শিরোনাম

সিনহা হত্যা ওসি প্রদীপের নির্দেশে: আদালতে শারমিন

নিজস্ব প্রতিবেদকঃ জাগরণ ডট নিউজ

আপডেট: আগস্ট ২৩, ২০২১ ২৩:৫৫

image

টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপের নির্দেশে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খানকে হত্যা করা হয়েছে বলে মামলার বাদী শারমিন শাহরিয়ার ফেরদৌস আদালতে বলেছেন।

সোমবার সকালে কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈলের আদালতে সাক্ষ্যগ্রহণের মধ্যে দিয়ে আলোচিত এই মামলার বিচার শুরু হয়।

পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম জানান, শুরুতে মামলার বাদী সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌসের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। আগামী ২৫ অগাস্ট পর্যন্ত ১৫ জনের সাক্ষ্যগ্রহণ চলবে।

এর আগে সকাল পৌনে ১০টায় মামলার ১৫ আসামিকে একটি প্রিজন ভ্যানযোগে কক্সবাজার জেলা কারাগার থেকে কড়া পুলিশ পাহারায় আদালতে আনা হয়। 

আদালত থেকে বের হয়ে মামলার বাদী ও সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বলেন, “ওসি প্রদীপের নির্দেশে সিনহাকে হত্যা করা হয়েছে; যা ঘটনার পর প্রত্যক্ষদর্শীসহ সংশ্লিষ্ট বিভিন্ন জনের সঙ্গে কথা বলে মামলার এজাহারে বেলেছিলাম। মূলত এটিই আদালতের কাছে উপস্থাপন করা হয়েছে।”

তার ভিত্তিতে আসামিপক্ষের আইনজীবীরা জেরা করছেন বলে তিনি জানান।

তিনি বলেন, মামলার তদন্ত প্রতিবেদনে সিনহা হত্যার ঘটনাটি পরিকল্পিত বলে তুলে ধরা হয়েছে; তাও আদালতের কাছে উপস্থাপন করে আসামিদেরর সর্বোচ্চ শাস্তির দাবি করেছেন।

শারমিন আদালতের কাছে ন্যায় বিচার পাবেন বলে আশা করছেন।

গত ২৬, ২৭ ও ২৮ জুলাই সাক্ষ্যগ্রহণের দিন ধার্য থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে পিছিয়ে যায়। পরে গত ১৬ অগাস্ট আদালত ২৩, ২৪ ও ২৫ অগাস্ট সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করে।

পিপি ফরিদুল আলম জানান, প্রথম দিন সাক্ষ্যদানের জন্য আদালতে তিন জন সাক্ষী উপস্থিত ছিলেন। তবে সাক্ষ্য নেওয়া সম্ভব হয়েছে শুধু বাদীর।


“পরে ওসি প্রদীপ, পরিদর্শক লিয়াকত আলী ও এএসআই লিটন মিয়ার আইনজীবী ছাড়া অন্য ১২ আসামির আইনজীবীরা সাক্ষীকে জেরা করেছেন। সাক্ষীকে অন্য আইনজীবীদের জেরা আগামীকাল অনুষ্ঠিত হবে।”

মামলার ৮৩ জন সাক্ষীর মধ্যে তিন দিনে প্রথম দফায় ১৫ জনকে উপস্থিত থাকতে ইতিমধ্যে সমন পাঠানো হয়েছে বলে জানান রাষ্ট্রপক্ষের এ আইনজীবী।

তবে উপস্থিত ছিলেন বাদী ও সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস, ঘটনার সময় সঙ্গে থাকা সিনহার সঙ্গী সহিদুল ইসলাম সিফাত ও টেকনাফের মিনাবাজার এলাকার মোহাম্মদ আলী। তবে সাক্ষ্য নেওয়া হয়েছে শুধু বাদীর।

বেলা সোয়া ১১টায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়ে তা চলে বেলা সাড়ে ১২টা পর্যন্ত। এরপর সাক্ষীকে জেরা করেন আইনজীবীরা।

বিকাল ৩টায় বিচারক আদালতের কার্যক্রম এক ঘণ্টার জন্য বিরতি দেন। এরপর বিকাল ৪টায় আবার বিচার কাজ শুরু হয় এবং শেষ হয় বিকাল ৫টায়।

বাদীর আইনজীবী মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, সাক্ষ্যদানের শুরু থেকেই আসামিদের আইনজীবীরা বিচারকাজে প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য নানা চেষ্টা চালিয়েছেন। তারা আদালতের কাছে ১১টি আপত্তিপত্র জমা দিলেও সাক্ষ্যদান সুষ্ঠুভাবে শুরু হয়েছে।

 

আইনের ব্যাখা দিয়ে আসামি ওসি প্রদীপ ও এসআই নন্দ দুলাল রক্ষিতের আইনজীবী রানা দাশগুপ্ত বলেন, মামলার সাক্ষ্যগ্রহণ শুরুর আগে আসামিদের অভিযোগ গঠন এবং অভিযোগ গঠনের আদেশ সম্পর্কে জানতে হবে। এতে তাদের (আসামিদের) বিরুদ্ধে কী ধরনের অভিযোগ রয়েছে তা কিন্তু আসামিরা এখনও অবগত নন।

