শিরোনাম

প্রথম দিনে পাঁচ ক্যারিবিয়ানকে তুলে নিল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক: জাগরণ ডট নিউজ

আপডেট: ফেব্রুয়ারী ১১, ২০২১ ১৮:১২

image

চট্টগ্রামে অবিশ্বাস্য এক জয় তুলে নেওয়া ওয়েস্ট ইন্ডিজ দুই টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে। ফলে সিরিজ হার এড়াতে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। সেই লক্ষ্য নিয়ে ঢাকা টেস্ট শুরু করা বাংলাদেশের প্রথম দিনটা খুব একটা খারাপ কাটেনি। অবশ্য খুব যে ভালো কেটেছে সেটাও বলার সুযোগ নেই। প্রথম দিনের খেলা শেষ হওয়ার আগে ৫ উইকেটে ২২৩ রান তুলেছে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামা ওয়েস্ট ইন্ডিজ।

বৃহস্পতিবার মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ৭৪ রানে অপরাজিত এনক্রুমা বোনার। তার সঙ্গে ২২ রানে দিন শেষ করেছেন জেসুয়া ডি সিলভা।

প্রথম দিনের তিন সেশনকে আলাদা করে বিবেচনা করলে বলতে হবে প্রথম সেশন আর শেষ সেশন ওয়েস্ট ইন্ডিজের। মাঝখানের সেশনটি বাংলাদেশের। মাঝের সেশনে ৬২ রান খরচায় তিনটি উইকেট তুলে নিয়েছে মুমিনুল হক সৌরভের দল। প্রথম সেশনে ওয়েস্ট ইন্ডিজ তুলেছে ৮৪ রান, বাংলাদেশ পেয়েছে ১ উইকেট। শেষ সেশনে ওয়েস্ট ইন্ডিজ তুলেছে ৭৭ রান, বাংলাদেশ নিতে পেরেছে ১ উইকেট।

একাদশে তিন পরিবর্তন নিয়ে আজ ঢাকা টেস্ট খেলতে নেমেছিল বাংলাদেশ। ইনজুরিতে পড়া সাকিব আল হাসান ও সাদমান ইসলাম অনিকের জায়গায় সৌম্য সরকার ও মোহাম্মদ মিঠুনের বদলি অনেকটা অনুমিতই ছিল। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে অনুজ্জ্বল মোস্তাফিজুর রহমানের জায়গায়ও পরিবর্তন আনা হয়েছে। ফিজের বদলে মাঠে নামিয়ে দেওয়া হয় অপর পেসার আবু জায়েদ রাহিকে। প্রথম দিনে পরিবর্তনগুলো বড্ড কাজেই দিয়েছে। পতন হওয়া পাঁচ উইকেটের তিনটিই নিয়েছেন পরিবর্তিতরা! আবু জায়েদ রাহি দুটো, সৌম্য সরকার ১টি।

টস জিতে ব্যাটিংয়ে নামা ওয়েস্ট ইন্ডিজ দিনের প্রথমভাগটা বাংলাদেশি বোলারদের সহজেই খেলেছেন। প্রথম ২০ ওভারে ওভারপ্রতি ৩.৩০ করে রান তুলেছেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার জন ক্যাম্পাবল ও ক্রেইগ ব্র্যাথওয়েট। ২১ ওভারে কম্পাবেলকে ফেরান তাইজুল। দ্বিতীয় সেশনে কাজের কাজটা করেছেন বদলি পেসার আবু জায়েদ।

প্রথমে শায়নে মোসলে ফিরে চাপ বাড়িয়েছেন। পরে চট্টগ্রাম টেস্টের নায়ক মাইল মায়ার্সকেও দাঁড়াতে দেননি ডানহাতি পেসার। তার অফস্ট্যাম্পের বাইরে থাকা বলটি আউট সুইং করে বেরিয়ে যাচ্ছিল। ঠিকভাবে খেলতে না পেরে স্লিপে সৌম্য সরকারের ক্যাচ হয়েছেন মায়ার্স। মাঝখানে উইকেটে জেঁকে বসা ক্রেইগ ব্র্যাথওয়েটকে ফেরান পার্টটাইম বোলার সৌম্য সরকার। ১২২ বল খেলে ৪৭ রান করে ফিরেছেন ব্র্যাথওয়েট।

