শিরোনাম

 চট্টগ্রামে খালের পাড়ে বেড়া হবে, নালার ওপর স্ল্যাব

নিজস্ব প্রতিবেদক: জাগরণ ডট নিউজ

আপডেট: আগস্ট ২৭, ২০২১ ২৩:০৯

image

জলাবদ্ধতার সময়ে খাল-নালায় পড়ে একাধিক ব্যক্তির মৃত্যুর পর এখন নগরীতে লোক চলাচল বেশি এমন এলাকায় খালের পাড়ে বেড়া আর নালায় স্ল্যাব বসানোর কথা বলছেন সংশ্লিষ্টরা।

তবে এখনই সে কাজ শুরু হচ্ছে না। জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় খালের পাড়ে রাস্তা নির্মাণের কাজ শেষ হলে তারপর খালের ধারে ‘ফেন্সিং’ হবে।

আর নালায় স্ল্যাব বসানোর বিষয়ে প্রকৌশলীদের প্রয়োজনীয় কাজ শুরুর নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

ভারি বৃষ্টিতে গত বুধবার সকালে বন্দরনগরীতে জলাবদ্ধতা সৃষ্টি হলে মুরাদপুর এলাকায় খালে পড়ে তলিয়ে যান সালেহ আহমদ নামের এক সবজি ব্যবসায়ী। শুক্রবার দুপুর পর্যন্ত তার খোঁজ মেলেনি।

এর আগে চলতি বছরের ৩০ জুন নগরীর ষোলশহর চশমা হিল এলাকায় খালের পাশের সড়ক দিয়ে যাওয়ার সময় খালে পড়ে যায় একটি অটোরিকশা। স্রোত থাকায় খালে তলিয়ে মারা যান চালক সুলতান (৩৫) ও যাত্রী খাদিজা বেগম (৬৫)।

২০১৭ সালের ২ জুলাই এম এম আলী সড়কে রয়েল গার্ডেন কমিউনিটি সেন্টার সংলগ্ন বড় নালায় পড়ে তলিয়ে যান সাবেক সরকারি কর্মকর্তা শীলব্রত বড়ুয়া (৬২)। পরদিন প্রায় ছয় কিলোমিটার দূরে মিয়াখান নগরে চাক্তাই খালে তার লাশ পাওয়া হয়।


বৃহস্পতিবার রাতে নগরীর আসাদগঞ্জ কলাবাগান এলাকায় নিখোঁজ সালেহ আহমদের পরিবারের সাথে দেখা করতে যান সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী।


পরে তিনি  বলেন, “তাদের বাসায় গিয়েছিলাম। পরিবারের আকাঙ্ক্ষা, তারা সালেহ আহমদের সন্ধান চান। আমি জেলা প্রশাসক ও ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের সাথে কথা বলেছি। আজও উদ্ধার অভিযান চলবে।”

চট্টগ্রামের মেয়র এম রেজাউল করিম চৌধুরী বৃহস্পতিবার রাতে নগরীর আসাদগঞ্জ কলাবাগান এলাকায় যান নালায় পড়ে নিখোঁজ সালেহ আহমদের পরিবারের সাথে দেখা করতে।চট্টগ্রামের মেয়র এম রেজাউল করিম চৌধুরী বৃহস্পতিবার রাতে নগরীর আসাদগঞ্জ কলাবাগান এলাকায় যান নালায় পড়ে নিখোঁজ সালেহ আহমদের পরিবারের সাথে দেখা করতে।মেয়র জানান, সালেহ আহমদ যেখানে দুর্ঘটনায় পড়েছেন, সেখানে নির্মাণ কাজ চলছিল। পানিতে নালা আর রাস্তা এক হয়ে গিয়েছিল।
“সেখানে যদি একটা ব্যারিকেড থাকত, বাঁশের কঞ্চি দিয়েও যদি একটা ব্যারিকেড দিত, তাহলে এ দুর্ঘটনা ঘটত না। আমাদের সকলের গাফিলতির কারণেইৃ।”

সালেহ আহমদের পানিতে ডুবে যাওয়ার ঘটনাকে ‘অত্যন্ত দুঃখজনক’ হিসেবে বর্ণনা করে মেয়র রেজাউল বলেন, “উনার স্ত্রী-ছেলে ও আত্মীয়দের সাথে কথা বলেছি। তিনি সবজির ব্যবসা করতেন। উনাদের আয়ের অন্য কোনো উপায় নেই। উনার স্ত্রী ও ছেলেকে বলে এসেছি, যে কোনো প্রয়োজন কোনো ধরনের দ্বিধা না করে সরাসরি আমার সাথে যোগাযোগ করতে। আমার সাধ্যমত আমি করব।”

নগরীতে নালার ওপর স্ল্যাব বসানোর বিষয়ে মেয়র রেজাউল বলেন, “এটা আগেই সিদ্ধান্ত দিয়েছিলাম কয়েকটি কারণে। কারণ নালা পরিষ্কার করার পর আবার পলিথিনে ভর্তি হয়ে যায়। তাই বাসা-বাড়ি ও দোকানের সামনে যেসব নালা আছে সেগুলোতে স্ল্যাব করে দেওয়া হবে।  

“আর খালের পাশে নিরাপত্তা বেষ্টনী বা ফেন্সিং করা হবে যেসব এলাকায় খালের পাশে লোক চলাচল বেশি আছে সেখানে। সব খালের পাশে করা সম্ভব হবে না।”

চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) হিসেবে নগরীতে ১৬১ কিলোমিটার খাল এবং ৯৪৬ কিলোমিটার পাকা নালা আছে।


জলাবদ্ধতা নিরসনে নগরীতে চলমান ৫ হাজার ৬৬১ কোটি টাকার মেগা প্রকল্পের আওতায় ৩৬টি খালের ৫ লাখ ২৮ হাজার ঘনমিটার মাটি খনন এবং ৪ লাখ ২০ হাজার ঘনমিটার কাদা অপসারণ করা হবে।

পানি নিষ্কাশনের জন্য সড়কের পাশে নালা তৈরি করা হবে এক হাজার ৭৭ কিলোমিটার। প্রায় ১০৮ একর জমি অধিগ্রহণ এবং এক লাখ ৭৬ হাজার মিটার রিটেইনিং ওয়াল নির্মাণ করা হবে। ৮৫ কিলোমিটার রাস্তা তৈরি করা হবে।

এছাড়া ছয়টি পিসি গার্ডার ব্রিজ প্রতিস্থাপন, পাঁচটি টাইডাল রেগুলেটর স্থাপন, ৪২টি সিল্ট ট্র্যাপ স্থাপন, বন্যার পানি সংরক্ষণে তিনটি জলাধার স্থাপন, বিদ্যমান নালার সংস্কার ও মেরামত, দুই হাজার বৈদ্যুতিক পোল স্থানান্তর এবং ৮৮০টি স্ট্রিট লাইট স্থাপন হবে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) অধীনে বাস্তবায়নাধীন এই প্রকল্পের পূর্ত কাজ পরিচালনা করছে সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ারি কনস্ট্রাকশন ব্রিগেড।

এই প্রকল্পের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. শাহ আলী  বলেন, “প্রকল্প কাজে বড় খালগুলোতে স্ল্যাব বসানোর কোনো সিদ্ধান্ত নেই। কারণ প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রী যে নির্দেশনা দিয়েছেন তা হল, খালকে ঢাকা যাবে না এবং খালের মাঝে ঢালাই এভয়েড করতে বলেছেন, যাতে পানি চলাচল বাধাগ্রস্ত না হয় এবং বর্ষায় কিছু পানি খালের নিচ দিয়ে ভূগর্ভে চলে যায়।

“তাই খালকে ঢাকা হবে না। প্রকল্পে ফেন্সিং নেই। খালের পাশে রাস্তা ও ফুটপাত করা হবে। তবে জনবহুল এলাকায় খালের পাড়ে রেলিং করে দেব, যাতে খালে কেউ পড়ে না যায়। রেলিং এ লাইটিং করা হবে যাতে সবার চোখে পড়ে। সেটা করা হবে খালের রিটেইনিং ওয়ালের কাজ শেষ হলে। যেখানে জন চলাফেরা খুব কম সেখানে করা হবে না।”

মুরাদপুরে যে এলাকায় সালেহ আহমদ তলিয়ে গেছেন সেখানে রেলিং করার পরিকল্পনা আছে বলেও জানান মো. শাহ আলী।

image
image

রিলেটেড নিউজ


১১টি প্যারামিটারে হালদার পানির গুণগত মান স্বাভাবিক

 ১১টি ভৌত ও রাসায়নিক প্যারামিটারে দেশের মিঠা পানির প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র বিস্তারিত


চট্টগ্রামের নিমতলায় লাকড়ির দোকানে আগুন

চট্টগ্রামের বন্দর থানার নিমতলা এলাকায় লাকড়ির দোকানে অগ্নিকান্ডের  ঘটনা ঘটেছে। তবে এতে বিস্তারিত


ক্লাস শুরু করতে প্রস্তুত চট্টগ্রামের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো

চট্টগ্রামের স্কুল, কলেজ ও মাদরাসাগুলো শিক্ষার্থী বরণে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে। বিস্তারিত


সোমবার থেকে বিকেলে টিকা কার্যক্রম চালাবে জেনারেল হাসপাতাল

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আগামী ১৩ সেপ্টেম্বর (সোমবার) থেকে দুপুরে করোনা টিকা বিস্তারিত


মির্জা ফখরুলদের ওপর কর্মীদেরই আস্থা নেই, বক্তব্য হাস্যকর -তথ্য ও সম্প্রচার মন্ত্রী

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক ড. হাছান মাহমুদ বিস্তারিত


৫ শতাংশে নেমেছে চট্টগ্রামে করোনা সংক্রমণ

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়েছে ৮২ জন। যা নমুনা পরীক্ষা তুলনায় ৫ দশমিক ৫৩ বিস্তারিত


যানজটে আটকে ‘১৩ হকারকে পুলিশে দিলেন এমপি’

চট্টগ্রামের বোয়ালখালীতে যানজটে আটকে পড়ায় ১৩ হকারকে আটক করেছে পুলিশ। স্থানীয়রা বলছেন, বিস্তারিত


‘সিআরবি ধ্বংসের চক্রান্ত প্রতিহত করা হবে’

প্রাণ-প্রকৃতি ধ্বংস করে জনস্বার্থবিরোধী হাসপাতাল নির্মাণ করে সিআরবি ধ্বংসের চক্রান্ত বিস্তারিত


চট্টগ্রামে করোনা আক্রান্ত ১০৬, মৃত্যু ২ জনের

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১০৬ জনের। এ নিয়ে মোট আক্রান্ত ১ লাখ ৬৬৬ বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image