শিরোনাম

ঘূর্ণিঝড় ফণী: বিমান চলাচল বিঘ্নিত

নিজস্ব প্রতিবেদক জাগরণ ডট নিউজ

আপডেট: মে ৪, ২০১৯ ১৮:২১

image ঝূর্ণিঝড় ফণীর প্রভাবে যাতে বড় কোনো দুর্ঘটনা না ঘটে সে জন্য বিমান চলাচল বিঘ্নিত হয়েছে।  অতিরিক্ত সর্তকর্তার অংশ হিসেবে এ ধরণের নির্দেশনা দেয় আবহাওয়া অধিদফতর।  ফলে ঘূর্ণিঝড় ফণীর জন্য সতর্ক অবস্থানে রয়েছে দেশের বিমানবন্দরগুলো।  ঝড়ের জন্য বিঘ্নিত হচ্ছে বিমান চলাচল। ঝড়ের প্রভাবে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের কিছু ফ্লাইট বাতিল ও সময় পরিবর্তন হলেও দেশের কোনও বিমানবন্দরের কার্যক্রম বন্ধ হয়নি।  বজ্রপাত, বাতাসের গতিবৃদ্ধি, লো ভিজিবিলিটি, লো ক্লাউডের জন্য সতর্কতার সঙ্গে বিমান চলাচলের নির্দেশনা দিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, ফণী ভারতের ওড়িশায় আঘাত হানার পর পশ্চিমবঙ্গ পেরিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চল দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।  আগের চেয়ে দুর্বল হয়ে পড়েছে ঝড়টি।  ফণীর প্রভাবে বর্তমানে ঝড়ের বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটারের কম। তবে এর প্রভাবে প্রায় সারাদেশেই বৃষ্টি হচ্ছে।

ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি এড়াতে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।  তবে এখন পর্যন্ত বিমানবন্দরগুলোর কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নেয়নি বেবিচক।

জানা গেছে, ঝড়ের কারণে বেশ কিছু ফ্লাইট বাতিল হয়েছে। কিছু কিছু ফ্লাইট সূচি পরিবর্তন হয়েছে। এছাড়া, ঝড়ের প্রভাব এড়াতে গতিপথ পরিবর্তন করে চলছে বিমান।  এতে সময় বেশি লাগছে গন্তব্যে পৌঁছতে।

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সকাল থেকেই বিমান ওঠানামা অব্যাহত রয়েছে।  বিমানবন্দরের আবহাওয়া অফিস জানিয়েছে, সকাল ৯টা ২০ থেকে দুপুর ১২টা ২০ মিনিট পর্যন্ত ওয়েদার অ্যালার্ট রয়েছে।  এটি আরও ৩ ঘণ্টা পর্যন্ত এক্সটেনশন হতে পারে।  এ সময়ে বজ্রপাত, বাতাসের গতি বৃদ্ধি, লো ভিজিবিলিটি, লো ক্লাউডের জন্য সতর্কতার সঙ্গে বিমান চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড় ফণীর কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইনস শনিবার দুপুর সাড়ে ১২টার ঢাকা-চট্টগ্রাম রুটের বিজি ৪১৩ এবং দুপুর ১টা ৫০ মিনিটের চট্টগ্রাম-ঢাকা বিজি ৪১৪ ফ্লাইট বাতিল করেছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, ‘আবহাওয়া খারাপ হওয়ায় ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া আজকের ঢাকা-কলকাতা রুটের বিজি ০৯১ ফ্লাইট বিকাল সাড়ে ৩টা পর্যন্ত ডিলে করা হয়েছে।’

শনিবার ২৪টি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট ছিল নভোএয়ারের।  সকাল থেকে সাতটি ফ্লাইট বাতিল করেছে এয়ারলাইনসটি।  এরমধ্যে চট্টগ্রাম রুটের তিনটি, কক্সবাজারের একটি, যশোরের একটি, সিলেটের একটি, কলকাতার একটি ফ্লাইট।

ইউএস বাংলা এয়ারলাইনস সকাল ৭টায় সিলেট রুটে এবং ৯টা ৫০ মিনিটে সৈয়দপুর রুটে একটি করে ফ্লাইট পরিচালনা করেছে।  এছাড়া, সকাল ১০টায় ঢাকা-কলকাতা রুটের ফ্লাইটটির সময় পরিবর্তন করে বিকাল ৫টায় নির্ধারণ করা হয়েছে।

ইউএস বাংলার মহাব্যবস্থাপক (মার্কেটিং সাপোর্ট অ্যান্ড পিআর) কামরুল ইসলাম বলেন, ‘আবহাওয়ার পরিস্থিতি পর্যবেক্ষণ করে ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। কোনও কোনও ক্ষেত্রে সময় পরিবর্তন করতে হচ্ছে।’

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্টেশন এয়ার ট্রাফিক অফিসার (উপপরিচালক) এসএম ওয়াহিদুর রহমান বলেন, ‘খারাপ আবহাওয়ার জন্য কিছু কিছু ফ্লাইট বাতিল হয়েছে।  তবে বিমানবন্দরের কার্যক্রম সচল আছে।’

শনিবার সকাল ১০টার দিকে যশোর বিমানবন্দরের ম্যানেজার মোহাম্মদ আলমগীর পাঠান গণমাধ্যমকে বলেন, ‘এখনও বিমানবন্দর সচল রয়েছে। আমাদের সব ধরনের প্রস্তুতি আছে, যাতে কোনও ধরনের ক্ষয়ক্ষতি না হয়। তবে এখনই বিমানবন্দর ক্লোজ করার কোনও সিদ্ধান্ত হয়নি। আমরা সার্বক্ষণিক আবহাওয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।’

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমোডর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেন, ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর অনুসারে ব্যবস্থা নেওয়া হয়েছে।  এখন পর্যন্ত বিমানবন্দর বন্ধ করার মতো খারাপ আবহাওয়া হয়নি।’

image
image

রিলেটেড নিউজ


২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে চালু হবে আরটি-পিসিআর টেস্ট

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের বিস্তারিত


ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে সাগর উত্তাল

 বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হওয়ায় সাগর উত্তাল বিস্তারিত


সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, কাল রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। তবে বিস্তারিত


টিকা না পেয়ে ঢাকা মেডিক্যালের সামনে প্রবাসীদের বিক্ষোভ 

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে করোনাভাইরাসের টিকা নিতে না পেরে বিক্ষোভ করেছেন বিস্তারিত


সিনোফার্মের ৫৪ লাখ টিকা এক চালানেই

চীনের সিনোফার্মের তৈরি আরও ৫৪ লাখ ডোজ টিকার চালান দেশে পৌঁছেছে। শুক্রবার দিবাগত রাত পৌনে বিস্তারিত


বড় বন্যার শঙ্কা নেই, কমছে পানি

চলতি বছর দেশে বড় বন্যার শঙ্কা নেই। বন্যাকবলিত সব এলাকার পরিস্থিতি এখন উন্নতির দিকে। বিস্তারিত


নভেম্বর পর্যন্ত সপ্তাহে ৫০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

 আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ লাখ করে করোনা ভাইরাসের টিকা আসবে বলে বিস্তারিত


বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেবে বুলগেরিয়া

বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ বুলগেরিয়া। দেশটির বিস্তারিত


এসএসসি পাসে পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

ট্রেইনি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ পুলিশ। জেলা অনুযায়ী শূন্যপদের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image