শিরোনাম

চৌকশ ডিআইজি হাবিব আবারও 'পিপিএম' পেলেন

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: ফেব্রুয়ারী ৯, ২০১৯ ২০:০৩

image হাবিবুর রহমান, একজন দক্ষ, কর্মনিষ্ঠ এবং বহুগুণের অধিকারী মানুষ।  বাংলাদেশ পুলিশ বাহিনীর একজন চৌকশ সদস্য। পুলিশ বাহিনীতে তাঁর কর্মময় জীবনে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন ও দেশের জন্য নিবেদিত থেকে নিজে যেমন একজন পরিপূর্ণ মানুষ হয়েছেন তেমনি তাঁর কর্মের দ্বারা পুলিশ বাহিনীকেও গৌরবান্বিত করেছেন। ডিআইজি হাবিবুর রহমান তাঁর প্রায় একুশ বছরের পেশাগত জীবনে পুলিশ বাহিনীর অনেক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। আর এ দায়িত্ব পালনের কারণে তিনি পেয়েছেন নানা পদক ও সম্মান। এসব পদক ও সম্মাননা হাবিবুর রহমানকে পেশাগত ক্ষেত্রে আরো দায়িত্বশীল করে তুলেছে। 

বর্তমানে হাবিবুর রহমান পুলিশের ডিআইজি পদে দায়িত্ব পালন করছেন।  আছেন পুলিশ সদর দফতরে।  ডিআইজি হাবিব সদর দফতরে অ্যাডমিন অ্যান্ড ডিসিপ্লিন হিসেবে কর্মরত আছেন।  

তার ওপর অর্পিত দায়িত্ব অত্যন্ত নিষ্ঠা, আন্তরিকতা এবং অনন্যসাধারণ পেশাদারিত্বের সাথে প্রতিপালন করছেন।

এর প্রতিদানও তিনি পাচ্ছেন।  

গত সোমবার পুলিশ সপ্তাহের প্রথম দিন রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিআইজি হাবিবুর রহমানকে প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম) পুরস্কার ভূষিত করে পদক পরিয়ে দেন।

এর মাধ্যমে টানা দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম) পুরস্কার পেলেন ডিআইজি হাবিবুর রহমান।

কর্মক্ষেত্রে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য তিনি এই পুরস্কার পেয়েছেন।

এর আগে তিনবার তিনি বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) পেয়েছেন।

সেবা, সাহসিকতা ও বীরত্বপূর্ণ ভূমিকার জন্য পুলিশ সপ্তাহে পদক দেওয়া হয় যা বিপিএম এবং পিপিএম নামে পরিচিত। প্রথমটি বাংলাদেশ পুলিশ পদক এবং পরেরটি রাষ্ট্রপতি পুলিশ পদক।

এবার এই দুই পদক পেয়েছেন রেকর্ডসংখ্যক, ৩৪৯ জন। গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণ ছাড়াও ‘সুষ্ঠুভাবে’ একাদশ জাতীয় সংসদ নির্বাচন করায় বেড়েছে পদকের সংখ্যা।

তিনি বাংলাদেশ পুলিশের প্রশাসন, পার্সোনেল ম্যানেজম্যান্ট, ডিসিপ্লিন অ্যান্ড প্রফেশনাল স্ট্যান্ডার্ড ইন্টেলিজেন্স অ্যান্ড স্পেশাল অ্যাফেয়ার্স শাখার কার্যক্রম তদারকি করেন।  দেশের  দুই লক্ষাধিক পুলিশের প্রশাসনিক ব্যবস্থাপনা ও শৃঙ্খলায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছেন। পুলিশের ডিজিটালাইজেশন ও প্রযুক্তিগত আধুনিকায়নে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।  তিনি ই-ফাইলিং, পুলিশ সদস্যদের যাবতীয় তথ্যাবলি পিআইএমএসের মাধ্যমে সংরক্ষণসহ পুলিশের অভ্যন্তরীণ ব্যবস্থাপনায় অনেক প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছেন।

