শিরোনাম

নাইক্ষ্যংছড়ির পান যাচ্ছে মধ্যপ্রাচ্যে, চাষীদের মূখে হাসি

আমিনুল ইসলাম, নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি জাগরণ ডট নিউজ

আপডেট: ফেব্রুয়ারী ১৫, ২০১৯ ২০:২০

image বান্দরবানের নাইক্ষ্যংছড়ির প্রতিটি বাজারের পান যাচ্ছে দেশ পেরিয়ে এখন মধ্যপ্রাচ্যে। সাপ্তাহিক হাট থেকে ব্যবসায়ীরা এসব পান সংগ্রহ করে থাকে। উপজেলার ৫ ইউনিয়নের পাহাড়ের ঢালুতে স্থানীয় বাঙালি ও উপজাতিরা এসব পানের চাষ করে থাকেন।

প্রতিটি ইউনিয়নে ৫শ থেকে ৮শ পর্যন্ত ছোট বড় মিলে পানের বরজ রয়েছে বলে পান ব্যবসায়ী সমিতির সভাপতি বাইশারী ইউনিয়নের বাসিন্দা মো. আবুল কালাম জানিয়েছেন।  এসব পানের বরজ থেকে প্রতি সপ্তাহে হাটের দিন চাষীরা পান বিক্রির জন্য বাজারে নিয়ে আসেন। বর্তমানে পান চাষ করে এলাকায় কয়েক হাজার লোকজন স্বাবলম্বী হয়েছেন বলেও তিনি জানান।

বর্তমানে উপজেলায় দুই ধরনের পান চাষ হচ্ছে।  দুই ধরনের মধ্যে রয়েছে, দেশি জাতের ও মিষ্টি জাতের পান।  প্রচুর পরিমাণ মিষ্টি পান বিগত এক যুগ যাবৎ উপজেলার বাইশারী, দৌছড়ি, নাইক্ষ্যংছড়ি সদর, সোনাইছড়ি ও ঘুমধুম ইউনিয়নের সমতল ও পাহাড়ী ঢালুতে চাষ হচ্ছে বলে জানালেন পান চাষী বটন চৌধুরী, মো. এনামুল হক, নুরুল আজিম, জালাল আহম্মদ, আব্দুল জলিল, মো. হেলাল, সোনা মিয়া, বাবুল, থোয়াইছা মং মার্মা, চাইহ্লাঅং চাক, ওসমানসহ আরো অনেকে।

উপজাতীয় পান চাষী হ্লামংছাইন মার্মা সাথে কথা বলে জানা যায়, আবহাওয়া অনুকুলে থাকলে এবং অতিবৃষ্টিসহ ঝড়ো হাওয়া থেকে রক্ষা পেলে এবার পান চাষ করে অধিক লাভের সম্ভাবনা রয়েছে। এছাড়া এখনও পর্যন্ত বাজারে পানের দাম অনেক চড়া রয়েছে। প্রতি বিরা পান দুইশত থেকে তিনশত টাকায় বিক্রয় হচ্ছে। তবে এবারে চাষ ভাল হওয়ায় পান চাষীরা প্রচুর লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

পান ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বটন চৌধুরী বলেন, উপজেলায় যতগুলো পানের বরজ রয়েছে সবই নিজেদের উদ্যোগে করা। সরকারি ভাবে এতে কোন ধরনের সহযোগিতা তারা পাচ্ছে না।  কৃষি কর্মকর্তারা ও পান নিয়ে তদারকি করেনা। পান চাষীরা যদি সরকারি ভাবে উদ্যোগ ও সহায়তা পায় তাহলে আরো ভাল ফলনের সম্ভাবনার কথা জানান। অধিকাংশ পান চাষীরা স্থানীয় বাজারের আব্দুল করিম বান্টুর কিটনাশক দোকান থেকে বিভিন্ন ধরনের সার ভিটামিন কিটনাশক তার পরামর্শ নিয়ে পান চাষে ঝুঁকছেন। এতে তারা পান চাষ করে মোটামুটি ভালভাবে লাভবান হচ্ছে।

