শিরোনাম

তিস্তা চুক্তি ১০ বছর আগেই হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: জাগরণ ডট নিউজ

আপডেট: মার্চ ১৩, ২০২১ ২১:০২

image

ভারতের সঙ্গে তিস্তা চুক্তি না হওয়ার খবর এতদিন জানা থাকলেও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এখন বলছেন, তা সই হয়ে গেছে ১০ বছর আগেই; তবে বাস্তবায়ন হয়নি।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, “তিস্তাতো অলরেডি ১০ বছর আগে চুক্তি হয়ে গেছে। বাস্তবায়ন হয় নাই।”

২০১১ সালের সেপ্টেম্বরে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরের আগে দুই দেশের পানি সম্পদ মন্ত্রী পর্যায়ের বৈঠকে তিস্তার পানিবন্টন চুক্তির বিষয়ে দুইপক্ষ একমত হয়েছিল।

মনমোহন সিংয়ের সফরেই বহু প্রতীক্ষিত তিস্তার পানিবণ্টন চুক্তি হওয়ার কথা থাকলেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতায় তা আটকে যায়।

নরেন্দ্র মোদীর বিজেপি সরকার ভারতের ক্ষমতায় আসার পর তিস্তা চুক্তি নিয়ে আশার কথা শোনা গেলেও মমতার মত বদলায়নি।

তবে পররাষ্ট্রমন্ত্রী এখন বলছেন, “তিস্তা চুক্তি ১০ বছর আগে পাতায় পাতায় সই হয়েছে। ডকুমেন্টও উভয়পক্ষ…

”ভারত সরকার আমাদের বলেছে, আগে যে চুক্তি হয়েছে সেটা স্ট্যান্ডবাই। তারা এটা গ্রহণ করে এবং তার থেকে কোনো ব্যত্যয় হয় নাই। কি কারণে যে বাস্তবায়ন হয় নাই, আমরাতো সেটা জানি।”

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ১৭ থেকে ২৬ মার্চ দশ দিন জাতীয় পর্যায়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তাতে যোগ দিতে ২৬ মার্চ ঢাকা আসার কথা রয়েছে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

তার এই সফরে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হতে পারে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “পানি, বাণিজ্য ও সীমান্ত হত্যা নিয়ে ভারতের সঙ্গে গুরুত্বপূর্ণ ইস্যুতে ইতোমধ্যে সচিব পর্যায়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

”প্রধানমন্ত্রী যখন ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করবেন, যেগুলো আলোচনা হয়েছে এবং মোটামুটি একটা ঠিক হয়েছে, ওইগুলো যাতে বলবৎ থাকে, বাস্তবায়নে অসুবিধা না হয়, সেজন্য হয়ত মাননীয় প্রধানমন্ত্রী তুলে ধরতে পারেন ভারতীয় প্রধানমন্ত্রীর কাছে।”

পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেন, শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে নরেন্দ্র মোদীর সফর নিয়ে তিনি যা বলেছিলেন, সেটা ‘ঠিকভাবে গণমাধ্যমে আসেনি’।

“এবার উনার আমন্ত্রণের মূল বিষয় হল বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন এবং আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। দিস ইজ দ্য থ্রাস্ট অব দি হোল ভিজিট।

“আমি এই জিনিসটাই বলেছি। কিন্তু এটার হেডলাইন করেছে মোদীর সঙ্গে কোনো আলোচনা হবে না। আবার টিভিতে দেখলাম, বাকি অংশ দিয়েছে।“

ভারতসহ যেসব দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান আসছেন, সব দেশের সঙ্গে সমঝোতা স্মারক কিংবা চুক্তি সই এই সময়ে হবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, “অনেকগুলো চুক্তি হবে, বিভিন্ন দেশের সঙ্গে সমঝোতা স্মারক সই হবে, চুক্তি হবে, সব দেশের সাথে হবে, ভারতের সাথেও হবে। সব দেশের সাথেই মোটামুটি আছে।”

আন্দামানে সাগরে ভাসমান রোহিঙ্গাদের বাংলাদেশে না ফেরানোর বিষয়ে অনড় অবস্থানের কথা শনিবারও তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

তিনি বলেন, “তারা স্বেচ্ছায় এসেছে, স্বেচ্ছায় গেছে। আর তারা আমাদের থেকে ১৭শ কিলোমিটার দূরে। আমি ওদেরকে সেখান থেকে নিয়ে আসব? কোনোভাবেই না। দুনিয়ার সব রোহিঙ্গাকে এনে আশ্রয় দেওয়ার ঠিকাদারি আমি পাইনি। কেউ আমাকে এক ঠিকাদারি দেয়নি।“

