শিরোনাম

সর্বাত্মক লকডাউনের’ প্রথম দিনে ঢাকায় কড়াকড়ি

নিজস্ব প্রতিবেদকঃ জাগরণ ডট নিউজ

আপডেট: এপ্রিল ১৪, ২০২১ ১৩:২২

image

করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ঘোষিত আট দিনের ‘সর্বাত্মক লকডাউনে’ বুধবার সকাল থেকে পাল্টে গেছে রাজধানী ঢাকার চিত্র।

রাস্তায় কোনো যানবাহন নেই, দোকানপাট বন্ধ, ফুটপাতগুলো ফাঁকা।

শুধু আইনশৃঙ্খলা বাহিনী, গণমাধ্যম, ওয়াসার গাড়ি, অ্যাম্বুলেন্স, পণ্যবাহী ট্রাক, সরকারি কর্মকর্তাদের বহনকারী যানবাহনসহ বিশেষ সেবায় নিয়োজিত যানবাহন চলাচল করতে দেখা গেছে।

বিভিন্ন সড়কে এবং অলিগলিতে বিক্ষিপ্তভাবে কিছু রিকশা ও ঠেলাগাড়ি দেখা গেছে - বেশিরভাগই বাজারের মালামাল পরিবহনে নিয়োজিত।

ফুটপাতের অধিকাংশ পথচারীই হয় বাজার করতে যাওয়া স্থানীয় বাসিন্দা অথবা হাসপাতালের বা জরুরি সেবা সংস্থার কর্মী।


সকালে গুলিস্তান, তোপখানা রোড, বিজয়নগর, নয়াপল্টন, ফকিরেরপুল, রামপুরা, মালিবাগ, শান্তিনগর, রাজারবাগ, বেইলি রোড, কাকরাইল, মগবাজার ঘুরে এ রকম চিত্রই দেখা গেছে।
পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সড়কের মোড়ে মোড়ে টহলে ছিলেন। বিভিন্ন মোড়ে মাইকিং চলেছে, “অযথা কেউ বাসার বাইরে আসবেন না। স্বাস্থ্যবিধি মেনে বাসায় থাকুন। মাস্ক পড়ুন।”

নিউমার্কেট, কারওয়ান বাজার, পান্থপথ, ধানমন্ডি, আসাদগেট, কল্যাণপুর, মিরপুরের বিভিন্ন সড়ক ঘুরে দেখা গেছে সেখানে কোন গণপরিবহন চলছে না। রাস্তায় দু-একটা প্রাইভেট কার চলছে। রিকশার সংখ্যাও অন্যান্য সময়ের তুলনায় কম।

এলাকার ওষুধের দোকান খোলা থাকলেও শপিংমলগুলো ছিল বন্ধ।

মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় বসানো হয়েছে পুলিশের তল্লাশি চৌকি। গাড়ি থামিয়ে পরিচয় জানছেন তারা। দেখা গেছে, যারা জরুরি সেবার আওতায় কর্মরত তাদের যেতে দেওয়া হচ্ছে, অন্যদের ফিরিয়ে দেওয়া হচ্ছে।

অনেক সড়কে কাঁটাতারের ব্যারিকেড বসিয়ে রাস্তা বন্ধ রাখতে দেখা গেছে। তবে ওইসব সড়কে জরুরি সেবা সংস্থার যানবাহন চলাচলের জন্য বিকল্প রাস্তা খোলা রাখা হয়েছে।

সকাল সাড়ে ৯টায় মালিবাগ রেলগেইটের কাছে দেখা গেছে, দুই রিকশা চালককে রিকশা নিয়ে রাস্তায় নামতে দেখে পুলিশ বাঁশি বাজিয়ে ধাওয়া দেয়। তারা দ্রুত গলিতে ঢুকে যায়।


নিউমার্কেট, কাঁটাবন, আসাদগেট এলাকায়ও পুলিশ সদস্যদের তৎপরতা ছিলো চোখে পড়ার মতো। লকডাউনে যারাই বের হয়েছেন, তাদের সঙ্গে কথা বলতে দেখা গেছে।

