শিরোনাম

শিক্ষক থেকে ফার্স্ট লেডি

আন্তর্জাতিক ডেস্ক: জাগরণ ডট নিউজ

আপডেট: নভেম্বর ৮, ২০২০ ১৬:৩২

image

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আগামী বছরের জানুয়ারিতে শপথ নেবেন জো বাইডেন। নতুন প্রেসিডেন্টের সঙ্গে সঙ্গে নতুন ফার্স্ট লেডিও আসছেন হোয়াইট হাউসে।

তাঁর নাম জিল বাইডেন (৬৯)। এমনকি যুক্তরাষ্ট্রের ইতিহাসে একজন পরিপূর্ণ পেশাজীবী নারী হিসেবে তিনিই প্রথম ফার্স্ট লেডি হতে যাচ্ছেন। শিক্ষিকা থেকে সরাসরি ফার্স্ট লেডি হতে যাচ্ছেন জিল বাইডেন।

জো বাইডেন ও জিল বাইডেন দুজন দুই জগতের মানুষ। বাইডেন আগাগোড়া রাজনীতিক। জিল পুরোদস্তুর একজন শিক্ষক। মূলত ইংরেজির একজন অধ্যাপক হিসেবে কলেজে পড়ান তিনি। ফার্স্ট লেডি হওয়ার পরও তিনি নিজের শিক্ষকতা পেশা চালিয়ে যেতে চান। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে সেকেন্ড লেডি হিসেবে প্রায় ৮ বছর ধরে ফার্স্ট লেডি মিশেল ওবামার সঙ্গে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন জিল। পাশাপাশি চালিয়ে গেছেন শিক্ষকতাও।

শিক্ষকতা নিয়ে বেশি ব্যস্ত থাকলেও ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন নিশ্চিত হওয়ার পর থেকেই স্বামীর প্রচারণাতেও সময় দিয়েছেন। স্বামীর প্রার্থিতা নিশ্চিত হওয়ার পর গত আগস্টেই নিজ কলেজের ক্লাসরুম থেকেই ডেমোক্রেটিক পার্টির কনভেনশনে বক্তব্য দেন তিনি। বক্তব্যে বাইডেনের নানা গুণের প্রশংসা করেন। তিনি বলেন, স্বামী হলেও তার সঙ্গে বাইডেনের সম্পর্ক অনেকটা বন্ধুর মতো। তিনি বলেন, দেশের যে যেখানে আছেন সবার দৃষ্টি আকর্ষণ করে আমি বলতে চাই, আপনারা আপনাদের প্রিয় শিক্ষিকার কথা চিন্তা করুন, যিনি আপনাদের মধ্যে আত্মবিশ্বাস ঢুকিয়ে দিয়েছেন। জিল সেই এক ধরনের ফার্স্ট লেডি হতে চায়। ’

 তিন মাস পরই ফার্স্ট লেডি হয়ে যাবেন জিল বাইডেন। তিনি কেমন ফার্স্ট লেডি হবেন, মিশেল ওবামা নাকি মেলানিয়া ট্রাম্পের মতো, তা সময় বলে দেবে।

নিউ জার্সি অঙ্গরাজ্যে ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন জিল বাইডেন। মা–বাবার দেওয়া নাম জিল জ্যাকবস। নিউ জার্সিতে জন্ম নিলেও পাঁচ বোনের মধ্যে সবার বড় জিল পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়ায় বেড়ে ওঠেন। বাইডেনের সঙ্গে বিয়ের আগে আর একজন ফুটবল খেলোয়াড়ের সঙ্গে বিয়ে হয়েছিল তাঁর। তাঁর সঙ্গে বিচ্ছেদ হয় জিলের। ১৯৭২ সালে এক গাড়ি দুর্ঘটনায় স্ত্রী-পুত্রদের হারান বাইডেন। এরপর জিলকে জীবনসঙ্গী করেন তিনি।

নিজেদের প্রথম ডেটের কথা ভোগ ম্যাগাজিনকে বলতে গিয়ে জিল বলেন, ‘তিনি (বাইডেন) আমার চেয়ে নয় বছর বড় ছিলেন। একদিন ফিলাডেলফিয়ার প্রেক্ষাগৃহে আমি ও জো দেখা করি।

