শিরোনাম

সুপার লিগে রিয়াল-বার্সাসহ ১২ ক্লাব, ফুটবল বিশ্বে ঝড়

স্পোর্টস ডেস্কঃ জাগরণ ডট নিউজ

আপডেট: এপ্রিল ১৯, ২০২১ ২০:০২

image

নানা গুঞ্জন, সম্ভাবনা-শঙ্কা, সবকিছুকে সত্যি প্রমাণ করে ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণা এসে গেল। রোববার রাতে ইউরোপের ১২টি ক্লাব বিবৃতি দিয়ে জানায়, প্রস্তাবিত এই লিগে তারা যোগ দিতে যাচ্ছে। ফুটবলের নিয়ন্ত্রণ ও রাজস্ব ভাগাভাগি নিয়ে তিক্ত এক লড়াইয়ের সূচনা বলে মনে করা হচ্ছে এটিকে।

এই সুপার লিগের জন্য স্পেন থেকে যোগ দিয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদ, ইংল্যান্ড থেকে ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, আর্সেনাল, চেলসি ও টটেনহ্যাম হটস্পার এবং ইতালি থেকে ইউভেন্তুস, এসি মিলান ও ইন্টার মিলান।

প্রাথমিকভাবে, ২৩ বছরের জন্য হয়েছে এই চুক্তি। সুপার লিগের প্রথম চেয়ারম্যান হয়েছেন  রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেস।

জার্মানি ও ফ্রান্সের কোনো ক্লাবের যোগ দেওয়ার খবর এখনও পাওয়া যায়নি। তবে এই ১২ ক্লাবের সঙ্গে আরও তিনটি ক্লাব শিগগিরই যোগ দেবে বলে জানিয়েছে সুপার লিগ কতৃপক্ষ। প্রতিষ্ঠাকালীন এই ১৫ ক্লাবের সঙ্গে প্রতি বছর কোয়ালিফাই করে আসা ৫ ক্লাব, মোট ২০ দল নিয়ে হবে এই টুর্নামেন্ট।

সুপার লিগ কতৃপক্ষ বলছে, ভবিষ্যতে উয়েফা ও ফিফার সঙ্গে আলোচনা করে কাজ করতে চায় তারা।

তবে উয়েফা আগেই কড়া হুঁশিয়ারি দিয়ে রেখেছে, এই লিগে খেললে ঘরোয়া ও আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ করা হবে ওই ক্লাবগুলিকে। লিগের আনুষ্ঠানিক ঘোষণার পরও ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থাটি জানিযেছে, তারা এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে। এটিকে অসমর্থনের কথা জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান ফিফা।

এমনকি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এই লিগের বিরোধিতা করে ও উয়েফার অবস্থানকে সমর্থন করে বিবৃতি দিয়েছেন।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বিকল্প হিসেবে এই লিগের কথা শোনা যাচ্ছিল অনেক বছর ধরেই। চ্যাম্পিয়ন্স লিগ খেলে উয়েফার কাছ থেকে যে অর্থ পাওয়া যাচ্ছে, এর চেয়ে বেশি অর্থ বড় ক্লাবগুলি প্রাপ্য বলে তাদের দাবি অনেক দিনের। সেই অসন্তুষ্টি থেকেই মূলত নতুন এই সুপার লিগের ভাবনা। এই লিগে স্রেফ অংশ নিলেই বিপুল অঙ্কের অর্থ আয় হবে, এমনই লক্ষ্য ক্লাবগুলির।

পরিকল্পনা অনুযায়ী, ২০ ক্লাব দুটি গ্রুপে ভাগ হয়ে হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ তিন দল উঠবে কোয়ার্টার ফাইনালে। গ্রুপের চতুর্থ ও পঞ্চম হওয়া ক্লাবের প্লে অফ থেকে আসবে শেষ আটের অন্য দুই দল।

সুপার লিগের অর্থের যোগান দিচ্ছে যুক্তরাষ্ট্রের ইনভেস্টমেন্ট ব্যাংক জেপি মর্গ্যান। কাঠামো গড়ে তুলতে ও মহামারীর ধাক্কা সামলাতে প্রতিষ্ঠাতা ক্লাবগুলোকে ৩৫০ কোটি ইউরোর তহবিল জোগান দেবে তারা।


