শিরোনাম

তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক উন্মুক্ত কমিউনিটি সংলাপ

ডেস্ক রিপোর্ট জাগরণ ডট নিউজ

আপডেট: জুলাই ১৬, ২০১৯ ১৭:০১

image তথ্য অধিকার আইন-২০০৯ এর বাস্তবায়নে তৃণমূলের জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার লক্ষ্যে, সাতক্ষীরা জেলার নলতায় সোমবার (১৫ জুলাই) অনুষ্ঠিত হলো একটি উন্মুক্ত সামাজিক সংলাপ।

ফ্রিডরিখ ন্যাউম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম (এফএনএফ বাংলাদেশ)-এর সহায়তায়, বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) ও কমিউনিটি রেডিও নলতা-এর যৌথ আয়োজনে, অনুষ্ঠিত হয় তথ্য অধিকার বিষয়ক এই সামাজিক সংলাপ।

এই সংলাপ আয়োজনের উদ্দেশ্য ছিল, স্থানীয় ভিত্তিতে তথ্য অধিকার আইন ২০০৯-এর বাস্তবায়ন বিষয়ে তৃণমূলের জনগণের মাঝে জনসচেতনতা বাড়ানো ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে স্ব-প্রণোদিতভাবে তথ্য প্রদানে উৎসাহিত করাসহ তথ্য প্রদানকারী এবং তথ্য গ্রহণকারী উভয়পক্ষের মধ্যে যোগাযোগের একটি ক্ষেত্র ও সুযোগ সৃষ্টি করা।

‘‘তথ্যে প্রবেশাধিকারের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর জীবন ও জীবিকা উন্নয়নে কমিউনিটি রেডিও’’ শীর্ষক উক্ত কমিউনিটি সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি।

সংলাপ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও নলতা হাসপাতালের সুপারিনন্টেন্ডেন্ট ডা. আবুল ফজল মাহমুদ-এর সভাপতিত্বে শুরুতেই সংলাপ আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য অংশগ্রহণকারীদের মাঝে উপস্থাপন করা হয়।  সংলাপ কর্মসূচির মধ্যে ছিল তথ্য আইন ২০০৯ এর মূল প্রবন্ধ উপস্থাপন, প্যানেল সদস্যদের প্রারম্ভিক বক্তব্য উপস্থাপন, সরাসরি উন্মুক্ত সংলাপ (প্রশ্নোত্তর পর্ব ও মন্তব্য) পর্ব। স্বাগত বক্তব্য রাখেন কমিউনিটি রেডিও নলতার স্টেশন ম্যানেজার সেলিম শাহরীয়ার।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, এমপি বলেন, “তথ্যই শক্তি, এই শক্তিকে কাজে লাগাতে হবে। তৃণমূল মানুষের তথ্য অধিকার আইনের সুফল পেতে হলে কমিউনিটি সংলাপের মাধ্যমে তৃণমূলের মানুষকে সচেতন করতে হবে এবং এই আইনের অপব্যবহার রোধে সবাই বিশেষ করে এলাকার যুব সমাজকে কাজ করে যেতে হবে”।

সংলাপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, কালীগঞ্জ উপজেলা চেয়ারম্যানব সাইদ মেহেদি, সাবেক এমপি মো. মনসুর আহমেদ, সাতক্ষীরা জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটআবু সাইদ এবং পুলিশ সুপার ইলতুৎমিশ।

প্রায় ১৫০ জন স্থানীয় সরকারি-বেসরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক, বিভিন্ন পেশাজীবী, এনজিও প্রতিনিধি, উদীচী শিল্পীগোষ্ঠী, রেডিও নলতার শ্রোতা সংঘ প্রতিনিধি, স্থানীয় মিডিয়া ও প্রেসক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদকসহ নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দের অংশগ্রহণে উক্ত সংলাপে মোট চারজন প্যানেলিস্ট হিসাবে তথ্য অধিকার আইন ২০০৯ এবং স্থানীয় ভিত্তিতে সবার করণীয় বিষয়ক আলোচনা করেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা জেসিয়া জামান, এ্যাভোকেট জাফরউল্লাহ ইব্রাহিম, উপজেলা তথ্য কর্মকর্তামিরানা আক্তার এবং টিআইবির এরিয়া ম্যানেজার আবুল ফজল মোহাম্মদ আহাদ।

