শিরোনাম

চট্টগ্রামের অতীত গৌরব ফিরিয়ে আনতে চাই :  চসিক মেয়র রেজাউল

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: জানুয়ারী ৩১, ২০২১ ১৭:০৩

image

নবনির্বাচিত চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, চট্টগ্রাম পরিপূর্ণ প্রাকৃতিক সৌন্দর্যের নগরী ছিল। আমরা অর্থনীতির স্বার্থে চট্টগ্রামকে ধ্বংস করছি। মহানগরীর অতীত গৌরব ফিরিয়ে আনতে হলে, নগরীর খালগুলো পরিপূর্ণ ভাবে খনন করতে হবে। আমি পুরানো খাল উদ্ধার করবো। দখলবাজ যেই হোক এই বিষয়ে আমি কঠোর অবস্থানে থাকবো। ছোট বেলায় জিইসি মোড় এলাকা গেলে পাহাড়ের সারি দেখতাম। নগরীর উন্নয়ন ও অব্যবস্থাপনার কারণে পাহাড় ধ্বংস করা হয়েছে। এখন জিইসি মোড় পার হলেই সমুদ্র দেখা যায়।

তিনি রোববার ( ৩১ জানুয়ারি) চট্টগ্রাম প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তব্যে একথা বলেন। 
রেজাউল বলেন, নগরীকে জলাবন্ধতা মুক্ত করতে হলে অতীতে যে প্রাকৃতিক জলাধার ছিল তা আবার সৃষ্টি করতে হবে। বিশেষজ্ঞের মতামত ও ফিজিবেলিটি স্টাডি করে জলাধার সৃষ্টি করার চেষ্টা করবো।

তিনি বলেন, আমি জননেত্রি শেখ হাসিনারকাছে কৃতজ্ঞ। গত ২৭ জানুযারি শেখ হাসিনার উন্নয়নে আস্থা রেখে জনগণ আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন। আমি সেই আস্থার প্রতিদান দিব। সভায় নবনির্বাচিত মেয়র চট্টগ্রাম প্রেস ক্লাবের কাছে সিটি কর্পোরেশনের যে পাওনা রয়েছে তা সমন্বয়ের চেষ্টা করবেন বলে প্রতিশ্রতি দেন। 

প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ক্লাব সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চলনায় এতে বক্তব্য রাখেন,শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল , সিনিয়র সহ সভাপতি সালাউদ্দিন মোহাম্মদ রেজা,প্রাক্তন সভাপতি কলিম সরোয়ার, সিইউজে সাধারণ সম্পাদক ম. শামসুল ইলসাম, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন বাবুল, কোষাধ্যক্ষ আবদুচ ছালাম প্রমুখ।

এ সময় আরো উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, শফিকুল ইসলাম ফারুক, চন্দন ধর, নবনির্বাচিত কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন, মোহাম্মদ হোসেন, নিলু নাগ, হুরে আরা বিউটি, তসলিমা নুরজাহান রুবি, আনজুমান আরা, রুমকি সেন গুপ্ত, শাহীন আকতার রোজি প্রমুখ।  

রেজাউল করিম আরো বলেন,  আমি দীর্ঘ দিন রাজনীতি করে আসছি।চট্টগ্রামের আঞ্চলিক সমস্যা নিয়ে আন্দোলন করেছি। চিরজীবন কল্যানের রাজনীতি করেছি। লোভ লালসা ছিলনা। মেয়রের চেয়ারে বসেও তার ব্যাতিক্রমহবেনা।সব সমস্যা সমাধান একসাথে সম্ভব নয়।

তবে আমি নতুন ধারার প্রবর্তন করবো।সাংবাদিক সাহিত্যিক বুদ্ধিজীবি প্রকৌশলী ডাক্তার সবাইকে একটি পরামর্শক কমিটি করা হবে। সকলের পরামর্শে এবং নগরবাসির কল্যাণেযা প্রযোজ্য হবে তাই গ্রহন করবো।