বিবৃতিতে সুপার লিগ কতৃপক্ষ জানিয়েছে, ইউরোপিয়ান ফুটবলের বাকি অংশকে তারা সংহতিমূলক অর্থ (সলিডারিটি পেমেন্ট) দেবে। এখন উয়েফার কাছ থেকে যে অর্থ পাওয়া যাচ্ছে, তার চেয়ে বেশি হবে ওই সংহতিমূলক অর্থের পরিমাণ।

আলাদা এই লিগের প্রয়োজনীয়তা তুলে ধরেন সুপার লিগের চেয়ারম্যান ফ্লোরেন্তিনো পেরেস।

“ ফুটবলকে প্রতিটি পর্যায়ে সাহায্য করব আমরা এবং এটিকে বিশ্বে সঠিক জায়গায় নিয়ে যাব। ফুটবলই একমাত্র বৈশ্বিক খেলা, যেটির চারশ কোটির বেশি সমর্থক আছে এবং বড় ক্লাবগুলির দায়িত্ব এই সমর্থকদের চাওয়া পূরণ করা।”

এই সুপার লিগের ঘোষণা এমন এক সময়ে এলো, যখন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চলমান কাঠামো বদলানোর ঘোষণা আসা ছিল কেবল সময়ের ব্যাপার। নতুন কাঠামো অনুযায়ী, টুর্নামেন্টের দল সংখ্যা ৩২ থেকে বাড়িয়ে করা হবে ৩৬। গ্রুপ পর্বে ছয়টির বদলে প্রতি দলকে খেলতে হবে ১০টি করে ম্যাচ। শেষ ষোলোর লড়াইয়ের আগে থাকবে প্লে অফ। এসব পরিবর্তনের ঘোষণা হওয়ার কথা সোমবারই।

উয়েফার অবস্থান

ইংলিশ, স্প্যানিশ ও ইতালিয়ান লিগ ও ফুটবল ফেডারেশনের সঙ্গে যৌথ বিবৃতিতে উয়েফা জানায়, সম্ভাব্য সব উপায়ে তারা সুপার লিগের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে।

“ সংশ্লিষ্ট ক্লাবগুলিকে অন্য সব ঘরোয়া, ইউরোপিয়ান ও বৈশ্বিক প্রতিযোগিতায় নিষিদ্ধ করা হবে এবং তাদের ফুটবলারদের জাতীয় দলকে প্রতিনিধিত্ব করার সুযোগ দেওয়া নাও হতে পারে।”

“ যে ক্লাবগুলি এই লিগে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছে, বিশেষ করে ফরাসি ও জার্মান ক্লাবগুলি, তাদেরকে ধন্যবাদ জানাই আমরা। সব ফুটবলপ্রেমী, সমর্থক ও রাজনীতিবিদদের আমরা আহবান করছি এমন একটি প্রকল্পের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সঙ্গে যোগ দিতে, যদি সত্যিই এটা বাস্তব রূপ নেয়। কিছু ক্লাবের এমন স্বার্থপরতা অনেক দিন থেকে চলছে। কিন্তু যথেষ্ট হয়েছে।”

চলতি চ্যাম্পিয়ন্স লিগের ভবিষ্যৎ ও পারিপার্শ্বিক অন্যান্য অনেক কিছু নিয়ে উয়েফার অবস্থান আরও পরিষ্কার হবে সোমবার তাদের বৈঠকের পর।


ফিফা যা বলছে

ফিফার আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, “আন্তর্জাতিক ফুটবলের কাঠামোর বাইরে ও ফুটবলের মৌলিকত্বের প্রতি শ্রদ্ধা না রাখা বিচ্ছিন্ন এই লিগের প্রতি ফিফা কেবল অসমর্থনই জানাতে পারে।”

