শিরোনাম

চট্টগ্রামে ৪দিনব্যাপী বিসিএস ডিজিটাল এক্সপো বৃহস্পতিবার শুরু

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: মার্চ ২৭, ২০১৯ ১৯:৫৪

image চট্টগ্রাম চারদিনব্যাপী বিসিএস ডিজিটাল এক্সপো-২০১৯ আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে।  বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় নগরীর জিইসি কনভেনসন সেন্টারে এই মেলা উদ্বোধন করা হবে। 

বাংলাদেশ কম্পিউটার সমিতির চট্টগ্রাম শাখা ২৮-৩১ মার্চ ৪দিনব্যাপী এই মেলা আয়োজন করেছে।  ডিজিটাল প্রযুক্তি ও জীবনধারাভিত্তিক প্রদর্শনী ‘বিসিএস ডিজিটাল এক্সপো চট্টগ্রাম ২০১৯’ এর মূল শ্লোগান হল ‘এগিয়ে যাক ডিজিটাল প্রযুক্তি, গঠিত হোক দক্ষ জনশক্তি’।  

আগামীকাল বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যা সাড়ে ছয়টায় প্রদর্শনীর উদ্বোধন করবেন চ্ট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাসির উদ্দীন।  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সিডিএ চেয়ারম্যান আবদুচ সালাম, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি আলী আব্বাস, চট্টগ্রাম প্রেস ক্লাব, বাংলাদেশ কম্পিডউটার সমিতির সভাপতি ইঞ্জি. সুব্রত সরকার ও মহাসচিব মোশারফ হোসেন সুমন।

বুধবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) স্বপ্ন দেখে প্রযুক্তির উৎকর্ষে সাধিত জ্ঞানভিত্তিক বাংলাদেশ- যেখানে থাকবে প্রযুক্তির বহুমাত্রিক ব্যবহারের উৎকর্ষতা, প্রাধান্য থাকবে মেধা ও জ্ঞানের শক্তির, একটি সৃজনশীল ও মেধাভিত্তিক শিল্পোন্নত দেশে পরিণত হয়ে নেতৃত্ব দেবে মানবসভ্যতার ডিজিটাল যুগের। এ স্বপ্নপূরণে বিসিএস নানাবিধ কর্মকা- পরিচালনার অংশ হিসেবে দেশব্যাপী তথ্যপ্রযুক্তি পণ্যের প্রদর্শনী আয়োজন করে আসছে। আর এ ক্ষেত্রে বিসিএসের চট্টগ্রাম শাখা যথেষ্ঠ তৎপর। যুগের লাগসই প্রযুক্তির সাথে তরুণ প্রজন্মের মেলবন্ধন দৃঢ় করতেই বিসিএস চট্টগ্রাম শাখার পক্ষ থেকে এ ধরণের প্রদর্শনীর তৃতীয় আয়োজন। আমি তাদের এ উদ্যোগকে সাধুবাদ জানাই।

এদিকে মেলার কেন্দ্রীয় সমন্বয়ক মো. জাবেদুর রহমান শাহীন জানান, ২৮ মার্চ সন্ধ্যা ৬:৩০ মিনিটে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হলেও বৃহস্পতিবার বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। পর দিন থেকে তা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। ৩১ মার্চ রাত ৮টায় প্রদর্শনীর সমাপ্তি ঘটবে।

