শিরোনাম

পাখির বাসার জন্য ভাড়া পাচ্ছেন বাগান মালিকেরা

রাজশাহী প্রতিনিধি: জাগরণ ডট নিউজ

আপডেট: নভেম্বর ২১, ২০২০ ১৫:৪৩

image

রাজশাহীর বাঘা উপজেলার খোর্দ্দ বাউসা গ্রামের আমবাগানে পাখির বাসা ভাড়ার জন্য টাকা দিয়েছে সরকার। আজ শনিবার সকালে বন বিভাগের কর্মকর্তারা সেখানে গিয়ে যেসব আমবাগানে পাখির বাচ্চা হয়েছে, সেসব বাগানমালিককে অর্থ বরাদ্দের কথা জানান। এবার মোট পাঁচজন বাগানমালিক পাখির বাসার জন্য লাখ ১৩ হাজার টাকা পাচ্ছেন।

বন বিভাগ সূত্রে জানা গেছে, নভেম্বর পরিবেশ বন জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে বন অধিদপ্তরকে খোর্দ্দ বাউসা গ্রামের আমবাগানে শামুকখোল পাখির বাসার জন্য আমচাষিদের ক্ষতিপূরণ হিসেবে এই বরাদ্দ দেওয়া হয়েছে।

যে পাঁচজন বাগানমালিক এই বরাদ্দ পাচ্ছেন, তাঁরা হলেন খোর্দ্দ বাউসা গ্রামের মঞ্জর রহমান, সানার উদ্দিন, সাহাদত হোসেন, শফিকুল ইসলাম ফারুক আনোয়ার।

আজ সকালে আমবাগান পরিদর্শন করে পাখির অবস্থা দেখতে আসেন বন্য প্রাণী প্রকৃতি সংরক্ষণ অঞ্চল ঢাকার বন সংরক্ষক মিহির কুমার, রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) জিল্লুর রহমান, রাজশাহী সামাজিক বন বিভাগের সহকারী বন সংরক্ষক মেহেদীজ্জামান, বন্য প্রাণী জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রাহাত হোসেন, ওয়াইল্ড লাইফ রেঞ্জার হেলিম রায়হান বন্য প্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবীর।

সময় তাঁরা বাগানমালিক স্থানীয় লোকজনের সঙ্গে মতবিনিময় করেন। এই কর্মকর্তারা জানান, অল্প কয়েক দিনের মধ্যেই স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে আমবাগানের মালিকদের এই টাকা দেওয়া হবে।

বেশ কয়েক বছর ধরে বর্ষাকালের শেষে শামুকখোল পাখিরা বাচ্চা ফোটানোর আগে খোর্দ্দ বাউসার এই আমবাগানে বাসা বাঁধে। গত বছর অক্টোবরের শেষে পাখিরা বাচ্চা ফুটিয়েছিল, কিন্তু বাচ্চা উড়তে শেখেনি অবস্থায় আমবাগানের ইজারাদার বাগানের পরিচর্যা করতে চান। তিনি বাসা ভেঙে আমগাছ খালি করতে চান। একটি গাছের কিছু বাসা ভেঙেও দেন। স্থানীয় পাখিপ্রেমী কিছু মানুষ তাঁকে বাসা না ভাঙার জন্য অনুরোধ করেন। অন্তত যত দিন বাচ্চারা উড়তে না শেখে। তাদের অনুরোধে তিনি পাখিদের বাসা ছাড়ার জন্য ১৫ দিন সময় বেঁধে দেন। ১৫ দিনের মধ্যে বাসা না ছাড়লে পাখিদের বাসা ভেঙে দেওয়ার ঘোষণা দেন।

বিষয়টি আদালতের নজরে এনে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার আরজি জানান সুপ্রিম কোর্টের আইনজীবী প্রজ্ঞা পারমিতা রায়। আদালত স্বতঃপ্রণোদিত রুলসহ এক আদেশে বলেন, কেন ওই এলাকাকে পাখির অভয়ারণ্য ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে।

ঘোষিত আদেশে বলা হয়েছে, এলাকাটি অভয়ারণ্য ঘোষণা করা হলে বাগানমালিক বাগানের ইজারাদারের ক্ষতির সম্ভাব্য পরিমাণ নিরূপণ করে ৪০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে রাজশাহী জেলা প্রশাসক বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়।