নিউমার্কেট থানা এলাকায় দায়িত্বপ্রাপ্ত মহানগর পুলিশের উপপরিদর্শক মো. আবুল কালাম আজাদ বলেন, “করোনাভাইরাস মহামারিতে জনগণের সুরক্ষা নিশ্চিতে আমরা মাঠে আছি। কেউ প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হচ্ছেন কিনা সেই খোঁজ নিচ্ছি।”


বিভিন্ন অলিগলির গেইট বন্ধ করে রাখা হয়েছে। বাজার না গিয়ে অনেকেই গলির ভেতরে ঠেলাগাড়ি থেকে কাঁচা বাজারের দ্রব্যসামগ্রী কিনেছেন।
শান্তিনগর ও মালিবাগ রেল গেইটের বাজার ঘুরে দেখা গেছে, কাঁচাবাজার করতে এসেছেন কেউ কেউ। একটি বেসরকারি কলেজের শিক্ষক আবদুল হালিম বলেন, “আমি বাজার করতে এসেছি। কিছু কাঁচা আম ও তরমুজ কিনবো। দ্রুতই চলে যাবো বাসায়।”

“লকডাউন চলছে, কয়েক জায়গায় প্রতিবন্ধকতার মুখে পড়েছি। আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা অনুরোধ করেছেন, দ্রুত বাজার করে বাসায় ফিরতে। এবারের লকডাউনটা অন্য সময়ের চেয়ে কড়াকড়ি। রাস্তা-ঘাটের অবস্থা থেকে মনে হচ্ছে ঢাকায় কারফিউ চলছে।”

শান্তিনগরের বাজারের সামনে বাজার ব্যবসায়ী সমিতি মাইকে প্রচার চালায়, ‘‘সকাল ৯টা থেকে বিকাল তিনটা পর্যন্ত স্বাস্থ্য বিধি মেনে বাজার খোলা থাকবে। বাজার শেষ করে দ্রুত বাসায় চলে যান। ভিড় করবেন না।”


কাকরাইলে ইসলামী ব্যাংক হাসপাতালের কর্মচারী সুলায়মান মালিবাগের বাসা থেকে হাসপাতালে ডিউটি করতে যাচ্ছেন। তিনি বললেন, “আজকের লকডাউন অন্যরকম। মনে হচ্ছে, ঢাকায় কারফিউ জারি হয়েছে। দেখছেন না মোড়ে মোড়ে কত ব্যারিকেড,  যে কাউকে দেখলে পুলিশের জিজ্ঞাসাবাদ- কেনো বেরিয়েছেন।”
“কয়েকদিন আগেও লকডাউন ছিলো তবে এতো কড়াকড়ি দেখিনি।”

রিকশা চালক হাফিজ মিয়া মালিবাগের মোড়ে বসে আছে দুই ঘণ্টা। একজন যাত্রীও পায়নি সে। “কি কমু স্যার। লকডাউন আমাগো পেটে লাথি মারছে। সারাদিনে রোজগার কি হইবো বুইঝা গেছি। খামু কি কন?”

ঠেলাগাড়ি চালক কামাল বললেন, “স্যার রিকশা ও ঠেলাগাড়ির মালিকদেরও পুলিশ রাতে বলে গেছে যেন রিকশা ও ঠেলাগাড়ি ভাড়া না দেয়।  এই যে দেখতাছেন রিকশা ও ঠেলাগাড়ি কিছু তারা মালিকদের অনেক বইলা, কইয়া রিকশা ও ঠেলাগাড়ি নামাইছে রাস্তায়।”

 

করোনাভাইরাস সংক্রামণ সামাল দিতে সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে কঠোর ‘লকডাউন’ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়। লকডাউন মধ্যে পালনের জন্য ১৩টি নির্দেশনা দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।
লকডাউনে ১৪ থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত সারাদেশে সব ধরনের অফিস ও গণপরিবহন, বাজার-শপিংমল, দোকানপাট, হোটেল-রেস্তোরাঁ প্রভৃতি বন্ধ থাকবে। তবে জরুরি সেবার প্রতিষ্ঠানগুলো খোলা থাকবে। খোলা থাকবে শিল্প-কলকারাখা। সীমিত পরিসরে ব্যাংকিং সেবাও খোলা থাকবে।

