শিরোনাম

গাজীপুর-৪: রিমির প্রচারনা তুঙ্গে, কৌশলে রিয়াজুল

নিজস্ব প্রতিবেক জাগরণ ডট নিউজ

আপডেট: ডিসেম্বর ২৮, ২০১৮ ১৮:৪৫

image

আর মাত্র একদিন বাকি। শনিবার রাত পোহালেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন। রোববার দিনভর চলবে ভোটগ্রহণ। এবার গাজীপুর-৪, কাপাসিয়া আসনে প্রতিদ্বন্দ্বীতা করছেন মোট ৭ জন প্রার্থী। তবে মূল লড়াইটা হবে নৌকা ও ধানের শীষ প্রার্থীর মধ্যে। দুই ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারের মাঝে।


এ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের মেয়ে সিমিন হোসেন রিমি। আর বিএনপি মনোনীত প্রার্থী শাহ্ রিয়াজুল হান্নান। তিনি দলটির স্থায়ী কমটির সাবেক সদস্য ও মন্ত্রী প্রয়াত ব্রিগেডিয়ার জেনারেল (অব:) আসম হান্নান শাহর ছেলে। দুই প্রার্থীরই ভরসা প্রয়াত বাবার ইমেজ।

শুক্রবার সকালেই শেষ হয়েছে প্রচার-প্রচারণা। সবশেষ খবর অনুযায়ী, প্রচারে এগিয়ে আওয়ামী লীগ প্রার্থী সিমিন হোসেন রিমি। তবে কৌশলে শাহ্ রিয়াজুল হান্নান। হামলা-মামলায় জর্জরিত হয়ে কৌশলে মাঠ চষে বেড়িয়েছেন তিনি।

স্থানীয় বিএনপির দাবি, জেল-জুলুম, হুলিয়া ও থানা পুলিশের অব্যাহত চাপের মুখে বাড়িছাড়া দলের নেতাকর্মীরা। দলীয় সভাপতি-সাধারণ সম্পাদকসহ প্রায় ৫০০ নেতাকর্মীর বিরুদ্ধে গায়েবী মামলা হয়েছে। এছাড়া গেল ৪ দিনে প্রায় ৭০ নেতাকর্মী ও সমর্থককে গ্রেফতার করা হয়েছে। এতকিছুর পরও মাঠ ছাড়েননি শাহ্ রিয়াজুল হান্নান।

আসনটি উপজেলার ১১টি ইউনিয়ন নিয়ে গঠিত। এখানে মোট ভোটার ২ লাখ ৬৭ হাজার ৩৯৪। এটি দেশের প্রথম প্রধানমন্ত্রী এবং মুক্তিযোদ্ধের অগ্রনায়ক, অন্যতম সংগঠক তাজউদ্দীন আহমদের নির্বাচনী এলাকা। তার মেজো মেয়ে রিমি এখন এ আসনের সাংসদ।

পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে এখানে নির্বাচিত হন প্রয়াত আসম হান্নান শাহ্। তার মৃত্যুর পর এবার বিএনপি থেকে মনোনয়ন পেয়েছেন ছেলে শাহ রিয়াজুল হান্নান। উপজেলা পর্যায়ের সব নেতা তার হয়ে কাজ করে যাচ্ছেন।

তবে ভোটের মাঠের দৌড়ে এগিয়ে রিমি। বঙ্গতাজের একমাত্র পুত্র তানজিম আহমেদ সোহেল তাজ সাংসদের পদ থেকে পদত্যাগ করলে উপনির্বাচনে বিজয়ী হয়ে এমপি নির্বাচিত হন তিনি।

দুই প্রার্থীরই দাবি, পরিবারের দীর্ঘদিনের রাজনৈতিক অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বিজয়ের পথে হাঁটছেন তারা। সব পর্যায়ের নেতাকর্মীদের নিয়ে শোডাউন ও প্রচার করেছেন রিমি। নিয়মিত সভা-সমাবেশ, গনসংযোগ ও বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন তিনি। তার সমর্থকরা ফেসবুক, টুইটারসহ সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচার-প্রচারণা চালিয়েছেন। প্রকাশ্যে না পারলেও কৌশলে সবকিছু করেছেন রিয়াজুল।

সিমিন হোসেন রিমি বলেন, আমার বাবা দেশ ও জাতীর জন্য জীবন দিয়ে গেছেন। আমার বিশ্বাস, বিগত দিনের মতো জনগণ আমাকে ভোট দিয়ে নির্বাচিত করবেন। জনগণ আবার আমাকে নির্বাচিত করলে মাদকমুক্ত সমাজ ও উন্নয়নের ধারা অব্যাহত রাখব। কাপাসিয়াকে সবুজ অর্থনীতিতে গড়ে তুলব। কৃষিজাত পন্য উৎপাদন ও বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আরো মনোযোগ দেব। গ্রামকে শহরে পরিণত করব।