“গত ২৭ জুন অভিযোগ গঠন করে আদেশের পর সেগুলোর নথি পেতে আদালতের কাছে আবেদন জানিয়েছিলাম। কিন্তু আজ পর্যন্ত সেগুলো (নথি) পাইনি। “

 


গত বছর ৩১ জুলাই রাতে কক্সবাজারের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সিনহা।
এ ঘটনায় সে সময় সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ ও বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের সাবেক ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীসহ নয় পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা করেন। মামলায় প্রধান আসামি করা হয় লিয়াকত আলীকে। আদালত মামলাটি আমলে নিয়ে র‌্যাবকে তদন্তের দায়িত্ব দেয়।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে টেকনাফ থানায় একটি এবং রামু থানায় আরেকটি মামলা দায়ের করে।

সিনহা নিহতের ছয় দিন পর লিয়াকত আলী ও প্রদীপসহ সাত পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন। পরে ঘটনায় সংশ্লিষ্টতা পাওয়ার অভিযোগে টেকনাফ থানায় পুলিশের দায়ের করা মামলার তিন সাক্ষী এবং শামলাপুর চেকপোস্টে ঘটনার সময় দায়িত্ব পালনকারী আমর্ড পুলিশ ব্যাটালিয়ানের (এপিবিএন) তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়। টেকনাফ থানার সাবেক কনস্টেবল  রুবেল শর্মাকে গ্রেপ্তার করে র‌্যাব। গত ২৪ জুন মামলার অন্য পলাতক আসামি টেকনাফ থানার সাবেক এএসআই সাগর দেব আদালতে আত্মসমর্পণ করেন।

আসামিদের মধ্যে ওসি প্রদীপ ও কনস্টেবল রুবেল শর্মা ছাড়া অন্য ১২ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

তদন্ত শেষে গত বছর ১৩ ডিসেম্বর মামলার তদন্ত কর্মকর্তা তৎকালীন র‌্যাব ১৫-এর সহকারী পুলিশ সুপার মো. খাইরুল ইসলাম ১৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন।

মামলার আসামিরা হলেন- বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের সাবেক পরিদর্শক লিয়াকত আলী, টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ, এসআই নন্দ দুলাল রক্ষিত, কনস্টেবল সাফানুর করিম, কামাল হোসেন, আব্দুল্লাহ আল-মামুন, মোহাম্মদ মোস্তফা, এপিবিএনের তিন সদস্য এসআই মোহাম্মদ শাহজাহান, কনস্টেবল মোহাম্মদ রাজীব, মোহাম্মদ আব্দুল্লাহ, পুলিশের মামলার তিন সাক্ষী নূরুল আমিন, নেজাম উদ্দিন, মোহাম্মদ আয়াজ, টেকনাফ থানার সাবেক কনস্টেবল রুবেল শর্মা ও সাবেক এএসআই সাগর দেব।

গত ২৭ জুন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. ইসমাইল মামলার অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

image
image

রিলেটেড নিউজ


হাজিরা দিতে কুমিল্লার আদালতে মামুনুল হক

একটি মামলায় হাজিরা দিতে মাওলানা মামুনুল হককে কুমিল্লার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বিস্তারিত


তথ্যপ্রযুক্তি আইনের মামলায় সাংবাদিক প্রবীর সিকদার খালাস

মন্ত্রীর ‘সুনাম ক্ষুণ্ণের’ অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় খালাস পেয়েছেন বিস্তারিত


৭ই মার্চের ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তির নির্দেশ হাইকোর্টের

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ দেশের সব বিশ্ববিদ্যালয়-কলেজ, বিস্তারিত


রুয়েটের বাসচালক হত্যায় ৪ জনের যাবজ্জীবন

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) বাসচালক আবদুস সালাম (৫০) হত্যা মামলায় বিস্তারিত


সমঝোতায় রাজি দুই শিশুর বাবা-মা

শিশুর অভিভাবকত্ব নিয়ে উচ্চ আদালতে লড়ছেন জাপানি নারী নাকানো এরিকো ও বাংলাদেশি-আমেরিকান বিস্তারিত


দুই মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন ৫ সেপ্টেম্বর

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা তথ্যের ভিত্তিতে ভুয়া জন্মদিন পালন এবং ও বিস্তারিত


পরীমনি-সাকলায়েনের ভিডিও সরানোর নির্দেশনা চেয়ে রিট

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া ঢাকাই চলচ্চিত্রের আলোচিত নায়িকা পরীমনি ও পুলিশ বিস্তারিত


পা দিয়ে সিনহার গলা চেপে ধরে মৃত্যু নিশ্চিত করেন ওসি প্রদীপ

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় আজ মঙ্গলবার কক্সবাজার জেলা বিস্তারিত


সিনহা হত্যা ওসি প্রদীপের নির্দেশে: আদালতে শারমিন

টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপের নির্দেশে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image