ইন্টেলিজেন্স অ্যান্ড স্পেশাল অ্যাফেয়ার্স শাখার তদারকি কর্মকর্তা হিসেবে বাংলাদেশ পুলিশের অভ্যন্তরীণ ও অন্যান্য গোয়েন্দা সংস্থার সাথে সমন্বয় করে দেশে সামগ্রিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখছেন। এছাড়া গার্মেন্টস সেক্টরসহ অন্যান্য ধর্মীয় ও পেশাজীবী সংগঠনের নানা বিধি ইস্যুভিত্তিক পর্যালোচনা করে দেশের সামগ্রিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখার ক্ষেত্রে পুলিশের মাঠ পর্যায়ের ইউনিট সমূহের সাথে স্পেশাল অ্যাফেয়ার্স শাখার মাধ্যমে প্রয়োজনীয় সমন্বয় করেন।

তিনি তাঁর উদ্ভাবনী কর্মস্পৃহা বাংলাদেশ পুলিশের নতুন পদ সৃষ্টি এবং বিভিন্ন পদে পদায়নের  ক্ষেত্রে অনবদ্য অবদান রেখে গেছেন। বিগত এক বছর পুলিশের অতিরিক্ত আইজি পদে ৮, ডিআইজি পদে ১৭, অতিরিক্ত ডিআইজি পদে ৪, পুলিশ সুপার পদে ২৩৫, অতিরিক্ত পুলিশ সুপার পদে ৪২৩ এবং সহকারী পুলিশ সুপার পদে ৭৯ জনসহ অনান্য পদ সৃজনের প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছেন।  তাছাড়া কার্যকর উদ্যোগ নিয়ে পদোন্নতি প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। যাতে পুলিশের কাজে অধিকতর শৃঙ্খলা ও স্বচ্ছতা এসেছে।

পেশাগত কাজের বাইরে তিনি একজন খ্যাতিমান ক্রীড়া সংগঠক ও চেঞ্জ মেকার।  তিনি বাংলাদেশ কাবাডি ফেডারেশন সেক্রেটারি এবং এশিয়ান কাবাডি ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে বাংলাদেশ কাবাডির হারানো গৌরব পুনরায় ফিরিয়ে আনার লক্ষ্যে নিরলসভাবে কাজ করছেন।

এছাড়া তিনি বেদে সম্প্রদায় ও তৃতীয় লিঙ্গের সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে আলোকবর্তিকা হিসেবে কাজ করছেন। এতে এসব সম্প্রদায়ের হাজারো মানুষ এবং তার আবার নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে।

হাবিবুর রহমান ১৯৬৭ সালে গোপালগঞ্জ জেলার চন্দ্র দিঘলীয়া গ্রামে জন্মগ্রহণ করেন। গোপালগঞ্জ এর চন্দ্রদিঘলীয়া মোল্লাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা জীবন শুরু করেন।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনিষ্টিটিউট থেকে তিনি কৃতিত্বের সাথে স্নাতোকত্তর ডিগ্রী লাভ করেন।  

১৯৯৮ সালের ২২ ফেব্রুয়ারি ১৭ তম বিসিএস পরিক্ষার মাধ্যমে তিনি সহকারি পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশ এ যোগদান করেন।

এরপর বাংলাদেশ পুলিশ এর বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে পর্যায়ক্রমে দায়িত্ব পালন করতে থাকেন।

