শিরোনাম

ঢাকা-বরিশাল রুটের সব লঞ্চের অগ্নি নির্বাপক যন্ত্র মেয়াদ উত্তীর্ণ

মনির হোসেন, বরিশাল জাগরণ ডট নিউজ

আপডেট: জুলাই ৩০, ২০১৯ ১৯:৪১

image ঢাকা-বরিশাল নৌরুটের প্রায় সব লঞ্চের অগ্নি নির্বাপক যন্ত্র মেয়াদ উত্তীর্ণ।  যে কারণে কোন দুর্ঘটনা ঘটলে ওই যন্ত্র থেকে রক্ষা করা যাবেনা। তাই ঈদের আগে আগামী ৫ আগস্টের মধ্যে ক্রটি মুক্ত করার নির্দেশ দেয়া হয়েছে। ওই তারিখের পর বিআইডব্লিউটিএ ও জেলা প্রশাসনের প্রতিনিধিরা প্রত্যেক লঞ্চ পরির্দশন করবেন।

পাশাপাশি যারা ওই তারিখের মধ্যে অগ্নি নির্বাপক যন্ত্রগুলো ক্রটি মুক্ত করতে পারবে না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করার ঘোষণা দেয়া হয়েছে।

আজ মঙ্গলবার সকালে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, জেলা প্রশাসনের আয়োজনে পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে নৌ ও সড়ক পরিবহনসহ সংশ্লিষ্ট সকলের সাথে বিশেষ সমন্বয় সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সোমবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ওই সভা অনুষ্ঠিত হয়।

সভা সূত্রে জানা গেছে, ঝালকাঠি রুটের বিআরটিসির বাসের ছাদ ফুটো। সেখান থেকে পানি পরে যাত্রীরা বসতে পারেনা। এ বিষয়ে জেলা প্রশাসক বিআরটিসিকে দ্রুত ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছেন। জেলা প্রশাসক লঞ্চ শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা ঈদের আগে পরিশোধের জন্য লঞ্চ মালিকদের অনুরোধ করেন। পাশাপাশি স্টাফ কেবিনসহ চাদর বাণিজ্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের কথা উল্লেখ করেন।

পারাবত-১১ লঞ্চ বন্ধ করে দেয়ার হুঁশিয়ারী: পারাবত-১১ লঞ্চের মাস্টারের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য লঞ্চ কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। অন্যথায় আসন্ন ঈদ উল আযহায় বিশেষ সার্ভিস থেকে লঞ্চটি বাতিল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ১৮ জুলাই রাতে ঢাকা থেকে যাত্রী নিয়ে বরিশালে ফেরার পথে বরিশাল-ঢাকা নৌ রুটের মিয়ারচর নামকস্থানে এমভি সুন্দরবন-১০ লঞ্চকে ধাক্কা দেয় পারাবত-১১ লঞ্চ। এতে সুন্দরবন লঞ্চটির ৫০ ফুট জায়গা জুড়ে দুমড়ে মুচড়ে যায়। ফলে লঞ্চটির প্রায় ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এ ঘটনার পর পারাবত-১১ লঞ্চের মাস্টারের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহন করেননি। তাই পারাবত-১১ লঞ্চ মালিক পক্ষকে ঈদের আগেই অভিযুক্ত মাস্টারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেছেন, সড়ক ও নৌপথে অসুস্থ প্রতিযোগিতা করা যাবেনা।  এ থেকে বিরত থাকার জন্য পরিবহন ও নৌযান চালকদের পাশাপাশি মালিকদের আরও সচেতন হতে হবে। এসময় তিনি নিয়ম মেনে সড়ক ও নৌপথে পরিবহন ও নৌযান চালানোর পরামর্শ দিয়েছেন। একইসাথে সরকারী আইন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিয়ম অমান্যকারী বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও হুশিয়ারি দিয়েছেন।

জেলা প্রশাসক বলেন, যার যার অবস্থান থেকে সেবার মনোভাব নিয়ে কাজ করতে হবে। একে অপরের ঘারে দোষ না চাপিয়ে কোরবানির ঈদে ঘরমুখো মানুষের যাত্রা যাতে নির্বিঘ্ন ও আরামদায়ক হয় সেদিকে খেয়াল রাখতে হবে।  টার্মিনালে যাত্রী হয়রানি করা যাবেনা এবং খেয়াল রাখতে হবে ভাড়া যেন না বাড়ে। জেলা প্রশাসক বাস মালিকদের উদ্দেশ্যে বলেন, আপনারা অবশ্যই খেয়াল রাখবেন যেন কোন বাস চালক একনাগারে ২৪ ঘন্টা গাড়ি না চালায়।