সংলাপ সঞ্চালনার দায়িত্ব পালন করেন সরকারি খান বাহাদুর আহসানুল্লা কলেজের অধ্যক্ষ রিয়াজুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে, তথ্য আইন ২০০৯ এবং স্থানীয় প্রেক্ষিত বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন নলতা মিশন রেসিঃ কলেজের অধ্যক্ষ তোফায়েল আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথিবৃন্দ বলেন, নিজ নিজ অবস্থান থেকে এই তথ্য অধিকার আইন ২০০৯-এর বাস্তবায়নে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।

বিশেষ অতিথির পক্ষ থেকে কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাইদ মেহেদি বলেন, “প্রতিমাসে এই ধরনের কমিউনিটি সংলাপের আয়োজন করা হলে কালীগঞ্জ উপজেলা পরিষদের পক্ষ থেকে সার্বিক সহযোগিতাসহ পৃষ্ঠপোষকতা প্রদান করা হবে”। 

image
image

রিলেটেড নিউজ


পদ্মায় জেলের জালে ১১ কেজির ঢাই মাছ! ৩৪ হাজারে বিক্রি

রাজবাড়ীর পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে বিলুপ্ত প্রজাতির বিশাল এক ঢাই মাছ। পদ্মার ঘোলা বিস্তারিত


মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাচ্ছেন সেনাপ্রধান

মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে দেশটিতে সরকারি সফরে যাচ্ছেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান বিস্তারিত


কুমিল্লায় দাঁড়িয়ে থাকা রিকশাকে ট্রাকের চাপা, নিহত ৩

কুমিল্লার বুড়িচং উপজেলায় কুমিল্লা-সিলেট মহাসড়কে ট্রাকচাপায় এক অটোরিকশাচালকসহ তিনজন বিস্তারিত


হাওর দেখতে যাচ্ছিলেন বন্ধুরা, ট্রাকচাপায় প্রাণ গেল ২ জনের

দলবেঁধে হাওর দেখতে যাওয়ার পথে ময়মনসিংহে ট্রাকচাপায় মটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত বিস্তারিত


রেল লাইনে দাঁড়িয়ে চলন্ত ট্রেন থামানোর চেষ্টা, আখাউড়ায় নারীর ভয়ঙ্কর পরিণতি

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে ট্রেনের নিচে কাটা পড়ে অজ্ঞাত এক নারীর মৃত্যু বিস্তারিত


ভেঙে পড়েছে আমিনবাজারের বেইলি ব্রিজ

গাবতলীর আমিনবাজার-আশুলিয়া নৌপথের আমিনবাজারে অবস্থিত পুরাতন লোহার বেইলি ব্রিজ ভেঙে বিস্তারিত


অবৈধ সম্পর্কে স্বামী, ছেলেসহ আত্মহনন শেফালীর!

নওগাঁর মহাদেবপুরে স্বামীর পরকীয়ার জেরে ছেলেসহ স্ত্রী আত্মহনন করেছেন বলে জানা গেছে। বিস্তারিত


সাগরে গোসল করতে নেমে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মৃত্যু

কক্সবাজার সমুদ্র সৈকতের সী-গার্ল পয়েন্টে গোসল করতে নেমে ভেসে যায় তিন বন্ধু। সেখান থেকে বিস্তারিত


হানিফ ফ্লাইওভারে ল্যাম্পপোস্টে বাইকের ধাক্কা, নিহত ২

রাজধানীর ওয়ারী এলাকায় হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ল্যাম্পপোস্টে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image