শিরোনাম

ভেট্টরি নেই, সাকিবই যখন কোচ!

ক্রীড়া প্রতিবেদক: জাগরণ ডট নিউজ

আপডেট: জানুয়ারী ১২, ২০২১ ১০:৪২

image

করোনাভাইরাস ইস্যুতে নিউজিল্যান্ডে কড়াকড়ি অবস্থানে সে দেশের সরকার। ফলে ইচ্ছা থাকলেও দলের সঙ্গে যোগ দিতে পারেননি বাংলাদেশ দলের স্পিন কোচ ড্যানিয়েল ভেট্টরি। এই সিরিজে স্পিন কোচের দায়িত্ব সামলাবেন স্থানীয় কোচ সোহেল ইসলাম। নতুন দায়িত্ব পাওয়া স্পিন কোচের সঙ্গে আলাপ করেই বাংলাদেশ দলের ভারতীয় কম্পিউটার বিশ্লেষক শ্রীনিবাস চন্দ্রশেখরের সঙ্গে নিজের বোলিং নিয়ে কাজ করলেন সাকিব আল হাসান। ভেট্টরির অনুপস্থিতিতে শ্রীনিকে নিয়ে নিজেই গুরু, নিজেই শিষ্য হয়ে উঠলেন সাকিব।

 

দীর্ঘ বিরতি কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আগে নিজেকে যথাযথভাবে প্রস্তুত করতে কঠোর পরিশ্রম করছেন সাকিব। গত দুই দিনের অনুশীলনে সাকিবকে ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে কঠোর পরিশ্রম করতে দেখা গেছে।  সোমবার মিরপুর স্টেডিয়ামের ইনডোরের নেটে পেসার-স্পিনারদের বিপক্ষে দীর্ঘক্ষণ ব্যাটিং করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমানকে ভালোভাবেই নেটে সামলেছেন সাকিব। নেটে তার ব্যাটিং সেশন তত্ত্বাবধান করেছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

 

নিজের বোলিং নিজেই বিশ্লেষণ করছেন সাকিব

ব্যাটিংয়ের পর কিছুক্ষণ বিশ্রাম নিয়ে বল হাতে নেন সাকিব। শুরুতেই ভারপ্রাপ্ত স্পিনিং কোচ সোহেলের সঙ্গে আলাপ করতে দেখা যায় তাকে। তারপরই কম্পিউটার বিশ্লেষক শ্রীনির সঙ্গে কথা বলেন। শ্রীনি পকেট থেকে ফোন বের করে সাকিবের বোলিং ভিডিও করছিলেন। কয়েক বল পরপর সাকিব এসে সেই ভিডিও দেখছিলেন। ল্যান্ডি থেকে শুরু করে বোলিং পজিশনও ভিডিওতে ধারণ হচ্ছিল।

ইনডোরের দ্বিতীয় নেটে টানা কিছুক্ষণ বোলিং করে নাসুম-মেহেদী-মোসাদ্দেক-তাইজুলদের সুবিধা করে দিতে সাকিব শ্রীনিকে কিছুটা দূরে টেনে নিয়ে গেলেন। প্রায় ১০ মিনিট ভিডিওগুলো পর্যবেক্ষণ করলেন বিশ্বসেরা অলরাউন্ডার। ভিডিও দেখার মধ্যে ব্যাটিং করার স্টাইলে ‘স্যাডো’ করে দেখালেন সাকিব। হয়তো শ্রীনিকে বলছিলেন, ‘এভাবে খেললে নিশ্চিত আউট’! এভাবে ফুটেজ দেখে প্রায় আধঘণ্টার মতো সাকিবের বোলিং অনুশীলন চলে।

১০ মাস পর বাংলাদেশ দল আন্তর্জাতিক ক্রিকেট ফেরার অপেক্ষায়। সাকিবের জন্য অবশ্য সময়টা আরও লম্বা। লর্ডসে ২০১৯ সালের ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে ম্যাচের পর আর কোনও আন্তর্জাতিক ওয়ানডে খেলেননি। আর ২০১৯ সালের সেপ্টেম্বরেই আফগানিস্তারে বিপক্ষে খেলেছেন সর্বশেষ টেস্ট। নিষেধাজ্ঞা কাটিয়ে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ফিরেছিলেন আইসিসির দশকসেরা ওয়ানডে দলে থাকা এই ক্রিকেটার।

দীর্ঘ বিরতির পর মাঠে ফিরে ফর্মটা মোটেও ভালো যায়নি সাকিবের। ব্যাট হাতে ৯ ম্যাচে ১১০ রানের পর বল হাতে নিতে পেরেছেন ৬ উইকেট। অথচ ইংল্যান্ড বিশ্বকাপে ব্যাটিং-বোলিংয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেই বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। ওয়ানডে বিশ্বকাপে ৮ ম্যাচে ৮৬.৫৭ গড়ে সাকিব তুলেছিলেন ৬০৬ রান। এছাড়া বল হাতে নেন ১১ উইকেট।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও এমন সাকিবকেই দেখতে চাইছেন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা। বিশ্বসেরা অলরাউন্ডার নিজেও সেটা জানেন। সে কারণেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রত্যাবর্তন সিরিজ রাঙিয়ে নিতে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন তিনি।

image
image

রিলেটেড নিউজ


তামিমকে নিয়ে ফিল্ডিংয়ে ভৈরাওয়া

চোটে কাটিয়ে মাঠে ফিরেছেন তামিম ইকবাল। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) নিজেদের প্রথম বিস্তারিত


সিরিজ নিশ্চিতের পর পরাজয়ে শেষ বাংলাদেশের

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে মোটামুটি মানের সংগ্রহ তাড়া করতে গিয়ে ২৭ বিস্তারিত


সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল

সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ বিস্তারিত


ক্যান্সারের কাছে হার মেনে বিদায় নিলেন নাদির শাহ

  দীর্ঘদিন ধরে ক্যান্সারের ভুগছিলেন আম্পায়ার নাদির শাহ। কিছুদিন আগে রাজধানীর একটি বিস্তারিত


পেলের আরও এক রেকর্ড ছুঁয়ে ফেললেন মেসি

সেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পেয়েছিলেন গোল। এরপর খেলেছেন আরও তিনটি পূর্ণাঙ্গ বিস্তারিত


বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে বিশ্ব ক্রিকেটের মেগা আসর টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই বিস্তারিত


নিউজিল্যান্ডকে ১০০ রানও করতে দিল না বাংলাদেশ

প্রত্যাবর্তনের গল্প অনেকবার লিখেছেন নাসুম আহমেদ। হাল ছাড়ার পাত্র যে তিনি নন, সেটি তার বিস্তারিত


প্রথম ওভারেই মেডেন উইকেট

মিরপুর শেরেবাংলায় সিরিজের চতুর্থ ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নেমে নাসুম আহমেদকে দিয়ে বোলিং বিস্তারিত


‘নতুন মেন্ডিসকে’ দেখে নিজেকে মনে পড়ছে ‘আসল’ মেন্ডিসের   

প্রথম বলেই উইকেট। দুর্দান্ত সেই শুরুটা স্বপ্নময় হয়ে উঠল পরের সময়টায়। আরও তিন উইকেট নিয়ে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image