এছাড়া ব্যবসায়ীদের অভিযোগ বাইশারী হতে প্রধান সড়কে পৌছাতে বিভিন্ন জায়গায় সরকারি টোল-ট্যাক্সের পাশাপাশি আরো অনেক ট্যাক্স দিতে হয়।  তাই বহিরাগত ব্যবসায়ীরা বাজারে আসতে চায় না।

সরজমিনে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঘুরে পান চাষীদের সাথে কথা বলে জানা যায়, বর্তমানে দেশে প্রচুর পরিমাণ পানের চাহিদা রয়েছে।  পাশাপাশি এসব পান দেশের চাহিদা মিটিয়ে বিদেশে ও রপ্তানি হচ্ছে। সরকার পাচ্ছে পান থেকে লক্ষ লক্ষ টাকা রাজস্ব। তাছাড়া প্রতি বছর শুকনো মৌসুমে পানের আগা/চারা বিক্রয় করে চাষীরা লক্ষ লক্ষ টাকা আয় করে থাকেন। তবে অধিকাংশ ব্যবসায়ীর অভিযোগ সরকারি টোল-ট্যাক্স দেওয়ার পর ও ব্যবসায়ীদের নানা ধরনের হয়রানীর শিকার হতে হয়। যার ফলে বহিরাগত ব্যবসায়ীরা এলাকায় আসতে চাই না।

তারা আরো বলেন, উপজেলার হাট বাজার থেকে মাল ক্রয়ের পর সরকারের রাজস্ব আদায় করে নেওয়ার পর ও পথে পথে অন্যান্য ইউনিয়ন পরিষদ ও তাদের নিকট টুল ট্যাক্স আদায় করে। তাই ব্যবসায়ীরা হয়রানীর শিকার বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।

image
image

রিলেটেড নিউজ


এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব গ্রেপ্তার

১৭ হাজার কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে এহসান গ্রুপের চেয়ারম্যান মুফতি রাগীব আহসান ও বিস্তারিত


চিনির দাম নির্ধারণ করে দিলো সরকার 

সরকার চিনির দাম নির্ধারণ করে দিয়েছে। আগামীকাল শুক্রবার (১০ সেপ্টেম্বর) থেকে পরবর্তী আদেশ বিস্তারিত


ক্রেডিট কার্ডের বিল পরিশোধে 'বিশেষ সুবিধা' প্রত্যাহার

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনের সময় ক্রেডিট কার্ডের বিল পরিশোধে যে বিশেষ ছাড় বিস্তারিত


রেকর্ড ৪৮ বিলিয়ন ডলারের রিজার্ভ

ক‌রোনা মহামারির মধ্যেও বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ একের পর এক রেকর্ড বিস্তারিত


কনটেইনার পরিবহনের বৈশ্বিক তালিকায় নয় ধাপ পিছিয়েছে চট্টগ্রাম বন্দর

করোনার কারণে গত বছর বন্দর দিয়ে কনটেইনার পরিবহনে ধাক্কা লেগেছিল। সেই ধাক্কায় বৈশ্বিক বিস্তারিত


আরও ১ লাখ টন চাল আমদানির অনুমতি

আরও ৯৪ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ২৪ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে সরকার। বিস্তারিত


ধান-চালের মান নিয়ে আপস করা হবে না: খাদ্যমন্ত্রী

২৭ টাকা কেজি দরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে। ধান ও চালের কোয়ালিটির সঙ্গে বিস্তারিত


বোরো সংগ্রহ: কৃষকের বাড়ল কেজিতে ১ টাকা, মিলারদের ৩ টাকা

কৃষকের জন্য কেজিতে এক টাকা এবং মিলারদের জন্য কেজিতে তিন টাকা দাম বাড়িয়ে এবারের বোরো বিস্তারিত


‘থার্টি আন্ডার থার্টি’: ফোর্বসের তালিকায় বাংলাদেশের ৯

এশিয়ার ২২ দেশের সেরা ৩০০ তরুণ উদ্যোক্তার তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের নয় জন। এই বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image