শিরোনাম

বিদায়ী ২০১৮ সালে দুর্ঘটনায় নিহত ৭৭৯৬ : যাত্রী কল্যাণ সমিতি

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: জানুয়ারী ২৫, ২০১৯ ১৬:১১

image

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি পর্যবেক্ষণে দেখা গেছে, বিদায়ী ২০১৮ সালে ৫,৫১৪ টি সড়ক দুর্ঘটনায় ৭,২২১ জন নিহত ও ১৫,৪৬৬ জন আহত হয়েছে। এসময় রেল পথে ৩৭০টি দুর্ঘটনায় ৩৯৪ জন নিহত এবং ২৪৮ জন আহত হয় , নৌ পথে ১৫৯টি দুর্ঘটনায় ১২৬ জন নিহত ও ২৩৪ জন আহত এবং ৩৮৭ জন নিখোঁজ হয়েছে , আকাশ পথে ০৫টি দুর্ঘটনায় ৫৫ জন নিহত এবং ৩২ আহত হয়েছে। সড়ক, রেল, নৌ এবং আকাশ পথে সম্মিলিতভাবে ৬,০৪৮টি দুর্ঘটনায় ৭,৭৯৬ জন নিহত এবং ১৫,৯৮০ জন আহত হয়েছে। 
আজ ২৫ জানুয়ারী শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্চে এক সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী এই প্রতিবেদন তুলে ধরেন।
এই সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তত্ত্ববধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও স্রোতার আহবায়ক ড. হোসেন জিল্লুর রহমান, বিআরটিএর সাবেক চেয়ারম্যান আইয়ুবুর রহমান, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিষ্টার জোতির্ময় বড়ুয়া, শরীফুজ্জামান শরীফ, ফুয়ারার সাবেক চেয়ারম্যান আবদুল হক।

দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্র সমূহে প্রচারিত সড়ক দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এই প্রতিবেদন তৈরি করা হয়। এতে দেখা গেছে , বিদায়ী ২০১৮ সালে ছোট-বড় ৫,৫১৪টি সড়ক দুর্ঘটনায় ৭,২২১ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে ১৫,৪৬৬ জন। এতে ১,২৫২ জন চালক-শ্রমিক, ৮৮০ জন শিক্ষার্থী, ২৩১ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ৭৮৭ জন নারী, ৪৮৭ জন শিশু, ১০৬ জন শিক্ষক, ৩৪ জন সাংবাদিক, ৩৩ জন চিকিৎসক, ০৯ জন প্রকৌশলী, ০২ জন আইনজীবী এবং ১৯২ জন রাজনৈতিক নেতা-কর্মী সড়কে দুর্ঘটনায় আক্রান্ত হয়েছে। 
উল্লেখিত সময়ে সংগঠিত দুর্ঘটনায় সর্বমোট ৭,৩৫০টি যানবাহনে পরিচয় মেলেছে। যার মধ্যে ১৮.৯২ শতাংশ বাস, ২৮.৬৮ শতাংশ ট্রাক ও কাভার্ডভ্যান, ৭.৯৩ শতাংশ কার-জীপ-মাইক্রোবাস, ৯.৬১ শতাংশ অটোরিক্সা, ২৫.৩০ শতাংশ মোটরসাইকেল, ৩.৭২ শতাংশ ব্যাটারী চালিত রিক্সা, ৫.৮০ শতাংশ নছিমন করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়ে। 
সংগঠিত দুর্ঘটনার ৪১.৫৩ শতাংশ গাড়ি চাপা, ২৯.৭২ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৬.১৮ শতাংশ খাদে পড়ে, ০.৫৫ শতাংশ চাকায় ওড়না পেছিয়ে এবং ০.৮৯ শতাংশ ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটে।
যাত্রী কল্যাণ সমিতির পরিসংখ্যান মতে দেখা গেছে ঃ
বিদায়ী ২০১৮ সালের জানুয়ারি মাসে ৪৯৯ টি সড়ক দুর্ঘটনায় ৫১৪ জন নিহত হয় ও ১৩৫৩ জন আহত। এ মাসে ১৪০ টি বাস, ২০৪ টি ট্রাক ও কাভার্ডভ্যান, ৪১ টি কার ও মাইক্রোবাস, ৫২ টি অটোরিক্সা, ১৯৮ টি মোটরসাইকেল, ৩২ টি ব্যাটারী চালিত রিক্সা, ৬২ টি নছিমন-করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়ে।  এসব দুর্ঘটনার ১৭৭ টি মুখোমুখি সংঘর্ষ, ৮০ টি নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে, গাড়ী চাপায় ২০৫টি, চাকায় ওড়না পেছিয়ে ৬টি সড়ক দুর্ঘটনায় এবং ৮টি ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটেছে।
ফেব্রুয়ারি মাসে ৪৩৯ টি সড়ক দুর্ঘটনা সংঘঠিত হয়। এতে ৪৫৯ জন নিহত হয় ও ১৫২১ জন আহত। এ মাসে ১১৩ টি বাস, ১৮৯ টি ট্রাক ও কাভার্ডভ্যান, ৩২ টি কার ও মাইক্রোবাস, ৬৩ টি অটোরিক্সা, ১৯৩ টি মোটরসাইকেল, ২৩ টি ব্যাটারী চালিত রিক্সা, ৪৪ টি নছিমন-করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়ে।  এসব দুর্ঘটনার ১৫৪ টি মুখোমুখি সংঘর্ষ, ৮৭ টি নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে, গাড়ী চাপায় ১৭০ টি, চাকায় ওড়না পেছিয়ে ০৩ টি সড়ক দুর্ঘটনায় এবং ৬টি ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটেছে।
মার্চ মাসের পরিসংখ্যানে দেখা গেছে এ মাসে ৪৯১ টি সড়ক দুর্ঘটনায় ৫০৩ জন নিহত ও ১৫০৬ জন আহত হয়েছে। এ মাসে ১৩২ টি বাস, ২৩৬ টি ট্রাক ও কাভার্ডভ্যান, ২৭ টি কার ও মাইক্রোবাস, ৬১ টি অটোরিক্সা, ১২৩টি মোটরসাইকেল, ১৪ টি ব্যাটারী চালিত রিক্সা, ৩৩ টি নছিমন-করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়ে।  এসব দুর্ঘটনার ১৫৬টি মুখোমুখি সংঘর্ষ, ৮৭ টি নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে, গাড়ী চাপায় ২২২ টি, চাকায় ওড়না পেছিয়ে ০১ টি সড়ক দুর্ঘটনায় এবং ০৩ টি ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটেছে।
এপ্রিল মাসে ৪৫১টি সড়ক দুর্ঘটনায় ৪৭১ জন নিহত ও ১২২৩ জন আহত হয়। এ মাসে ১১৬ টি বাস, ১৮০ টি ট্রাক ও কাভার্ডভ্যান, ২৫ টি কার ও মাইক্রোবাস, ৫৭টি অটোরিক্সা, ১৯০টি মোটরসাইকেল, ১৫ টি ব্যাটারী চালিত রিক্সা, ২৪ টি নছিমন-করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়ে।এসব দুর্ঘটনার ১১৭ টি মুখোমুখি সংঘর্ষ, ৭১ টি নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে, গাড়ী চাপায় ২১৬ টি, চাকায় ওড়না পেছিয়ে ০১ টি সড়ক দুর্ঘটনায় এবং ০১ টি ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটেছে। 
মে মাসে ৪৫৮টি সড়ক দুর্ঘটনায় ৪৮৪ জন নিহত ও ১১২৭ জন আহত হয়।এ মাসে ১০৮ টি বাস, ২০৬ টি ট্রাক ও কাভার্ডভ্যান, ১৪ টি কার ও মাইক্রোবাস, ৫৫ টি অটোরিক্সা, ১৮৫ টি মোটরসাইকেল, ২২ টি ব্যাটারী চালিত রিক্সা, ৪২ টি নছিমন-করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়ে।  এসব দুর্ঘটনার ১৬০ টি মুখোমুখি সংঘর্ষ, ৮৯ টি নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে, গাড়ী চাপায় ১৭১ টি, চাকায় ওড়না পেছিয়ে ০২ টি সড়ক দুর্ঘটনায় এবং ০৪ টি ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটেছে।
