শিরোনাম

রাজশাহীতে সালিসে বৈঠকে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১

রাজশাহী প্রতিনিধিঃ জাগরণ ডট নিউজ

আপডেট: জানুয়ারী ৯, ২০২১ ২০:৩৮

image

রাজশাহীর পুঠিয়া ও চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান, দুই থানার ভারপ্রাপ্ত কর্মকতা (ওসি) ও দুই উপজেলার আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতারা ওই দুই উপজেলার দুই গ্রামের গত ১৫ দিনের বিবাদ মীমাংসা করতে শনিবার এক সালিসে বসেন।

সালিস চলার সময় দুই গ্রামের লোকজনের মধ্যে মারামারি শুরু হয়। দুই গ্রামের মসজিদের মাইক থেকে মারামারিতে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়। এই সংঘর্ষে একজনের মৃত্যু হয়েছে এবং আওয়ামী লীগের নেতা, পুলিশসহ পাঁচজন আহত হয়েছেন। পুঠিয়ার দিঘলকন্দি ও চারঘাটের শিবপুর গ্রামের লোকজনের মধ্যে এই সংঘর্ষ হয়।

শনিবার বেলা ১১টার দিকে দুই গ্রামের মাঝখানে চারঘাট উপজেলার শিশুতলা নামের স্থানে ওই সালিস বসে। এতে চারঘাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম, ওসি জাহাঙ্গীর আলম, পুঠিয়া উপজেলার চেয়ারম্যান জি এম হীরা বাচ্চু, ওসির দায়িত্বে থাকা পুঠিয়া থানার পরিদর্শক (তদন্ত) খালেদুর রহমানসহ দুই উপজেলার আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতারা উপস্থিত ছিলেন। সালিসে পর্যাপ্ত পুলিশও ছিল।

সংঘর্ষের সময় চারঘাটের শিবপুর গ্রামের রেজাউল ইসলাম (৫৫) মারা যান। এ সময় সালিসে উপস্থিত চারঘাট উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবুল কালাম আজাদ, চারঘাট থানার কনস্টেবল আপেলসহ পাঁচজন আহত হন। চারঘাট থানার পুলিশ ঘটনাস্থল থেকে অন্তত ১০ জনকে আটক করে।

স্থানীয় কয়েকজন বাসিন্দা বলেন, প্রায় ১৫ দিন আগে শিবপুর গ্রামের শান্ত নামের এক ব্যক্তির সঙ্গে দিঘলকান্দি গ্রামের এক ব্যক্তির কথা–কাটাকাটি হয়। শান্ত চারঘাট উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবুল কালাম আজাদের ভাতিজা। এ নিয়ে দুই গ্রামের মানুষ বিবাদে জড়িয়ে পড়েন। এই বিবাদ মীমাংসার জন্য কয়েকবার দিন ধার্য করা হয়। পরে তা পিছিয়ে দেওয়া হয়। অবশেষে শনিবার দুই গ্রামের মাঝখানে শিশুতলা নামের স্থানে বেলা ১১টার দিকে সালিস বসে। বেলা দেড়টার দিকে সালিসে বহিরাগত মানুষ অস্ত্র নিয়ে প্রবেশ করলে সালিস ভেঙে যায়। দুই গ্রামের মসজিদের মাইক থেকে পরস্পরের বিরুদ্ধে হামলা চালানোর জন্য মাইকিং করা হয়। দুই গ্রামের লোকজন তখন দেশি অস্ত্র নিয়ে একে অপরের ওপর হামলা চালান। সংঘর্ষের সময় একটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়। মোটরসাইকেলটি কার, তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। একপর্যায়ে দিঘলকান্দি গ্রামের লোকজনের হামলায় রেজাউল গুরুতর আহত হন। তাঁকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এদিকে বিকেল চারটার দিকে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। দুই গ্রামেই পর্যাপ্ত পরিমাণে রিজার্ভ ফোর্স মোতায়েন করা হয়েছে। রেজাউলের লাশ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গেই রয়েছে।