রিয়াজুল হান্নান বলেন, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড বলতে কিছুই নেই। মামলা-হামলায় জর্জরিত আমাদের নেতাকর্মীরা। আওয়ামী লীগ নেতাকর্মীদের হুমকি-ধুমকিতে আমাদের ধানের শীষের সমর্থক বেশী এমন গ্রামগুলো প্রায় পুরুষশূন্য হয়ে পড়েছে। গেল চারদিনে আমাদের ৭০জন নেতাকর্মী ও সমর্থক গ্রেফতার হয়েছে। ধানের শীষের পক্ষের ভোটারদের ভোটকেন্দ্রে যেতে নিষেধ করা হয়েছে। ভোটের দিন ভোটকেন্দ্র দখল করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। এমন পরিস্থিতিতে আমাদের পক্ষে ভোটারদের ভোটকেন্দ্রে নেয়াটাই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তবে এতকিছুর পরও মাঠ ছাড়ব না আমরা।

স্বাধীনতার পর এ আসনে এখন পর্যন্ত আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ৬ বার, বিএনপি ৩ বার এবং একজন স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হন। কাপাসিয়ায় বরাবরই তীব্র প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ভোট হয়। আওয়ামী লীগ-বিএনপি প্রার্থীর মাঝে ভোটের ব্যবধানও খুব বেশি থাকে না।

তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সাধারণ ভোটারদের মতামত অন্যরকম। সচেতন ভোটাররা মুখ খোলতে নারাজ। বাহ্যত ভোটাররাও কৌশলী। এসব নীরব ভোটাররাই জয়-পরাজয় নির্ধারণে ভূমিকা রাখবেন বলে অভিজ্ঞ মহলের ধারণা। ৩০ ডিসেম্বর বিজয়ীর হাসি কে হাসেন এখন তাই দেখার।

এছাড়া এবারের জাতীয় সংসদ নির্বাচনে কাপাসিয়া আসনে বাংলাদেশ কমিউনিষ্ট পার্টির প্রার্থী মানবেন্দ্র দেব (কাস্তে), জাতীয় সমাজতান্ত্রিক দল মনোনীত প্রার্থী অ্যাডভোকেট মো. নাজিম উদ্দিন শেখ (তারা), ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত আলহাজ্ব মো. নূরুল ইসলাম সরকার (হাতপাখা), জাকের পার্টি মনোনীত প্রার্থী ডা. মো. জুয়েল কবির ( গোলাপ ফুল), বাংলাদেশ ন্যাশনাল ফ্রন্ট মনোনীত প্রার্থী মোহাম্মদ সারোয়ার-ই-কায়নাত (টেলিভিশন) নির্বাচন করছেন। সবাই এলাকায় সাধ্যমতো গণসংযোগ ও প্রচার-প্রচারণা চালিয়েছেন।

image
image

রিলেটেড নিউজ


২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে চালু হবে আরটি-পিসিআর টেস্ট

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের বিস্তারিত


ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে সাগর উত্তাল

 বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হওয়ায় সাগর উত্তাল বিস্তারিত


সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, কাল রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। তবে বিস্তারিত


টিকা না পেয়ে ঢাকা মেডিক্যালের সামনে প্রবাসীদের বিক্ষোভ 

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে করোনাভাইরাসের টিকা নিতে না পেরে বিক্ষোভ করেছেন বিস্তারিত


সিনোফার্মের ৫৪ লাখ টিকা এক চালানেই

চীনের সিনোফার্মের তৈরি আরও ৫৪ লাখ ডোজ টিকার চালান দেশে পৌঁছেছে। শুক্রবার দিবাগত রাত পৌনে বিস্তারিত


বড় বন্যার শঙ্কা নেই, কমছে পানি

চলতি বছর দেশে বড় বন্যার শঙ্কা নেই। বন্যাকবলিত সব এলাকার পরিস্থিতি এখন উন্নতির দিকে। বিস্তারিত


নভেম্বর পর্যন্ত সপ্তাহে ৫০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

 আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ লাখ করে করোনা ভাইরাসের টিকা আসবে বলে বিস্তারিত


বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেবে বুলগেরিয়া

বাংলাদেশকে ২ লাখ ৭০ হাজার টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ বুলগেরিয়া। দেশটির বিস্তারিত


এসএসসি পাসে পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

ট্রেইনি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ পুলিশ। জেলা অনুযায়ী শূন্যপদের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image