তিনি বলেন, নৈসর্গিক সৌন্দর্যের লীলা ভূমি চট্টগ্রাম। আমাদের অবহেলায় ধ্বংস হয়েছে চট্টগ্রাম। নগর রক্ষা করার দায়িত্ব আপনার আমার সবার।প্রত্যেকের মতামত গ্রহন করে পরিকল্পিত মহানগর গড়ে তোলার জন্য কাজ করবো। অন্যতায় যে চট্টগ্রাম সেই চট্টগ্রাম থেকেই যাবে। চট্টগ্রামের স্বাস্থ্য সেবা অবহেলিত।  করোনার শুরুতে চট্টগ্রামে একটাও হাইফ্লোনেজল ক্যানোলা ছিলনা। আমি সরেজমিনে করোনার সেবা করতে গিয়ে দেখেছি মানুষ কতো অসহায়।আমি চসিক থেকে ভ্রাম্যমান চিকিৎসা সেবা চালু করে ভাসমান মানুষের সেবা করার ব্যবস্থা করবো। তারাও এই শহরের নাগরিক। তাদের দেখার কেউ নাই।

নবনির্বাচিত মেয়র বলেন, আমি অতীতে সন্ত্রাসকে প্রচয় দেয়নি। এখনো দিব না। মাদক বয়বসায়ী ইয়াবা ব্যবসায়ী যতই শক্তিশালী হোক না কেন তাদেরকে ছাড় দেয়া হবে না। এই কাজে সমাজের মহল্লা কমিটিকে এগিয়ে আসতে হবে। আমি তাদের নিরাপত্তা দিব।

তিনি উল্লেখ করেন, অতীতে চট্টগ্রামে অনেক খেলার মাঠ ও উন্মুক্ত স্থান ছিল। এখন সবখানে ভবন।  খেলার মাঠ নাই। চসিক থেকে সরকারি খালি স্থানে মাঠ সৃষ্টি করার চেষ্টা করবো।

তিনি বলেন, মহানগরীকে কয়েকটি ভাগে ভাগ করে সাংস্কৃতিক মঞ্চ করতে হবে। আগে শীতকালে পাড়ায় পাড়ায় নাটক কবিগান হতো।পাড়ার যুবসমাজ এতে যুক্ত ছিল বলেই অপরাধ কম হতো। আমি পরিত্যক্ত সরকারি জায়গায় শিশুদের খেলার মাঠ করবো। কিশোর গ্যাংকে দোষ দিয়ে লাভ নেই। তাদের সৃজনশীলতার বিকাশে মুক্তমঞ্চ করতে চাই, সংস্কৃতিচর্চার সুযোগ তৈরি করতে চাই।  সব কাজ আমি রেজাউল করিম একা পারবো না। সবাইকে এগিয়ে আসতে হবে। কেউ ডাকলে আমি সাথে থাকবো

তিনি বলেন, বঙ্গবন্ধু চট্টগ্রামকে ভাল বাসতো বলেই ছয় দফা ঘোষণা করেছেন। ব্রিটিশবিরোধী আন্দোলন নিয়ে আমরা গর্ব করি, তাদের জন্য কী করেছি। ব্যারিস্টার নওফেল ছয় দফার স্মৃতিবিজড়িত লালদীঘিকে সাজিয়েছেন। এভাবে প্রতিটি গুরুত্বপূর্ণ স্থান সংরক্ষণ করতে হবে। আমি মেয়রের চেয়ারে বসবো বলে সব দায়িত্ব আমার নয়। আমি সব জান্তা নই। সবার প্রচেষৃটায় সম্মেলিত ভাবে কাজ করলে ভুল হওয়ার সম্ভাবনা কম।বর্জ্য থেকে সার, বিদ্যুৎ হচ্ছে। আমি সূচনা করে যেতে পারি, যা পরের প্রজন্ম এগিয়ে নেবে।চট্টগ্রাম বাসির প্রত্যাশা পূরণ করতে হলে সকলকে এক সাথে কাজ করতে হবে ভুল হলে দেখিয়ে দিবেন।শুধু সমালোচনা নয় তার সমাধান ও বলতে হবে। সমন্বয় সভায় প্রতিনিধি পাঠিয়ে দায় সারলে হবেনা। জবানদিহি করতে পারে এমন লোক পাঠাতে হবে,

সব সমন্বয়ের জন্য মেয়রের কতৃত্ব থাকতে হবে। তিনি সাংবাদিকদের অনুরোধ করেন এমন কোন নিউজ করবেন নাযাতে শহরবাসী বিব্রত হয়। 


