শিরোনাম

বন্ধ হয়ে যাচ্ছে পাবনা সুগার মিল, তালিকায় আরো ৫

পাবনা প্রতিনিধি: জাগরণ ডট নিউজ

আপডেট: নভেম্বর ১৯, ২০২০ ১৮:০০

image

টানা লোকসানের মুখে পড়ায় বন্ধ ঘোষিত হতে যাচ্ছে ঈশ্বরদীর 'পাবনা সুগার মিল' পাবনা সুগার মিল এবং বাংলাদেশ চিনি খাদ্য শিল্প কর্পোরেশন খবরটির সত্যতা নিশ্চিত করেছে। সংস্থা দুটি জানিয়েছে, ইতিমধ্যে বাংলাদেশ চিনি খাদ্য শিল্প কর্পোরেশনের পক্ষ থেকে বিষয়ে শিল্প মন্ত্রণালয়কে চিঠি পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত হলে বিষয়টি চুড়ান্ত করা হবে। বন্ধের তালিকায় পাবনা সুগার মিল ছাড়াও কুষ্টিয়া, সেতাবগঞ্জ, রংপুর, শ্যামপুর পঞ্চগড়ের আরো টি মিল রয়েছে বলে জানা গেছে।

পাবনা সুগার মিল সূত্র জানায়, এবছর ৮০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই মিল জোনে বছর হাজার ২০০ একর জমিতে আখ চাষ করা হয়েছে। এর বিপরীতে কৃষকদের প্রায় কোটি টাকা ঋণও প্রদান করেছে মিল কর্তৃপক্ষ।

বাংলাদেশ আখচাষী ফেডারেশনের সাধারণ সম্পাদক রাষ্ট্রপতি পদকপ্রাপ্ত চাষী আলহাজ্ব শাজাহান আলী বাদশা, প্রবীণ আখচাষী আমজাদ হোসেন মালিথা, আখচাষী নজরুল ইসলাম বিশ্বাস, খন্দকার তৌফিক আলম সোহেলসহ অনেক আখচাষী জানান, ঈশ্বরদীতে প্রায় হাজার কৃষক প্রতিবছরের মত এবছরও তাদের জমিতে আখচাষ করেছেন। এসব আখ এখন কাটার উপযোগী হয়ে উঠেছে। এই মুহুর্তে যদি মিল বন্ধ ঘোষণা করা হয় তাহলে এই আখ কৃষকরা ক্ষতিগ্রস্ত হবেন।

পাবনা সুগার মিল ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্জ্বল বলেন, এখনো এই মিলে কর্মরত প্রায় সাড়ে ছয়শ শ্রমিক-কর্মচারীর বেতন বাবদ মিলের নিকট থেকে পাওনা রয়েছে কোটি টাকা। গত - মাস এই মিলের শ্রমিক-কর্মচারীদের বেতন দেওয়া হয়নি। পরিস্থিতিতে মিল বন্ধ হওয়ার খবর পেয়ে তারা হতাশ হয়ে পড়েছেন। সেই সঙ্গে মানসিকভাবে ভেঙেও পড়েছেন।

এদিকে মিল বন্ধ করা রুখতে এবং চিনি শিল্প রক্ষার্থে দফা দাবি নিয়ে বাংলাদেশ চিনি শিল্প করপোরেশন শ্রমিক-কর্মচারী ফেডারেশন দেশজুড়ে আন্দোলনের ডাক দিয়েছে। আগামী শনিবার থেকে মিলগেটে ফটকসভা, বিক্ষোভ, মানববন্ধন এবং চলতি বছরে আখ মাড়াই মওসুমের তারিখ নির্ধারণ না হওয়া পর্যন্ত বাংলাদেশের কোন চিনি মিলে বয়লার স্লো ফায়ারিং করতে না দেওয়ার সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করেছে শ্রমিক কর্মচারী ফেডারেশন।

বাংলাদেশ চিনি শিল্প করপোরেশন শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি মো. মাসুদুর রহমান বলেন, সুগার মিল বন্ধ করা রুখতে গত ১৬ নভেম্বর ফেডারেশনের যৌথ সভায় কর্মসূচির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাবনা সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাইফুদ্দিন  বলেন, অফিসিয়ালি কোন চিঠি পাইনি, তবে মৌখিকভাবে শুনেছি মিল বন্ধ হওয়ার কথা। বছর এখন পর্যন্ত আখ মাড়াইয়ের নির্দেশনা আসেনি।