এই সময়ে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া যাবে না। খোলা স্থানে কাঁচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যদি কেনাবেচা করা যাবে ৬ ঘণ্টা।

রূপনগরের ভিন্ন রূপ

মিরপুরের রূপনগরে বুধবার লকডাউনের প্রথম দিনে সকালে রাস্তায় রিকশা ও অন্যান্য অন্যান্য যানবাহন চলতে দেখা গেছে। তবে স্বাভাবিক সময়ের চেয়ে এদের সংখ্যা কম ছিলো।


সকাল থেকে এলাকায় অন্যান্য দোকান না খুললেও বেলা বাড়ার সাথে সাথে নিত্যপণ্যের দোকান খুলছে। তবে সকাল ৯টার আগে প্রধান সড়কের দুই ধারে সবজির দোকানগুলো প্রতিদিনের মতোই পণ্যের পসরা নিয়ে বসে।
সবজি বিক্রেতা মো. শাহজাহান বলেন, “রূপনগর থানার টহল গাড়ি এসে আমাদের বলে গেছে অবশ্যই মাস্ক পরে দোকানদারি করতে হবে।”

এই এলাকায় সড়কের দুই পাশে বসা ফলের দোকানগুলোও অন্যান্য দিনের মতোই দোকান খোলা রেখেছে।


স্থানীয় একটি মুদি দোকানের ব্যবস্থাপক সুমন বলেন, “থানা থেকে আমাদের এখনো কিছু জানায়নি। তবে গণমাধ্যম থেকে আমরা জেনেছি বেলা ৩টা পর্যন্ত নিত্যপণ্যের দোকান খোলা রাখা যাবে।”
“আমরা সরকারের নির্দেশনা মেনেই দোকান খুলেছি; বিকেল ৩টার মধ্যে বন্ধ করে দেব।”

মহামারির পরিস্থিতি নিয়ন্ত্রণে এরআগে ৫ এপ্রিল ভোর ৬টা থেকে ১১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত সারাদেশে শপিং মল, দোকান-পাট, হোটেল-রেস্তারাঁসহ বিভিন্ন ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

image
image

রিলেটেড নিউজ


২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে চালু হবে আরটি-পিসিআর টেস্ট

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের বিস্তারিত


ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে সাগর উত্তাল

 বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হওয়ায় সাগর উত্তাল বিস্তারিত


সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, কাল রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। তবে বিস্তারিত


টিকা না পেয়ে ঢাকা মেডিক্যালের সামনে প্রবাসীদের বিক্ষোভ 

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে করোনাভাইরাসের টিকা নিতে না পেরে বিক্ষোভ করেছেন বিস্তারিত


সিনোফার্মের ৫৪ লাখ টিকা এক চালানেই

চীনের সিনোফার্মের তৈরি আরও ৫৪ লাখ ডোজ টিকার চালান দেশে পৌঁছেছে। শুক্রবার দিবাগত রাত পৌনে বিস্তারিত


বড় বন্যার শঙ্কা নেই, কমছে পানি

চলতি বছর দেশে বড় বন্যার শঙ্কা নেই। বন্যাকবলিত সব এলাকার পরিস্থিতি এখন উন্নতির দিকে। বিস্তারিত


নভেম্বর পর্যন্ত সপ্তাহে ৫০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

 আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ লাখ করে করোনা ভাইরাসের টিকা আসবে বলে বিস্তারিত


বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেবে বুলগেরিয়া

বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ বুলগেরিয়া। দেশটির বিস্তারিত


এসএসসি পাসে পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

ট্রেইনি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ পুলিশ। জেলা অনুযায়ী শূন্যপদের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image