শিরোনাম

ইংল্যান্ডকে আফগানিস্তান বানাল ভারত

স্পোর্টস ডেস্কঃ জাগরণ ডট নিউজ

আপডেট: ফেব্রুয়ারী ২৫, ২০২১ ২১:৪৮

image

টেস্টের প্রথম দিনে এক ভারতীয় সমর্থক আক্ষেপে ভরা এক টুইট করেছিলেন, ‘আমি কী বুঝে তৃতীয় দিনের টিকিট কিনেছিলাম কে জানে!’ 

ভারতের মাটিতে প্রথম দিবারাত্রির টেস্টটা আয়োজকদের জন্য খুব হতাশাজনক ছিল। ২০১৯ সালের নভেম্বরে নিজেদের মাঠে প্রথম গোলাপি বলের টেস্ট নিয়ে অনেক দর্শকের আগ্রহ থাকবে ভেবে প্রায় লাখ খানেক দর্শক ধারণ ক্ষমতার ইডেনে ম্যাচ আয়োজন করা হয়েছিল। কিন্তু তৃতীয় দিনের প্রথম বেলাতেই শেষ হয়েছিল বাংলাদেশ ও ভারতের মধ্যকার সে টেস্ট। 

এবার বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় গোলাপি বলের টেস্ট আয়োজন করেছে ভারত। আহমেদাবাদে প্রথম দিনেই ১৩ উইকেট পড়ে যাওয়ার পরও সেই সমর্থকের অমন টুইট বাড়াবাড়ি মনে হয়েছিল। কারণ, ভারতের প্রথম ইনিংসের তখনো ৭ উইকেট বাকি। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস বাকি। বাকি ভারতের দ্বিতীয় ইনিংসও। এই ম্যাচ তো তিন দিনে গড়াবেই! 

কিন্তু সেই সমর্থকের দুশ্চিন্তাই সত্য প্রমাণিত হলো। দ্বিতীয় দিনেরও প্রায় ২৫ ওভার বাকি থাকতে শেষ আহমেদাবাদ টেস্ট। ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়ে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। পরের টেস্ট না হারলেই জুনের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে ভারত।

প্রথম দিনে ১৩ উইকেটের পর আজ দ্বিতীয় দিনে প্রথম দুই সেশনেই পড়েছে ১৭ উইকেট। এমন উইকেটবৃষ্টির মাঝে নিজেদের দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড গড়েছে এক লজ্জার রেকর্ড। ভারতের বিপক্ষে এর আগে টেস্টে কখনো তিন অঙ্কের নিচে অলআউট হয়নি ইংল্যান্ড। সেই রেকর্ডটা আচমকা ৮১ রানে নেমে এসেছে আজ। অবশ্য ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন স্কোরে অলআউট হওয়ার বহু আগেই ম্যাচের ফল নিয়ে অনিশ্চয়তা দূর হয়ে গেছে। 

গোলাপি বলের টেস্ট, সে জন্যই কিনা, নিজেদের সেরা পেস আক্রমণ নিয়ে নেমেছিল ইংল্যান্ড। স্টুয়ার্ট ব্রড, জিমি অ্যান্ডারসনের সুইংয়ের সঙ্গে জফরা আর্চারের গতি। আর সে সঙ্গে বেন স্টোকসের রিভার্স সুইং। কিন্তু বলের রঙের চেয়েও উইকেটের প্রকৃতি বেশি গুরুত্বপূর্ণ। আর এ কারণেই এর আগের ১২০ টেস্টে একসঙ্গে খেলে যে অভিজ্ঞতা হয়নি, আহমেদাবাদে ১২১তম টেস্টে সে অভিজ্ঞতাই হলো ব্রড-অ্যান্ডারসনের। এই প্রথম কোনো ম্যাচে দুজনই উইকেটশূন্য ছিলেন। পেসারদের দাগ কাটতে ব্যর্থ হওয়া জো রুটকে বল হাতে তুলে নিতে বাধ্য করেছিল। মাত্র ৮ রানে ৫ উইকেট তুলে নিয়ে ভারতকে প্রথম ইনিংসে ১৪৫ রানে থামিয়ে চমকই দেখালেন রুট। 