বিষয়ে বাংলাদেশ চিনি খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান সনৎ কুমার সাহা বলেন, মিল বন্ধ রাখার সিদ্ধান্ত সরকারের। কর্পোরেশন থেকে আমরা শিল্প মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি। মন্ত্রণালয় সম্মত হলে গেজেট করার পর আইন মন্ত্রণালয়ের মাধ্যমে চুড়ান্ত সিদ্ধান্ত জানালে মিল বন্ধ করা হবে।

১৯৯২ সালের ২৭ ডিসেম্বর ঈশ্বরদীর দাশুড়িয়া ইউনিয়নের পাকুড়িয়া মৌজার ৬০ একর জমির উপর পাকিস্তান সরকারের আর্থিক সহযোগিতায় 'পাবনা সুগার মিল' প্রতিষ্ঠিত হয়। ১৫ হাজার মেট্রিক টন চিনি উৎপাদন ক্ষমতা সম্পন্ন এই মিলটি স্থাপনে ব্যয় হয় কোটি টাকা। ১৯৯৪-৯৫ অর্থ বছরে তৎকালীন সরকার মিলটি আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ১৯৯৭-৯৮ আখ মাড়াই মৌসুমে মিলটির পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়। মিলটি ১৯৯৮-৯৯ সালে বাণিজ্যিক ভিত্তিতে চিনি উৎপাদন শুরু করে। লাখ ৪১ হাজার ৬৫ মেট্রিক টন আখ মাড়াই করে চিনি উৎপাদন হয় হাজার ৫২ মেট্রিক টন। মিল চালুর পর থেকেই মিলে উৎপাদন ঘাটতি শুরু হয়। এরই ধারাবাহিকতায় গত ২৮ বছরে মিলটি উৎপাদন ঘাটতিতে লোকসান দিয়েছে ৪০০ কোটি টাকারও বেশি।

image
image

রিলেটেড নিউজ


এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব গ্রেপ্তার

১৭ হাজার কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে এহসান গ্রুপের চেয়ারম্যান মুফতি রাগীব আহসান ও বিস্তারিত


চিনির দাম নির্ধারণ করে দিলো সরকার 

সরকার চিনির দাম নির্ধারণ করে দিয়েছে। আগামীকাল শুক্রবার (১০ সেপ্টেম্বর) থেকে পরবর্তী আদেশ বিস্তারিত


ক্রেডিট কার্ডের বিল পরিশোধে 'বিশেষ সুবিধা' প্রত্যাহার

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনের সময় ক্রেডিট কার্ডের বিল পরিশোধে যে বিশেষ ছাড় বিস্তারিত


রেকর্ড ৪৮ বিলিয়ন ডলারের রিজার্ভ

ক‌রোনা মহামারির মধ্যেও বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ একের পর এক রেকর্ড বিস্তারিত


কনটেইনার পরিবহনের বৈশ্বিক তালিকায় নয় ধাপ পিছিয়েছে চট্টগ্রাম বন্দর

করোনার কারণে গত বছর বন্দর দিয়ে কনটেইনার পরিবহনে ধাক্কা লেগেছিল। সেই ধাক্কায় বৈশ্বিক বিস্তারিত


আরও ১ লাখ টন চাল আমদানির অনুমতি

আরও ৯৪ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ২৪ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে সরকার। বিস্তারিত


ধান-চালের মান নিয়ে আপস করা হবে না: খাদ্যমন্ত্রী

২৭ টাকা কেজি দরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে। ধান ও চালের কোয়ালিটির সঙ্গে বিস্তারিত


বোরো সংগ্রহ: কৃষকের বাড়ল কেজিতে ১ টাকা, মিলারদের ৩ টাকা

কৃষকের জন্য কেজিতে এক টাকা এবং মিলারদের জন্য কেজিতে তিন টাকা দাম বাড়িয়ে এবারের বোরো বিস্তারিত


‘থার্টি আন্ডার থার্টি’: ফোর্বসের তালিকায় বাংলাদেশের ৯

এশিয়ার ২২ দেশের সেরা ৩০০ তরুণ উদ্যোক্তার তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের নয় জন। এই বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image