তিনি জানান, তথ্যপ্রযুক্তির দেশী-বিদেশী জনপ্রিয় ও সুপরিচিত ব্র্যান্ড, আমদানিকারক, প্রস্তুতকারক ও সরবরাহকারী এবং স্থানীয়  ৫২টি প্রতিষ্ঠান এ প্রদর্শনীতে অংশগ্রহণ করছে। এতে তারা মূলত কম্পিউটার হার্ডওয়্যার ও সফ্টওয়্যার পণ্যসামগ্রী, নেটওয়ার্ক ও ড্যাটা কমিউনিকেশন, টেলিকম সেবা ও পণ্যসামগ্রী, মাল্টিমিডিয়া, আইসিটি শিক্ষা উপকরণ, ল্যাপটপ, ডিজিটাল জীবনধারাভিত্তিক প্রযুক্তি ও পণ্য ইত্যাদির উন্নত ও হালনাগাদ সংস্করণ প্রদর্শন করবে। প্রায় ১৫,০০০ বর্গফুট স্থান জুড়ে ৬৫টি স্টল এবং ১৭টি প্যাভেলিয়নে এসব প্রযুক্তি সামগ্রী প্রদর্শিত হবে।

তিনি আরও জানান, প্রদর্শনীতে তথ্য ও যোগাযোগপ্রযুক্তির হালনাগাদ সংস্করণের প্রযুক্তিপণ্য এবং ডিজিটাল জীবনধারাভিত্তিক পণ্য ও সেবা প্রদর্শন করা হবে। তথ্যপ্রযুক্তিবিশ্বের নতুন সব আবিষ্কারের খোঁজ মিলবে এখানে। প্রদর্শনীতে অংশ নেয়া তথ্যপ্রযুক্তির দেশী-বিদেশী জনপ্রিয় ও বিখ্যাত ব্র্যান্ড, প্রস্তুতকারক, আমদানিকারক ও সরবরাহকারী প্রতিষ্ঠান সেসব উপস্থাপন করবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিসিএস এর চট্টগ্রাম শাখা কমিটির  জয়েন্ট সেক্রেটারি মো. দিদারুল আলম চৌধুরী, মোশাররফ হোসেন সুমন, মো. শাহনেওয়াজ প্রমুখ। 

image
image

রিলেটেড নিউজ


এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব গ্রেপ্তার

১৭ হাজার কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে এহসান গ্রুপের চেয়ারম্যান মুফতি রাগীব আহসান ও বিস্তারিত


চিনির দাম নির্ধারণ করে দিলো সরকার 

সরকার চিনির দাম নির্ধারণ করে দিয়েছে। আগামীকাল শুক্রবার (১০ সেপ্টেম্বর) থেকে পরবর্তী আদেশ বিস্তারিত


ক্রেডিট কার্ডের বিল পরিশোধে 'বিশেষ সুবিধা' প্রত্যাহার

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনের সময় ক্রেডিট কার্ডের বিল পরিশোধে যে বিশেষ ছাড় বিস্তারিত


রেকর্ড ৪৮ বিলিয়ন ডলারের রিজার্ভ

ক‌রোনা মহামারির মধ্যেও বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ একের পর এক রেকর্ড বিস্তারিত


কনটেইনার পরিবহনের বৈশ্বিক তালিকায় নয় ধাপ পিছিয়েছে চট্টগ্রাম বন্দর

করোনার কারণে গত বছর বন্দর দিয়ে কনটেইনার পরিবহনে ধাক্কা লেগেছিল। সেই ধাক্কায় বৈশ্বিক বিস্তারিত


আরও ১ লাখ টন চাল আমদানির অনুমতি

আরও ৯৪ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ২৪ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে সরকার। বিস্তারিত


ধান-চালের মান নিয়ে আপস করা হবে না: খাদ্যমন্ত্রী

২৭ টাকা কেজি দরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে। ধান ও চালের কোয়ালিটির সঙ্গে বিস্তারিত


বোরো সংগ্রহ: কৃষকের বাড়ল কেজিতে ১ টাকা, মিলারদের ৩ টাকা

কৃষকের জন্য কেজিতে এক টাকা এবং মিলারদের জন্য কেজিতে তিন টাকা দাম বাড়িয়ে এবারের বোরো বিস্তারিত


‘থার্টি আন্ডার থার্টি’: ফোর্বসের তালিকায় বাংলাদেশের ৯

এশিয়ার ২২ দেশের সেরা ৩০০ তরুণ উদ্যোক্তার তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের নয় জন। এই বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image