রেজাউল বলেন, জলাবদ্ধতা নিরসনে জননেত্রী শেখ হাসিনা ৬ হাজার কোটি টাকার প্রকল্প দিয়েছেন। অনেক প্রভাবশালী খাল দখল করেছেন। আমি শতভাগ দায়িত্ব পালন করবো নিরপেক্ষভাবে। আমি সবজান্তা নই, সবার পরামর্শ চাই। সম্মিলিত সিদ্ধান্তে ভুল হওয়ার আশঙ্কা নেই। আমি মেয়র হওয়া বড় কথা নয়, জনপ্রত্যাশা পূরণে সবার সহযোগিতা দরকার। ভুল হলে সাংবাদিকদের দেখিয়ে দিতে হবে। সমালোচনা অবশ্যই করবেন। পাশাপাশি সঠিক প্রতিকারও তুলে ধরতে হবে। আমরা সুন্দরভাবে শহরকে সাজাতে চাই।  

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার নওফেল সাংবাদিকদের উদ্দেশে বলেন, নাগরিক হিসেবে বলতে চাই, চসিক স্থায়ী প্রতিষ্ঠান। গণমাধ্যমের সংবাদে প্রতিষ্ঠানের সমালোচনা হওয়া উচিৎ, ব্যক্তির নয়। প্রতিষ্ঠানের সমালোচনা মানে মেয়রের সমালোচনা নয়। সঠিক তথ্য তুলে ধরবেন সৎ সাহস নিয়ে।  অন্যতায় প্রতিষ্ঠান নির্জীব হয়ে যাবে। আমরা শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে নেতিবাচক সংবাদ দেখি। এতে কাজের সুবিধা হয়। আমরা গ্রামগঞ্জের শিক্ষাপ্রতিষ্ঠানের অনেক খবর পাই সংবাদপত্রে। তা মার্ক করে দিসমস্যা সমাধানের জন্য। রাজনৈতিক প্রতিযোগিতা থাকবে আমাদের মধ্যে। সমন্বয় ছোট্ট শব্দ, বাস্তবায়ন বড় কঠিন।
 
 

image
image

রিলেটেড নিউজ


১১টি প্যারামিটারে হালদার পানির গুণগত মান স্বাভাবিক

 ১১টি ভৌত ও রাসায়নিক প্যারামিটারে দেশের মিঠা পানির প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র বিস্তারিত


চট্টগ্রামের নিমতলায় লাকড়ির দোকানে আগুন

চট্টগ্রামের বন্দর থানার নিমতলা এলাকায় লাকড়ির দোকানে অগ্নিকান্ডের  ঘটনা ঘটেছে। তবে এতে বিস্তারিত


ক্লাস শুরু করতে প্রস্তুত চট্টগ্রামের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো

চট্টগ্রামের স্কুল, কলেজ ও মাদরাসাগুলো শিক্ষার্থী বরণে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে। বিস্তারিত


সোমবার থেকে বিকেলে টিকা কার্যক্রম চালাবে জেনারেল হাসপাতাল

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আগামী ১৩ সেপ্টেম্বর (সোমবার) থেকে দুপুরে করোনা টিকা বিস্তারিত


মির্জা ফখরুলদের ওপর কর্মীদেরই আস্থা নেই, বক্তব্য হাস্যকর -তথ্য ও সম্প্রচার মন্ত্রী

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক ড. হাছান মাহমুদ বিস্তারিত


৫ শতাংশে নেমেছে চট্টগ্রামে করোনা সংক্রমণ

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়েছে ৮২ জন। যা নমুনা পরীক্ষা তুলনায় ৫ দশমিক ৫৩ বিস্তারিত


যানজটে আটকে ‘১৩ হকারকে পুলিশে দিলেন এমপি’

চট্টগ্রামের বোয়ালখালীতে যানজটে আটকে পড়ায় ১৩ হকারকে আটক করেছে পুলিশ। স্থানীয়রা বলছেন, বিস্তারিত


‘সিআরবি ধ্বংসের চক্রান্ত প্রতিহত করা হবে’

প্রাণ-প্রকৃতি ধ্বংস করে জনস্বার্থবিরোধী হাসপাতাল নির্মাণ করে সিআরবি ধ্বংসের চক্রান্ত বিস্তারিত


চট্টগ্রামে করোনা আক্রান্ত ১০৬, মৃত্যু ২ জনের

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১০৬ জনের। এ নিয়ে মোট আক্রান্ত ১ লাখ ৬৬৬ বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image