কারিগরি শিক্ষা পাবে ভাসান চরের রোহিঙ্গারা

জাগরণ রিপোর্ট জাগরণ ডট নিউজ

আপডেট: জানুয়ারী ৪, ২০২১ ২৩:৫৫

image

জাগরন রিপোর্ট

ভাসান চরে রোহিঙ্গাদের  কারিগরি শিক্ষা ও কৃষিক্ষেত্রে কর্মসংস্থান দেওয়ার পরিকল্পনা নিয়ে সরকার কাজ শুরু করেছে।


সরকারি পরিকল্পনা বাস্তবায়নের জন্য ভাসান চরে রোহিঙ্গা স্থানান্তরিত শুরু হওয়ার এক মাসের মধ্যেই শিক্ষা ও কৃষি মন্ত্রনালয়ের দুটি প্রতিনিধি দল চরটি পরিদর্শনে যান। প্রতিনিধি দলগুলো স্ব স্ব বিষয়ের উপর শিগগিরই তাদের প্রতিবেদন জমা দেবেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।


৪ ডিসেম্বর, ১৬৪২ জন রোহিঙ্গাদের প্রথম দলটি ভাসান চরে বসবাস শুরু করে। এরপরে, কৃষি ও শিক্ষা মন্ত্রনালয়ের প্রতিনিধিরা ভাসান চর পরিদর্শন করেন। একই মাসের ২৯ তারিখে, ১৮০৪  জনের দ্বিতীয় দল ভাসান চরে বসবাস শুরু করে।


বর্তমানে ভাসান চরে ৩৫০০ এরও বেশি রোহিঙ্গা বসবাস করছেন, সেখানে বাংলাদেশ সরকার প্রায় এক লাখ রোহিঙ্গা  সরকারের ভাষ্যমতে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক এফডিএমএন রোহিঙ্গাদের আবাসনের ব্যবস্থা করা হয়েছে।


আশ্রয়ণ -৩ প্রকল্প ভাসান চর ‘ এর প্রকল্প পরিচালক কমোডোর আবদুল্লাহ আল মামুন চৌধুরী বলেছেন, রোহিঙ্গাদের প্রথম দল এখানে আসার পরেই দু'টি মন্ত্রনালয়ের  প্রতিনিধিরা ইতিমধ্যে ভাসান চর পরিদর্শন করেছেন এবং এখানে আসা রোহিঙ্গাদের কীভাবে কর্মসংস্থান করা হবে সে বিষয়ে সরকার ইতিমধ্যে বিবেচনা করছে। 


ভাসান চরে কৃষিক্ষেত্র ও গবাদি পশু পালনের বিপুল সম্ভাবনা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, রোহিঙ্গারাও এই কাজে যুক্ত হতে আগ্রহ প্রকাশ করেছেন। এছাড়াও, রোহিঙ্গা নারীদের কীভাবে শোষণ করা যায় সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় তা্ৎক্ষণিক উদ্যোগ নিতে যাচ্ছে। ”


ভাসান চর নোয়াখালী জেলার একটি দ্বীপ যা প্রায় ২০ বছর আগে উত্থিত হয়েছিল। এক লাখ রোহিঙ্গাদের আবাসনের জন্য প্রায় তিন হাজার কোটি টাকা ব্যয়ে একটি আশ্রয়ন প্রকল্প স্থাপন করা হয়েছে। 


এই আশ্রয় প্রকল্পের আওতায় প্রায় ১২০ টি   ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রসহ ক্লাষ্টার নির্মিত হয়েছিল। ভাসান চর  এবং সংলগ্ন কয়েকটি দ্বীপ দেশের বৃহত্তম পশুর বিচরন ক্ষেত্র হিসেবে গড়ে উঠতে পারে ধারনা করা হচ্ছে।   এই এলাকায় হাজার হাজার গবাদি পশুর মাথা চারণ করার জন্য পর্যাপ্ত জমি রয়েছে।


ভাসান চরের দৈর্ঘ্য উত্তর-দক্ষিণে প্রায় সাড়ে ৭ কিলোমিটার এবং  পূর্ব-পশ্চিমে সাড়ে ৬ কিলোমিটার।  বর্তমানে এই দ্বীপের জমির পরিমান প্রায় ৩০,০০০ একর, যার মধ্যে প্রায় ১৩,০০০ একর এখন ব্যবহারের উপযোগী। ভাসান চর মূলত একটি খাল দিয়ে দুটি ভাগে বিভক্ত। এর ছোট অংশ দক্ষিণাঞ্চলের পরিমান  প্রায় ২ হাজার একর।


