শিরোনাম

পুলিশের কোটিপতি স্ত্রীর সম্পদের খোঁজে ৪ সংস্থায় চিঠি

নিজস্ব প্রতিবেদকঃ জাগরণ ডট নিউজ

আপডেট: মার্চ ১১, ২০২১ ১৯:১৯

image

পুলিশের অতিরিক্ত ডিআইজি মোখলেসুর রহমানের স্ত্রীর অবৈধ সম্পদের খোঁজে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ও মার্কেন্টাইল ব্যাংকসহ চার প্রতিষ্ঠানে তথ্য চেয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১১ মার্চ) দুদকের প্রধান কার্যালয় থেকে অনুসন্ধান কর্মকর্তা উপ-পরিচালক মো. আবুবকর সিদ্দিক স্বাক্ষরিত পৃথক চিঠিতে বিভিন্ন তথ্য চাওয়া হয়েছে। চাহিদা করা নথিপত্র আগামী ১৬ মার্চের মধ্যে পাঠানোর অনুরোধ করেছেন অনুসন্ধান কর্মকর্তা।সংস্থাটির জনসংযোগ দপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

দুদক সূত্রে জানা যায়, অতিরিক্ত ডিআইজি মোখলেসুর রহমানের স্ত্রী শরীফা বেগমের নামে থাকা বিভিন্ন সম্পদের তথ্য-উপাত্ত চাওয়া হয়েছে চিঠিতে। এর মধ্যে রাজউক চেয়ারম্যান বরাবর পাঠানো চিঠিতে রাজধানীর বাড্ডা পুর্নবাসন এলাকার ৪ নং রোডের ২৪ নম্বর প্লট সংশ্লিষ্ট নথিপত্র চাওয়া হয়েছে।

অন্যদিকে মার্কেন্টাইল ব্যাংকের গুলশান ও বিজয় নগর শাখার ম্যানেজার বরাবর পাঠানো চিঠিতে শান্তিনগরের ১৪/এ ফ্ল্যাট কেনার ভাউচার ও চেকসহ সংশ্লিষ্ট নথি চাওয়া হয়েছে।

এছাড়া নেপচুন ল্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের এমডিকে পাঠানো অপর চিঠিতে বাড্ডার সাতারকূলের ৩০৭ নম্বর রোডের সেক্টর তিন নম্বরে থাকা ৫ কাঠা জমির দলিলসহ অন্যান্য রেকর্ডপত্র চাওয়া হয়েছে।

সম্প্রতি মোখলেসুর দম্পতি সম্পদের বিবরণ দুদক সচিবের কাছে দেন। এর পরপরই দুদক উপ-পরিচালক আবু বকর সিদ্দিককে সম্পদের তথ্য যাচাই-বাছাই করতে নিয়োগ দেয় কমিশন।

মোখলেসুর ও মনি দম্পতির বিষয়ে দুদকসহ বিভিন্ন সূত্রে জানা যায়, মোখলেসুর রহমান ১৯৯৫ সালে নেত্রকোনার ফজলুর রহমান ও হোসনে আরা বেগমের মেয়ে শরীফা বেগম মনিকে বিয়ে করেন। তাদের দুই সন্তান রয়েছে। ছেলে মুনতাসির রহমান মুঞ্জ খুলনা প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ে ও মেয়ে মাইশা বাশিদা মাইমা ভিকারুননিসা কলেজে পড়েন। স্ত্রী শরীফা বেগম মনি একজন গৃহিণী। তার স্বামী-স্ত্রী দুজনই আয়কর দাতা। স্ত্রী মনি ২০০৮ সাল আয়কর নথি চালু করেন। আর মোখলেসুরের আয়কর নথি চালু হয় ৯০ দশকে।

দুদকের অনুসন্ধানে অতিরিক্ত ডিআইজি মোখলেসুর রহমানের নামে ৪৫ লাখ ৮৮ হাজার ৪৪৬ টাকার স্থাবর এবং ১৩ লাখ ৭৫ হাজার ৯৮৩ টাকার অস্থাবরসহ মোট ৫৯ লাখ ৬৪ হাজার ৫০০ টাকার সম্পদ পাওয়া যায়। অন্যদিকে তার স্ত্রী মনির নামে এক কোটি ৪৪ লাখ ১৩ হাজার টাকার স্থাবর এবং এক কোটি ১৪ লাখ ২৫ হাজার ৬৮০ টাকার অস্থাবরসহ মোট ২ কোটি ৫৮ হাজার ৭ হাজার টাকার সম্পদ পাওয়া যায়। সব মিলিয়ে তাদের নামে ৩ কোটি ১৮ লাখ সাড়ে তিন হাজার টাকার সম্পদের খোঁজ মিলেছে। যদিও বাস্তবে তাদের নামে থাকা সম্পদের মূল্য কয়েকগুণ বেশি বলে জানা যায়।

নিজের ও স্ত্রীর নামে সম্পদের বৈধতা পেতে আয়ের উৎস দেখিয়েছেন, নারীদের পোশাক বিক্রি, সঞ্চয়পত্রের সুদ, শেয়ারবাজারে বিনিয়োগ, আগের বেসরকারি প্রতিষ্ঠানের চাকরির বেতন, উত্তরাধিকার এবং লন্ডনে কর্মরত ভাইয়ের কাছ থেকে পাওয়া অর্থ।

