শিরোনাম

বিএনপির টিকা-সংশয়

নিজস্ব প্রতিবেদক: জাগরণ ডট নিউজ

আপডেট: জানুয়ারী ২০, ২০২১ ১৮:১৭

image

ভারত সরকারের উপহার হিসেবে করোনাভাইরাসের যে টিকা বাংলাদেশ পাচ্ছে, তা আগেভিআইপিদেরদিতে বলেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার এক অনুষ্ঠানে তিনি বলেন, “স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, যে ভ্যাকসিন আসছে এটা ভিআইপিরা আগে পাবে না। , ভিআইপিরা আগে দেখবেন গরীব মানুষের ওপর প্রয়োগ করে! গরীব মানুষ গিনিপিগ নাকি? আগে ভ্যাকসিন দিয়ে দেখবেন ওরা মরে না বাঁচে...

অথচ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আগের দিনই বলেছিলেন, দেশের সাধারণ মানুষ করোনাভাইরাসের টিকা কতটা কীভাবে পাবে, সে বিষয়ে তার সংশয় আছে, কেননা টিকা আগেধনীদের দেওয়া হবেবলে তারা খবর পেয়েছেন।

তার ওই বক্তব্যের প্রসঙ্গ ধরে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মঙ্গলবার বলেছিলেন, টিকা পাওয়ার পর তা পরিকল্পনা অনুযায়ী প্রথমে স্বাস্থ্যকর্মীদের দেওয়া হবে। মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে থাকা কর্মীরাই আগে টিকা পাবেন, ‘ভিভিআইপিদের জন্য এখানে কোনো অগ্রাধিকার নেই।

বাংলাদেশ সরকারিভাবে ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার তিন কোটি ডোজ কিনছে, যার প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা ২৫ জানুয়ারির মধ্যে দেশে পৌঁছাবে বলে আশা করছে সরকার।

আর তার আগেই বৃহস্পতিবার দেশে পৌঁছাবে ২০ লাখ ডোজ টিকা, যা ভারত সরকার উপহার হিসেবে বাংলাদেশকে পাঠাচ্ছে। সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের টিকার এই ২০ লাখ ডোজ সরকারের কেনা তিন কোটি ডোজের অতিরিক্ত।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান জানিয়েছেন, টিকা হাতে আসার পর ২৭ অথবা ২৮ জানুয়ারি ঢাকায় প্রথমে পরীক্ষামূলক প্রয়োগ হবে। ঢাকা মেডিকেল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল এবং কুয়েত মৈত্রী হাসপাতালে ৪০০ থেকে ৫০০ জনকে প্রাথমিকভাবে এই টিকা দেওয়া হবে বলে জানান স্বাস্থ্য সেবা সচিব।

বাংলাদেশের নিয়ন্ত্রক সংস্থা ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার জরুরি ব্যবহারের অনুমতি দিলেও দেশে টিকার ক্লিনিক্যাল ট্রায়াল না হওয়ায় গণটিকাদান শুরু করার আগ্ েএই সংক্ষিপ্ত পরীক্ষামূলক প্রয়োগ করা হচ্ছে বলে স্বাস্থ্য কর্মকর্তাদের ভাষ্য।

তবে বিষয়ে সংশয় প্রকাশ করে বুধবার নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জিয়াউর রহমান ফাউন্ডেশনের এক অনুষ্ঠানে রুহুল কবির রিজভী বলেন, “আমরা কথা হল, ভারত যে ভ্যাকসিন উপহার হিসেবে পাঠাচ্ছে, তা আগে ভিআইপিরা নেন। নিয়ে দেখেন, কী প্রতিক্রিয়া হয়। তারপরে সাধারণ মানুষের কাছে দ্রুত পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেন।

কাদের আগে টিকা দিতে হবে সেই বর্ণনা দিতে গিয়ে তিনি বলেন, “ভিআইপি কে? মন্ত্রী, ভিআইপি কে? এমপিরা, ভিআইপি কে? আমলারা।ৃ ভারতে আপনার এই ভ্যাকসিন নিতে গিয়ে মারা গেছেন কয়েক জায়গায়। যদিও সেখানকার মেডিকেল অফিসার বলছেন যে, এটা ভ্যাকসিনের কারণে না।

যদি পরিস্থিতি এই হয়, তাহলে স্বাস্থ্য মন্ত্রী, আপনি এদেশের মানুষকে পার্শ্ববর্তী দেশের ভ্যাকসিনের গবেষণার টেস্ট হিসেবে গরীব মানুষকে ব্যবহার করবেন না, গিনিপিগ হিসেবে ব্যবহার করবেন না। আগে নিজেরা নিয়ে দেখেন। আপনাদের শরীরে কি প্রতিক্রিয়া হচ্ছে। তারপরে গরীব মানুষকে দেওয়ার চেষ্টা করেন।