ঈদ-উল-আযহা উপলক্ষে বিশেষ সমন্বয় সভায় স্পেশাল সার্ভিসের সময় নদীপথে বালুবাহী বাল্কহেডসহ ঝুঁকিপূর্ণ নৌযান চলাচল বন্ধ রাখা, লঞ্চে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী পরিবহন না করা, সরু চ্যানেলে (মিয়ারচর) পাশাপাশি দু’টি লঞ্চ চলাচল না করা, নদী তীরের সিগনাল বাতিসহ সাংকেতিক চিহ্ন ঠিক রাখা এবং নদীর মধ্যে কোনো লঞ্চ না থামানোর বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। একইসাথে সড়ক পথে ফিটনেসবিহীন মোটরযান সড়কে চালনা এবং এতে যাত্রী পরিবহন না করা, অনবিজ্ঞ ও লাইসেন্সবিহীন চালক-হেলপার দিয়ে মোটরযান চালনা থেকে বিরত থেকে ওভারলোডে যাত্রী পরিবহন না করা, চালকদের সময়মতো বিশ্রাম নিতে দেওয়া, ভাড়া ঠিক রাখা, মহাসড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধ করতে জেলা প্রশাসন, বিআরটিএ ও পুলিশ প্রশাসন আলাদা ও যৌথভাবে তাদের কার্যক্রম পরিচালনা করবেন বলেও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

image
image

রিলেটেড নিউজ


পদ্মায় জেলের জালে ১১ কেজির ঢাই মাছ! ৩৪ হাজারে বিক্রি

রাজবাড়ীর পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে বিলুপ্ত প্রজাতির বিশাল এক ঢাই মাছ। পদ্মার ঘোলা বিস্তারিত


মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাচ্ছেন সেনাপ্রধান

মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে দেশটিতে সরকারি সফরে যাচ্ছেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান বিস্তারিত


কুমিল্লায় দাঁড়িয়ে থাকা রিকশাকে ট্রাকের চাপা, নিহত ৩

কুমিল্লার বুড়িচং উপজেলায় কুমিল্লা-সিলেট মহাসড়কে ট্রাকচাপায় এক অটোরিকশাচালকসহ তিনজন বিস্তারিত


হাওর দেখতে যাচ্ছিলেন বন্ধুরা, ট্রাকচাপায় প্রাণ গেল ২ জনের

দলবেঁধে হাওর দেখতে যাওয়ার পথে ময়মনসিংহে ট্রাকচাপায় মটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত বিস্তারিত


রেল লাইনে দাঁড়িয়ে চলন্ত ট্রেন থামানোর চেষ্টা, আখাউড়ায় নারীর ভয়ঙ্কর পরিণতি

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে ট্রেনের নিচে কাটা পড়ে অজ্ঞাত এক নারীর মৃত্যু বিস্তারিত


ভেঙে পড়েছে আমিনবাজারের বেইলি ব্রিজ

গাবতলীর আমিনবাজার-আশুলিয়া নৌপথের আমিনবাজারে অবস্থিত পুরাতন লোহার বেইলি ব্রিজ ভেঙে বিস্তারিত


অবৈধ সম্পর্কে স্বামী, ছেলেসহ আত্মহনন শেফালীর!

নওগাঁর মহাদেবপুরে স্বামীর পরকীয়ার জেরে ছেলেসহ স্ত্রী আত্মহনন করেছেন বলে জানা গেছে। বিস্তারিত


সাগরে গোসল করতে নেমে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মৃত্যু

কক্সবাজার সমুদ্র সৈকতের সী-গার্ল পয়েন্টে গোসল করতে নেমে ভেসে যায় তিন বন্ধু। সেখান থেকে বিস্তারিত


হানিফ ফ্লাইওভারে ল্যাম্পপোস্টে বাইকের ধাক্কা, নিহত ২

রাজধানীর ওয়ারী এলাকায় হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ল্যাম্পপোস্টে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image