শিরোনাম

২০২০ সালের আলোচিত ঘটনা

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: জানুয়ারী ১, ২০২১ ১৩:২৬

image


২০২০ সাল পৃথিবীর অধিকাংশ লোকের কাছেই ছিলো অভিশপ্ত একটি বছর। করোনাভাইরাস মহামারির কারণে বছরের পুরোটাই ছিলো বিধ্বংসী এক বছর। সারা বিশ্বের মত বাংলাদেশকেও বিপর্যস্ত করেছে এই ভাইরাস। থমকে যায় মুজিববর্ষের ব্যাপক আয়োজন। বছর জুড়ে কয়েকটি ধর্ষণের ঘটনায় বিক্ষুব্ধ হয়েছে মানুষ, ধর্ষণের সাজা করা হয়েছে মৃত্যুদণ্ড। তাছাড়া মেজর সিনহার হত্যাকাণ্ড, বুড়িগঙ্গায় লঞ্চডুবি, নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ,ভাস্কর্য ইস্যুতে উত্তাল ছিলো দেশ।

মহামারি করোনাভাইরাস

বছরের শুরুতেই আতঙ্ক ছড়িয়ে পৃথিবীতে আগমন ঘটে এক অজানা ভাইরাস মহামারি করোনা। চীন থেকে শুরু হয়ে পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়ে ভাইরাসটি।

মার্চের ৮ তারিখে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের নিয়মিত ব্রিফিং এর জানানো হয় বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগীর খবর। ইন্সটিটিউটের তৎকালীন পরিচালক মেহেরজাদী সেব্রিনা ফ্লোরা জানান "এতদিন আপনাদের যা বলে এসেছি আজ আর তা বলতে পারছি না। বাংলাদেশে তিনজন সনাক্ত হয়েছে।

এর পর শুরু মানুষের মনে ভয়, আতঙ্ক সঙ্গে গুজব। সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। লকডাউন করা হয় বেশি সংক্রমিত এলাকায। বন্ধ করা হয় সব ধরণের পরিবহন ব্যবস্থা। বেড়েছে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা। টিকা আবিষ্কার হলেও এখন পর্যন্ত তা বাংলাদেশে আসেনি।

মুজিববর্ষ

২০২০ ১৭ই মার্চ থেকে ২০২১ সালের ১৭ই মার্চ পর্যন্ত মুজিব বর্ষ ঘোষণা করে সরকার। দেশে বিদেশে ব্যাপকভাবে আয়োজনের প্রস্তুতি নেয়া হয়।

প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী জানান, তাদের ব্যাপক প্রস্তুতির পর করোনাভাইরাসের কারণে সেটাকে কীভাবে পুন:বিন্যাস করার প্রয়োজন হয়েছে।

খালেদা জিয়ার মুক্তি

জিয়া অরফানেজ ট্রাস্ট এবং চ্যারিটেবল ট্রাস্ট সম্পর্কিত দু'টি দুর্নীতির মামলায় ১৭ বছরের সাজা নিয়ে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া কারাভোগ করছিলেন। দুইবছরের বেশি সময় কারাভোগের পর এই করোনা সংক্রমণকালে তাকে কারাভোগ স্থগিত করে মুক্তি দেয়া হয়।

খালেদা জিয়ার মুক্তির পর তার বোন সেলিমা ইসলাম বলেছেন, তাদের আবেদনের পাশাপাশি করোনা পরিস্থিতি তার মুক্তির বিষয়টি তরান্বিত করেছে বলে তারা মনে করেন।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

করোনাভাইরাসের কারণে শিক্ষা ব্যবস্থায় বিপর্যস্ত হয়ে পড়ে সব শিক্ষা প্রতিষ্ঠান আগামী বছরের ১৬ই জানুয়ারি পর্যন্ত বন্ধের ঘোষণা দিয়েছে সরকার।

দেশজুড়ে ধর্ষণ

ঢাবি ছাত্রী ধর্ষণ;- বছর জুড়ে কয়েকটি ধর্ষণের ঘটনায় ক্ষুব্ধ হয়ে উঠে মানুষ। বছরের শুরুতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণের ঘটনায় বিক্ষোভে উত্তাল হয়ে উঠে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

নোয়াখালীতে গৃহবধূকে বিবম্র করে ধর্ষণ;- নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনা ঘটে সেপ্টেম্বরের দিকে। অক্টোবরে সোশ্যাল মিডিয়াতে দেড় মিনিটের একটা ভিডিও ছড়িয়ে পড়লে দেশজুড়ে আন্দোলন শুরু হয়। পুলিশ জানায়, মাস খানেক আগে উপজেলার স্থানীয় কয়েকজন যুবক ওই গৃহবধূকে নির্যাতন করে।

