শিরোনাম

৫৪১ রানে থামল বাংলাদেশের ব্যাটিং

ক্রীড়া প্রতিবেদকঃ জাগরণ ডট নিউজ

আপডেট: এপ্রিল ২৩, ২০২১ ১৩:৪৭

image

ইনিংস ঘোষণাটা কিছুটা হঠাৎ করেই। বাংলাদেশ দলের ড্রেসিং রুম থেকে যে ঘোষণাটা তৃতীয় দিন মধ্যাহ্ন বিরতির আগেই এসে যাবে, এটা বোধ হয় ভাবেননি মুশফিকুর রহিম। ৬৮ রানে অপরাজিত থেকে ইনিংস অসমাপ্ত রাখা মুশফিক তাহলে নিশ্চয়ই একটু হাত খুলে খেলতেন! শেষ পর্যন্ত অধিনায়ক মুমিনুল হক ইনিংস ঘোষণা করে দিলেন স্কোরবোর্ড ৭ উইকেটে ৫৪১ রানে রেখেই। দিনের হিসেবে পৌনে তিন দিন আর ১৭৩ ওভার ব্যাটিং করার পর মুমিনুলের ইনিংস ঘোষণাটা শ্রীলঙ্কান ফিল্ডারদের আনন্দিত করবে, এতে কোনো সন্দেহ নেই।

তৃতীয় দিনের সকালটা পাল্লেকেলে টেস্টের প্রথম দুই দিনের মতো হয়নি। গতকাল বিকেলে আলোর স্বল্পতার কারণে একটু আগেভাগেই খেলা শেষ হয়ে যাওয়ার পর আজ খেলা শুরু হয় ১৫ মিনিট আগে। দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিকুর রহিম আর লিটন দাস আত্মবিশ্বাস নিয়েই খেলা শুরু করেছিলেন। উইকেটের চারদিকে খেলে টুকটাক রান তুলে নিচ্ছিলেন। ৪৭৪ রানে দ্বিতীয় দিন শেষ করা বাংলাদেশের ৫০০ রানের কোটা পেরিয়ে যেতে তাই খুব বেশি সময় লাগেনি। ৪৩ রানে অপরাজিত থাকা মুশফিক প্রথমে ফিফটি পেরোন। এরপর লিটন। যদিও লিটন ৫০-এ পৌঁছেই শিকার হন ধনঞ্জয়া ডি সিলভার। লিটন ক্যাচ দেন বিশ্ব ফার্নান্দোকে। লিটন ৫০ করেছেন ৬৭ বলে, ৫টি চার ও একটি ছক্কায়।

লিটন ফেরার পর উইকেটে আসা মেহেদী হাসান মিরাজকে ঘিরে মজার একটা ঘটনা ঘটেছে আজ। সুরাঙ্গা লাকমলের বলে প্রথমে মিরাজের বিপক্ষে কট বিহাইন্ডের আবেদনে সারা দেন আম্পায়ার কুমার ধর্মসেনা। মিরাজ রিভিউ নেন আত্মবিশ্বাসের সঙ্গেই। রিপ্লেতে দেখা যায, বলের সঙ্গে ব্যাটের কোনো সংযোগ না লাগার পরেও মিরাজকে আউট দিয়েছেন ধর্মসেনা। এর পরের বলেই ঠিক একই ধরনের ঘটনায় আম্পায়ার ধর্মসেনা সারা দেননি। কিন্তু উইকেটকিপার নিরোশান ডিকভেলা রিভিউ নিয়ে নেন অধিনায়ক দিমুথ করুনারতেœর সঙ্গে আলাপ না করেই। রিপ্লে দেখে করুনারতেœর রাগ হওয়ারই কথা। বল মিরাজের ব্যাটের অনেক বাইরে দিয়ে যাওয়ার পরেও ডিকভেলা কী মনে করে রিভিউ নিয়েছিলেন বোঝা গেল না। তৃতীয় বলে মিরাজই বাঁচতে পারেননি। লাকমলের বলটিতে খোঁচা দিয়ে আউট হয়ে ফেরেন তিনি। এরপর উইকেটে এসে তাইজুল বেশিক্ষণ টিকতে পারেননি। বিশ্ব ফার্নান্দোর চতুর্থ শিকারে পরিণত হন তিনি। উইকেটের পেছনে আবারও ক্যাচ নেন ডিকভেলা।

