শিরোনাম

বাংলাদেশসহ কয়েক দেশ করোনার টিকার ট্রায়ালের অনুরোধ করেছে: মোদি

আন্তর্জাতিক ডেস্ক: জাগরণ ডট নিউজ

আপডেট: অক্টোবর ১৮, ২০২০ ১১:০৭

image

বাংলাদেশ, মিয়ানমার, কাতার ও ভুটান নিজ দেশে কোভিড টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য ভারতকে অনুরোধ করেছে বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । শনিবার দেশের এক উচ্চ পর্যায়ের বৈঠকে এ কথা জানান। কোভিড-১৯ পরিস্থিতির নিয়ে পর্যালোচনামূলক এ বৈঠক হয়।

 

বৈঠকে প্রধানমন্ত্রীকে জানানো হয়, এই মুহূর্তে ভারতে দুটি টিকার দ্বিতীয় ও একটির তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। বিজ্ঞানী ও গবেষকেরা প্রতিবেশী সব দেশকে কোভিড মোকাবিলায় সাহায্য করছে। প্রধানমন্ত্রী বৈঠকে বলেন, টিকার জোগান ও বণ্টন প্রতিবেশী ছাড়াও গোটা বিশ্বে ছড়িয়ে দিতে হবে।

 

বৈঠকে জানানো হয়, করোনার টিকা পাওয়ার ক্ষেত্রে ভারতে অগ্রাধিকার পাবেন ৩০ কোটি নাগরিক। এঁদের মধ্যে থাকছেন ডাক্তার-নার্স সহ সব ধরনের স্বাস্থ্যকর্মী, পুলিশ ও অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহের সঙ্গে যুক্ত সবাই। এর বাইরে থাকছেন পঞ্চাশোর্ধ্বরা। পাশাপাশি কো-মর্বিডিটি থাকা ব্যক্তিরা (বিভিন্ন পার্শ্ব অসুখ), করোনার কারণে যাঁরা খুবই ঝুঁকিপূর্ণ। সব মিলিয়ে অগ্রাধিকার পেতে চলেছেন কমবেশি ৩০ কোটি ভারতীয়।

 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে খবর, প্রথমেই কারা টিকা পাবেন সেই অগ্রাধিকারের তালিকা ইতিমধ্যেই তৈরি হয়ে গেছে। স্থাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন পেশায় ডাক্তার। তাঁরই তত্ত্বাবধানে এই তালিকা প্রস্তুত হয়েছে। স্বাস্থ্যকর্মী ও অত্যাবশকীয় পণ্য সরবরাহের সঙ্গে দেশে যুক্ত রয়েছেন ৩ কোটির মতো মানুষ। ৫০ বছর ও তার বেশি বয়স্ক ও ডায়াবেটিস, হার্ট, কিডনি বা হাঁপানির মতো বিভিন্ন রোগ থাকা আরো ২৭ কোটি মানুষকেও অগ্রাধিকারের তালিকায় রাখা হয়েছে। এঁরা প্রত্যেকেই করোনার জন্য ঝুঁকিতে।

 

করোনা মোকাবিলায় তৈরি মন্ত্রিগোষ্ঠীর সাম্প্রতিক বৈঠকে হর্ষবর্ধন জানিয়েছিলেন, আগামী বছরের প্রথম তিন মাসের মধ্যে ভারত করোনার প্রতিষেধক পেয়ে যাবে। প্রথম দফায় ৩০ কোটি মানুষের জন্য ৬০ কোটি ডোজ পাওয়া যাবে। ঝুঁকিতে থাকা মানুষদের সেই প্রতিষেধক দেওয়া হবে। অগ্রাধিকারের ভিত্তিতে সেই তালিকা চূড়ান্ত হয়েছে বলে মন্ত্রণালয় সূত্রের খবর। সূত্র অনুযায়ী, প্রথম দিকে টিকার সংখ্যা হবে একাধিক। ২০২২ সাল নাগাদ ‘ওয়ান শট’ টিকা চলে আসবে বলে ধারণা করা হচ্ছে।

 

ভারতে টিকা নিয়ে মোট সাতটি গবেষণা চলছে। প্রতিটি গবেষণার তত্ত্বাবধানে রয়েছে ‘ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ’ বা আইসিএমআর। দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে (এআইএমএস) ক্লিনিক্যাল ট্রায়াল চলছে ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ টিকার। পুনের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার তত্ত্বাবধানে মানুষের শরীরে ক্লিনিক্যাল ট্রায়াল চলছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও সুইডেনের সংস্থা অ্যাস্ট্রোজেনেকার তৈরি ‘কোভিশিল্ড’-এর। চলতি বছরের শেষাশেষি কিংবা পরের বছরের শুরুর দিকে এই সব পরীক্ষার ফল চূড়ান্ত জানা যাবে বলে ধারণা করা হচ্ছে। সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা সম্প্রতি বলেছেন, দেশের সবাইকে টিকা দিতে গেলে সরকারের প্রয়োজন ৬০ হাজার কোটি টাকার সাশ্রয় রাখা। সেই অর্থের জোগান কেন্দ্রীয় সরকারের রয়েছে কি না সে বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী স্পষ্টভাবে এখনো কিছু জানাননি। যেমন জানানো হয়নি, সব নাগরিক করোনার টিকা বিনা মূল্যে পাবেন কি না।

 

 

image
image

রিলেটেড নিউজ


সাবেক আফগান ভাইস প্রেসিডেন্টের ভাইকে হত্যা, দাফনেও বাধা তালেবানের

আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ’র ভাই রোহুল্লাহ আজিজিকে হত্যার বিস্তারিত


তালেবানের হাতে ‘মার খাচ্ছেন’ আফগান সাংবাদিকরা

আফগানিস্তানে বিক্ষোভের খবর সংগ্রহ ও ছবি তুলতে গিয়ে তালেবানের হাতে আটক, মারধর ও বিস্তারিত


আফগানিস্তানে ৩১ মিলিয়ন ডলারের জরুরি সহায়তা দিচ্ছে চীন   

খাদ্য সরবরাহ ও করোনভাইরাসের টিকাসহ আফগানিস্তানকে ২০ কোটি ইউয়ান (৩ কোটি ১০ লাখ ডলার) বিস্তারিত


ইন্দোনেশিয়ায় কারাগারে অগ্নিকাণ্ডে নিহত অন্তত ৪০

ইন্দোনেশিয়ার বানতেন প্রদেশের এক কারাগারের জনাকীর্ণ একটি ব্লকে আগুন লেগে অন্তত ৪০ জনের বিস্তারিত


সবাইকে নিয়ে আফগানিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের পরিকল্পনা

চলতি মাসের শুরুর দিকে পশ্চিমা-সমর্থিত সরকারকে বিতাড়িত করে আফগানিস্তানের ক্ষমতায় আসা বিস্তারিত


কাবুল বিমানবন্দরে হামলায় নিহত ছাড়াল ১০০

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বিস্তারিত


কাবুল যেন লাশের স্তূপ

পশ্চিমা কয়েকটি দেশের জঙ্গি হামলার আশঙ্কা প্রকাশের কয়েক ঘণ্টা যেতে না যেতে আফগানিস্তানের বিস্তারিত


কাবুল বিমানবন্দরের বাইরে বোমা হামলায় নিহত ১৩: তালেবান

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে একটি বিস্ফোরণে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ বিস্তারিত


কাবুল বিমানবন্দরে এক বোতল পানি ৩৫০০, ভাতের প্লেট ৮৫০০ টাকা

তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন হওয়ার পর ১০ দিন পার হয়েছে। সারাদেশের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image