জুন মাসে ৫২২ টি সড়ক দুর্ঘটনায় ৬১৫ জন নিহত ও ১৭৯০ জন আহত হয়েছে। এ মাসে ১৩৮ টি বাস, ২০৪ টি ট্রাক ও কাভার্ডভ্যান, ৫৪ টি কার ও মাইক্রোবাস, ৮০ টি অটোরিক্সা, ১০৭ টি মোটরসাইকেল, ২৭ টি ব্যাটারী চালিত রিক্সা, ৩৯ টি নছিমন-করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়ে। এসব দুর্ঘটনার ১৮১ টি মুখোমুখি সংঘর্ষ, ৭৬ টি নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে, গাড়ী চাপায় ১৯১ টি, চাকায় ওড়না পেছিয়ে ০৩ টি সড়ক দুর্ঘটনায় এবং ০৪ টি ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটেছে।
জুলাই মাসে ৩৭৬টি সড়ক দুর্ঘটনায় ৪২৫ জন নিহত ও ১০২২ জন আহত হয়।এ মাসে ১০৪ টি বাস, ১৬৫ টি ট্রাক ও কাভার্ডভ্যান, ২১ টি কার ও মাইক্রোবাস, ৫৪ টি অটোরিক্সা, ১৪৫ টি মোটরসাইকেল, ২৭ টি ব্যাটারী চালিত রিক্সা, ২২ টি নছিমন-করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়ে।এসব দুর্ঘটনার ১১৮ টি মুখোমুখি সংঘর্ষ, ৬৯ টি নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে, গাড়ী চাপায় ১৫৫ টি, চাকায় ওড়না পেছিয়ে ০১ টি সড়ক দুর্ঘটনায় এবং ০২ টি ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটেছে।
আগষ্ট মাসে ৪৯১টি সড়ক দুর্ঘটনায় ৫১৯ জন নিহত ও ১৬৩৮ জন আহত হয়। এ মাসে ১৫০ টি বাস, ১৮০ টি ট্রাক ও কাভার্ডভ্যান, ৪৬ টি কার ও মাইক্রোবাস, ৭৩ টি অটোরিক্সা, ১৫১ টি মোটরসাইকেল, ৪০ টি ব্যাটারী চালিত রিক্সা, ২০ টি নছিমন-করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়ে। এসব দুর্ঘটনার ১৬২ টি মুখোমুখি সংঘর্ষ, ৭৬ টি নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে, গাড়ী চাপায় ২০৬ টি, চাকায় ওড়না পেছিয়ে ০৪ টি সড়ক দুর্ঘটনায় এবং ০২ টি ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটেছে।
সেপ্টেম্বর মাসে ৪২৩টি সড়ক দুর্ঘটনায় ৫১৪ জন নিহত ও ১১৬৬ জন আহত হয়। এ মাসে ১২৫ টি বাস, ১২১ টি ট্রাক ও কাভার্ডভ্যান, ৩৯ টি কার ও মাইক্রোবাস, ৬৩ টি অটোরিক্সা, ১৫১ টি মোটরসাইকেল, ১৪টি ব্যাটারী চালিত রিক্সা, ৩০ টি নছিমন-করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়ে। এসব দুর্ঘটনার ৯২ টি মুখোমুখি সংঘর্ষ, ৫১ টি নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে, গাড়ী চাপায় ১১৪ টি, চাকায় ওড়না পেছিয়ে ০১ টি সড়ক দুর্ঘটনায় ও ০২ টি ট্রেন-যানবাহন সংঘর্ষ এবং ১৪১টি অন্যান্য ঘটনা ঘটেছে।
অক্টোবর মাসে ৩৯৫টি সড়ক দুর্ঘটনায় ৪৯৫ জন নিহত ও ৭৭০ জন আহত হয়। এ মাসে ৯৩ টি বাস, ১৬৬ টি ট্রাক ও কাভার্ডভ্যান, ২৭ টি কার ও মাইক্রোবাস, ৫৮ টি অটোরিক্সা, ৯৮ টি মোটরসাইকেল, ২৭টি ব্যাটারী চালিত রিক্সা, ৪০ টি নছিমন-করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়ে। এসব দুর্ঘটনার ৭৪ টি মুখোমুখি সংঘর্ষ, ৬৩ টি নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে, গাড়ী চাপায় ২২৯ টি, চাকায় ওড়না পেছিয়ে ০১ টি সড়ক দুর্ঘটনায় ও ০৩ টি ট্রেন-যানবাহন সংঘর্ষ এর ঘটনা ঘটেছে।
নভেম্বর মাসে ৪৩২টি সড়ক দুর্ঘটনায় ৪৩৩ জন নিহত ও ৯৭৯ আহত হয়। এ মাসে ৮১ টি বাস, ১২৪ টি ট্রাক ও কাভার্ডভ্যান, ৩৩ টি কার ও মাইক্রোবাস, ৪৪ টি অটোরিক্সা, ১৫৫ টি মোটরসাইকেল, ২২টি ব্যাটারী চালিত রিক্সা, ৪৩ টি নছিমন-করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়ে। এসব দুর্ঘটনার ৯২ টি মুখোমুখি সংঘর্ষ, ৬২ টি নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে, গাড়ী চাপায় ২১৭ টি, চাকায় ওড়না পেছিয়ে ০১ টি সড়ক দুর্ঘটনায় ও ০৯ টি ট্রেন-যানবাহন সংঘর্ষ এর ঘটনা ঘটেছে।
 ডিসেম্বর মাসে ৫৩৭টি সড়ক দুর্ঘটনায় ৫৮৪ জন নিহত ও ১,২৭১ আহত হয়। এ মাসে ৯১ টি বাস, ১৩৩টি ট্রাক ও কাভার্ডভ্যান, ১৫টি কার ও মাইক্রোবাস, ৪৭টি অটোরিক্সা, ১৬৪টি মোটরসাইকেল, ১১টি ব্যাটারী চালিত রিক্সা, ২৮ টি নছিমন-করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়ে। এসব দুর্ঘটনার ১৩৭ টি মুখোমুখি সংঘর্ষ, ৮২ টি নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে, গাড়ী চাপায় ১১৩ টি, চাকায় ওড়না পেছিয়ে ০৫ টি সড়ক দুর্ঘটনায় ও ০১ টি ট্রেন-যানবাহন সংঘর্ষ এবং ১৯৮টি অন্যান্য ঘটনা ঘটেছে। 