অন্যপ্রান্তে উইকেট পড়তে দেখলেও মুশফিক কিন্তু তেমন হাত খোলেননি। তিনি খেলছিলেন তাঁর মতোই। হয়তো ড্রেসিং রুম থেকে ইনিংস ঘোষণার বার্তাটা আগেভাগে তাঁর কাছে দেওয়া হয়নি। মধ্যাহ্ন বিরতির আগে ইনিংস ঘোষণার ব্যাপারটা মাঠে পৌঁছানো গেলে রানের চাকাটা হয়তো শেষ দিকে আরও একটু দ্রুত ঘোরান যেত।

শেষ পর্যন্ত মুশফিক অপরাজিত ছিলেন ৬৮ রানে। ১৫৬ বলে ৬টি বাউন্ডারি মেরে ইনিংসটি খেলেছেন তিনি। আজ সকাল থেকে ১৮ ওভার ব্যাটিং করে ৬৭ রান তুলেছে বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতির আগ দিয়ে ইনিংস ঘোষণার কারণে শ্রীলঙ্কা বিরতির আগে ব্যাটিংয়ের সুযোগ পাবে আধা ঘণ্টা।

নতুন বলে আজও ভালো বোলিং করেছেন শ্রীলঙ্কান বোলাররা। উইকেট থেকে কিছুটা সহায়তাও ছিল তাদের। বাংলাদেশি গতি বোলাররা সেই সাহায্যটা আশা করতেই পারে। স্পিনাররাও সকাল কিছুটা টার্ন পেয়েছেন। এসবই বাংলাদেশের বোলারদের জন্য উৎসাহ-জাগানিয়া ব্যাপার। দুই অভিজ্ঞ স্পিনার মিরাজ আর তাইজুল এখন সেই সুবিধা নিতে পারলেই হয়। তাসকিন, ইবাদত, আবু জায়েদরা লাকমল, বিশ্ব ফার্নান্দোদের মতো বোলিং করলেও কিন্তু ৫৪১ রানের জবাবে লঙ্কানদের চাপে রাখা যাবে।

image
image

রিলেটেড নিউজ


তামিমকে নিয়ে ফিল্ডিংয়ে ভৈরাওয়া

চোটে কাটিয়ে মাঠে ফিরেছেন তামিম ইকবাল। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) নিজেদের প্রথম বিস্তারিত


সিরিজ নিশ্চিতের পর পরাজয়ে শেষ বাংলাদেশের

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে মোটামুটি মানের সংগ্রহ তাড়া করতে গিয়ে ২৭ বিস্তারিত


সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল

সাকিবসহ নেই চার ক্রিকেটার, একাদশে বড় রদবদল নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ বিস্তারিত


ক্যান্সারের কাছে হার মেনে বিদায় নিলেন নাদির শাহ

  দীর্ঘদিন ধরে ক্যান্সারের ভুগছিলেন আম্পায়ার নাদির শাহ। কিছুদিন আগে রাজধানীর একটি বিস্তারিত


পেলের আরও এক রেকর্ড ছুঁয়ে ফেললেন মেসি

সেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পেয়েছিলেন গোল। এরপর খেলেছেন আরও তিনটি পূর্ণাঙ্গ বিস্তারিত


বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে বিশ্ব ক্রিকেটের মেগা আসর টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই বিস্তারিত


নিউজিল্যান্ডকে ১০০ রানও করতে দিল না বাংলাদেশ

প্রত্যাবর্তনের গল্প অনেকবার লিখেছেন নাসুম আহমেদ। হাল ছাড়ার পাত্র যে তিনি নন, সেটি তার বিস্তারিত


প্রথম ওভারেই মেডেন উইকেট

মিরপুর শেরেবাংলায় সিরিজের চতুর্থ ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নেমে নাসুম আহমেদকে দিয়ে বোলিং বিস্তারিত


‘নতুন মেন্ডিসকে’ দেখে নিজেকে মনে পড়ছে ‘আসল’ মেন্ডিসের   

প্রথম বলেই উইকেট। দুর্দান্ত সেই শুরুটা স্বপ্নময় হয়ে উঠল পরের সময়টায়। আরও তিন উইকেট নিয়ে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image