জানতে চাইলে চারঘাট উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম বলেন, সালিস চলার সময় তিনি খেয়াল করেন, সালিসের মধ্যে বহিরাগত লোকজন ঢুকছেন। তাঁদের কাছে দেশি অস্ত্র ছিল। তিনি বলেন, এ অবস্থায় সালিস করা যায় না। বিষয়টি পুঠিয়া উপজেলা চেয়ারম্যান জি এম হীরা বাচ্চু বলতে গেলেই সালিস ভেঙে যায়। এরপর পুলিশ তাঁদের আটকের চেষ্টা করেন। তিনি আরও বলেন, দিঘলকান্দি গ্রামের হামলায় চারঘাট উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবুল কালাম আজাদ আহত হয়েছেন।

পুঠিয়া উপজেলা চেয়ারম্যান জি এম হীরা বাচ্চু বলেন, দিঘলকান্দি গ্রামের লোকজন সব বিএনপি–জামায়াতের ছিল। অবস্থা বুঝেই তিনি ওই পরিবেশে আর সালিস করতে চাননি।

চারঘাট থানার ওসি জাহাঙ্গীর আলম ঘটনাস্থল থেকে জানান, কয়েক দিন ধরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুই গ্রামের মানুষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটছিল। তিনি বলেন, সংঘর্ষের সময় চারঘাট থানার আপেল নামের একজন কনস্টেবল আহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন অনেকেই। কেউ মারা গিয়েছেন কি না, খোঁজ নিয়ে পরে বলতে পারবেন।

 

 

 

 

 

image
image

রিলেটেড নিউজ


পদ্মায় জেলের জালে ১১ কেজির ঢাই মাছ! ৩৪ হাজারে বিক্রি

রাজবাড়ীর পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে বিলুপ্ত প্রজাতির বিশাল এক ঢাই মাছ। পদ্মার ঘোলা বিস্তারিত


মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাচ্ছেন সেনাপ্রধান

মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে দেশটিতে সরকারি সফরে যাচ্ছেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান বিস্তারিত


কুমিল্লায় দাঁড়িয়ে থাকা রিকশাকে ট্রাকের চাপা, নিহত ৩

কুমিল্লার বুড়িচং উপজেলায় কুমিল্লা-সিলেট মহাসড়কে ট্রাকচাপায় এক অটোরিকশাচালকসহ তিনজন বিস্তারিত


হাওর দেখতে যাচ্ছিলেন বন্ধুরা, ট্রাকচাপায় প্রাণ গেল ২ জনের

দলবেঁধে হাওর দেখতে যাওয়ার পথে ময়মনসিংহে ট্রাকচাপায় মটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত বিস্তারিত


রেল লাইনে দাঁড়িয়ে চলন্ত ট্রেন থামানোর চেষ্টা, আখাউড়ায় নারীর ভয়ঙ্কর পরিণতি

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে ট্রেনের নিচে কাটা পড়ে অজ্ঞাত এক নারীর মৃত্যু বিস্তারিত


ভেঙে পড়েছে আমিনবাজারের বেইলি ব্রিজ

গাবতলীর আমিনবাজার-আশুলিয়া নৌপথের আমিনবাজারে অবস্থিত পুরাতন লোহার বেইলি ব্রিজ ভেঙে বিস্তারিত


অবৈধ সম্পর্কে স্বামী, ছেলেসহ আত্মহনন শেফালীর!

নওগাঁর মহাদেবপুরে স্বামীর পরকীয়ার জেরে ছেলেসহ স্ত্রী আত্মহনন করেছেন বলে জানা গেছে। বিস্তারিত


সাগরে গোসল করতে নেমে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মৃত্যু

কক্সবাজার সমুদ্র সৈকতের সী-গার্ল পয়েন্টে গোসল করতে নেমে ভেসে যায় তিন বন্ধু। সেখান থেকে বিস্তারিত


হানিফ ফ্লাইওভারে ল্যাম্পপোস্টে বাইকের ধাক্কা, নিহত ২

রাজধানীর ওয়ারী এলাকায় হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ল্যাম্পপোস্টে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image