শিরোনাম

শিল্পোৎসবের বিস্তার, বৈচিত্রের সমাহার

সাহিত্য-সংস্কৃতি ডেস্ক জাগরণ ডট নিউজ

আপডেট: ডিসেম্বর ২৬, ২০১৮ ২০:৫২

image

বৈচিত্র্যময় উচ্চতর শিল্পের সঙ্গে মানুষকে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা নিয়ে চট্টগ্রামের শেষ হয়েছে তিনদিনের বিস্তার শিল্পোৎসব।
চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বিস্তার আর্ট কমপ্লেক্স তিনদিনের এ উৎসবের আয়োজন করে। এতে বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল চলচ্চিত্র প্রদর্শনী, নৃত্য, বাউল সংগীত, চর্যাগীতি, উচ্চাঙ্গ সংগীত, বিদেশী শিক্ষার্থীদের সংগীত ও নৃত্য, আলোকচিত্র এবং আদিবাসী শিল্পীদের নিয়ে যৌথ দৃশ্যকল্প প্রদশর্নী।

উৎসবের শেষদিনে আলোকচিত্র ও দৃশ্যকল্প প্রদশর্নী ছাড়াও একাডেমির মুক্তমঞ্চে সকালে ছিল দিলারা বেগম জলি’র পরিচালনায় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘জঠরলীনা’র প্রদর্শনী ও আলোচনা।

বিকালে একই মঞ্চে চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর মেন এর শ্রীলংকা ও মায়ানমারের শিল্পীদের পরিবেশনায় লোকনৃত্য ও সংগীত। শিল্পী রিজোয়ান রাজন একক মুকাভিনয় পরিবেশন করেন।


শিল্পী সৃজনী তানিয়া পরিবেশন করেন প্রাচীন চর্যাগান ও বাউল সংগীত। এসব গানের গ্রন্থনা করেন বাংলা একাডেমির গবেষক সাইমন জাকারিয়া। নেত্রকোনার দিলু বয়াতী ও তার দল পরিবেশন করেন পালাগান মহুয়া। এ পরিবেশনার মধ্য দিয়ে শেস হয় বিস্তারের তিনদিনের শিল্পোৎসব।

গত বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে এ উৎসবের উদ্বোধন করেছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশিষ্ট সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেন।

এদিন গৃহহীণ কন্যাশিশুদের সংগঠন উপলব্ধির শিল্পীরা পরিবেশন করে সমবেত নৃত্য। শিল্পী কাবেরী সেনগুপ্তা একক উচ্চাঙ্গ সংগীত এবং ‘সাধনা’ সংগঠনের হাসান ইশতিয়াক কত্থক নৃত্য পরিবেশন করেন।

শুক্রবার দ্বিতীয়দিনে রেওয়াজ নামক সংগঠনের শিল্পীরা তবলার লহরা, ভায়োলিনিস্ট চিটাগাংয়ের নারীদলের যন্ত্রসংগীত, এশিয়ান ইউনিভার্সিটির ছাত্রীদের দলীয় অপেরা সংগীত, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের দলীয় পরিবেশনা, অর্থী আহমেদ এর ভরতনাট্যম নাচ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজের নাটক ‘শিকড় ও শাখা’ পরিবেশিত হয়।

চতুর্থবারের মতো একটি পরিপূর্ণ শিল্পোৎসব আয়োজন সম্পর্কে জানতে চাইলে বিস্তারের প্রতিষ্ঠিাতা পরিচালক আলম খোরশেদ বলেন, এটি শুধুমাত্রই শিল্প উৎসব। শিল্পের বিভিন্ন শাখার একটি সমবেত উপস্থাপনা হয়েছে এখানে।

শিল্প মানুষের ভেতরে সম্প্রীতি, ঔদার্য্যবোধ ও নন্দনবোধ তৈরি করে বলে মনে করেন প্রাবন্ধিক অনুবাদক আলম খোরশেদ। তিনি বলেন, চট্টগ্রামে এই কাজটাই করতে চাচ্ছি আমরা, বিশেষ করে চট্টগ্রামে। চট্টগ্রাম বিশেষত এই ক্ষেত্রে কিছুটা পিছিয়ে আছে। আমরা চট্টগ্রামে এ ধরণের বোধ তৈরি করতে চাই। আধুনিক প্রগতিশীল সমাজ তৈরির লক্ষ্যেই আমাদের এই উদ্যোগ।
চতুর্থবারের শিল্প উৎসবে নারীদের অংশগ্রহণ বেশি ছিল উল্লেখ করে তিনি বলেন, এখানে বহুল পুরনো হারিয়ে যাওয়া গান, বাউল সংগীত পরিবেশন হয়েছে। বৃহত্তর মানুষকে বৈচিত্র্যময় শিল্পের সঙ্গেও পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা রয়েছে এ উৎসবে।

এবারে এ উৎসবে শিল্পকলা একাডেমির জয়নুল গ্যালারি হলে আয়োজন করা হয় আদিবাসী শিল্পীদের দৃশ্যকল্প নিয়ে প্রদশর্নী ‘সাজাক্য়া ককরক’ এবং শোয়েব ফারুকীর আলোকচিত্র নিয়ে প্রদর্শনী ‘সমুদ্র ও সন্ততি’।

image
image

রিলেটেড নিউজ


পৌষ উৎসব ও নারী উদ্যোগক্তাদের পণ্য প্রদর্শনী উদ্ভোধন

নগরীর লালখান বাজারস্থ হাই লে‌ভেল রোড শাইনীং আওয়ার স্কুল চত্ত‌রে  আওয়ত পৌষ উৎসব ও বিস্তারিত


গুগল ডুডলে মুনীর চৌধুরী

শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক মুনীর চৌধুরীর জন্মদিন উপলক্ষে ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় সার্চ বিস্তারিত


কষ্টেরা সুখে থাক

প্রিয় কষ্ট, না বলা কষ্ট, না দেখা কষ্টবুকের ভেতরের কষ্ট, চোখের ভেতরের কষ্টমাথা নষ্ট করা কষ্ট, বিস্তারিত


নজরুলের জন্মদিনে গুগলের বিশেষ ডুডল

বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম প্রাণপুরুষ, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিস্তারিত


ভাল লেখক হতে চাইলে যে ৭টি টিপস জরুরী

ভাল লেখক হতে চাইলে কিছু নির্দেশনা মেনে চলতেই হয়। সাবেক আর্টস সম্পাদক এবং কলামিস্ট এবং দ্য বিস্তারিত


বাসনা

বন্ধু তোমার বন্দনায় আমি বাধিত!তোমার শোকে আমি শোকাহত।তোমার আদলে তাই লিখছি আজো টুকরো টুকরো বিস্তারিত


চট্টগ্রামে বোধনের নবীনবরণ ১৭ জানুয়ারি

বোধন আবৃত্তি স্কুলের ৫৩তম আবর্তনের নবীনবরণ আগামীকাল শুক্রবার (১৭ জানুয়ারি) অনুষ্ঠিত বিস্তারিত


১২দিনব্যাপী সুলতান মেলার উদ্বোধন বৃহস্পতিবার

নড়াইলে বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে ১২ দিনব্যাপী বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image