শিরোনাম

কামিন্সের দাপটে বিপদে ভারত

স্পোর্টস ডেস্ক: জাগরণ ডট নিউজ

আপডেট: জানুয়ারী ৯, ২০২১ ১৬:১০

image

তিন বিভাগেই নিজেদের মেলে ধরে সিডনি টেস্টে নিয়ন্ত্রণ অনেকটাই মুঠোয় নিয়েছে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সের দারুণ বোলিংয়ে নিয়েছে প্রায় শতরানের লিড। প্রথম ইনিংসের দুই নায়ক স্টিভেন স্মিথ মার্নাস লাবুশেন জমে গেছেন ক্রিজে। চোটে জেরবার ভারতকে বড় লক্ষ্য দেওয়ার পথে এগিয়ে গেছে টিম পেইনের দল।

তৃতীয় দিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ উইকেটে ১০৩ রান। স্বাগতিকরা এগিয়ে ১৯৭ রানে। লাবুশেন ৪৭ স্মিথ ২৯ রানে ব্যাট করছেন।

এক সময়ে ভারতের স্কোর ছিল ১৯৫/৪। শেষ উইকেট মাত্র ৪৯ রানে হারিয়ে তারা গুটিয়ে যায় ২৪৪ রানে।

আইসিসি টেস্ট ্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার কামিন্স ২৯ রানে নেন উইকেট। দুর্দান্ত ফিল্ডিংয়ে তিনটি রান আউট করেন অস্ট্রেলিয়ার ফিল্ডাররা। টেস্টে এক যুগের মধ্যে প্রথমবারের মতো এক ইনিংসে রান আউট হলেন ভারতের তিন ব্যাটসম্যান।   

ব্যাটিংয়ের সময় পাওয়া চোটে ফিল্ডিংয়ে নামতে পারেননি রিশাব পান্ত রবীন্দ্র জাদেজা। রিশাবের জায়গায় উইকেটের পেছনে দাঁড়ানো ঋদ্ধিমান সাহা চমৎকার এক ক্যাচে বিদায় করেন উইল পুকোভস্কিকে। মোহাম্মদ সিরাজের দারুণ এক ডেলিভারিতে খুব বেশি কিছু করার ছিল না অভিষিক্ত ওপেনারের।

চোট কাটিয়ে ফেরা ডেভিড ওয়ার্নারকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন রবিচন্দ্রন অশ্বিন। তৃতীয় দিনে এটাই সফরকারীদের সবশেষ সাফল্য। লাবুশেন স্মিথকে দিনের বাকি সময়ে বিচ্ছিন্ন করতে পারেনি তারা।

প্রথম ইনিংসে রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপে পোড়া লাবুশেন এবারও খেলছেন আস্থার সঙ্গে। সেই ইনিংসের সেঞ্চুরিয়ান স্মিথ থিতু হয়ে গেছেন উইকেটে। সফরকারী বোলাররা খুব একটা ভাবাতে পারেননি তাদের। এরই মধ্যে ৬৮ রানের জুটি গড়েছেন তারা।

অপরাজিত থেকে মাঠ ছাড়া স্টিভেন স্মিথ মার্নাস লাবুশেন। ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া।অপরাজিত থেকে মাঠ ছাড়া স্টিভেন স্মিথ মার্নাস লাবুশেন। ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া।এর আগে উইকেটে ৯৬ রান নিয়ে দিন শুরু করা ভারতকে ভোগায় প্রত্যাশার চেয়ে নিচু বাউন্স। শুরুটা অজিঙ্কা রাহানেকে দিয়ে। কামিন্সকে কাট করতে গিয়ে বোল্ড হয়ে যান বিরাট কোহলির অনুপস্থিতিতে দলতে নেতৃত্ব দেওয়া এই মিডল অর্ডার ব্যাটসম্যান। বল ছিল শরীরের বেশ কাছে, একই সঙ্গে প্রত্যাশার চেয়ে কম বাউন্স করায় ঠিক মতো খেলতে পারেননি। ব্যাটের কানায় লেগে স্টাম্প এলোমেলো করে দেয় বল।

ঝূঁকিপূর্ণ সিঙ্গেল নিতে গিয়ে রান আউট হয়ে ফিরেন হনুমা বিহারি। মিড অফে জশ হেইজেলউডের ফিল্ডিংও ছিল দুর্দান্ত। ডান দিকে ঝাঁপিয়ে বল মুঠোয় নিয়ে মাটিতে পড়তে পড়তে চমৎকার থ্রোয়ে ভেঙে দেন স্টাম্প।