এমসি কলেজে তরুণীকে ধর্ষণ;- সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে এক তরুণী ধর্ষণের ঘটনায় সিলেট শহরের বিভিন্ন জায়গায় প্রতিবাদ ও বিক্ষোভ প্রদর্শন করে সাধারণ মানুষ। সিলেটের টিলাগড় এলাকার এমসি কলেজের গেটের সামনে থেকে ঐ তরুণীকে তুলে নিয়ে যায় কয়েকজন। ঐ তরুণী তার স্বামীর সাথে একটি গাড়িতে বেড়াতে গিয়েছিলেন।

ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড

একের পর এক ধর্ষণের ঘটনা নিয়ে প্রতিবাদ-আন্দোলনের মুখে এই অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করা হয়েছে। নারী ও শিশু নির্যাতন দমন আইনে সংশোধনী এনে অধ্যাদেশের মাধ্যমে তা ইতিমধ্যে কার্যকর করা হয়েছে।

মেজর সিনহা হত্যা

সাবেক সেনা কর্মকর্তা মেজর সিনহা মো. রাশেদ খান ৩১শে জুলাই কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে নিহত হন। হত্যার অভিযোগে টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাসসহ ১৫ জনকে আসামী করে চার্জশীট দেয়া হয়েছে। এদের মধ্যে ১৪ জনকেই গ্রেফতার করা হয়েছে এবং তারা এখন কারাগারে রয়েছে।

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ সংবাদ সম্মেলন করে জানান এই হত্যাকাণ্ড ছিল পরিকল্পিত। মেজর সিনহা হত্যার পর পুলিশ এবং সেনাপ্রধান ঘটনাস্থল পরিদর্শন করে।

তাদের দুই বাহিনীর পক্ষ থেকে পরস্পর বিরোধী বক্তব্য দেয়া হয়। নিরপত্তা বিশ্লেষকরা প্রশ্ন তোলেন দুই বাহিনীর মধ্যে দুরত্ব তৈরি হচ্ছে কিনা। এই ঘটনায় কক্সবাজারে জেলায় পুরো পুলিশ প্রশাসনে রদবদল করা করা হয়।

ধর্ম অবমাননার অভিযোগে পিটিয়ে হত্যা

লালমনিরহাটের একজনকে পিটিয়ে হত্যা করে তার মরদেহ পুড়িয়ে দেয়া হয়। পাটগ্রামে শহীদুন নবী জুয়েল নামে ঐ ব্যক্তির নামে ধর্ম অবমাননার অভিযোগ এনে শত শত মানুষ তাকে পিটিয়ে মেরে ফেলে এবং মরদেহে আগুন ধরিয়ে দেয়। এই নৃশংস ঘটনার ভিডিও এবং ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পরে।

নিহত শহীদুন্নবী জুয়েল তার এক বন্ধু পাটগ্রাম উপজেলার বুড়িমারী কেন্দ্রীয় জামে মসজিদে গেলে তাদের সঙ্গে স্থানীয়দের কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে মুসুল্লিরা তাদের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ এনে মারধোর শুরু করে বলে জানিয়েছিলেন মসজিদটির খাদেম।

দৃশ্যমান পদ্মা সেতু

দেশের অবকাঠামো উন্নয়নের দৃশ্যমান সাক্ষী হিসেবে দাঁড়িয়ে গেছে পদ্মা সেতুর মূল কাঠামো। গত ১০ ডিসেম্বর ৬. ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের স্বপ্নের পদ্মা বহুমুখী সেতুর মাওয়া প্রান্তে শেষ স্প্যানটি বসানো হয়। এর মধ্যে দিয়ে পূর্ণরুপ পায় সেতুটি। ২০১৪ সালে দেশের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়েছিল। এখন পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে বৃহত্তম প্রকল্প পদ্মা সেতুর নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে। ২০২২ সালে জনসাধারণের জন্য সেতুটি উন্মুক্ত করা হবে বলে আশা করা হচ্ছে।

বুড়িগঙ্গায় লঞ্চডুবি

ঢাকার শ্যামবাজার এলাকায় ১৫০ জনের অধিক যাত্রী নিয়ে মর্নিং বার্ড নামের একটি লঞ্চ গত ২৯ জুন সকাল ৯টার দিকে ডুবে যায়। মুন্সিগঞ্জ থেকে ছেড়ে আসা দোতলা এ লঞ্চটি সদরঘাট কাঠপট্টি ঘাটে ভেড়ানোর আগ মুহূর্তে চাঁদপুরগামী ময়ূর-২ লঞ্চটি ধাক্কা দেয়। লঞ্চডুবির ওই ঘটনায় ৩৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়।

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ

দেশের আলোচিত ঘটনার মধ্যে উল্লেখযোগ্য হলো নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণ। গত ৪ সেপ্টেম্বর রাত পৌনে ৯টার দিকে নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা এলাকার বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণে ৩৭ জন মুসল্লি অগ্নিদগ্ধ হন। তাদেরকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৩৪ জনের মৃত্যু হয়।

