাছান মাহমুদ বিস্তারিত


৫ শতাংশে নেমেছে চট্টগ্রামে করোনা সংক্রমণ

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়েছে ৮২ জন। যা নমুনা পরীক্ষা তুলনায় ৫ দশমিক ৫৩ বিস্তারিত


যানজটে আটকে ‘১৩ হকারকে পুলিশে দিলেন এমপি’

চট্টগ্রামের বোয়ালখালীতে যানজটে আটকে পড়ায় ১৩ হকারকে আটক করেছে পুলিশ। স্থানীয়রা বলছেন, বিস্তারিত


‘সিআরবি ধ্বংসের চক্রান্ত প্রতিহত করা হবে’

প্রাণ-প্রকৃতি ধ্বংস করে জনস্বার্থবিরোধী হাসপাতাল নির্মাণ করে সিআরবি ধ্বংসের চক্রান্ত বিস্তারিত


চট্টগ্রামে করোনা আক্রান্ত ১০৬, মৃত্যু ২ জনের

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১০৬ জনের। এ নিয়ে মোট আক্রান্ত ১ লাখ ৬৬৬ বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image