মোমেন বলেন, “ভারতের পররাষ্ট্রমন্ত্রী যখন এসেছেন, উনিও বিষয়টি রেইজ করেছেন। কিন্তু উনি আসার আগে থেকে আমি বলাবলি করছি যে, এটা আমরা গ্রহণ করার যুক্তিযুক্ত কোনো কারণ নাই।

”কারণ এগুলো ১৭শ কিলোমিটার দূরে আমাদের থেকে পাওয়া গেছে। এরা যে জাহাজে ছিল তা আমাদের দেশের না, থাইল্যান্ডের। ভারতের ১৪৭ কিলোমিটারের মধ্যে। “

তিনি বলেন, “জাতিসংঘের আইন হচ্ছে দুর্যোগ থেকে রক্ষা করা, নিকটবর্তী দেশ সেটা করবে। কিন্তু এরাতো মিয়ানমারের নাগরিক। তারা মিয়ানমার থেকে ৩২৪ কিলোমিটার দূরে। মিয়ানমারের এক নম্বর দায়িত্ব, যেহেতু তার নাগরিক।”

আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্দেশে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “তাদের প্রথম দায়দায়িত্ব ছিল মিয়ানমারকে বলবে, তোমরা নিয়ে যাও তোমাদের লোকগুলোকে। মিয়ানমার যে নিচ্ছে না, তাও না। এর আগে থাইল্যান্ড থেকে ৩২০ জন নিয়ে গেছে। তার আগেও হাজারখানেক রোহিঙ্গা তারা নিয়েছে সাগর থেকে, যাদেরকে ঢুকতে দেয় নাই থাইল্যান্ডে।

”আমাদের কাছে আসার তো কোনো কারণ নাই। এর রোহিঙ্গারা আমাদের দেশে এসেছে স্বেচ্ছায়, এখান থেকে গেছে স্বেচ্ছায়, আমরা কিন্তু কাউকে জোর করে পাঠাই নাই। তারা সাগরে গেছে আমরা জানিও না।”

ওই রোহিঙ্গাদের কাছে ইউএনএইচসিআরের পরিচয়পত্র পাওয়ার কথা তুলে ধরে তিনি বলেন, “যেহেতু ইউএন ইস্যু করেছে আইডি কার্ড, তাদের দায়িত্ব এদের দেখভাল করা। এদেরকে সাগরে যাওয়া থেকে বন্ধ করা।

”তাদের উচিত এদের উপর নজর রাখা। কারণ তারা এদেরকে খাবার দেয়, রেশন দেয়, প্রত্যেক সময় তাদের যোগাযোগ থাকে, এর বাইরে কীভাবে যায়?”
 

image
image

রিলেটেড নিউজ


২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে চালু হবে আরটি-পিসিআর টেস্ট

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের বিস্তারিত


ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে সাগর উত্তাল

 বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হওয়ায় সাগর উত্তাল বিস্তারিত


সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, কাল রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। তবে বিস্তারিত


টিকা না পেয়ে ঢাকা মেডিক্যালের সামনে প্রবাসীদের বিক্ষোভ 

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে করোনাভাইরাসের টিকা নিতে না পেরে বিক্ষোভ করেছেন বিস্তারিত


সিনোফার্মের ৫৪ লাখ টিকা এক চালানেই

চীনের সিনোফার্মের তৈরি আরও ৫৪ লাখ ডোজ টিকার চালান দেশে পৌঁছেছে। শুক্রবার দিবাগত রাত পৌনে বিস্তারিত


বড় বন্যার শঙ্কা নেই, কমছে পানি

চলতি বছর দেশে বড় বন্যার শঙ্কা নেই। বন্যাকবলিত সব এলাকার পরিস্থিতি এখন উন্নতির দিকে। বিস্তারিত


নভেম্বর পর্যন্ত সপ্তাহে ৫০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

 আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ লাখ করে করোনা ভাইরাসের টিকা আসবে বলে বিস্তারিত


বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেবে বুলগেরিয়া

বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ বুলগেরিয়া। দেশটির বিস্তারিত


এসএসসি পাসে পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

ট্রেইনি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ পুলিশ। জেলা অনুযায়ী শূন্যপদের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image