সে চমকের রেশ কেটে যেতে মাত্র এক বল লেগেছে ইংল্যান্ডের। নিজেদের দ্বিতীয় ইনিংসে অক্ষর প্যাটেলের প্রথম বলেই ফিরেছেন জ্যাক ক্রলি। তৃতীয় বলে জনি বেয়ারস্টো। অক্ষর ও রবিচন্দ্রন অশ্বিনের উইকেটবন্যার সামনে বাধ দিতে চেয়েছিলেন জো রুট ও বেন স্টোকস। কিন্তু ৩১ রানের সে জুটি বালির বাধ বলেই প্রমাণিত হয়েছে।

ইংল্যান্ডকে ৮১ রানে অলআউট করে পাওয়া মাত্র ৪৯ রানের লক্ষ্যটা পেরোতে ভারত সময় নেয়নি। ডিনারের আগে পাওয়া দুই ওভারে ১১ রান তুলে নেওয়া দলটি বিরতি থেকে ফিরে প্রথম বলেই চার মেরে উদ্দেশ্য জানিয়ে দিয়েছে। প্রথম ইনিংসে স্পিনার হিসেবে নিজের সেরা দিন কাটানো রুটকে চার বলের মধ্যে দুই চার ও এক ছক্কা মেরে ম্যাচ শেষ করে এসেছেন রোহিত শর্মা। ৪৯ রানের আনুষ্ঠানিকতা সারতে ভারতের ৪৬ বল-ই লাগল। তাতে ৭৫ বছর পুরোনো এক স্মৃতিও ফিরল। দুই দল মিলে এই টেস্টে ৩৮৭ রান তুলেছে। ১৯৪৬ সালের পর কোনো মীমাংসা হওয়া ম্যাচ এত কম রান দেখল সব মিলিয়ে।

রেকর্ডের খাতায় আরেকটি লজ্জাও যুক্ত হয়েছে ইংল্যান্ডের। ভারতের মাঠে মাত্র দুই দিনে ম্যাচ শেষ হওয়ার রেকর্ডও এর আগে ছিল মাত্র একটি। ২০১৮ সালে বেঙ্গালুরুতে আফগানিস্তানকে দুই দিনের মধ্যে হারিয়েছিল ভারত। আজ আফগানিস্তান সঙ্গী পেল তাদের।

image
image

রিলেটেড নিউজ


তামিমকে নিয়ে ফিল্ডিংয়ে ভৈরাওয়া

চোটে কাটিয়ে মাঠে ফিরেছেন তামিম ইকবাল। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) নিজেদের প্রথম বিস্তারিত


সিরিজ নিশ্চিতের পর পরাজয়ে শেষ বাংলাদেশের

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে মোটামুটি মানের সংগ্রহ তাড়া করতে গিয়ে ২৭ বিস্তারিত


সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল

সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ বিস্তারিত


ক্যান্সারের কাছে হার মেনে বিদায় নিলেন নাদির শাহ

  দীর্ঘদিন ধরে ক্যান্সারের ভুগছিলেন আম্পায়ার নাদির শাহ। কিছুদিন আগে রাজধানীর একটি বিস্তারিত


পেলের আরও এক রেকর্ড ছুঁয়ে ফেললেন মেসি

সেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পেয়েছিলেন গোল। এরপর খেলেছেন আরও তিনটি পূর্ণাঙ্গ বিস্তারিত


বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে বিশ্ব ক্রিকেটের মেগা আসর টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই বিস্তারিত


নিউজিল্যান্ডকে ১০০ রানও করতে দিল না বাংলাদেশ

প্রত্যাবর্তনের গল্প অনেকবার লিখেছেন নাসুম আহমেদ। হাল ছাড়ার পাত্র যে তিনি নন, সেটি তার বিস্তারিত


প্রথম ওভারেই মেডেন উইকেট

মিরপুর শেরেবাংলায় সিরিজের চতুর্থ ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নেমে নাসুম আহমেদকে দিয়ে বোলিং বিস্তারিত


‘নতুন মেন্ডিসকে’ দেখে নিজেকে মনে পড়ছে ‘আসল’ মেন্ডিসের   

প্রথম বলেই উইকেট। দুর্দান্ত সেই শুরুটা স্বপ্নময় হয়ে উঠল পরের সময়টায়। আরও তিন উইকেট নিয়ে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image