আবার এই টিকা যদিসত্যিকার অর্থেকরোনাভাইরাস মোকাবিলায় কর্যকর রিপাদ হয়ে থাকে, তাহলে গরীব মানুষের জন্য তা গ্রামে-গঞ্জে-ইউনিয়ন পর্যায়ে পৌঁছানোর ব্যবস্থা আগে করার দাবি জানাচ্ছেন রিজভী।

টিকা প্রসঙ্গে ভোটের উদাহরণ টেনে এই বিএনপি নেতা বলেন, “আপনারা বলেছেন যে, ভোটকেন্দ্রের মত নাকি ভ্যাকসিনের কেন্দ্র করা হবে। তাহলে এই সরকারের যে বৈশিষ্ট্যভোট কেন্দ্রে ভোটাররা যেতে পারে না, সুষ্ঠু ভোট হয়, শুধু আওয়ামী লীগের লোকেরা গিয়ে ব্যালট বাক্স পূর্ণ করে।

ভ্যাকসিনের কেন্দ্র যদি সারাদেশে সেরকম হয়, তাহলে তো তাই হবে। শুধু আওয়ামী লীগের লোক তাদের স্থানীয় নেতারা যাদেরকে সার্টিফাই করবেন, তারাই ভ্যাকসিন পাবে। এখানে সাধারণ জনগণ, এখানে ভিন্নমত, ভিন্ন দল এরা কেউ ভ্যাকসিনের সুবিধা পাবে না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ইলেক্ট জো বাইডেনের প্রথমে ভ্যাকসিন নেওয়ার কথা মনে করিয়ে দিয়ে বাংলাদেশেও সেরকম কিছু করার দাবি তোলেন রিজভী।

বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রীকে বলব, নিজেরা তো আছেন একেবারে নিরাপত্তার চাদরে ঢাকা, ভাইরাস যেন কোনো ফাঁক দিয়েৃ বেহুলার বাসর ঘরেৃ।

তিনি বলেন, “আমাদের সন্দেহ সংশয় সবসময় রয়েছে যে, আপনারা যাদের কাছ থেকে ভ্যাকসিন নিচ্ছেন, ভারতের সেরাম ইন্সটিটিউটৃ এটা আমাদের বিশ্বাসের জায়গাকে হালকা করে। কারণ ওই দেশের পলিসির মেকাররা বাংলাদেশে শুধু আপনাদেরকে, অর্থাৎ আওয়ামী লীগ আওয়ামী লীগ সরকারকেই বন্ধু মনে করে, আর অন্য কাউকে বন্ধু মনে করে না।

জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী উপলক্ষে জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে স্বাস্থ্য সেবা ওষুধ বিতরণের জন্য নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক মোর্শেদ হাসান খানের সভাপতিত্বে সরকার মাহবুব আহমেদ শামীমের পরিচালনায় অনুষ্ঠানে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হো??

image
image

রিলেটেড নিউজ


ফায়ার সার্ভিসে লোকবল হবে ২৫ হাজার

ফায়ার সার্ভিসের লোকবল ১৬ হাজার থেকে ২৫ হাজারে উন্নীত করার জন্য এর সাংগঠনিক কাঠামো বিস্তারিত


জাতীয় নির্বাচনে যেতে ফখরুলের চার শর্ত

আগামী জাতীয় নির্বাচনে অংশ নিতে বিএনপির পক্ষ থেকে চারটি শর্ত তোলা হয়েছে। দলীয় সরকারের বিস্তারিত


আলী আশরাফের আসনে নৌকার কান্ডারি প্রাণ গোপাল দত্ত

কুমিল্লা- ৭ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিস্তারিত


ওবায়দুল কাদের বর্তমানের ‘গুপী গাইন’ : রিজভী

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সম্পর্কে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বিস্তারিত


সরকারের অন্ধ সমালোচনা বিএনপির জন্য ফ্রাংকেনস্টাইন হয়ে দাঁড়িয়েছে'

''অন্ধ সমালোচনা আর বিষোদগারের রাজনীতি বিএনপির জন্য ফ্রাংকেনস্টাইন হয়ে নিজেদেরই আঘাত বিস্তারিত


বাংলাদেশ-ভারত একে অপরের পরিপূরক : স্পিকার

পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সংসদীয় কার্যক্রম সম্পর্কে দক্ষতা বৃদ্ধির প্রতি বিস্তারিত


বিএনপির আন্দোলন ভাবনা 'শব্দবোমা' ছাড়া আর কিছু নয় : কাদের

বিএনপির আন্দোলনের হাঁকডাককে আন্দোলন-বিলাস মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিস্তারিত


'আওয়ামী লীগ এখন আমলালীগ হয়ে গেছে'

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সরকার জনগণ থেকে বিচ্ছিন্ন বিস্তারিত


খালেদাকে বিদেশ যেতে হলে জেলে গিয়ে নতুন আবেদন করতে হবে

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ যেতে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image