শিরোনাম

সুন্দরগঞ্জে যক্ষ্মা ও কিডনী রোগে আক্রান্ত পিতা-পুত্রের বাঁচার করুণ আকুতি

এমএ মাসুদ, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি জাগরণ ডট নিউজ

আপডেট: এপ্রিল ২৬, ২০১৯ ১৯:৪৫

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার চাচিয়া মীরগঞ্জ (বালাপাড়া) গ্রামের য´া ও কিডনী আক্রান্ত পিতা ফুল কুমার রবিদাশ (৪৫) ও পুত্র কার্তিক রবিদাশ (২৫) বাঁচার করুণ আকুতি জানিয়েছেন। পিতা ও পুত্র দু’জন উপার্জনক্ষম ব্যক্তিই আজ যক্ষ্মা রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর প্রহর গুনছেন। ফুল কুমার রবিদাশের দু’পুত্র ও দুই মেয়ে। বড় মেয়ের বিয়ে হয়েছে অনেক আগেই। দু’পুত্র কার্তিক রবিদাশ (২৫), গণেশ রবিদাশ (১০) ও মেয়ে হৈমন্তি রবিদাশ (১৫)। বড় ছেলে কার্তিক রবিদাশ বিবাহিত। বৈবাহিক জীবনে মুন্নি রাণী রবিদাশ (০৫) নামে একটি ছোট্ট মেয়ে আছে। সব মিলে ফুল কুমার রবিদাশের পরিবারের সদস্য সংখ্যা ০৭ জন। কিন্তু অর্থাভাবে বিনা চিকিৎসায় আজ তারা মৃত্যু মুখে দাঁড়িয়ে আছেন। চিকিৎসা তো দুরের কথা বর্তমানে দিনান্তে একবেলা খাবারও জোটে না। সবমিলেই তাদের চোখে-মুখে যেন হতাশার ছাপ স্পষ্ট। হোক না সে রবিদাশ (মুচি) সম্প্রদায়ের, তবুও তারা তো মানুষ! তাদের দিকে তাকালে যেকোন মানুষের করুণার উদ্রেগ হয়। ফুল কুমার রবিদাশের স্ত্রী শান্তি রাণী রবিদাশ (৪০)ও গত কয়েক মাস আগে অসুস্থ স্বামী-সন্তানকে ছেড়ে চলে গেছেন। এমনকি অসুস্থ কার্তিক রবিদাশের স্ত্রী শিউলী রাণী রবিদাশ (২০) কেও তার বাবা, মা ও এলাকার লোকজন ফিরিয়ে নিতে এসেছিলেন।
জানা গেছে, গত বছর দু’য়েক আগে কার্তিক রবিদাশ কিডনি রোগে আক্রান্ত হন। অভাবের মধ্যে দিয়েও রংপুরের বিভিন্ন ডাক্তারের কাছে চিকিৎসা নিয়েছিলেন। নিয়মিত চিকিৎসা করতে না পারায় বছর খানিক পর কিডনি রোগের সাথে যক্ষ্মা রোগেও আক্রান্ত হন। স্থানীয় ব্র্যাকের যক্ষ্মা কর্মসূচীর আওতায় তিনি যক্ষ্মার চিকিৎসাও নেন। অবস্থার আরও অবনতি হলে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল (রমেক) এর চিকিৎসকের পরামর্শে তিনি গত ০৭/০৭/২০১৮খ্রি. তারিখ থেকে ১৯/০৭/২০১৮ খ্রি. পর্যন্ত রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল (রমেক)এ মেডিসিন বিভাগে চিকিৎসাধীন ছিলেন। ছাড়পত্রে লেখা আছে, ‘‘তিনি চঞই.....ডরঃয হবঢ়ৎড়ঃরপ ংুহফৎড়স” রোগে ভুগছিলেন। কিন্তু আর্থিক অভাব-অনটনে ব্যবস্থাপত্র অনুযায়ী ঔষধ সেবন করতে পারেননি। এদিকে কার্তিক রবিদাশ আবারও ব্র্যাকে যক্ষ্মা রোগের চিকিৎসা গ্রহণ করতে থাকেন। বিপত্তি ঘটে চিকিৎসা ক্ষেত্রে যক্ষ্মা রোগের ঔষধ খেলে সমস্ত শরীর ফুলে যায়। এমতাবস্থায়, বেশকিছু দিন থেকে কোন চিকিৎসা গ্রহণ না নিয়ে তিনি বর্তমানে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।
এ ব্যাপারে কথা হলে ব্র্যাক যক্ষ্মা কর্মসূচির উপজেলা ব্যবস্থাপক শাখাওয়াৎ হোসেন এ দু’জন যক্ষ্মা রোগীকে দেখতে যেতে পারেননি ও বৃহস্পতিবার সকালে তাদের বাড়িতে গিয়ে পূর্বের তারিখে স্বাক্ষর করেছেন বলে স্বীকার করেন। গাইবান্ধা জেলা ব্যবস্থাপকের সঙ্গে যোগাযোগের জন্য তার নিকট ফোন নম্বর চাইলেও তিনি দেননি।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার ইয়াকুব আলী মোড়লের সঙ্গে কথার বলার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। .
বৃহস্পতিবার সকালে ফুল কুমার রবিদাশের সাথে কথা হয় এ প্রতিবেদকের কারও প্রতি অভিযোগ না করে তিনি বলেন, ‘‘সব দোষ কপালের! আইজ রবিদাশ (মুচি)ও গরীব হওয়ার জন্যে হামার কোন চিকিৎসা নাই, খাওয়া-দাওয়াও নাই। হামার কেউ খোঁজ নেয় না, দাদা। কোন প্রকার সাহায্য পান কি না জানতে চাইলে তিনি বলেন, কেউ সাহায্য করে না দাদা, চউখ তুলিয়াও দ্যাখে না।”
কার্তিক রবিদাশের স্ত্রী শিউলী রাণী রবিদাশ বলেন, ‘‘বাপ-মাও মোক নিবার আচ্চিল। কিন্তুক মুই যাও নাই।” তিনি আরও বলেন, ‘‘খাওয়া-দাওয়া নাই, না খায়া থাকা নাগে, স্বামী-শ্বশুরের চিকিৎসা নাই, মোর ছোট বাচ্চাটাও বারে বারে খাবার চায়, মোর আর শয় না!” তিনি মাননীয় প্রধানমন্ত্রী, সমাজের বিত্তবান ও দানশীল ব্যক্তিদের প্রতি কান্নাজড়িত কণ্ঠে চিকিৎসার জন্য সাহায্য-সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন।
সাহায্য পাঠানোর বিকাশ নম্বর (ব্যক্তিগত)ঃ ০১৭৮৯-২৫৩০২৮।