প্রাথমিক অনুসন্ধানে অবৈধ সম্পদের সত্যতা পাওয়ায় রাজশাহীর সারদায় পুলিশ একাডেমিতে কর্মরত অতিরিক্ত ডিআইজি মোখলেসুর রহমান ও তার কোটিপতি স্ত্রীর কাছে সম্পদের হিসাব চান দুদকের অনুসন্ধান কর্মকর্তা উপ-পরিচালক শাহীন আরা মমতাজ। স্ত্রীর নামে যত সম্পদের বিবরণী পাওয়া গেছে সবই প্রকৃতপক্ষে মোখলেসুর রহমানের। কারণ, তিনি সব সম্পদের মালিক হয়েছেন বিয়ের পর। এছাড়া দুদকের অনুসন্ধানে আরও সম্পদের খোঁজ মিলেছে।

অনুসন্ধানে জানা যায়, স্ত্রী শরীফা বেগম মনি ২০১০ সালের ৩০ জুন কক্সবাজারে কলাতলীর সায়মন বিচ রিসোর্টে ৪৭৫ বর্গফুটের ফ্ল্যাট কিনেছেন। রেজিস্ট্রেশন সূত্রে জানা যায়, ২০১২ সালের ১১ এপ্রিল ঢাকার শান্তিনগরে শেলটেক রহমান ভিলায় কার পার্কিংসহ ২৩৫০ বর্গফুটের ফ্ল্যাট কেনেন তিনি। নিজ বাড়ি নেত্রকোনা সদরে ৩০ শতাংশ জমি কিনেছেন ২০১৩ ও ২০১৪ সালে। এছাড়া ২০১৪ সালে ২১ লাখ টাকার ১৫০০ সিসির পুরানো টয়োটা গাড়ি (রেজি নং-৩১-৪৭৯৯) কেনেন মনি।

মনির অস্থাবর সম্পদের মধ্যে রয়েছে, ২০১৩,২০১৫,২০১৬,২০১৭ ও ২০১৮ সালে ১০ লাখ ও ১৫ লাখ করে মোট ৭০ লাখ টাকার পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্র ও পরিবার সঞ্চয়পত্র। এছাড়া নিজের নামে রয়েছে ৬ লাখ ৪০ হাজার ১৮০ টাকার জীবন বিমা।

এসব সম্পদের উৎস সম্পর্কে জানতে চাইলে মোখলেসুর রহমান ও তার স্ত্রী দুদককে জানিয়েছেন, তারা নারীদের শাড়ি ও পোশাক বিক্রির ব্যবসা থেকে অতি মুনাফা, সঞ্চয়পত্রের সুদ, শেয়ার মার্কেটের তালিকাভুক্ত কোম্পানির শেয়ার ক্রয়-বিক্রয়, মিশম্যাক ডেভেলপমেন্ট লিমিটেডের সিনিয়র রিপ্রেজেনটেটিভ পদে চাকরির বেতন-ভাতা, বাবার কাছ থেকে উত্তরাধিকার, লন্ডনে কর্মরত ভাইয়ের কাছ থেকে পাওয়া অর্থ এবং সৌদিতে কর্মরত ভাগ্নের কাছ থেকে ঋণ নিয়ে এসব সম্পদের মালিক হয়েছেন।

এ বিষয়ে জানতে অতিরিক্ত ডিআইজি মোখলেসুর রহমানের অফিসিয়াল ফোন নম্বরে কয়েকবার কল করেও সাড়া পাওয়া যায়নি।

image
image

রিলেটেড নিউজ


পদ্মায় জেলের জালে ১১ কেজির ঢাই মাছ! ৩৪ হাজারে বিক্রি

রাজবাড়ীর পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে বিলুপ্ত প্রজাতির বিশাল এক ঢাই মাছ। পদ্মার ঘোলা বিস্তারিত


মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাচ্ছেন সেনাপ্রধান

মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে দেশটিতে সরকারি সফরে যাচ্ছেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান বিস্তারিত


কুমিল্লায় দাঁড়িয়ে থাকা রিকশাকে ট্রাকের চাপা, নিহত ৩

কুমিল্লার বুড়িচং উপজেলায় কুমিল্লা-সিলেট মহাসড়কে ট্রাকচাপায় এক অটোরিকশাচালকসহ তিনজন বিস্তারিত


হাওর দেখতে যাচ্ছিলেন বন্ধুরা, ট্রাকচাপায় প্রাণ গেল ২ জনের

দলবেঁধে হাওর দেখতে যাওয়ার পথে ময়মনসিংহে ট্রাকচাপায় মটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত বিস্তারিত


রেল লাইনে দাঁড়িয়ে চলন্ত ট্রেন থামানোর চেষ্টা, আখাউড়ায় নারীর ভয়ঙ্কর পরিণতি

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে ট্রেনের নিচে কাটা পড়ে অজ্ঞাত এক নারীর মৃত্যু বিস্তারিত


ভেঙে পড়েছে আমিনবাজারের বেইলি ব্রিজ

গাবতলীর আমিনবাজার-আশুলিয়া নৌপথের আমিনবাজারে অবস্থিত পুরাতন লোহার বেইলি ব্রিজ ভেঙে বিস্তারিত


অবৈধ সম্পর্কে স্বামী, ছেলেসহ আত্মহনন শেফালীর!

নওগাঁর মহাদেবপুরে স্বামীর পরকীয়ার জেরে ছেলেসহ স্ত্রী আত্মহনন করেছেন বলে জানা গেছে। বিস্তারিত


সাগরে গোসল করতে নেমে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মৃত্যু

কক্সবাজার সমুদ্র সৈকতের সী-গার্ল পয়েন্টে গোসল করতে নেমে ভেসে যায় তিন বন্ধু। সেখান থেকে বিস্তারিত


হানিফ ফ্লাইওভারে ল্যাম্পপোস্টে বাইকের ধাক্কা, নিহত ২

রাজধানীর ওয়ারী এলাকায় হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ল্যাম্পপোস্টে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image