দ্রুত দুই উইকেট হারানোর ধাক্কা চেতেশ্বর পুজারা পান্তের ব্যাটে সামাল দিচ্ছিল ভারত। জমে গিয়েছিল দুই ব্যাটসম্যানের জুটি। হেইজেলউডকে পুল করতে চেয়েছিলেন পান্ত, প্রত্যাশার চেয়ে কম বাউন্স করা বল আঘাত হানে হাতে। এরপর খুব একটা স্বচ্ছন্ন ছিলেন না কিপার-ব্যাটসম্যান। পরে হেইজেলউডের বলেই প্রথম স্লিপে ক্যাচ দিয়ে ফিরেন ৩৬ রান করে।

৫৩ রানের জুটি ভাঙার পর আর তেমন কোনো জুটি গড়তে পারেনি ভারত। দ্বিতীয় নতুন বল ঠিকঠাক সামলাতে পারেনি দলটি।

পান্তের বিদায়ের পরপরই কামিন্স ফিরিয়ে দেন পুজারাকে। ১৭৪ বলে ফিফটি স্পর্শ করা এই টপ অর্ডার ব্যাটসম্যান চারে করেন ৫০। রবিচন্দ্রন অশ্বিনের পর রান আউট হয়ে যান জাসপ্রিত বুমরাহ।

অপরাজিত ২৮ রানের ইনিংসে দলকে আড়াইশ রানের কাছে নিয়ে যান জাদেজা। এই ইনিংস খেলার পথেই আঙুলে চোট পান তিনি। প্রথম ইনিংসের সফলতম বোলারকে আর মাঠে পায়নি ভারত।

সিরাজকে কট বিহাইন্ড করে দলকে ৯৪ রানের লিড এনে দেন কামিন্স। নিখুঁত লাইন-লেংথে বোলিং করা এই পেসারকে সামলানোর পথ যেন জানা ছিল না ভারতীয় ব্যাটসম্যানদের।

 

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩৩৮

ভারত ১ম ইনিংস: (আগের দিন শেষে ৯৬/) ১০০. ওভারে ২৪৪ (পুজারা ৫০, রাহানে ২২, বিহারি , পান্ত ৩৬, জাদেজা ২৮*, অশ্বিন ১০, সাইনি , বুমরাহ , সিরাজ *; স্টার্ক ১৯--৬১-, হেইজেলউড ২১-১০-৪৩-, কামিন্স ২১.-১০-২৯-, লায়ন ৩১--৮৭-, লাবুশেন --১১-, গ্রিন --১১-)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ২৯ ওভারে ১০৩/ (ওয়ার্নার ১৩, পুকোভস্কি ১০, লাবুশেন ৪৭*, স্মিথ ২৯*; বুমরাহ --২৬-, সিরাজ --২০-, সাইনি --২৮-, অশ্বিন --২৮-)

 

image
image

রিলেটেড নিউজ


তামিমকে নিয়ে ফিল্ডিংয়ে ভৈরাওয়া

চোটে কাটিয়ে মাঠে ফিরেছেন তামিম ইকবাল। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) নিজেদের প্রথম বিস্তারিত


সিরিজ নিশ্চিতের পর পরাজয়ে শেষ বাংলাদেশের

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে মোটামুটি মানের সংগ্রহ তাড়া করতে গিয়ে ২৭ বিস্তারিত


সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল

সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ বিস্তারিত


ক্যান্সারের কাছে হার মেনে বিদায় নিলেন নাদির শাহ

  দীর্ঘদিন ধরে ক্যান্সারের ভুগছিলেন আম্পায়ার নাদির শাহ। কিছুদিন আগে রাজধানীর একটি বিস্তারিত


পেলের আরও এক রেকর্ড ছুঁয়ে ফেললেন মেসি

সেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পেয়েছিলেন গোল। এরপর খেলেছেন আরও তিনটি পূর্ণাঙ্গ বিস্তারিত


বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে বিশ্ব ক্রিকেটের মেগা আসর টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই বিস্তারিত


নিউজিল্যান্ডকে ১০০ রানও করতে দিল না বাংলাদেশ

প্রত্যাবর্তনের গল্প অনেকবার লিখেছেন নাসুম আহমেদ। হাল ছাড়ার পাত্র যে তিনি নন, সেটি তার বিস্তারিত


প্রথম ওভারেই মেডেন উইকেট

মিরপুর শেরেবাংলায় সিরিজের চতুর্থ ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নেমে নাসুম আহমেদকে দিয়ে বোলিং বিস্তারিত


‘নতুন মেন্ডিসকে’ দেখে নিজেকে মনে পড়ছে ‘আসল’ মেন্ডিসের   

প্রথম বলেই উইকেট। দুর্দান্ত সেই শুরুটা স্বপ্নময় হয়ে উঠল পরের সময়টায়। আরও তিন উইকেট নিয়ে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image