নিয়ে জেলা প্রশাসন থেকে একটি কমিটি গঠন করা হয়। এই কমিটির সদস্যরা পাখির বাসার কারণে ক্ষতিগ্রস্ত ৩৮টি আমগাছ চিহ্নিত করে। তারা লাখ ১৩ হাজার টাকা ক্ষতির পরিমাণ নির্ধারণ করে। তাদের বিভিন্ন প্রস্তাবের মধ্যে ছিল পাখি থাকা সাপেক্ষে ক্ষতিপূরণ দেওয়া হবে, পাখিরা সব সময় একই জায়গায় বাসা বাঁধে না। কয়েক বছর পর তারা নতুন জায়গায় চলে যায়। ছাড়া পাখির বিষ্ঠায় স্থানীয় মানুষের কোনো ক্ষতি না হয়, ব্যাপারে নজর রাখতে হবে। পাখির অসুস্থতার ব্যাপারে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে দায়িত্ব দিতে হবে; সর্বোপরি পাখি সংরক্ষণের জন্য স্থানীয় লোকজনের সমন্বয়ে একটি কমিটি গঠন করতে হবে।

image
image

রিলেটেড নিউজ


বাংলা চ্যানেল পাড়ি ৪০ সাঁতারুর, কিশোর রাব্বি প্রথম

বঙ্গোপসাগরে বাংলা চ্যানেল পাড়ি দিলেন ৪০ সাঁতারু। এই দলে একজন বিদেশি, দুই নারী ও দুই পুলিশ বিস্তারিত


৫ বছর প্রেমের পর বিয়ে, ৪ মাস পর...

দীর্ঘ ৫ বছর প্রেমের পর বিয়ে হয় সোনিয়া ও মামুনের। কিন্তু বিয়ে হতেই এতদিনের পরিচিত মানুষটি বিস্তারিত


মাছ ধরা উৎসব

 ‘সপাং সপাং’ শব্দের তালে পড়ছে ‘ফলুই আর চাকজাল’। চাকজালে ধরা পড়া জাপানি রুইয়ের শব্দ বিস্তারিত


‘পাহাড় ও টিলা কর্তনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’

পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে সরকার নিরলসভাবে কাজ করছে জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু বিস্তারিত


পুকুরে মাছ ধরতে গিয়ে মিলল রাসেল ভাইপার

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলায় পুকুর থেকে বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ পাওয়া বিস্তারিত


টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় আনসার সদস্যসহ নিহত ২

টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় মাইক্রোবাস ও বাসের সংঘর্ষে এক আনসার সদস্যসহ দুইজন নিহত হয়েছেন। বিস্তারিত


বাছুরটির দুই মাথা, দুই মুখ

সদ্য জন্ম নেওয়া বাছুর‌টির মাথা দুটি, মুখও দুটি, আর চোখ চার‌টি। জন্মের পর দুই মুখ দি‌য়েই বিস্তারিত


ডাকাতের ভয়ে যমুনায় ঝাঁপ দেওয়া সেই ৩ ব্যক্তির মরদেহ উদ্ধার

জামালপুরের সরিষাবাড়ীতে জুয়ার আসরে ডাকাত দলের হামলার সময় আত্মরক্ষার জন্য যমুনা নদীতে বিস্তারিত


চাকরি দেওয়ার কথা বলে বাসায় রেখে ৩ মাস ধরে শ্যালিকাকে ধর্ষণ

পোশাক কারখানায় চাকরি দেওয়ার কথা বলে গ্রামের বাড়ি থেকে শ্যালিকাকে নিজের কাছে নিয়ে এসে একই বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image

নিউজ পাঠান







পাঠক নিউজ

বকুলতলাই তাঁর ধ্যানজ্ঞান

পাঠকঃ

মাটিতে বিছানো মাদুরে বসা ষাটোর্ধ্ব আতিয়ার রহমান। পেছনে পাশাপাশি সারিবব্ধভাবে তাঁর ছোট ছেলে ওলিদুল ইসলাম; আর কৃষক জামাত আলী, কিতাই সরদার ও হায়দার বিস্তারিত



নেত্রকোনায় দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে পালাল চোর

পাঠকঃ

নেত্রকোনা শহরের কুখ্যাত চোর মেহেদী হাসান ওরফে আলম চোরা (৩২) দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে হাসপাতাল থেকে পালিয়ে গেছেন। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার বিস্তারিত