তবে উল্লেখযোগ্যভাবে চোখে পড়ার মতো, এই ধরনের লিগে অংশ নিলে বিশ্বকাপ থেকে নিষিদ্ধ করা হবে বলে ফিফার যে আগের ঘোষণা ছিল, এবারের বিবৃতিতে সেসবের কোনো উল্লেখ নেই।

রাজনীতিবিদদের বক্তব্য

১২ ক্লাবের সুপার লিগে যোগদানের খবর প্রকাশের পরপরই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন টুইটারে জানান তাদের অবস্থান।

“ ইউরোপিয়ান সুপার লিগের পরিকল্পনা বিশ্ব ফুটবলের জন্য হবে ক্ষতিকর এবং ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে আমরা ফুটবল কতৃপক্ষগুলির প্রতি সমর্থন জানাই।”

“ ঘরোয়া ফুটবলের কেন্দ্রকে আঘাত করবে এটি এবং দেশজুড়ে ফুটবল ভক্তদের দুর্ভাবনার কারণ হবে। পরবর্তী কোনো পদক্ষেপের আগে সংশ্লিষ্ট ক্লাবগুলিকে তাদের সমর্থক ও বৃহত্তর ফুটবল সমাজের কাছে অবশ্যই উত্তর দিতে হবে।”

ফরাসি প্রেসিডেন্টের সরকারী বাসভন এলিসি প্যালেসের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতেও ফুটবল সংস্থাগুলির প্রতি জোর সমর্থনের কথা বলা হয়েছে।

“ ফুটবলের সংহতি ও ক্রীড়া চেতনাকে হুমকির মুখে ফেলে দেওয়া প্রকল্প ইউরোপিয়ান সুপার লিগে অংশ নিতে ফরাসি ক্লাবগুলির অস্বীকৃতি জানানোর সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট। জাতীয় হোক বা ইউরোপিয়ান, ফুটবলের মৌলিক প্রতিযোগিতাগুলোর মর্যাদা ও অখণ্ডতা রক্ষায় এলএফপি, এফএফএফ, উয়েফা ও ফিফার নেওয়া সব পদক্ষেপকে সমর্থন করবে ফরাসি রাষ্ট্র।

image
image

রিলেটেড নিউজ


তামিমকে নিয়ে ফিল্ডিংয়ে ভৈরাওয়া

চোটে কাটিয়ে মাঠে ফিরেছেন তামিম ইকবাল। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) নিজেদের প্রথম বিস্তারিত


সিরিজ নিশ্চিতের পর পরাজয়ে শেষ বাংলাদেশের

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে মোটামুটি মানের সংগ্রহ তাড়া করতে গিয়ে ২৭ বিস্তারিত


সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল

সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ বিস্তারিত


ক্যান্সারের কাছে হার মেনে বিদায় নিলেন নাদির শাহ

  দীর্ঘদিন ধরে ক্যান্সারের ভুগছিলেন আম্পায়ার নাদির শাহ। কিছুদিন আগে রাজধানীর একটি বিস্তারিত


পেলের আরও এক রেকর্ড ছুঁয়ে ফেললেন মেসি

সেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পেয়েছিলেন গোল। এরপর খেলেছেন আরও তিনটি পূর্ণাঙ্গ বিস্তারিত


বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে বিশ্ব ক্রিকেটের মেগা আসর টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই বিস্তারিত


নিউজিল্যান্ডকে ১০০ রানও করতে দিল না বাংলাদেশ

প্রত্যাবর্তনের গল্প অনেকবার লিখেছেন নাসুম আহমেদ। হাল ছাড়ার পাত্র যে তিনি নন, সেটি তার বিস্তারিত


প্রথম ওভারেই মেডেন উইকেট

মিরপুর শেরেবাংলায় সিরিজের চতুর্থ ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নেমে নাসুম আহমেদকে দিয়ে বোলিং বিস্তারিত


‘নতুন মেন্ডিসকে’ দেখে নিজেকে মনে পড়ছে ‘আসল’ মেন্ডিসের   

প্রথম বলেই উইকেট। দুর্দান্ত সেই শুরুটা স্বপ্নময় হয়ে উঠল পরের সময়টায়। আরও তিন উইকেট নিয়ে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image