 নোয়াখালীর জেলা প্রশাসক মোহাম্মাদ খোরশেদ আলম খান বলেছেন, দুটি মন্ত্রনালয়ের প্রতিনিধি দল রোহিঙ্গাদের সম্ভাবনা সন্ধানের জন্য সরেজমিনে অঞ্চলগুলি পরিদর্শন করেছে, শিগগিরই প্রতিনিধি দলগুলো প্রতিবেদন জমা দেবে। "


রোহিঙ্গা শরণার্থীদের জন্য প্রচলিত শিক্ষার পাশাপাশি প্রযুক্তিগত শিক্ষার বিষয়েও বিবেচনা করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেছিলেন  ”প্রতিনিধি দলের রিপোর্ট পাওয়ার পর সরকার সিদ্ধান্ত নেবে।”


 গত সপ্তাহে ভাসান চরে রোহিঙ্গাদের  অবস্থা পরিদর্শন করার সময় দেখা গেছে, অনেকেই কিছু না কিছু করার চেষ্টা করছেন । কিছু রোহিঙ্গা  দোকান চালু করেছেন। সেখানে তারা বিভিন্ন ধরণের খাবার প্রস্তুত করে  সেগুলো মহিলা ও শিশুদের কাছে বিক্রি করেন।


আরও কিছু রোহিঙ্গাকে আশ্রায়ন প্রকল্পের পরিত্যক্ত কাঠ থেকে বিভিন্ন ধরণের আসবাব তৈরি করতে দেখা গেছে। কয়েকজন রোহিঙ্গা মহিলাকে সেলাই করতে্ও  দেখা গেছে।
তিন সন্তানের জননী দিলদার বেগম কক্সবাজার থেকে গত ৪ ডিসেম্বর আসার সময় একটি সেলাই মেশিন নিয়ে এসেছিলেন।

তিনি  বলেছিলেন  ”আমি আমাদের সম্প্রদায়ের জন্য নামমাত্র মূল্যে বার্মিজের ডিজাইনের কাপড় সেলাই করছি।”


"ভাসান চর আশ্রয়কেন্দ্রটিতে  প্রত্যাশার চেয়ে আরও বেশি সুবিধা রয়েছে উল্লেখ করে তিনি আরও বলেছেন, "সরকারের পদক্ষেপগুলি আমাদের দরিদ্র জীবনের বোঝা কমাতে ভাল ভূমিকা পালন করছে।"
কক্সবাজারের জনাকীর্ণ শিবিরের তুলনায় ভাসান চর, রোহিঙ্গা শরণার্থীদের জন্য ব্যতিক্রম ধর্মী আশ্রয়স্থল। 


স্থানান্তরিত হওয়ার পর থেকে স্বল্পতম সময়ে রোহিঙ্গাদের রোহিঙ্গাদের জন্য এখানে একটি সংগীত ক্লাব এবং একটি স্পোর্টস ক্লাব স্থাপন করা হয়েছে।


আশ্রয়ণ -৩ প্রকল্প ভাসান চর এর প্রকল্প পরিচালক কমোডর আবদুল্লাহ আল মামুন চৌধুরী,  জানান, শিশুদের বিনোদনের জন্য উদ্যান ও অন্যান্য ব্যবস্থা করা হবে।
 

image
image

রিলেটেড নিউজ


দূর্গম দ্বীপ ও পাহাড়ী অঞ্চলেও পৌছানো হয়েছে করোনা টিকা

৭ ফেব্রুয়ারী রোববার থেকে দেশের প্রত্যন্ত এলাকায় করোনা ভাইরাসের টিকা দেয়া শুরু হচ্ছে। বিস্তারিত


চসিক নির্বাচনে বেশিরভাগ কেন্দ্রই ঝুকিপূর্ণ: উচ্চপর্যায়ের আইন-শৃংখলা সেল গঠন

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ৪১৬টি কেন্দ্রই ঝুকিপূর্ণ চিহ্নিত করে এগুলোকে বিস্তারিত


চসিক নির্বাচন: উৎসব ঢেকে যাচ্ছে উৎকন্ঠায়

চট্টগ্রাম সিটি করপোরেশন চসিক নির্বাচনের ঠিক এক সপ্তাহ পূর্বে উত্তপ্ত হতে শুরু করেছে বিস্তারিত


কারিগরি শিক্ষা পাবে ভাসান চরের রোহিঙ্গারা

জাগরন রিপোর্ট ভাসান চরে রোহিঙ্গাদের  কারিগরি শিক্ষা ও কৃষিক্ষেত্রে কর্মসংস্থান বিস্তারিত


প্রস্তত এইচএসসির ফল, বৃহস্পতিবার প্রকাশের সম্ভাবনা

২০২০ সালের উচ্চ মাধ্যমিক ও ও সমমান পরীক্ষার ফল প্রস্তত রয়েছে। ডিসেম্বরে ফল প্রকাশের কথা বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image