image
image

রিলেটেড নিউজ


পদ্মায় জেলের জালে ১১ কেজির ঢাই মাছ! ৩৪ হাজারে বিক্রি

রাজবাড়ীর পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে বিলুপ্ত প্রজাতির বিশাল এক ঢাই মাছ। পদ্মার ঘোলা বিস্তারিত


মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাচ্ছেন সেনাপ্রধান

মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে দেশটিতে সরকারি সফরে যাচ্ছেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান বিস্তারিত


কুমিল্লায় দাঁড়িয়ে থাকা রিকশাকে ট্রাকের চাপা, নিহত ৩

কুমিল্লার বুড়িচং উপজেলায় কুমিল্লা-সিলেট মহাসড়কে ট্রাকচাপায় এক অটোরিকশাচালকসহ তিনজন বিস্তারিত


হাওর দেখতে যাচ্ছিলেন বন্ধুরা, ট্রাকচাপায় প্রাণ গেল ২ জনের

দলবেঁধে হাওর দেখতে যাওয়ার পথে ময়মনসিংহে ট্রাকচাপায় মটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত বিস্তারিত


রেল লাইনে দাঁড়িয়ে চলন্ত ট্রেন থামানোর চেষ্টা, আখাউড়ায় নারীর ভয়ঙ্কর পরিণতি

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে ট্রেনের নিচে কাটা পড়ে অজ্ঞাত এক নারীর মৃত্যু বিস্তারিত


ভেঙে পড়েছে আমিনবাজারের বেইলি ব্রিজ

গাবতলীর আমিনবাজার-আশুলিয়া নৌপথের আমিনবাজারে অবস্থিত পুরাতন লোহার বেইলি ব্রিজ ভেঙে বিস্তারিত


অবৈধ সম্পর্কে স্বামী, ছেলেসহ আত্মহনন শেফালীর!

নওগাঁর মহাদেবপুরে স্বামীর পরকীয়ার জেরে ছেলেসহ স্ত্রী আত্মহনন করেছেন বলে জানা গেছে। বিস্তারিত


সাগরে গোসল করতে নেমে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মৃত্যু

কক্সবাজার সমুদ্র সৈকতের সী-গার্ল পয়েন্টে গোসল করতে নেমে ভেসে যায় তিন বন্ধু। সেখান থেকে বিস্তারিত


হানিফ ফ্লাইওভারে ল্যাম্পপোস্টে বাইকের ধাক্কা, নিহত ২

রাজধানীর ওয়ারী এলাকায় হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ল্যাম্পপোস্টে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image