১৪৬/৪ স্কোর নিয়ে দ্বিতীয় সেশন শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। শেষ সেশনে এই ধারাটা অব্যাহত থাকলে দিনটা বাংলাদেশেরই হতে পারত। কিন্তু চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে অসাধারণ এক ইনিংস খেলা এনক্রুমা বোনার ও উইকেটরক্ষক ব্যাটসম্যান জেসুয়া ডি সিলভা সেই সুযোগটা দেননি।

তৃতীয় সেশনের শুরুতেই ৭৭ বলে ২৮ রান করা জের্মেইন ব্ল্যাকউডকে ফেরান তাইজুল ইসলাম। বাকি সময়ে আর বাংলাদেশকে উল্লাস করতে দেননি বোনার-সিলভা। চট্টগ্রামে সেঞ্চুরি মিস করা বোনার সেঞ্চুরির সম্ভাবনা নিয়ে দিন শেষ করেছেন। ১৭৩ বলে ৬টি চারে ৭৪ রান করে অপরাজিত চট্টগ্রামে অভিষেক হওয়া এই ক্রিকেটার। ডি সিলভা ৪৬ বলে ২২ রানে অপরাজিত।

আবু জায়েদ রাহি ১৮ ওভার বোলিং করে ৪৬ রান খরচায় নিয়েছেন ২ উইকেট। তাইজুল ৩০ ওভারে ৬৪ রানে নিয়েছেন ২ উইকেট। বাকি উইকেটটি নেওয়া সৌম্য আজ ৮ ওভার বোলিং করে খরচ করেছেন ৩০ রান।

image
image

রিলেটেড নিউজ


তামিমকে নিয়ে ফিল্ডিংয়ে ভৈরাওয়া

চোটে কাটিয়ে মাঠে ফিরেছেন তামিম ইকবাল। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) নিজেদের প্রথম বিস্তারিত


সিরিজ নিশ্চিতের পর পরাজয়ে শেষ বাংলাদেশের

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে মোটামুটি মানের সংগ্রহ তাড়া করতে গিয়ে ২৭ বিস্তারিত


সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল

সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ বিস্তারিত


ক্যান্সারের কাছে হার মেনে বিদায় নিলেন নাদির শাহ

  দীর্ঘদিন ধরে ক্যান্সারের ভুগছিলেন আম্পায়ার নাদির শাহ। কিছুদিন আগে রাজধানীর একটি বিস্তারিত


পেলের আরও এক রেকর্ড ছুঁয়ে ফেললেন মেসি

সেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পেয়েছিলেন গোল। এরপর খেলেছেন আরও তিনটি পূর্ণাঙ্গ বিস্তারিত


বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে বিশ্ব ক্রিকেটের মেগা আসর টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই বিস্তারিত


নিউজিল্যান্ডকে ১০০ রানও করতে দিল না বাংলাদেশ

প্রত্যাবর্তনের গল্প অনেকবার লিখেছেন নাসুম আহমেদ। হাল ছাড়ার পাত্র যে তিনি নন, সেটি তার বিস্তারিত


প্রথম ওভারেই মেডেন উইকেট

মিরপুর শেরেবাংলায় সিরিজের চতুর্থ ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নেমে নাসুম আহমেদকে দিয়ে বোলিং বিস্তারিত


‘নতুন মেন্ডিসকে’ দেখে নিজেকে মনে পড়ছে ‘আসল’ মেন্ডিসের   

প্রথম বলেই উইকেট। দুর্দান্ত সেই শুরুটা স্বপ্নময় হয়ে উঠল পরের সময়টায়। আরও তিন উইকেট নিয়ে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image