শিরোনাম

সৈয়দ হক ও মহাদেব সাহার পর আনন্দকে নিয়ে কানাই চক্রবর্তী

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: এপ্রিল ২৪, ২০১৯ ১৪:৩৪

image

গতকাল ২৩ এপ্রিল ২০১৯ তারিখে ঢাকার শিল্পকলা একাডেমিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ও বাংলাদেশ সংবাদ সংস্থার জ্যেষ্ঠ সাংবাদিক জনাব কানাই চক্রবর্তীর "আনন্দের মুক্তি চাই  ও অন্যান্য নাটক " গ্রহ্নের মোড়ক উন্মোচন করা হলো।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাননীয় তথ্য মন্ত্রী ডঃ হাছান মাহমুদ,মহাকাল নাট্য সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য এডভোকেট  আফজাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন চট্টগ্রাম ৩ আসনের সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা,  সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি জনাব গোলাম কুদ্দুস, বিশিষ্ট নাট্যকার আতাউর রহমান, কবি আসাদ মান্নান, অধ্যাপক ডঃ রতন সিদ্দিকী, শায়লা রহমান তিথি, আনোয়ার পাশা।   
                                              
প্রধান অতিথির বক্তৃতায় মাননীয় তথ্য মন্ত্রী  ডঃ হাছান মাহমুদ নিজের কলেজ জীবনের স্মৃতি তুলে ধরেন। তিনি বলেন,  বাংলাদেশের স্বাধিকার আদায়, স্বাধীনতার সংগ্রাম ও গণতান্ত্রিক আন্দোলনে নাট্যদল ও নাটক বিশেষ ভূমিকা রেখেছে। তিনি নাটককে সরাসরি গণমানুষের কাছে নিয়ে যাওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরে, বর্তমান আকাশ সংস্কৃতির প্রভাবে হুমকির মুখে পড়া আমাদের নিজস্ব  রক্ষায় বিশেষ করে পথ নাটকের উপর জোর দেন। তিনি আরও বলেন যে, নাটকে সমাজের জন্যে অনেক বার্তা থাকে। সমাজের অসংগতি  নাটকে তুলে ধরা হয়। তিনি বলেন, কানাই চক্রবর্তীর নাটকগুলো স্বৈরতন্ত্রের বিরুদ্ধে লেখা। তিনি বর্তমানে জাতি গঠনে, জাতীয় উন্নয়নে নাটককে কাজে লাগাতে হবে। জাতির মনন শীলতা, মমত্ব বোধ, জাতীয়তা বোধ এবং চেতনাকে জাগিয়ে তুলতে  নাটকের গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন।   

অনুষ্ঠানে প্রধান আলোচক অধ্যাপক  ডঃ রতন সিদ্দিকী বলেন,আজকে কানাই চক্রবর্তীর যে বইটির উপর আলোকপাত করতে চাই,      আনন্দের মুক্তি চাই ও অন্যান্য নাটক, বইটির নাম । 

তিনি বললেন, লেখক অনুষ্ঠানের শুরুতেই বলেছেন, আনন্দের এখনও মুক্তি ঘটেনি। তিনি আরও বলেন,আমরা যদি  ইতিহাসের দিকে তাকাই, তাহলে দেখি,  উনিশ সাতষট্টি সালে সৈয়দ শামসুল হক একটি গ্রহ্ন রচনা করলেন, গ্রহ্নের নাম আনন্দের মৃত্যু, উনিশ চুরাশি সালে কবি মহাদেব সাহা একটি গ্রহ্ন রচনা করলেন, গ্রহ্নটির নাম দিলেন আনন্দের মৃত্যু নেই,ঐ একই সময়ে কানাই চক্রবর্তী লিখেছেন আনন্দের মুক্তি চাই। তাহলে আনন্দের একসময় মৃত্যু হচ্ছে,  ষাটের দশকে যখন পশ্চিম পাকিস্তানের করতলে পূর্ব পাকিস্তান, যখন বাঙালি শোষিত হচ্ছে, নির্যাতিত হচ্ছে, তখন আনন্দের মৃত্যু হচ্ছে। উনিশ দশকে উনিশ বিরাশি সালে  হোসাইন মোহাম্মদ এরশাদ রাষ্ট্র ক্ষমতা দখল করছেন এবং আর এর আগে উনিশ পঁচাত্তর সালে যখন আমাদের অর্জিত সাফল্য মুক্তিযুদ্ধের চেতনা, আবার মীমাংসিত সত্য  চার মূলনীতি গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা, বাঙালি জাতীয়তাবাদ যখন ভূলুণ্ঠিত হচ্ছে  তখন আনন্দের মৃত্যু হচ্ছে।  আর তখন নাট্যকার  আনন্দের মুক্তি চেয়ে লিখেছেন, আনন্দের মুক্তি চাই।

তাঁর নাটকে সমসাময়িক রাজনৈতিক ঘটনা সন্নিবেশিত হয়েছে। তার মানে আনন্দের যে মুক্তি, সেই চিরকালের মুক্তির জন্যে ছটফট করছে। আনন্দের যে মুক্তি, সে মুক্তি যুগে যুগে আমাদের সামনে উপস্থিত হয়েছে মুক্তির জন্যে।

image
image

রিলেটেড নিউজ


পৌষ উৎসব ও নারী উদ্যোগক্তাদের পণ্য প্রদর্শনী উদ্ভোধন

নগরীর লালখান বাজারস্থ হাই লে‌ভেল রোড শাইনীং আওয়ার স্কুল চত্ত‌রে  আওয়ত পৌষ উৎসব ও বিস্তারিত


গুগল ডুডলে মুনীর চৌধুরী

শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক মুনীর চৌধুরীর জন্মদিন উপলক্ষে ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় সার্চ বিস্তারিত


কষ্টেরা সুখে থাক

প্রিয় কষ্ট, না বলা কষ্ট, না দেখা কষ্টবুকের ভেতরের কষ্ট, চোখের ভেতরের কষ্টমাথা নষ্ট করা কষ্ট, বিস্তারিত


নজরুলের জন্মদিনে গুগলের বিশেষ ডুডল

বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম প্রাণপুরুষ, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিস্তারিত


ভাল লেখক হতে চাইলে যে ৭টি টিপস জরুরী

ভাল লেখক হতে চাইলে কিছু নির্দেশনা মেনে চলতেই হয়। সাবেক আর্টস সম্পাদক এবং কলামিস্ট এবং দ্য বিস্তারিত


বাসনা

বন্ধু তোমার বন্দনায় আমি বাধিত!তোমার শোকে আমি শোকাহত।তোমার আদলে তাই লিখছি আজো টুকরো টুকরো বিস্তারিত


চট্টগ্রামে বোধনের নবীনবরণ ১৭ জানুয়ারি

বোধন আবৃত্তি স্কুলের ৫৩তম আবর্তনের নবীনবরণ আগামীকাল শুক্রবার (১৭ জানুয়ারি) অনুষ্ঠিত বিস্তারিত


১২দিনব্যাপী সুলতান মেলার উদ্বোধন বৃহস্পতিবার

নড়াইলে বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে ১২ দিনব্যাপী বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image