প্রসঙ্গত, ঢাকা জেলায় তিনি দায়িত্বরত ছিলেন পুলিশ সুপার হিসেবে। এরপর তিনি পদোন্নোতি পেয়ে পুলিশ হেডকোয়ার্টার এ অতিরিক্ত ডি আই জি (সংস্থাপন) হিসেবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। বর্তমানে তিনি বাংলাদেশ পুলিশ এর একজন ডি আই জি হিসেবে পুলিশ হেডকোয়ার্টার এ নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ পুলিশের উজ্জ্বল নক্ষত্র অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান শুধু তার ব্যক্তিসত্তাকেই নয় বরং পুরো বাহিনীর অবয়বকে একটি গ্রহণযোগ্য অবয়বে সমুন্নত করার প্রয়াস চালিয়ে যাচ্ছেন সব সময়। পাশাপাশি তিনি সামাজিক কার্যক্রমেও অবদান রাখার চেষ্টা করছেন। এসব কাজের মধ্যে উল্লেখ্য যোগ্য: রাজধানীর সাভার বেদে পল্লীর অবহেলিত ও অন্ধকারাচ্ছন্ন মানুষদেরকে পুরোপুরি বদলে দিয়েছেন ও সৎ ভাবে জীবন জাপন করার ব্যবস্থা করে দিয়েছেন।  মুক্তিযুদ্ধে পুলিশ বাহিনীর আত্মত্যাগের ইতিহাস তুলে ধরতে ২০১৩ সালের ২৪ মার্চ রাজারবাগ পুলিশ লাইন্সে যাত্রা শুরু করে বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর। যার নেপথ্য রয়েছেন হাবিবুর রহমান। ডিআইজি হাবিব রাষ্ট্রের তৃতীয় লিঙ্গ (হিজড়া) সমাজের সঠিক ও বৈধভাবে অর্থ উপার্জনের জন্য কাজ করে যাচ্ছেন তিনি।

image
image

রিলেটেড নিউজ


পদ্মায় জেলের জালে ১১ কেজির ঢাই মাছ! ৩৪ হাজারে বিক্রি

রাজবাড়ীর পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে বিলুপ্ত প্রজাতির বিশাল এক ঢাই মাছ। পদ্মার ঘোলা বিস্তারিত


মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাচ্ছেন সেনাপ্রধান

মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে দেশটিতে সরকারি সফরে যাচ্ছেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান বিস্তারিত


কুমিল্লায় দাঁড়িয়ে থাকা রিকশাকে ট্রাকের চাপা, নিহত ৩

কুমিল্লার বুড়িচং উপজেলায় কুমিল্লা-সিলেট মহাসড়কে ট্রাকচাপায় এক অটোরিকশাচালকসহ তিনজন বিস্তারিত


হাওর দেখতে যাচ্ছিলেন বন্ধুরা, ট্রাকচাপায় প্রাণ গেল ২ জনের

দলবেঁধে হাওর দেখতে যাওয়ার পথে ময়মনসিংহে ট্রাকচাপায় মটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত বিস্তারিত


রেল লাইনে দাঁড়িয়ে চলন্ত ট্রেন থামানোর চেষ্টা, আখাউড়ায় নারীর ভয়ঙ্কর পরিণতি

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে ট্রেনের নিচে কাটা পড়ে অজ্ঞাত এক নারীর মৃত্যু বিস্তারিত


ভেঙে পড়েছে আমিনবাজারের বেইলি ব্রিজ

গাবতলীর আমিনবাজার-আশুলিয়া নৌপথের আমিনবাজারে অবস্থিত পুরাতন লোহার বেইলি ব্রিজ ভেঙে বিস্তারিত


অবৈধ সম্পর্কে স্বামী, ছেলেসহ আত্মহনন শেফালীর!

নওগাঁর মহাদেবপুরে স্বামীর পরকীয়ার জেরে ছেলেসহ স্ত্রী আত্মহনন করেছেন বলে জানা গেছে। বিস্তারিত


সাগরে গোসল করতে নেমে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মৃত্যু

কক্সবাজার সমুদ্র সৈকতের সী-গার্ল পয়েন্টে গোসল করতে নেমে ভেসে যায় তিন বন্ধু। সেখান থেকে বিস্তারিত


হানিফ ফ্লাইওভারে ল্যাম্পপোস্টে বাইকের ধাক্কা, নিহত ২

রাজধানীর ওয়ারী এলাকায় হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ল্যাম্পপোস্টে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image