জো বাইডেনের প্রেমের প্রস্তাব কিন্তু একেবারেই গ্রহণ করেননি। ৫ বার বলার পরই প্রেমে সাড়া মেলে। আর প্রেমে প্রথম প্রথম সাড়া না দেওয়ার কারণ হিসেবে জিল বলেন, ‘আমি আসলে নিশ্চিত হতে চেয়েছিলাম যে জোর সন্তানেরা আর মা হারা না হয়। ’

নিউইয়র্কে ১৯৭৭ সালে বিয়ে হয় জিল ও জোর। এরপর চার বছর পর ১৯৮১ সালে তাঁদের কন্যা অ্যাসলের জন্ম।

২০১৫ সালের মে মাসে ব্রেন ক্যানসারে মারা যান বাইডেনের ৪৬ বছর বয়সী ছেলে।

শিক্ষকতা জীবন

মিসেস বাইডেন (৬৯) শিক্ষক হিসেবে কয়েক দশক ধরে কাজ করছেন। স্নাতক ডিগ্রির পাশাপাশি তিনি দুই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। ২০০৭ সালে ডেলাওয়্যার বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

ওয়াশিংটনে যাওয়ার আগে জিল বাইডেন একটি কমিউনিটি কলেজে পড়াতেন। কিশোর-কিশোরীদের একটি মনোরোগ হাসপাতালেও শিক্ষকতা করেন তিনি। ডেলাওয়্যার ব্র্যান্ডিউইন উচ্চ স্কুলে তাঁর পুরোনো শ্রেণিকক্ষ থেকে এ বছর ডেমোক্রেটিক পার্টির সম্মেলনে বক্তব্য দিয়েছেন জিল। এই কলেজেই তিনি ১৯৯১ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ইংরেজি শিখিয়েছিলেন শিক্ষার্থীদের।

জো বাইডেন ২০০৯–২০১৭ সাল পর্যন্ত ভাইস প্রেসিডেন্ট থাকার সময় জিল বাইডেন নর্দান ভার্জিনিয়া কমিউনিটি কলেজে ইংরেজির অধ্যাপনা করতেন। এ সময় স্তন ক্যানসারের বিষয়ে সচেতনতা নিয়েও কাজ করেন জিল বাইডেন।

 

image
image

রিলেটেড নিউজ


সাবেক আফগান ভাইস প্রেসিডেন্টের ভাইকে হত্যা, দাফনেও বাধা তালেবানের

আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ’র ভাই রোহুল্লাহ আজিজিকে হত্যার বিস্তারিত


তালেবানের হাতে ‘মার খাচ্ছেন’ আফগান সাংবাদিকরা

আফগানিস্তানে বিক্ষোভের খবর সংগ্রহ ও ছবি তুলতে গিয়ে তালেবানের হাতে আটক, মারধর ও বিস্তারিত


আফগানিস্তানে ৩১ মিলিয়ন ডলারের জরুরি সহায়তা দিচ্ছে চীন   

খাদ্য সরবরাহ ও করোনভাইরাসের টিকাসহ আফগানিস্তানকে ২০ কোটি ইউয়ান (৩ কোটি ১০ লাখ ডলার) বিস্তারিত


ইন্দোনেশিয়ায় কারাগারে অগ্নিকাণ্ডে নিহত অন্তত ৪০

ইন্দোনেশিয়ার বানতেন প্রদেশের এক কারাগারের জনাকীর্ণ একটি ব্লকে আগুন লেগে অন্তত ৪০ জনের বিস্তারিত


সবাইকে নিয়ে আফগানিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের পরিকল্পনা

চলতি মাসের শুরুর দিকে পশ্চিমা-সমর্থিত সরকারকে বিতাড়িত করে আফগানিস্তানের ক্ষমতায় আসা বিস্তারিত


কাবুল বিমানবন্দরে হামলায় নিহত ছাড়াল ১০০

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বিস্তারিত


কাবুল যেন লাশের স্তূপ

পশ্চিমা কয়েকটি দেশের জঙ্গি হামলার আশঙ্কা প্রকাশের কয়েক ঘণ্টা যেতে না যেতে আফগানিস্তানের বিস্তারিত


কাবুল বিমানবন্দরের বাইরে বোমা হামলায় নিহত ১৩: তালেবান

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে একটি বিস্ফোরণে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ বিস্তারিত


কাবুল বিমানবন্দরে এক বোতল পানি ৩৫০০, ভাতের প্লেট ৮৫০০ টাকা

তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন হওয়ার পর ১০ দিন পার হয়েছে। সারাদেশের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image