ভাস্কর্য ইস্যু

বছরের শেষ দিকে ভাস্কর্য ইস্যু নিয়ে আওয়ামী লীগ এবং ইসলামপন্থী-দলগুলোর পাল্টাপাল্টি বক্তব্যে উত্তাল হয়ে উঠে দেশ। ঢাকার দক্ষিণে ধোলাইপাড় মোড়ে শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য নির্মাণকে কেন্দ্র করে ইসলামপন্থী কয়েকটি দল ঐ এলাকায় সমাবেশ করে।

কুষ্টিয়ায় শেখ মুজিবের ভাস্কর্য ভাঙচুরের ঘটনার পর আওয়ামী লীগ প্রতিবাদে নামে। এই দলগুলো শেখ মুজিবের ভাস্কর্যকে 'মূর্তি' আখ্যা দিয়ে এর নির্মাণ বন্ধ করা না হলে আরও কর্মসূচি দেয়ার হুমকি দেয়।

ডিসেম্বরের ৪ তারিখে ভাষ্কর্য বিরোধী মিছিল বের করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে।

বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মামুনুল হক বলেছিলেন, দেশে ইসলামি অনুশাসন চালু হলে ভাস্কর্য রাখার অবকাশ থাকবে না।

ভাস্কর্যের পক্ষে আওয়ামী লীগ সমমনা বিভিন্ন গোষ্ঠী প্রতিবাদ জানায়।

এরই মধ্যে কুষ্টিয়াতে শেখ মুজিবর রহমানের নির্মাণাধীন একটা ভাস্কর্য ভেঙ্গে ফেললে পরিস্থিতি চরমে পৌঁছায়। পুলিশ এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে চারজনকে আটক করে। ভাস্কর্য ভাঙার প্রতিবাদে সারা দেশে সরকারি আমলারা সম্মেলন করেন।

ভাস্কর্যের স্থানে মুজিব মিনার করার দাবি জানায় দলগুলো। কিন্তু সরকারের বিভিন্ন মহল থেকে ভাস্কর্য তৈরির পক্ষেই অনড় অবস্থানে দেখা যায়।

এক পর্যায়ে প্রথমবারের মত বেশ কিছু ইসলামী চিন্তাবিদের সঙ্গে আলোচনায় বসেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি জানান দুই পক্ষের আলোচনার মাধ্যমে সমাধানে আসা যাবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন "সংবিধানের বাইরে যাবো না, কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত হানবো না। মিনার নাকি ভাস্কর্য সে ব্যাপারে কোন সিদ্ধান্ত হয় নি।

২০২০ সালে ঘটনাগুলোর মধ্যে ভাস্কর্য ইস্যু এখনো একটা চলমান বিষয়। আরো বৈঠক হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

ইতিবাচক অর্থনৈতিক প্রবৃদ্ধি

করোনাভাইরাসের কারণে সব খাতে নেতিবাচক প্রভাব পড়লেও বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ইতিবাচক।

অর্থনৈতিক প্রবৃদ্ধি বিগত ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ অর্জিত হয়েছে।

স্থির মূল্যে এই জিডিপির আকার দাঁড়িয়েছে ২৭ লাখ ৯৬ হাজার ৩৭৮ কোটি টাকা। আর মাথাপিছু আয় বৃদ্ধি পেয়ে ২ হাজার ৬৪ ডলারে উন্নীত হয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রাথমিক এই তথ্য প্রকাশ করেছে।

এছাড়া হাসপাতালে এএসপি হত্যা, বস্তি ও দেশের বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা, দেড় হাজারেরও বেশি রোহিঙ্গাদের ভাসান চরে স্থানান্তরসহ আরো অনেক ঘটনা ঘটেছে।

image
image

রিলেটেড নিউজ


২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে চালু হবে আরটি-পিসিআর টেস্ট

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের বিস্তারিত


ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে সাগর উত্তাল

 বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হওয়ায় সাগর উত্তাল বিস্তারিত


সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, কাল রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। তবে বিস্তারিত


টিকা না পেয়ে ঢাকা মেডিক্যালের সামনে প্রবাসীদের বিক্ষোভ 

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে করোনাভাইরাসের টিকা নিতে না পেরে বিক্ষোভ করেছেন বিস্তারিত


সিনোফার্মের ৫৪ লাখ টিকা এক চালানেই

চীনের সিনোফার্মের তৈরি আরও ৫৪ লাখ ডোজ টিকার চালান দেশে পৌঁছেছে। শুক্রবার দিবাগত রাত পৌনে বিস্তারিত


বড় বন্যার শঙ্কা নেই, কমছে পানি

চলতি বছর দেশে বড় বন্যার শঙ্কা নেই। বন্যাকবলিত সব এলাকার পরিস্থিতি এখন উন্নতির দিকে। বিস্তারিত


নভেম্বর পর্যন্ত সপ্তাহে ৫০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

 আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ লাখ করে করোনা ভাইরাসের টিকা আসবে বলে বিস্তারিত


বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেবে বুলগেরিয়া

বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ বুলগেরিয়া। দেশটির বিস্তারিত


এসএসসি পাসে পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

ট্রেইনি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ পুলিশ। জেলা অনুযায়ী শূন্যপদের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image