image
image

রিলেটেড নিউজ


২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে চালু হবে আরটি-পিসিআর টেস্ট

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের বিস্তারিত


ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে সাগর উত্তাল

 বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হওয়ায় সাগর উত্তাল বিস্তারিত


সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, কাল রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। তবে বিস্তারিত


টিকা না পেয়ে ঢাকা মেডিক্যালের সামনে প্রবাসীদের বিক্ষোভ 

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে করোনাভাইরাসের টিকা নিতে না পেরে বিক্ষোভ করেছেন বিস্তারিত


সিনোফার্মের ৫৪ লাখ টিকা এক চালানেই

চীনের সিনোফার্মের তৈরি আরও ৫৪ লাখ ডোজ টিকার চালান দেশে পৌঁছেছে। শুক্রবার দিবাগত রাত পৌনে বিস্তারিত


বড় বন্যার শঙ্কা নেই, কমছে পানি

চলতি বছর দেশে বড় বন্যার শঙ্কা নেই। বন্যাকবলিত সব এলাকার পরিস্থিতি এখন উন্নতির দিকে। বিস্তারিত


নভেম্বর পর্যন্ত সপ্তাহে ৫০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

 আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ লাখ করে করোনা ভাইরাসের টিকা আসবে বলে বিস্তারিত


বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেবে বুলগেরিয়া

বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ বুলগেরিয়া। দেশটির বিস্তারিত


এসএসসি পাসে পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

ট্রেইনি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ পুলিশ। জেলা অনুযায়ী শূন্যপদের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image